লোকটা
সরাসরি
মেয়েটার
শরীরের
দিকে তাকায়
। তাকানোতে
কোনো
রাখঢাক নেই
। সরাসরি
বà§à¦• হয়ে
নিচের দিকে
তরল নেমে
যায় । পানি
যেমন নিচের
দিকে গড়ায় ।
ঠদৃষà§à¦Ÿà¦¿à¦“
নিচের দিকে
নামলো
পিচà§à¦›à¦¿à¦² ।
লোকটার
কোনো
সমসà§à¦¯à¦¾
নেই,সমসà§à¦¯à¦¾à
Ÿà¦¾ হয় যার
দিকে à¦à¦°à¦•à¦®
দখলদার
তাকায়,তার ।
ঘরের à¦à§‡à¦¤à¦°
দà§à¦Ÿà§‹ ফà§à¦¯à¦¾à¦¨
চললেও গরম
আছে সরকারী
দলের মতো ।
বিরোধী
দলের মতো
কিছৠলোকজন
আছে লোকটার
চারপাশে ।
তাতে অবশà§à¦¯
তার মাথা
বà§à¦¯à¦¥à¦¾ নেই ।
হালà§à¦•à¦¾
à¦à¦¿à§œà§‡à¦° à¦à¦‡
উটকো
বিরোধী দল
না থাকলে সে
হয়তো
মেয়েটাকে
খানিকটা
কোলে নিয়ে
বাতচিত
করতেন । তা
হবার নয় ।
আফটারঅল
তিনি
পরিচালক ।
হà§à¦¯à¦¾à¦,তিনি
ঠনাটকের
পরিচালক ।
à¦à¦²à¦¾à¦•à¦¾
কাà¦à¦ªà¦¾à¦¨à§‹
পরিচালক ।
মিল à¦à¦²à¦¾à¦•à¦¾à§Ÿ
বাৎসরিক
দà§à¦Ÿà§‹ নাটক
হয় ।
যাতà§à¦°à¦¾à¦°
মতো । মিল
à¦à¦²à¦¾à¦•à¦¾à¦°
খেলার মাঠে
বিশাল
মঞà§à¦š,পà§à¦¯à¦¾à¦¨à§
ডেল টানিয়ে
নাটক ।
শà§à¦°à¦®à¦¿à¦•
করà§à¦®à¦šà¦¾à¦°à§€à¦¦à§
‡à¦° বিনোদনের
বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ ।
বিশাল
বাজেট । à¦à¦¸à¦¬
নাটকে
নায়িকা,সহ
নায়িকার
চরিতà§à¦°à§‡
সà§à¦¥à¦¾à¦¨à§€à§Ÿ
কোনো মেয়ে
অà¦à¦¿à¦¨à§Ÿ করে
না বা সà§à¦¯à§‹à¦—
দেয়া হয় না ।
শো à¦à¦° আগে
অনà§à¦¯ à¦à¦²à¦¾à¦•à¦¾
থেকে
পà§à¦°à¦«à§‡à¦¶à¦¨à¦¾à¦²
অà¦à¦¿à¦¨à§‡à¦¤à§à¦°à§€
à¦à¦¾à§œà¦¾ করে
আনা হয় ।
কেউ কেউ
সদà§à¦¯
ছায়াছবিতে
মাতà§à¦°
চানà§à¦¸
পেয়েছে বা
কেউ
à¦à¦•à§à¦¸à¦Ÿà§à¦°à¦¾ ।
à¦à¦¦à§‡à¦° à¦à¦¾à§œà¦¾
অনেক ।
মহড়ার সময়
à¦à¦¦à§‡à¦° আনা হয়
না খরচ
বাড়বে বলে ।
ফাইনাল
রিহারà§à¦¸à§‡à¦²à§
র আগে দà§à¦‡
à¦à¦•à¦¬à¦¾à¦° à¦à¦‡à¦¸à¦¬
অà¦à¦¿à¦¨à§‡à¦¤à§à¦°à§€à
°à¦¾ আসেন ।
চরিতà§à¦°à¦¾à¦¨à§à¦¯
ায়ী মহড়া
দেন । আর
আসেন শো à¦à¦°
দিনে ।
পরিচালক
খà§à¦¬ মন দিয়ে
à¦à¦¸à¦¬
অà¦à¦¿à¦¨à§‡à¦¤à§à¦°à§€
পরখ করেন ।
পরখটা শà§à¦°à§
হয় শরীর
মাপায় ।
পà§à¦°à¦«à§‡à¦¶à¦¨à¦¾à¦²
অà¦à¦¿à¦¨à§‡à¦¤à§à¦°à§€à
°à¦¾ অনেকে à¦à¦‡
পরিচালকের
সাথে নাটকে
কাজ করেছেন
। অতà¦à¦¬ তার
à¦à¦‡
তাকানো,গায়à
§‡ হাত টাত
পাতà§à¦¤à¦¾ দেন
না । কেউ
কেউ তাকে
খানিকটা
পà§à¦°à¦¶à§à¦°à§Ÿ
দেন । শোনা
যায়
চলচà§à¦šà¦¿à¦¤à§à¦°
পরিচালক
মোহামà§à¦®à¦¦
গোলাম
আনোয়ারের
সাথে à¦à¦‡
পরিচালকের
দহরম মহরম ।
à¦à¦¦à§‡à¦° কেউ
কেউ
সিনেমায়
নায়িকা
হবার ঘোর
অপেকà§à¦·à¦¾à§Ÿ
আছেন ।
যদি
পরিচালক
à¦à¦².কবির
তাদের à¦à¦•à¦Ÿà§
সà§à¦ªà¦¾à¦°à¦¿à¦¶
করে দেন ।
তার নাম
লà§à¦¤à¦«à§à¦²
কবির । তিনি
মিল à¦à¦²à¦¾à¦•à¦¾à§Ÿ
à¦à¦².কবির
নামে
পরিচিত ।
তবে তার
নিনà§à¦¦à§à¦•à§‡à¦°à¦
¾ তাকে
লà§à¦šà§à¦šà¦¾
কবির বলে
আড়ালে ।
শো à¦à¦°
কয়েকদিন
আগে থেকে
à¦à¦²à¦¾à¦•à¦¾à§Ÿ
ছানৠমিয়া
রিকà§à¦¸à¦¾à§Ÿ
মাইক
লাগিয়ে
নাটকের
তীবà§à¦°
পà§à¦°à¦šà¦¾à¦°
শà§à¦°à§ করে ।
ছানৠমিয়াও
নাটকের
à¦à¦•à¦Ÿà¦¿
সহযোগী
চরিতà§à¦° ।
অসà§à¦¥à¦¾à§Ÿà§€
শà§à¦°à¦®à¦¿à¦• ।
মাসà§à¦Ÿà¦¾à¦°
রোলে কাজ
করে । লমà§à¦¬à¦¾
বাবরী চà§à¦² ।
কনà§à¦ à¦à¦¾à¦²à§‹ ।
মাউথপিস
হাতে নিলেই
তার à¦à§‡à¦¤à¦°
কাবà§à¦¯ à¦à¦¸à§‡
à¦à¦° করে ।
à¦à¦°à¦¾à¦Ÿ কনà§à¦ ে
পà§à¦°à¦šà¦¾à¦°
শà§à¦°à§ করে;
হই হই কানà§à¦¡
রই রই
বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° ...
পà§à¦°à¦¿à§Ÿ à¦à¦¾à¦‡ ও
বোনেরা
আগামী ১৯ ও
২০ তারিখ
রাত ১০
ঘটিকায়
পà§à¦°à¦–à§à¦¯à¦¾à¦¤
নাটà§à¦¯à¦•à¦¾à¦°
à¦à¦². কবিরের
রচনা ও
পরিচালনায়
সামাজিক
অà§à¦¯à¦¾à¦•à¦¶à¦¨
নাটক
মঞà§à¦šà¦¸à§à¦¥
হতে
যাচà§à¦›à§‡à¦à¦à¦..
মা কেন
দাসী...
মা কেন
দাসী...
আরো আছে
পরà§à¦¦à¦¾
কাà¦à¦ªà¦¾à¦¨à§‹,চলà
šà§à¦šà¦¿à¦¤à§à¦°à§‡
সাড়া
জাগানো
নায়িকা মিস
জবা কà§à¦¸à§à¦® ।
আপনাদের
মনোরঞà§à¦œà¦¨
করতে আরো
আসবেন
পà§à¦°à¦¿à¦¨à§à¦¸à§‡à¦¸
জরিনা..থà§à¦°à¦¿
নট থà§à¦°à¦¿
জরিনাআআআআà
¦†à¦†à¦†..,
আরো আছে
à¦à¦•à¦à¦¾à¦à¦•
ডানাকাà¦à¦Ÿà¦¾
পরী...
হই হই কানà§à¦¡
রই রই
বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°...
মসজিদের
পাশ দিয়ে
রিকà§à¦¸à¦¾
কà§à¦°à¦¶ করার
সময় ছানà§
মিয়া সতরà§à¦•
হয়ে ওঠে ।
আবেগ
নিয়নà§à¦¤à§à¦°à¦£
করে । দà§à¦°à§à¦¤
তার à¦à¦¾à¦·à¦£
পà§à¦°à¦šà¦¾à¦°
থামিয়ে দেয়
।
শো à¦à¦° দিন
সনà§à¦§à§à¦¯à¦¾
থেকেই
সà§à¦¥à¦¾à¦¨à§€à§Ÿ
মাঠে
à¦à¦²à¦¾à¦•à¦¾à¦°
শà§à¦°à¦®à¦¿à¦•
করà§à¦®à¦šà¦¾à¦°à§€à¦°
à¦à¦¿à§œ বেড়ে
ওঠে বাণের
আদলে ।
পাহাড়ী
à¦à¦²à¦¾à¦•à¦¾à§Ÿ à¦à¦‡
মিল ।
বিনোদেনর
তেমন কিছà§
নেই ।
অনেকে সারা
বছর à¦à¦‡
নাটকের
অপেকà§à¦·à¦¾
করে । কেউ
কেউ চাদর
মà§à§œà¦¿ দিয়ে
পà§à¦°à¦¿à¦¨à§à¦¸à§‡à¦¸
নাচ দেখতে
যায় । দিনে
দà§à¦ªà§à¦°à§‡
মà§à¦¸à¦²à§à¦²à§€
হিসেবে
তাদের à¦à¦•à¦Ÿà¦¾
সà§à¦¨à¦¾à¦® আছে ।
à¦à¦‡ à¦à¦¾à¦à¦•à¦¿
নাচ দেখতে
যাচà§à¦›à§‡ তা
à¦à¦²à¦¾à¦•à¦¾à§Ÿ
চাউর হলে
বদনাম হবে
বলে চাদর
মà§à§œà¦¿ দেয়া...
পরিচালক
সাহেব
সারাদিন
ধরে à¦à¦‡
সà§à¦¬à¦°à§à¦£
কà§à¦·à¦£à§‡à¦°
অপেকà§à¦·à¦¾
করেন । à¦à¦•
অলৌকিক
শিলà§à¦ª
উতà§à¦¤à§‡à¦œà¦¨à¦¾ ।
আবেগ টেনশন
থরো থরো ।
টেনশন
কাটাবার
জনà§à¦¯
সনà§à¦§à§à¦¯à¦¾
থেকে খানিক
পান করেন ।
চারচোয়ানী
তার খà§à¦¬
পà§à¦°à¦¿à§Ÿ ।
চারচোয়ানী
à¦à¦• ধরনের
সà§à¦ªà§‡à¦¶à¦¾à¦² মদ
। উপজাতীয়
অধিবাসীদেà
° বানানো ।
বেশ দাম ।
à¦à¦•à¦¦à¦®
ডিসà§à¦Ÿà¦¿à¦²à¦¡
ওয়াটারের
মতো,কোনো
বাজে গনà§à¦§
নেই ।
অরà§à¦¡à¦¾à¦° করে
আনান তিনি ।
à¦à¦•à¦Ÿà§ à¦à¦•à¦Ÿà§
তিনি পান
করেন আর
অপেকà§à¦·à¦¾
করেন কখন
তাকে নিতে
গাড়ি আসবে ।
à¦à¦• à¦à¦¾à¦à¦•
ডানাকাটা
পরীদের নাচ
শেষ হয়ে যায়
।
যনà§à¦¤à§à¦°à§€à¦°à¦¾
ঢাকনাবিহীà¦
¨
হারমোনিয়াà¦
,ঢোল বাজিয়ে
সমসà§à¦¤
দরà§à¦¶à¦•à¦¦à§‡à¦°
পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤
করে নিচà§à¦›à§‡
। মঞà§à¦š জà§à§œà§‡
আধো
অনà§à¦§à¦•à¦¾à¦° ।
কোনো কোনো
দরà§à¦¶à¦• শিস
দিচà§à¦›à§‡
বেয়াড়া
কিসিম ।
গà§à¦°à§€à¦£à¦°à§à¦®à§‡
à¦à¦• ধরনের
অসà§à¦¥à¦¿à¦° হয়ে
আছে à¦à¦².কবির
। আধো নেশা
আধো
শৈলà§à¦ªà¦¿à¦•
আবরণে তিনি
ধনà§à¦•à§‡à¦°
ছিলার মতো
টানটান..
কবির
নায়িকা
জবাকà§à¦¸à§à¦®à§‡à¦
° দিকে
পৃথিবীর
তাবত সà§à¦·à¦®à¦¾
নিয়ে তাকায়
। নায়িকা
ঠাণà§à¦¡à¦¾
পাথর হয়ে
আছে
অà¦à§à¦¯à¦¸à§à¦¤à¦¤à¦¾à§
। তার অবয়বে
পà§à¦°à¦«à§‡à¦¶à¦¨à¦¾à¦²à¦
জম । সে জানে
সকাল হলেই
তার
পেমেনà§à¦Ÿ আর
রাতà§à¦°à¦¿
জাগরণের
কà§à¦²à¦¾à¦¨à§à¦¤à¦¿
মেক আপ ঘষে
ঘষে তà§à¦²à¦¬à§‡ ।
আবার বাসে
করে দূর
পালà§à¦²à¦¾à¦°
বাড়িমà§à¦–ে
যাতà§à¦°à¦¾..
অনà§à¦¤:হীন
যাতà§à¦°à¦¾,অà¦à¦¾à¦
¬à§€ তিনরঙা
যাতà§à¦°à¦¾ ।
à¦à¦².কবির খà§à¦¬
ধীর পায়ে
নায়িকা
জবাকà§à¦¸à§à¦®à§‡à¦
° সামনে à¦à¦¸à§‡
দাà¦à§œà¦¾à¦¨ ।
মà§à¦–ে à¦à¦²à¦¾à¦š
লবঙà§à¦—ের
সà§à¦¬à¦¾à¦¸ । মদ
খেয়েছেন
বলে তিনি
à¦à¦²à¦¾à¦š লবঙà§à¦—
মà§à¦–ে দেন ।
কবির
আলগোছে
নায়িকার
হাতটা
ধরেন,কানের
কাছে
ফিসফিস করে
বলেন;
: à¦à¦•à¦Ÿà§ আমার
গায়ের সাথে
মিশে থাকো ।
আবার
তোমাকে কবে
পাব..কে
জানে..।
কাছে আসো
গো..
বাসনার
মরাল
ধà§à¦°à§à¦ªà¦¦à§‡
কবির নিজের
à¦à¦¿à¦¤à¦°à§‡ থরো
থরো কাà¦à¦ªà¦¤à§‡
থাকে ।
জবাকà§à¦¸à§à¦®
অনিমেষ
করà§à¦£ মেক আপ
চোখে
কবিরের
দিকে তাকায়
। কà§à¦¸à§à¦®
উষà§à¦£ সà§à¦¬à¦°à§‡
উচà§à¦šà¦¾à¦°à¦£
করে
যনà§à¦¤à§à¦°à§€à¦¦à§‡à¦
° চড়া সà§à¦°
ছাপিয়ে;
: কবির à¦à¦¾à¦‡
আমি
পà§à¦°à§‡à¦—নà§à¦¯à¦¾à¦
¨à§à¦Ÿ ..
পরিচালক
কবির
মà§à¦¹à§‚রà§à¦¤à§‡
থমকে যান
অবরোধের
সরণীর মতো ।
মনে হয় তার
পায়ের নিচে
শিকড় গজালো
কিলবিল ।
তিনি সেই
কবেকার
বইয়ে পড়া
মহেঞà§à¦œà§‹à¦¦à¦¾à¦
°à§‹ সà¦à§à¦¯à¦¤à¦¾à¦°
মতো সিনà§à¦§à§
সà§à¦¥à¦¬à¦¿à¦° হয়ে
পড়েন ।
জলছবির মতো
তার চোখের
নেশালà§
ছায়ার পাশ
দিয়ে
মেঘরেণà§
à¦à§‡à¦¸à§‡ যায়
সেই কবে
ছোটà§à¦Ÿ
মেয়েটির
পরবে ..
মেঘরেণà§
কবিরের
মেয়ে । সেই
কবে মেয়েটি
সাত বছর
বয়সে
মà§à¦¯à¦¾à¦²à§‡à¦°à¦¿à§Ÿà¦
য় মারা
যায়..।
মঞà§à¦šà§‡
বিবেক উঠে
গেছে ।
যনà§à¦¤à§à¦°à§€à¦¦à§‡à¦
° বাজনা
থেমেছে
কখন ।
বিবেকের
উদাতà§à¦¤
গানের
ধà§à¦¬à¦¨à¦¿
ছড়িয়ে
পড়েছে চৌপর
দরà§à¦¶à¦•à§‡à¦°
কানে কানে :
তà§à¦®à¦¿ কি
দেখেছো
কà¦à§ জীবনের
পরাজয়?/দà§:খে
¦° দহনে করà§à¦£
রোদনে তিলে
তিলে তার
কà§à¦·à§Ÿ../আমি
তো দেখেছি
কতো যে
সà§à¦¬à¦ªà§à¦¨
মà§à¦•à§à¦²à§‡à¦‡
à¦à¦°à§‡
যায়/শà§à¦•à¦¨à§‹
পাতার
মরà§à¦®à¦°
ধà§à¦¬à¦¨à¦¿ বাজে
কতো সà§à¦°
বেদনায়..
কবিরের
কানে আর
কিছৠনেই ।
বিশাল
দরà§à¦¶à¦•
রাশি,পà§à¦°à¦¿à§Ÿ
নাটকের
চরিতà§à¦°à¦—à§à¦²à§
,আকরà§à¦·à¦£à§€à§Ÿà¦¾
জবাকà§à¦¸à§à¦®
সব ছাপিয়ে
তার মগজে
বাজতে থাকে
তার সেই
ছোটà§à¦Ÿ মেয়ে
মেঘরেণà§â€™à¦°
পালক
কনà§à¦ ধà§à¦¬à¦¨à¦¿;
বাবা ...বাবা
..চলো
চলো..মায়ের
কাছে
যাবো।