গান বা
সঙà§à¦—ীত à¦à¦®à¦¨
à¦à¦•à¦Ÿà¦¿
মাধà§à¦¯à¦® যার
আলাদা কোনও
à¦à¦¾à¦·à¦¾ হয় না।
মানà§à¦· মনের
à¦à¦¾à¦¬ পà§à¦°à¦•à¦¾à¦¶
করার জনà§à¦¯
à¦à¦•à¦¦à¦¿à¦¨
আওয়াজ করতে
শিখেছে, তার
থেকে
উৎপনà§à¦¨
হয়েছে
ধà§à¦¬à¦¨à¦¿,
ধà§à¦¬à¦¨à¦¿ থেকে
অকà§à¦·à¦°,
অকà§à¦·à¦° থেকে
শবà§à¦¦, শবà§à¦¦
থেকে à¦à¦¾à¦·à¦¾à¥¤
à¦à¦‡ মানà§à¦·à¦‡
কখনো
পà§à¦°à¦šà¦£à§à¦¡
আবেগে
বিহà§à¦¬à¦² বা
উচà§à¦›à¦¸à¦¿à¦¤
হয়ে পড়েছে,
অথবা অননà§à¦¤
বিসà§à¦®à§Ÿà§‡
হয়েছে
কৌতূহলী
আবার কখনো
অকসà§à¦®à¦¾à§Ž
অপà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¶à¦
ত ঘটনায়
হয়েছে
নিদারà§à¦£
হতাশ, তখন
তার
বহিপà§à¦°à¦•à¦¾à¦¶
ঘটেছে
বিà¦à¦¿à¦¨à§à¦¨
সà§à¦°à§‡à¦°
মাধà§à¦¯à¦®à§‡à¥¤
সেই
সà§à¦°à¦—à§à¦²à¦¿à¦°
নিজসà§à¦¬
কিছà§
ফà§à¦²à§‡à¦à¦¾à¦°
আছে।
অরà§à¦¥à¦¾à§Ž মনে
করà§à¦¨ আপনি
সà§à¦ªà§à¦¯à¦¾à¦¨à¦¿à¦¶
জানেন না,
কিনà§à¦¤à§
à¦à¦•à¦Ÿà¦¿
সà§à¦ªà§à¦¯à¦¾à¦¨à¦¿à¦¶
গান শà§à¦¨à§‡
তার চড়াই
উতরাই
মূরà§à¦›à¦¨à¦¾ বা
তাল লয় রাগ
আপনার মনে
কিছৠঅননà§à¦¯
ইমà§à¦ªà§à¦°à§‡à¦¶à¦¾à¦
¨ বা ছাপ
ফেলতে
বাধà§à¦¯à¥¤ অথচ
আপনি জানেন
না গানটি
আদৌ
আননà§à¦¦à§‡à¦° না
দà§:খের,
জোছনার না
অমাবসà§à¦¯à¦¾à¦°,
মিলনের না
বিচà§à¦›à§‡à¦¦à§‡à¦° -
à¦à¦•à¦Ÿà¦¿ গান
তার
সà§à¦°à¦¬à§ˆà¦šà¦¿à¦¤à§à¦°
†আপনার
মধà§à¦¯à§‡
সà§à¦¬à¦•à§€à§Ÿ à¦à¦•
পà§à¦°à¦à¦¾à¦¬
ফেলে - তার
তীবà§à¦°à¦¤à¦¾ ও
তীকà§à¦·à§à¦£à¦¤à¦¾
সংবেদনশীল
মানà§à¦·
অনà§à¦à¦¬ করে
অতিসহজেই -
à¦à¦•à¦¾à¦°à¦£à§‡à¦‡
সঙà§à¦—ীতপà§à¦°à
‡à¦®à§€à¦¦à§‡à¦°
কাছে গান
নিজেই à¦à¦•à¦Ÿà¦¿
à¦à¦¾à¦·à¦¾, à¦à¦¾à¦¬
পà§à¦°à¦•à¦¾à¦¶à§‡à¦°
আদরà§à¦¶
মাধà§à¦¯à¦®à¥¤
সময়টা ১৯৬০
à¦à¦°
শেষদিকে।
ইউরোপ à¦à¦¬à¦‚
আমেরিকায়
তখন
রমরমিয়ে
চলছে বà§à¦²à§à¦œ-
পপ-জà§à¦¯à¦¾à¦œà§‡à¦°
জনার।
হিনà§à¦¦à§€à¦¤à§‡
আশা-কিশোর-ল
¦¤à¦¾-রফি à¦à¦‡à¦¸à¦¬
সেসময়
মানà§à¦·à§‡à¦°
মà§à¦–ে মà§à¦–ে।
পাশà§à¦šà¦¾à¦¤à§à¦¯à§
র
সঙà§à¦—ীতপà§à¦°à
‡à¦®à§€à¦°à¦¾
কোথাও যেন
à¦à¦•à¦˜à§‡à§Ÿà§‡à¦®à¦¿
অনà§à¦à¦¬
করছিলেন
দীরà§à¦˜à¦¦à¦¿à¦¨
à¦à¦•à¦‡à¦°à¦•à¦® গান
শà§à¦¨à¦¤à§‡
শà§à¦¨à¦¤à§‡à¥¤
শà§à¦§à§
সংগীতপà§à¦°à§‡à
¦®à§€à¦°à¦¾à¦‡ নন,
কিছৠকিছà§
সংগীতশিলà§à
ªà§€à¦°à¦“ নতà§à¦¨
কিছৠকরার
পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à§
রত ছিলেন।
à¦à¦¦à§‡à¦°à¦‡
মধà§à¦¯à§‡
অনà§à¦¯à¦¤à¦®
হলেন
ইংলà§à¦¯à¦¾à¦£à§à¦¡à§
‡à¦°
বিরমিংহাম
à¦à¦° ওজি
অসবরà§à¦¨ à¦à¦¬à¦‚
তার বনà§à¦§à§
বাটলার।
"আরà§à¦¥"
নামক à¦à¦•à¦Ÿà¦¿
বà§à¦¯à¦¾à¦£à§à¦¡à§‡
সহশিলà§à¦ªà§€
থাকার সময়
à¦à¦‡à¦¦à§à¦œà¦¨
বনà§à¦§à§
লকà§à¦·à§à¦¯
করলেন
তাদের গান
গà§à¦²à§‹ ঠিক
সেই à¦à¦¾à¦¬
পà§à¦°à¦•à¦¾à¦¶
করতে পারছে
না, যা ওরা
দà§à¦œà¦¨
চাইছে।
à¦à¦•à¦¦à¦¿à¦¨
নিজেদের
জà§à¦¯à¦¾à¦®à¦¿à¦‚
রà§à¦®à§‡
রিহারà§à¦¸à¦¾à¦²
করার সময়
তারা
দেখলেন
রাসà§à¦¤à¦¾à¦°
বিপরীত
দিকের
থিয়েটারে
à¦à¦•à¦Ÿà¦¿ à¦à§Œà¦¤à¦¿à¦•
ছায়াছবি
চলছে। আর
সেই
ছায়াছবি
দেখার জনà§à¦¯
দরà§à¦¶à¦•à¦¦à§‡à¦°
à¦à¦¿à§œ উপচে
পড়ছে। খোà¦à¦œ
নিয়ে জানা
গেল
চলচà§à¦šà¦¿à¦¤à§à¦°à¦Ÿ
ির নাম
"বà§à¦²à§à¦¯à¦¾à¦•
সাবাথ" বা
বাংলায় যার
অরà§à¦¥ হতে
পারে দূষিত
সংসà§à¦•à§ƒà¦¤à¦¿...
তৎকালীন
à¦à¦•à¦Ÿà¦¿
জনপà§à¦°à¦¿à§Ÿ
à¦à§Ÿà§‡à¦° ছবি,
যার
পরিচালক
ছিলেন
বিখà§à¦¯à¦¾à¦¤
মারিও
বাà¦à¦¾à¥¤
জনতাদের à¦à¦‡
à¦à¦¿à§œ ওজি à¦à¦¬à¦‚
বাটলারকে
কেবলমাতà§à¦°
চমৎকৃতই
করলো না,
বিচলিতও
করলো।
মানà§à¦· তার
মনের গà¦à§€à¦°à§‡
লà§à¦•à¦¿à§Ÿà§‡
থাকা
অনà§à¦§à¦•à¦¾à¦°à¦•à§‡,
অজানা
আশঙà§à¦•à¦¾à¦•à§‡
দাম দিয়ে
দেখতে
চাইছে।
অরà§à¦¥à¦¾à§Ž
মানà§à¦·
যà§à¦•à§à¦¤à¦¿à¦°
আলোয় নিজের
ছায়া দেখতে
দেখতে
সমà§à¦ªà§ƒà¦•à§à¦¤
হয়ে গেছে,
তার চাই à¦à¦®à¦¨
à¦à¦• গনà§à¦¤à¦¬à§à¦¯
যা নিশà§à¦¤à¦¿
অনà§à¦§à¦•à¦¾à¦°
হবে,
বিপদসংকà§à¦²
হবে...
à¦à¦‡à¦¸à¦®à§Ÿ আরো
à¦à¦•à¦Ÿà¦¿ ঘটনা
ঘটে বাটলার
à¦à¦° সাথে। সে
কালোজাদà§
à¦à¦¬à¦‚
জাদà§à¦Ÿà§‹à¦¨à¦¾
বিষয়ক
বিà¦à¦¿à¦¨à§à¦¨ বই
পড়তে পছনà§à¦¦
করতো। তার
বাড়ির
দেয়ালের রঙ
ছিলো ঘন
কালো à¦à¦¬à¦‚
সেখানে
অসংখà§à¦¯
কà§à¦°à§à¦¶
পোà¦à¦¤à¦¾ ছিলো
উলটো করে...
অরà§à¦¥à¦¾à§Ž
পà§à¦°à¦¥à¦¾à¦—ত
à¦à¦¾à¦¬à§‡ না
হলেও সে
নিজেকে
অনà§à¦§à¦•à¦¾à¦°
জগতের à¦à¦•à¦œà¦¨
উপাসক
হিসেবে মনে
করত। à¦à¦‡à¦¸à¦®à§Ÿ
ওজি অসবরà§à¦¨
তাকে
ডাইনিবিদà§à¦
ার à¦à¦• বই
দেয়, যাতে
ডাইনিপà§à¦°à¦¥à¦
র বিবিধ
নিয়মাবলী
নথিà¦à§à¦•à§à¦¤
ছিল। à¦à¦‡ বই
নিজের
লাইবà§à¦°à§‡à¦°à§€à
° তাকে রেখে
à¦à¦•à¦°à¦¾à¦¤à§‡
ঘà§à¦®à§‹à¦¤à§‡ যায়
বাটলার।
মধà§à¦¯à¦°à¦¾à¦¤à§‡
তার ঘà§à¦®
à¦à¦¾à¦™à¦²à§‡ সে
দেখে à¦à¦•
দীরà§à¦˜à¦•à¦¾à§Ÿ
ছায়াশরীর
তার খাটের
কাছে
দাà¦à§œà¦¿à§Ÿà§‡
আছে। ঘà§à¦®
থেকে জেগে
উঠতেই
বাটলার
দেখে সেই
ছায়াশরীর
অদৃশà§à¦¯ হয়ে
গেল। পরদিন
সকালে
ডাইনিবিদà§à¦
ার সেই বই
আর পাওয়া
যায় না...
সমসাময়িক
à¦à¦‡ দà§à¦‡à¦˜à¦Ÿà¦¨à¦¾
বাটলার à¦à¦¬à¦‚
ওজিকে
পà§à¦°à¦à§‚তà¦à¦¾à¦¬à§
রোমাঞà§à¦šà¦¿à¦¤
করে। à¦à¦°à¦ªà¦°
থেকে তারা
নিজদের
রিহারà§à¦¸à¦¾à¦²à§
à¦à¦®à¦¨ গান
লিখতে ও
গাইতে শà§à¦°à§
করে যার
মধà§à¦¯à§‡
"বà§à¦²à§à¦¯à¦¾à¦•
সাবাথ"
সিনেমাটির
মত à¦à¦• অজানা
শিহরণ
থাকে।
কà§à¦°à¦®à¦¶
à¦à¦•à¦¦à§à¦Ÿà¦¿ গান
তারা
বিà¦à¦¿à¦¨à§à¦¨
সà§à¦Ÿà§‡à¦œ
পারফরà§à¦®à§à¦¯à¦¾
নà§à¦¸à§‡à¦“
পরিবেশন
করে à¦à¦¬à¦‚
সেই সমসà§à¦¤
গানগà§à¦²à¦¿
খà§à¦¬
অলà§à¦ªà¦¸à¦®à§Ÿà§‡à¦°
মধà§à¦¯à§‡à¦‡
শà§à¦°à§‹à¦¤à¦¾à¦¦à§‡à¦°
à¦à§‡à¦¤à¦°
অà¦à¦¾à¦¬à¦¨à§€à§Ÿ
সাড়া ফেলে
দেয়। ওজি
à¦à¦¬à¦‚ বাটলার
বà§à¦à¦¤à§‡ পারে
মানà§à¦·
অচেনা
অজানা
আশঙà§à¦•à¦¾à¦œà¦¨à¦•
à¦à¦•à¦Ÿà¦¾
কমà§à¦ªà¦¾à¦‚ক
চাইছে...যা
à¦à¦° আগে
বিচà§à¦›à¦¿à¦¨à§à¦¨
à¦à¦¾à¦¬à§‡ হলেও
সমà§à¦®à¦¿à¦²à¦¿à¦¤
à¦à¦¾à¦¬à§‡ বা
à¦à¦•à¦¾à¦¨à§à¦¤
পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾
জà§à¦—িয়ে কেও
করেনি।
পà§à¦°à¦¥à¦®à¦¤
নিজেদের
বà§à¦¯à¦¾à¦£à§à¦¡ à¦à¦°
নাম বদলে
তারা রাখে
"বà§à¦²à§à¦¯à¦¾à¦•
সাবাথ" à¦à¦¬à¦‚
নিজদের
গানে
কালোজগতের
বিবিধ
পà§à¦°à¦¥à¦¾,
যনà§à¦¤à§à¦°à¦£à¦¾,
আননà§à¦¦,
বিহà§à¦¬à¦²à¦¤à¦¾
ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿
নিয়ে বলতে
শà§à¦°à§ করে।
শà§à¦§à§ তাই না,
যেহেতà§
গানগà§à¦²à¦¿
অনà§à¦§à¦•à¦¾à¦°
জগত নিয়ে,
শয়তানকে
নিয়ে, পাপের
অনà§à¦·à¦™à§à¦—
নিয়ে তাই
গানগà§à¦²à¦¿à¦°
মধà§à¦¯à§‡
পà§à¦°à¦šà§à¦°
পরিমাণে
বৈচিতà§à¦°
পরিলকà§à¦·à§à¦¯à¦
ত হয়। তা
à¦à§‹à¦•à¦¾à¦²à¦¿à¦¸à§à¦Ÿà§
‡à¦°
কণà§à¦ সà§à¦¬à¦°à§‡à¦
° বৈচিতà§à¦°à¦‡
হোক বা
গিটারিসà§à¦Ÿà§
র
হারà§à¦®à§‹à¦¨à¦¿à¦‡
হোক কিমবা
ডà§à¦°à¦¾à¦®à¦¾à¦°à§‡à¦°
রিদমের
বৈচিতà§à¦°à§‡à¦‡
হোক অথবা
বà§à¦¯à¦¾à¦¸à¦¿à¦¸à§à¦Ÿà§
র পাম
মিউটিং à¦à¦°
à¦à¦¨à§à¦¦à§à¦°à¦œà¦¾à¦²à¦¿
ক
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à§‡à¦‡
হোক... আর
à¦à¦à¦¾à¦¬à§‡à¦‡
১৯৬৮ à¦à¦°
কাছাকাছি
ওজিরা
শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦°
ইওরোপীয় বা
পাশà§à¦šà¦¾à¦¤à§à¦¯
সংগীত
জগতেই না
সমগà§à¦°
বিশà§à¦¬à§‡à¦°
দরবারে
à¦à¦•à¦¦à¦® নতà§à¦¨
à¦à¦• জনারের
উপসà§à¦¥à¦¾à¦ªà¦¨à¦¾
করেন, যার
নাম দেওয়া
হয় "হেà¦à¦¿
মেটাল"
অরà§à¦¥à¦¾à§Ž à¦à¦°
তীবà§à¦°à¦¤à¦¾
তীকà§à¦·à§à¦£à¦¤à¦¾à¦
° মাতà§à¦°à¦¾
à¦à¦¤à¦–ানিই
চরম à¦à¦¬à¦‚
à¦à¦¾à¦°à§€ যা
সহজেই à¦à¦°
à¦à¦¾à¦·à¦¾à¦•à§‡
অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯
সংগীত
ঘরানার
থেকে আলাদা
করে তোলে।
পà§à¦°à¦¾à¦¥à¦®à¦¿à¦•
à¦à¦¾à¦¬à§‡ হেà¦à¦¿
মেটালের
পà§à¦°à¦•à¦¾à¦¶à¦à¦™à§à¦
—ী নিয়ে
সমালোচকেরà
¾ যারপরনাই
হইচই করলেও
দরà§à¦¶à¦• à¦à¦¬à¦‚
শà§à¦°à§‹à¦¤à¦¾à¦¦à§‡à¦°
মধà§à¦¯à§‡ à¦à¦°
জনপà§à¦°à¦¿à§Ÿà¦¤à¦¾à¦
à¦à¦•à§‡ আলাদা
জায়গা করে
দেয়।
পরবরà§à¦¤à§€
কালে
বিশà§à¦¬à¦¬à§à¦¯à¦¾à¦ª
ী
বহà§à¦¬à§à¦¯à¦¾à¦£à§à¦¡
ই à¦à¦‡
ঘরানাকে
অনà§à¦¸à¦°à¦£ করে
তার মধà§à¦¯à§‡
আরোও
বৈচিতà§à¦°
আনে। খà§à¦¬
সাধারণ
à¦à¦¾à¦¬à§‡ বললে
হেà¦à¦¿
মেটালের
লাইন আপ à¦
থাকে চার
থেকে
পাà¦à¦šà¦œà¦¨
মিউজিসিয়াà¦
। à¦à¦•à¦œà¦¨
ডà§à¦°à¦¾à¦®à¦¾à¦°
(অধিকাংশ
কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦‡
ডাবল বেস
পà§à¦¯à¦¾à¦¡à¦¾à¦²
যেখানে
দেখা যায়
à¦à¦¬à¦‚
সমà§à¦ªà§‚রà§à¦£
রিদমের
à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ à¦à¦¬à¦‚
বৈচিতà§à¦°
ডà§à¦°à¦¾à¦®à¦¾à¦°à§‡à¦°
মাধà§à¦¯à¦®à§‡à¦‡
লকà§à¦·à§à¦¯à¦¿à¦¤
হয়), à¦à¦•à¦œà¦¨ লিড
à¦à¦¬à¦‚ রিফ
গিটারিসà§à¦Ÿ
(মূলত
ইলেকটà§à¦°à¦¿à¦•
গিটারের
কমà§à¦¬à¦¿à¦¨à§‡à¦¶à¦¨
দেখা যায়,
টà§à¦¯à¦¾à¦ªà¦¿à¦‚,
পাম মিউটিং,
ডিসà§à¦Ÿà¦°à§à¦¶à§‡à¦
, à¦à¦•à¦• লিড,
হারà§à¦®à§‹à¦¨à¦¿
à¦à¦‡à¦¸à¦¬ হল
গিটার
বাজানোর
নানারকম
টেকনিক),
à¦à¦•à¦œà¦¨
বেসিসà§à¦Ÿ (
বেস গিটার
আসলে যে
রিদমের
কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡
কতটা
গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚à¦
°à§à¦£ তা
মেটালের
বেস গিটার
শà§à¦¨à¦²à§‡ বোà¦à¦¾
যায়,
অনেককà§à¦·à§‡à¦¤
§à¦°à§‡ বেস
গিটার à¦à¦°
রিদম কে
কেনà§à¦¦à§à¦°
করেই
সমà§à¦ªà§à¦°à§à¦£
গান à¦à¦—িয়ে
চলে) à¦à¦¬à¦‚
à¦à§‹à¦•à¦¾à¦²à¦¿à¦¸à§à¦Ÿ (
গà§à¦°à¦¾à¦‰à¦²à¦¿à¦‚
অরà§à¦¥à¦¾à§Ž
গরà§à¦œà¦¨ à¦à¦¬à¦‚
সà§à¦•à§à¦°à¦¿à¦®à¦¿à¦‚
বা চিৎকার
হল অনà§à¦¯à¦¤à¦®
বৈশিষà§à¦Ÿà§à¦¯,
মেটালে
à¦à§‹à¦•à¦¾à¦²à¦¿à¦¸à§à¦Ÿ
নিজের
সà§à¦¬à¦°à¦¯à¦¨à§à¦¤à§à¦°
কে
সà§à¦¬à§Ÿà¦‚সমà§à¦ªà§
রà§à¦£ à¦à¦•
বাদà§à¦¯à¦¯à¦¨à§à¦¤à§
র হিসেবে
মনে করেন).
মেটাল
শিলà§à¦ªà§€à¦°à¦¾
নিজেদের
বাদà§à¦¯à¦¯à¦¨à§à¦¤à§
রে যথেষà§à¦Ÿ
পারদরà§à¦¶à§€
না হলে
কিনà§à¦¤à§
“অনসà§à¦ªà¦Ÿ
à¦à§à¦¯à¦¾à¦°à¦¿à§Ÿà§‡à¦¶à¦
†আনা সমà§à¦à¦¬
না, মেটালের
পà§à¦°à¦¥à¦® à¦à¦¬à¦‚
পà§à¦°à¦§à¦¾à¦¨
বৈশিষà§à¦Ÿà§à¦¯à¦
হল à¦à¦°
মূহূরà§à¦¤à§‡
মà§à¦¹à§‚রà§à¦¤à§‡
à¦à§à¦¯à¦¾à¦°à¦¿à§Ÿà§‡à¦¶à¦
-চড়াই-উতরাই
-কà§à¦°à¦¾à¦‡à¦¸à¦¿à¦¸ ও
নাটকীয়তা।
à¦à¦‡ à¦à¦¨à¦¾à¦°à§à¦œà¦¿
à¦à¦¬à¦‚
গতিশীলতাই
মেটালকে
অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯
ঘরানার
থেকে বেশ
কিছà§à¦Ÿà¦¾
সà§à¦¬à¦¤à¦¨à§à¦¤à§à¦°
করে তà§à¦²à§‡à¦›à§‡
বিগত কয়েক
দশকে।
"বà§à¦²à§à¦¯à¦¾à¦•
সাবাথ" à¦à¦°
পরবরà§à¦¤à§€
কালে
বিà¦à¦¿à¦¨à§à¦¨
মিউজিশিয়াà¦
à¦à¦‡ জনার
দà§à¦¬à¦¾à¦°à¦¾
আকৃষà§à¦Ÿ হয়ে
দলগত à¦à¦¾à¦¬à§‡
কাজ করেন।
“গানস
অà§à¦¯à¦¾à¦£à§à¦¡
রোজেসâ€,
“মেগাডেথâ€,
“মেটালিকাâ
থেকে শà§à¦°à§
করে কà§à¦°à¦®à¦¶
আজকের
“লà§à¦¯à¦¾à¦®à§à¦¬
অফ গড†বা
“বà§à¦²à§‡à¦Ÿà¦¸ ফর
মাই
à¦à§à¦¯à¦¾à¦²à§‡à¦£à§à¦Ÿà¦
ইন†অথবা
“ইনফà§à¦²à§‡à¦®à¦¸â
বা “ডারà§à¦•
টà§à¦¯à¦¾à¦‚কà§à¦‡à¦²à
¿à¦Ÿà¦¿â€ যা-ই
বলি না কেন
à¦à¦°à¦¾ সকলেই
মেটাল
ঘরানাকে
নিজের মত
করে সমৃদà§à¦§
ও
বৈচিতà§à¦°à¦ªà§‚à¦
à§à¦£ করেছে।
à¦à¦¾à¦°à¦¤à¦¬à¦°à§à¦·à§‡
à¦à¦‡ ঘরানার
হাওয়া লাগে
অনেক পরে
যদিও
“à¦à§Ÿà¦¾à¦¨à¦•
মৌত†বা
“আরà§à¦Ÿà¦¿à¦²à¦¾à¦°à¦
¿â€ à¦à¦‡
বà§à¦¯à¦¾à¦£à§à¦¡à¦—à§à¦
ি যথেষà§à¦Ÿ
নিষà§à¦ ার
সাথে
হিনà§à¦¦à§€ à¦à¦¬à¦‚
ইংরেজি
à¦à¦¾à¦·à¦¾à§Ÿ
মেটাল
ঘরানাকে
অহরহ ইনà§à¦§à¦¨
জà§à¦—িয়ে
চলেছে।
বাংলাদেশে
মেটালের
সূতà§à¦°à¦ªà¦¾à¦¤
হয়
পশà§à¦šà¦¿à¦®à¦¬à¦¾à¦‚à¦
ার আগে।
“সারà§à¦Ÿà¦¾à¦¨à¦¿à¦
†বা
“অরà§à¦¥à¦¹à§€à¦¨â€
à¦à¦° মত
বà§à¦¯à¦¾à¦£à§à¦¡à¦—à§à¦
ি র দà§à¦¬à¦¾à¦°à¦¾
তীবà§à¦°à¦à¦¾à¦¬à§‡
অনà§à¦ªà§à¦°à¦¾à¦£à¦¿à¦
হয় অনেক
পশà§à¦šà¦¿à¦®à¦¬à¦‚গà§
€à§Ÿ বà§à¦¯à¦¾à¦£à§à¦¡à¥¤
à¦à¦ªà¦¾à¦°
বাংলায় রক ও
মেটালের
ঘরানা শà§à¦°à§
করে“ফসিলসâ
, “পৃথিবীâ€,
“পà§à¦°à¦¾à¦šà§€à¦°â€
à¦à¦¬à¦‚ à¦à¦¦à§‡à¦°à¦‡
অনà§à¦ªà§à¦°à§‡à¦°à¦£à¦
¾à§Ÿ কà§à¦°à¦®à¦¶
তৈরী হয়
“আতà§à¦®à¦¹à¦¤à§à¦¯à¦
¾â€,â€à¦•à§ƒà¦ªà¦¾â€,
“à¦à¦¿à¦ªà¦¾à¦²à¦¾à¦¸à¦¾â€
, “কà§à¦°à¦¨à¦¿à¦•
কà§à¦¸à¦°à§à¦¨â€
à¦à¦‡à¦¸à¦¬
বà§à¦¯à¦¾à¦£à§à¦¡à¥¤
দিন যত
যাচà§à¦›à§‡
মেটাল
শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦°
à¦à¦•à¦Ÿà¦¿
নিজসà§à¦¬
à¦à¦¾à¦·à¦¾à¦‡ হয়ে
উঠছে না
সঙà§à¦—ীতপà§à¦°à
‡à¦®à§€à¦¦à§‡à¦°
কাছে, বরঙ
মেটাল
পরিবেশন
করার জনà§à¦¯
বিà¦à¦¿à¦¨à§à¦¨
পà§à¦°à¦¥à¦¾à¦—ত ও
পà§à¦°à¦¯à§à¦•à§à¦¤à¦¿à¦
ত শিকà§à¦·à¦¾à¦“
দেওয়া
হচà§à¦›à§‡
দিলà§à¦²à§€-কলকà
¦¾à¦¤à¦¾-আসাম সহ
à¦à¦¾à¦°à¦¤à§‡à¦°
বিà¦à¦¿à¦¨à§à¦¨
জায়গায়।
যদিও
পà§à¦°à¦¥à¦®à§‡à¦‡
আমি বলেছি
গান নিজেই
à¦à¦•à¦Ÿà¦¿ à¦à¦¾à¦·à¦¾
নিজেই à¦à¦•à¦Ÿà¦¿
ধরà§à¦®, তাই
সà§à¦‡à¦¡à¦¿à¦¶
বà§à¦¯à¦¾à¦£à§à¦¡
“à¦à¦²à§à¦à¦¿à¦Ÿà¦¿â€à¦
° মেলোডিক
মেটাল গান
শà§à¦¨à§‡ আমাকে
তার লিরিক
খà§à¦œà¦¤à§‡ হয় না,
কারণ
হারà§à¦®à§‹à¦¨à¦¿à¦•à¦
¾,বà§à¦¯à¦¾à¦—পাইপ
¦¾à¦°,গিটার ও
সিনà§à¦¥à§‡à¦¸à¦¾à¦‡à¦
œà¦¾à¦° à¦à¦° সাথে
à¦à§‹à¦•à¦¾à¦²à¦¿à¦¸à§à¦Ÿ
à¦à¦°
অসামানà§à¦¯
গà§à¦°à¦¾à¦‰à¦²
আমাকে যেমন
অনà§à¦¯à¦œà¦—তে
পà§à¦°à§‡à¦°à¦¿à¦¤
করে... আবার
“সাটারà§à¦¨à¦¿à¦
†বা
“আতà§à¦®à¦¹à¦¤à§à¦¯à¦
¾â€-র গান
শà§à¦¨à§‡ মà§à¦—à§à¦§
হয়ে ওঠেন
আমার
ইতালীয়
বনà§à¦§à§
অà§à¦¯à¦¾à¦£à§à¦Ÿà¦¨à§€à§
Ÿà¥¤
মেটাল à¦à¦®à¦¨
à¦à¦• ঘরানা
যার মধà§à¦¯à§‡
পà§à¦°à§‹à¦¥à¦¿à¦¤
আছে অননà§à¦¤
যৌবনের
বীজমনà§à¦¤à§à¦°à¥
à¦à¦°
পà§à¦°à¦•à¦¾à¦¶à¦à¦™à§à¦
—ী নিয়ে
নিনà§à¦¦à§à¦•à¦¦à§‡à¦
° সহসà§à¦°
অà¦à¦¿à¦¯à§‹à¦—
থাকলেও à¦à¦°
সমরà§à¦¥à¦• রা
জানে
উনà§à¦®à¦¾à¦¦à¦¨à¦¾
কাকে বলে...
সরà§à¦¬à§‹à¦ªà¦°à¦¿
সংগীত যখন
নিজেই à¦à¦•à¦Ÿà¦¾
à¦à¦¾à¦·à¦¾, à¦à¦•à¦Ÿà¦¾
ধরà§à¦® তা
কখনোই
সà§à¦¥à¦¿à¦¤à§€à¦¶à§€à¦²
থাকতে পারে
না, কোনটা
ঠিক আর
কোনটা
বেঠিক,
কোনটা
টেকসই আর
কোনটাই বা
à¦à¦™à§à¦—à§à¦° তা
তো সময় বলবে,
à¦à¦•à¦œà¦¨
শিলà§à¦ªà§€
à¦à¦•à¦œà¦¨ মà§à¦—à§à¦§
শিশà§à¦° মতই
নিজেকে
পà§à¦°à¦•à¦¾à¦¶ করে
যাবেন কোনও
বà§à¦¯à¦¾à¦°à¦¿à¦•à§‡à¦¡
à¦à¦°
তোয়াকà§à¦•à¦¾
না করেই- à¦à¦‡
সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾
তার
শিলà§à¦ªà§€à¦œà¦¨à§à¦
দà§à¦¬à¦¾à¦°à¦¾
লাইসেনà§à¦¸à¦ªà§
রাপà§à¦¤à¥¤
à¦à¦•à¦œà¦¨
সংগীতশিলà§à
ªà§€à¦°
পà§à¦°à¦•à¦¾à¦¶à¦à¦™à§à¦
—ীর সবচে
চরম পরà§à¦¯à¦¾à§Ÿ
হল মেটাল
মিউজিক... যা
কিনা
সমালোচক
à¦à¦¬à¦‚
নিনà§à¦¦à§à¦•à¦¦à§‡à¦
° তোয়াকà§à¦•à¦¾
না করেই
নিজের খাত
নিজে
বানিয়ে
নিয়েছে, আর
সেখানে
তীরà§à¦¥à¦¯à¦¾à¦¤à§à¦
ীর মত গা
à¦à§‡à¦œà¦¾à¦¤à§‡
আসছে
অসংখà§à¦¯
উনà§à¦®à¦¾à¦¦
তরà§à¦£-তরà§à¦£à§€,
যারা আজোও
বিশà§à¦¬à¦¾à¦¸
করে
অনà§à¦§à¦•à¦¾à¦°à§‡à¦°
অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡,
যারা আজো
বিশà§à¦¬à¦¾à¦¸
করে
যনà§à¦¤à§à¦°à¦£à¦¾à¦°
নিজসà§à¦¬
মেলোডি ও
রিদমে, যারা
আজো
নিশà§à¦šà¦¿à¦¤
চিৎকারের
মধà§à¦¯à§‡à¦“ à¦à¦•
গহীন
নীরবতা আছে
বা তার উলটো
সতà§à¦¯à§‡...
যেà¦à¦¾à¦¬à§‡ ওজি
আর বাটলার
সেই অজà§à¦žà¦¾à¦¤
সতà§à¦¯à§‡à¦°
কà§à¦·à¦£à¦œà¦¨à§à¦®à¦¾
সাকà§à¦·à§à¦®à§€
হয়েও খà§à¦à¦œà§‡
পেয়েছিল à¦à¦•
চিরনà§à¦¤à¦¨
সতà§à¦¯à§‡à¦°
à¦à¦¾à¦·à¦¾à¥¤
জরà§à¦°à§€ নয়
সতà§à¦¯
সরà§à¦¬à¦¦à¦¾
সà§à¦¨à§à¦¦à¦° হবে...
কদরà§à¦¯à§‡à¦°
মাà¦à§‡à¦“
সৌনà§à¦¦à¦°à§à¦¯
খà§à¦à¦œà§‡
পাবার à¦à¦‡
খেলাই তো
"হেà¦à¦¿
মেটাল" à¦à¦°
à¦à¦•à¦¾à¦¨à§à¦¤
আদিম
মনà§à¦¤à§à¦°