নতà§à¦¨ à¦à¦•à¦Ÿà¦¿
গলà§à¦ªà§‡à¦°
পà§à¦²à¦Ÿ মাথায়
নিয়ে ঘà§à¦°à§‡
বেড়াচà§à¦›à§‡à¦¨
কথাসাহিতà§à¦
িক আফসার
চৌধà§à¦°à§€
বাসà§à¦¤à¦¬à§‡
ঘটে যাওয়া
বিষয়গà§à¦²à§‹
নিয়ে তিনি
সাধারণত
লেখেন না।
তাà¦à¦° লেখার
বিষয় হলো
ঘটনার
সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦®à§Ÿ
দিকগà§à¦²à§‹â€”
কখনো
মেটাফিজিকà§
যাল
ওয়ারà§à¦²à§à¦¡à¥¤
মà§à¦¯à¦¾à¦œà¦¿à¦•
রিয়ালিজম
নিয়ে কাজ
করেছেন বেশ
কটি
উপনà§à¦¯à¦¾à¦¸à§‡à¥¤
তিনি à¦à§€à¦·à¦£
কà§à¦°à¦¿à§Ÿà§‡à¦Ÿà¦¿à¦
মানà§à¦·, কোনও
সনà§à¦¦à§‡à¦¹ নেই
তাতে। তবে
সবকিছà§à¦°à¦‡
à¦à¦•à¦Ÿà¦¾ শেষ
বলে কথা
আছে। গত
বছর পাà¦à¦šà§‡à¦•
থেকে যা
করছেন তা
হলো চরà§à¦¬à¦¿à¦¤
চরà§à¦¬à¦£à¥¤ যে
কারণে
অনেকে
বলছেন,
চৌধà§à¦°à§€
সাহেবের
লেখালেখি
বনà§à¦§ করে
দেওয়া
উচিৎ।
বিষয়টি
নিয়ে আফসার
à¦à¦•à§‡à¦¬à¦¾à¦°à§‡ যে
à¦à¦¾à¦¬à¦›à§‡à¦¨ না
তা নয়। তবে
তিনি ঠিক
করতে
পারছেন না,
লেখালেখির
পাঠটাই
চà§à¦•à¦¿à§Ÿà§‡
দিবেন নাকি
নতà§à¦¨à¦§à¦¾à¦°à¦¾à§Ÿ
চেষà§à¦Ÿà¦¾
করবেন।
বরà§à¦¤à¦®à¦¾à¦¨à§‡
à¦à¦•à¦Ÿà¦¿
রিয়েলিসà§à¦Ÿ
ধারার কাজ
নিয়ে আছেন।
à¦à¦–ানে তিনি
বাসà§à¦¤à¦¬à§‡ যা
ঘটছে তা
হà§à¦¬à¦¹à§ তà§à¦²à§‡
ধরবেন, কোনো
সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾
বের করবেন
না। à¦à¦¤à§‡ যে
কাজটা হবে,
যে সকল
সমালোচক
তাà¦à¦° লেখায়
সমসাময়িক
সময়ের
অবকà§à¦·à§Ÿ,
রূà§-কঠিন
বাসà§à¦¤à¦¬à¦¤à¦¾à¦°
উপসà§à¦¥à¦¿à¦¤à¦¿
টের পাননি
বলে à¦à¦¤à¦¦à¦¿à¦¨
অà¦à¦¿à¦¯à§‹à¦— করে
à¦à¦¸à§‡à¦›à§‡à¦¨,
তাদের
মà§à¦–টা বনà§à¦§
করা যাবে।
আফসার à¦
গলà§à¦ªà§‡à¦°
পà§à¦²à¦Ÿ নিয়েই
আছেন।
বরà§à¦¤à¦®à¦¾à¦¨
গলà§à¦ªà§‡à¦°
পà§à¦°à¦§à¦¾à¦¨-চরিà¦
à§à¦° সমাজের
বখে যাওয়া
মাà¦à¦¬à§Ÿà¦¸à§à¦•
à¦à¦• লোক।
আমাদের
সমাজে
উচà§à¦›à¦¨à§à¦¨à§‡
যাওয়ার
জনà§à¦¯à§‡ যে
বৈশিষà§à¦Ÿà§à¦¯à¦
à§à¦²à§‹
অনিবারà§à¦¯
তার সবটাই à¦
চরিতà§à¦°à§‡à¦°
মধà§à¦¯à§‡
বিদà§à¦¯à¦®à¦¾à¦¨
থাকা চাই।
ইতোমধà§à¦¯à§‡
à¦à¦•à¦Ÿà¦¿ নামও
ঠিক করে
ফেলেছেন à¦
চরিতà§à¦°à§‡à¦°
জনà§à¦¯à§‡â€”আকà§
¦•à¦¾à¦¸à¥¤ সাথে
à¦à¦•à¦Ÿà¦¾ আলীও
লাগানো
যেতে পারে।
à¦à¦‡ নামে তার
পরিচিত কেউ
নেই। থাকলে
যে সমসà§à¦¯à¦¾
বাà¦à¦§à¦¬à§‡ না
সে-কথা বলা
যাচà§à¦›à§‡ না।
à¦à¦•à¦¬à¦¾à¦° à¦à¦•
উপনà§à¦¯à¦¾à¦¸à§‡à¦°
পà§à¦°à¦§à¦¾à¦¨
চরিতà§à¦°à§‡à¦°
নাম ছিল
বদরà§à¦² আলী
মণà§à¦¡à¦²à¥¤
আসà§à¦¤ à¦à¦•à¦Ÿà¦¾
বদ লোক।
ঘà§à¦·à¦–োর
উচà§à¦šà¦ªà¦¦à¦¸à§à¦¥
আমলা।
বà§à¦¯à¦¾à¦¸, হয়ে
গেল
মানহানির
মামলা।
সতà§à¦¯à¦¿
সতà§à¦¯à¦¿
বদরà§à¦² আলী
মণà§à¦¡à¦² নামে
à¦à¦•à¦œà¦¨ সচিব
ছিলেন। তার
চরিতà§à¦° ধরে
টানাটানি
করা হয়েছে
বলে
মানহানির
মামলা ঠà§à¦•à§‡
দিলেন। à¦à¦°
আগে à¦à¦•à¦¬à¦¾à¦°
সদরà§à¦² আলম
বলে অসৎ
পà§à¦²à¦¿à¦¶
অফিসারকে
নিয়ে গলà§à¦ª
লিখলেন, তখন
আলà§à¦²à¦¾à¦¹à¦° কি
ইচà§à¦›à¦¾
সদরà§à¦² আলম
নামের à¦à¦•à¦œà¦¨
আফসার
চৌধà§à¦°à§€ যে
থানাà¦à§à¦•à§à¦¤
সেই থানারই
ওসি। না-হোক
তিনি
গলà§à¦ªà§‡à¦°
সদরà§à¦²,
কিনà§à¦¤à§ অসৎ
তো। ফলে
হয়রানি কম
হলো না। তাই
à¦à¦¬à¦¾à¦°
আকà§à¦•à¦¾à¦¸
নামটা তিনি
গà§à¦—ল করে
পরীকà§à¦·à¦¾
করে
নিয়েছেন।
আফসার à¦à¦¬à¦¾à¦°
লিখবেন à¦à¦®à¦¨
à¦à¦•à¦Ÿà¦¿
চরিতà§à¦°à¦•à§‡
নিয়ে যে
কিনা
মদ-নারী-জà§à§Ÿà
¾ ছাড়া à¦à¦•à¦Ÿà¦¾
দিনও
কলà§à¦ªà¦¨à¦¾
করতে পারে
না। অথচ
তিনি নিজে
à¦à¦‡ জগতের
বাইরের
মানà§à¦·à¥¤
সমাজে
à¦à¦¦à§à¦°à¦²à§‹à¦•
হিসেবেও
উচà§à¦š-আসন
তাà¦à¦°à¥¤
যৌবনে
বনà§à¦§à§à¦®à¦¹à¦²
থেকে
মাà¦à§‡à¦®à¦§à§à¦¯à§‡
মদের অফার
à¦à¦¸à§‡à¦›à§‡à¥¤
তিনি গà§à¦°à¦¹à¦£
করেননি।
à¦à¦®à¦¨ নয় যে
কখনো
ইচà§à¦›à§‡
করেনি।
কিনà§à¦¤à§
সমাজের কোড
অব
কনà§à¦¡à¦¾à¦•à§à¦Ÿà¦•à
‡ তিনি
à¦à¦¾à¦™à¦¤à§‡
পারেন নি।
à¦à¦¤ সাহস তার
কোনোদিনই
ছিল না।
নিতানà§à¦¤à¦‡
মধà§à¦¯à¦¬à¦¿à¦¤à§à¦¤
ঘরের
সনà§à¦¤à¦¾à¦¨à¥¤
অবসà§à¦¥à¦¾à¦¨à¦—তà¦
াবে বাবা
মায়ের তিন
সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦°
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦¤à¦®à¥
বিয়ে
করেছেন খà§à¦¬
সাধারণ
নাদà§à¦¸-নà§à¦¦à§à¦
গড়নের à¦à¦•
নারীকে।
বাঙালি
মহিলারা
টিপিকà§à¦¯à¦¾à¦²à¦
বিয়ের পর
যেমন হয় তার
বউ বিয়ের
পূরà§à¦¬
থেকেই
তেমন। à¦à¦–ন
তিনি তিন
সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦°
জনক—à¦à¦•
ছেলে, দà§à¦‡
মেয়ে। বড়
মেয়ের বিয়ে
হয়েছে তার
খালাতো
à¦à¦¾à¦‡à§Ÿà§‡à¦°
সাথে।
ছেলেটা
বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯
ালয় থেকে
সবে বের
হয়েছে।
পà§à¦°à§‡à¦®à§‡à¦°
বিয়ে। ছোট
মেয়েটা
পড়াশà§à¦¨à¦¾à§Ÿ
খà§à¦¬ কাà¦à¦šà¦¾,
সারাদিন
টেলিà¦à¦¿à¦¶à¦¨
দেখে আর
à¦à¦Ÿà¦¾-ওটা
মà§à¦–ে পালিশ
করে কাটিয়ে
দেয়।
করà§à¦®à¦œà§€à¦¬à¦¨à§‡
তিনি à¦à¦•à¦Ÿà¦¿
কলেজে
বাংলা
পড়াতেন, বছর
পাà¦à¦šà§‡à¦• হলো
সà§à¦¬à§‡à¦šà§à¦›à¦¾à§Ÿ
অবসরে
গেছেন।
সà§à¦¤à¦°à¦¾à¦‚
সবদিক
থেকেই তিনি
মধà§à¦¯à¦¬à¦¿à¦¤à§à¦¤à¥¤
নিরà§à¦˜à¦¾à¦¤
à¦à¦¾à¦²à§‹ মানà§à¦·
হতে হলে
আমাদের
সমাজে যে
যোগà§à¦¯à¦¤à¦¾
লাগে তার
সবটাই আছে
তাà¦à¦°à¥¤ à¦à¦–ন
তিনি তাà¦à¦°
জীবনের
সমসà§à¦¤
অবদমিত
আকাঙà§à¦•à§à¦·à¦¾à
¦•à§‡
রূপানà§à¦¤à¦°
ঘটাতে
চলেছেন তার
à¦à¦‡ নতà§à¦¨
লেখাটির
মধà§à¦¯ দিয়ে।
অরà§à¦¥à¦¾à§Ž
আফসার
চৌধà§à¦°à§€à¦•à§‡
à¦à¦–ন à¦à¦®à¦¨ à¦à¦•
জীবন নিয়ে
লিখতে হবে
যে জীবন
তিনি যাপন
করেননি
কখনও।
à¦à¦®à¦¨à¦•à¦¿ যে
জীবনটা
তিনি আড়াল
থেকেও
দেখার
চেষà§à¦Ÿà¦¾
করেননি।
à¦à¦–ন নানান
পà§à¦°à¦¶à§à¦¨ à¦à¦¸à§‡
জমাট
বেà¦à¦§à§‡à¦›à§‡
তাà¦à¦° মনে :
কেমন লাগে
মাতাল হতে?
মাতাল হয়ে
কি কবিতা
লেখা কিংবা
সà§à¦¤à§à¦°à§€-সনà§à¦
¤à¦¾à¦¨à¦•à§‡
à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾
যায়? à¦à¦¾à§œà¦¾à¦Ÿà§‡
নারীর à¦
à¦à¦à¦Ÿà§‹
ঠোà¦à¦Ÿà§‡ সà§à¦–
থাকে?
বেশà§à¦¯à¦¾à¦°à¦¾
কি বৌয়ের
মতো জাপটে
ধরে সà§à¦–ে?
জà§à§Ÿà¦¾ খেলায়
কোন
অনà§à¦à§‚তিটা
বেশি
তীবà§à¦°â€”
হারের নাকি
পরাজয়ের?
আচà§à¦›à¦¾, à¦à¦•à¦Ÿà¦¾
মানà§à¦· নষà§à¦Ÿ
হলে আর কী
কী করতে
পারে? নষà§à¦Ÿ
হতে হলে আর
কী কী করতে
হয় তাকে?
à¦à¦°à¦•à¦®
বিচিতà§à¦°
ধরনের
পà§à¦°à¦¶à§à¦¨ à¦à¦¸à§‡
à¦à¦¾à¦¬à¦¿à§Ÿà§‡
তà§à¦²à§‡à¦›à§‡
আফসারকে।
à¦à¦¸à¦¬ জানতে
হলে অনেক
দূর থেকে
অনà§à¦®à¦¾à¦¨
করেই যে
জীবন থেকে
তিনি মà§à¦–
ফিরিয়ে
নিয়েছিলেন
à¦à¦–ন সেই
জীবনের খà§à¦¬
কাছাকাছি
যেতে হবে
তাà¦à¦•à§‡à¥¤
খ
আজকাল বেশ
নিয়ম করে
আকà§à¦•à¦¾à¦¸ আসে
আফসার
চৌধà§à¦°à§€à¦°
সাথে দেখা
করতে।
à¦à¦•à¦¬à¦¾à¦° তিনি
à¦à§‡à¦¬à§‡à¦›à¦¿à¦²à§‡à¦¨,
গলà§à¦ªà¦Ÿà¦¿
অসমà§à¦ªà§‚রà§à¦£à¦
‡ রেখে
দিবেন।
কিনà§à¦¤à§
আকà§à¦•à¦¾à¦¸
à¦à¦¤à¦Ÿà¦¾
নিয়মিত আসে
আজকাল যে
লেখাটা শেষ
না করে আর
মà§à¦•à§à¦¤à¦¿
নেই।
আকà§à¦•à¦¾à¦¸à¦•à§‡
à¦à¦‡
পà§à¦°à¦¶à§à¦°à§Ÿà¦Ÿà¦¾
আফসারই
দিয়েছে।
আকà§à¦•à¦¾à¦¸à¦•à§‡
নিয়ে à¦à¦¾à¦¬à¦¤à§‡
à¦à¦¾à¦¬à¦¤à§‡ কখন
যেন নিজেই
দà§à¦¬à§ˆà¦¤ মানব
হয়ে
উঠেছেন।
সà§à¦Ÿà¦¿à¦à§‡à¦¨à¦¸à¦¨à§
র ‘ড. জেকিল
অà§à¦¯à¦¾à¦¨à§à¦¡ মি.
হাইড’
উপনà§à¦¯à¦¾à¦¸à§‡à¦°
সারবসà§à¦¤à§ ‘man
is not truly onebut truly
two’—কথাটা
আফসারের
কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡
আকà§à¦·à¦°à¦¿à¦•
অরà§à¦¥à§‡à¦‡
সতà§à¦¯ হয়ে
উঠেছে।
আকà§à¦•à¦¾à¦¸à§‡à¦°
জোরাজà§à¦°à¦¿à¦¤à§
à¦à¦•
মধà§à¦¯à¦°à¦¾à¦¤à§‡
ঘর ছাড়লেন
তিনি।
উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯,
যে জীবন
নিয়ে
গলà§à¦ªà¦Ÿà¦¿
লেখা হবে
তার কিছà§à¦Ÿà¦¾
নিজেই যাপন
করা—চেখে
দেখা
কলà§à¦ªà¦¿à¦¤
জীবনের
কয়েকটি
মà§à¦¹à§‚রà§à¦¤à¥¤
বà§à¦¦à§à¦§à¦¿à¦Ÿà¦¾
অবশà§à¦¯
আকà§à¦•à¦¾à¦¸à§‡à¦°à¥¤
à¦à¦¤à§‡ নাকি
কাজ হবে।
গলà§à¦ªà¦Ÿà¦¿ শেষ
করার জনà§à¦¯à§‡
আফসারের
কাছে à¦à¦°
কোন
বিকলà§à¦ªà¦“
ছিল না।
আকà§à¦•à¦¾à¦¸ আর
আফসার
যৌথà¦à¦¾à¦¬à§‡
গলà§à¦ªà¦Ÿà¦¿à¦°
পেছনে
উঠেপড়ে
লেগেছে।
তারা à¦à¦–ন
পরম বনà§à¦§à§à¦°
মতো
অনà§à¦§à¦•à¦¾à¦°à§‡
হেà¦à¦Ÿà§‡
বেড়াতে
বেড়াতে
অনায়াসে যে
কোনো
সà§à¦¯à¦¾à¦à¦¤à¦¸à§‡à¦à¦
ে গলিতে
চাà¦à¦¦à§‡à¦°
চিকন আলোর
মতো পিছলে
যেতে যেতে
অদৃশà§à¦¯ হয়ে
যেতে পারে।
আকà§à¦•à¦¾à¦¸à§‡à¦°
বায়বীয়
অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬
আফসারের
জীবনে আরও
তীবà§à¦° ও
à¦à§€à¦·à¦£ হয়ে
ওঠে। তিনি
à¦à¦–ন মাতাল
হয়ে সà§à¦– পান,
জমিয়ে জà§à§Ÿà¦¾
খেলে মজা
লোটেন।
à¦à¦¾à§œà¦¾à¦Ÿà§‡
নারীর উদোম
শরীরে
হারিয়ে
যাওয়া
মরীচিকার
মতো à¦à¦¿à¦²à¦¿à¦•
মেরে যায়।
কথাসাহিতà§à¦
িক আফসার
চৌধà§à¦°à§€
তাà¦à¦°
গলà§à¦ªà§‡à¦°
চরিতà§à¦°
আকà§à¦•à¦¾à¦¸à¦•à§‡
à¦à¦•à§à¦¸à¦ªà§à¦²à§‡à¦¾à¦
° করতে করতে
কবে যেন
নিজেই
আকà§à¦•à¦¾à¦¸ হয়ে
উঠেছেন!
নষà§à¦Ÿ জীবনে
নেশা ধরে
গেছে তাà¦à¦°à¥¤
শেষ লেখাটা
কবে
লিখেছিলেন
তা আর মনে
করতে পারেন
না।
পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦—à§à¦
²à§‹
যাচà§à¦›à§‡à¦¤à¦¾à¦‡
লিখে
ইতোমধà§à¦¯à§‡
তাà¦à¦°
কà§à¦¯à¦¾à¦°à¦¿à§Ÿà¦¾à¦°à§
র বারোটা
বাজিয়েছে।
ছোটমেয়েটা
মায়ের
গয়নাগাটি
নিয়ে à¦à§‡à¦—ে
গেছে
ডà§à¦°à¦¾à¦‡à¦à¦¾à¦°à§‡à¦
° সঙà§à¦—ে।
শেষপরà§à¦¯à¦¨à§à¦
সà§à¦¤à§à¦°à§€à¦“
গেছেন,
সà§à¦Ÿà§à¦°à§‹à¦•
করে।
গ.
à¦à¦•à¦¦à¦¿à¦¨
মধà§à¦¯à¦°à¦¾à¦¤à§‡,
জà§à§Ÿà¦¾à¦° আসর
থেকে টলতে
টলতে
রাসà§à¦¤à¦¾à¦°
মাà¦à¦–ানে
নেমে আসেন
à¦à¦•à¦¸à¦®à§Ÿà§‡à¦°
পà§à¦°à¦–à§à¦¯à¦¾à¦¤
à¦à¦‡
কথাশিলà§à¦ªà§€,
সঙà§à¦—ে
আকà§à¦•à¦¾à¦¸
আলী। à¦-কথায়
সে-কথায়
কথার
বোমাটা
পà§à¦°à¦¥à¦®
ফাটায়
আকà§à¦•à¦¾à¦¸à¦‡à¥¤
‘আজ তà§à¦®à¦¿
সমà§à¦ªà§‚রà§à¦£
নিঃসà§à¦¬à¥¤
সমà§à¦®à¦¾à¦¨ নেই,
অরà§à¦¥ নেই,
সমà§à¦ªà¦°à§à¦•
নেই; আছে
শà§à¦§à§ অà¦à¦¾à¦¬
আর নেশা।
নষà§à¦Ÿ হওয়ার
নেশা। কাল
থেকে আমি
গলà§à¦ªà¦Ÿà¦¿
লেখা শà§à¦°à§
করবো।
তোমার
গলà§à¦ªà¥¤ à¦à¦•à¦œà¦¨
লেখকের
চরিতà§à¦° হয়ে
ওঠা, আর
চরিতà§à¦°à§‡à¦°
লেখক।’
আফসার
চৌধà§à¦°à§€
চিৎকার করে
ফেটে পড়েন—
‘তà§à¦‡ না,
শà§à§Ÿà¦¾à¦°à§‡à¦°
বাচà§à¦šà¦¾,
গলà§à¦ª লিখবো
আমি। আমিই
à¦à¦–ন তোকে
নিয়ে লিখব।
কোন
শà§à¦¯à¦¾à¦²à¦¾à¦°à¦¾
বলে, আমি
অবকà§à¦·à§Ÿ
নিয়ে লিখতে
পারি না? à¦à¦–ন
আমি টাটকা
অবকà§à¦·à§Ÿ
নিয়ে লিখব,
ফà§à¦°à§‡à¦¶
অবকà§à¦·à§Ÿ!’
মাতলামি
করতে করতে
রাসà§à¦¤à¦¾à§Ÿ
ঢলে পড়ে
আফসার
চৌধà§à¦°à§€à¥¤
আকà§à¦•à¦¾à¦¸
তাà¦à¦•à§‡
উঠানোর
চেষà§à¦Ÿà¦¾ না
করে পাশে
গিয়ে
দাà¦à§œà¦¾à§Ÿà¥¤
‘পারবে না।
কারণ তà§à¦®à¦¿
শà§à¦§à§à¦‡ আমার
গলà§à¦ªà§‡ বাস
করো।
বাসà§à¦¤à¦¬à§‡
তোমার কোনো
অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬
নেই। তোমার
জগতটা আমি
তৈরি
করেছি।
পà§à¦°à¦¥à¦®à§‡
আদরà§à¦¶à¦¿à¦•
মানà§à¦·à¥¤
à¦à¦°à¦ªà¦°
সারà§à¦¥à¦•
লেখক।
তারপর
আসà§à¦¤à§‡
আসà§à¦¤à§‡ নষà§à¦Ÿ
করেছি
তোমাকে।
à¦à¦•à¦œà¦¨ লেখক
তার গলà§à¦ªà§‡à¦°
কারণে তার
কলà§à¦ªà¦¿à¦¤
চরিতà§à¦°à§‡à¦°
সাথে মিশতে
মিশতে কী
করে সে
নিজেই
à¦à¦•à¦¸à¦®à§Ÿ à¦
গলà§à¦ªà§‡à¦°
চরিতà§à¦° হয়ে
ওঠে, তাই
দেখাবো আমি
à¦à¦‡ গলà§à¦ªà§‡à¥¤
তোমাকে
আমার
পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨
ফà§à¦°à¦¿à§Ÿà§‡à¦›à§‡à¥¤â
™
তাচà§à¦›à¦¿à¦²à§à¦¯à§
র সাথে
কথাগà§à¦²à§‹
বলে হনহন
করে
লà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦ªà§‹à¦
à§à¦Ÿà§‡à¦° আলোর
ওপাশে
অনà§à¦§à¦•à¦¾à¦°à§‡
মিলে যায়
আকà§à¦•à¦¾à¦¸
আলী।
আফসার
চৌধà§à¦°à§€à¦°
বিশà§à¦¬à¦¾à¦¸ হয়
না কিছà§à¦‡à¥¤
আমি কি আজ
বেশিই পান
করেছি?—মনà§
মনে à¦à¦¾à¦¬à§‡à¦¨
তিনি।
নিজের
শরীরের
দিকে à¦à¦¾à¦²à§‹
করে তাকিয়ে
দেখেন—আমা
র কি তবে
সতà§à¦¯à¦¿à¦‡ কোন
অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬
নেই? আমার
বৌ-সনà§à¦¤à¦¾à¦¨,
à¦à¦¤ à¦à¦¤
পà§à¦°à¦¸à§à¦•à¦¾à¦°,
à¦à¦¸à¦¬à¦‡ অনà§à¦¯
কারও
কলà§à¦ªà¦¨à¦¾?
আমার
গলà§à¦ª-উপনà§à¦¯à
¾à¦¸à¦—à§à¦²à§‹à¦“ কি
অনà§à¦¯ কারও
লেখা কিংবা
আদৌ লেখা
হয়নি ওগà§à¦²à§‹?
নাকি
আকà§à¦•à¦¾à¦¸
ফাà¦à¦¦à§‡ ফেলে
বেরিয়ে
যেতে চাইছে
আমার গলà§à¦ª
থেকে?
ঘোরের à¦à§‡à¦¤à¦°
পà§à¦°à¦²à¦¾à¦ª
বকতে থাকেন
আফসার। না, à¦
হতে পারে
না। টলতে
টলতে পথের
মাà¦à¦–ানে
à¦à¦¸à§‡ দাà¦à§œà¦¾à¦¨
তিনি। à¦à¦•à¦Ÿà¦¾
গাড়ি আসছে।
দৠচোখ
জà§à¦¬à¦²à¦œà§à¦¬à¦²
করছে দূর
থেকে।
অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡à¦
° পরীকà§à¦·à¦¾à¦Ÿà¦¾
তাকে দিতেই
হবে।