শিশà§à¦Ÿà¦¿
কাà¦à¦¦à¦›à§‡à¥¤à¦¯à§à
¦à§à¦§à¦¾à¦¹à¦¤
শিশà§à¥¤ à¦à¦•à¦Ÿà¦¿
পা নেই।
বà§à¦¯à¦¾à¦¨à§à¦¡à§‡à¦œ
বাà¦à¦§à¦¾à¥¤à¦¶à¦¿à¦¶à§
টি কেà¦à¦¦à§‡
যাচà§à¦›à§‡,
অনবরত।
খাওয়া নেই,
খেতে
চাচà§à¦›à§‡
না।কয়েকজন
মিলে
চেষà§à¦Ÿà¦¾ করে
যাচà§à¦›à§‡à¥¤
লাঠহচà§à¦›à§‡
না।
গলদঘরà§à¦®
হচà§à¦›à§‡à¦¨
তারা। ১৯à§à§§
সালে
বাংলাদেশেà
° মহান
মà§à¦•à§à¦¤à¦¿à¦¯à§à¦¦à§
ধকালে
à¦à¦¾à¦°à¦¤à§‡
কাননবালা
দেবীর
আশà§à¦°à¦®à§‡ তখন
ঢà§à¦•à¦²à§‡à¦¨
সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨
বাংলা
বেতার
কেনà§à¦¦à§à¦°à§‡à¦°
কয়েকজন
শিলà§à¦ªà§€à¥¤ সে
দলে ছিলেন
বà§à¦²à¦¬à§à¦²
মহলানবীশ।
তিনি
à¦à¦•à¦¾à¦§à¦¾à¦°à§‡
সংগীতশিলà§à
ªà§€, শিকà§à¦·à¦•,
লেখক à¦à¦¬à¦‚
মà§à¦•à§à¦¤à¦¿à¦¯à§‹à¦¦à§
ধা।
সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨
বাংলা
বেতের
কেনà§à¦¦à§à¦°à§‡à¦°
অনà§à¦¯à¦¤à¦® à¦à¦‡
শিলà§à¦ªà§€
বলছিলেন
সেদিনের
সেই
কথা।শিশà§à¦Ÿà¦
র কথা।
ওনারা
শিশà§à¦Ÿà¦¿à¦•à§‡
কাà¦à¦¦à¦¤à§‡
দেখে কাছে
à¦à¦—িয়ে
গেলেন।
কোলে তà§à¦²à§‡
নিলেন।
শà§à¦°à§ করলেন
কোরাস,
পূরà§à¦¬
দিগনà§à¦¤à§‡
সূরà§à¦¯
উঠেছে
রকà§à¦¤à¦²à¦¾à¦²
রকà§à¦¤à¦²à¦¾à¦²à¥¤
কী যেন কি
হয়ে গেল,
শিশà§à¦Ÿà¦¿
à¦à¦•à§‡à¦¬à¦¾à¦°à§‡
চà§à¦ªà¥¤
খাওয়াও
শà§à¦°à§ করলো।
পà§à¦°à§‹ à¦à¦•
বোতল দà§à¦§
খেলো সে।
বলা যায়
পà§à¦°à¦¾à¦£à§‡
রকà§à¦·à¦¾ পেল
à¦à¦‡ শিশà§à¥¤ à¦à¦‡
হলো গান
কিংবা
সঙà§à¦—ীত।
কথা, সà§à¦°, তাল
ও ছনà§à¦¦à§‡à¦°
সমনà§à¦¬à§Ÿà§‡
যার
সৃষà§à¦Ÿà¦¿à¥¤à¦•à¦¿
থাকে à¦à¦‡
সঙà§à¦—ীতে,
গানে? যা
জীবন নদীর
পà§à¦°à¦¬à¦¾à¦¹à¦•à§‡
সদূরলোকের
কোন à¦à¦•
মায়াময়
ঘোরে নিয়ে
যায়,সেখানে
কোন মোহময়
সà§à¦¤à¦°à§‡ মনের
দূরনà§à¦¤
অবগাহন
জীবনকে
সিকà§à¦¤ করে,
উজà§à¦œà§€à¦¬à¦¿à¦¤
করে,
আননà§à¦¦à¦¿à¦¤
করে। à¦à¦•
বরà§à¦£à¦¿à¦²
ইচà§à¦›à¦¾à¦°
তীবà§à¦° তীর
জীবনাসকà§à¦¤à¦
¿à¦•à§‡ বিদà§à¦§
করে, à¦à¦°
à¦à¦¾à¦¬à¦¾à¦¬à§‡à¦—কে
তà§à¦®à§à¦² করে।
সà§à¦°à§‡à¦°
গতিবেগে
হোà¦à¦šà¦Ÿ
খাওয়া জীবন
থমকে
দাà¦à§œà¦¾à§Ÿ, কান
পাতে,
হৃদয়তনà§à¦¤à§à¦°
ীতে
আবেগের
দোলাচলে
সেও টের পায়
ঘনঘোর
রূপানà§à¦¤à¦°à§‡
সবকিছà§à¦‡
অনà§à¦¯à¦°à¦•à¦®,
আগের মতো
কিছà§
নেই।যেন
পলিসিকà§à¦¤
কোমল কোন
à¦à§Œà¦—লিক
চিতà§à¦°à¦²à§‡à¦–া
যার অবয়ব
আমাদের খà§à¦¬
চেনা,
কিনà§à¦¤à§
ছà§à¦à¦¤à§‡
গেলেই
হাপিশ হয়ে
যায়।à¦à¦‡
চিতà§à¦°à¦²à§‡à¦–া
যেন অধরার
আচানক à¦à¦•
পà§à¦°à¦¶à§à¦¨à¦¬à§‹à¦§à¦
ধাà¦
ধাà¦à¥¤à¦¤à¦¬à§‡ à¦à¦‡
বোধ, à¦à¦‡
à¦à¦¾à¦¬à¦¾à¦¬à§‡à¦—
যতই অধরার
পà§à¦°à¦¶à§à¦¨à¦¬à§‹à¦§à¦
ধাঠধাà¦
হোক যতই
হাপিশ হয়ে
যাক তা
কিনà§à¦¤à§
মানব মনের
উজà§à¦œà§à¦¬à¦² à¦à¦•
জীবনà§à¦¤
উপলদà§à¦§à¦¿à¥¤
সঙà§à¦—ীত à¦à¦‡
জীবনà§à¦¤
উপলদà§à¦§à¦¿
কিংবা
সà§à¦ªà¦¿à¦°à¦¿à¦šà§à§Ÿà¦¾
ল à¦à¦¿à¦¶à¦¨à§‡à¦°
গূà§, গà¦à§€à¦°
উদà§à¦¬à§‹à¦§à¦•,
দà§à¦¯à§‹à¦¤à¦•à¥¤
জীবনের
নানা
à¦à¦¾à¦™à¦šà§à¦°,
নানা চড়াই
উৎরাই,
পাওয়া না
পাওয়ার
কà§à¦·à§‹à¦ আর
হতাশার
উপশমকারী।
সà§à¦° মানব
মনের
অনারà§à¦¯
আতà§à¦®à§€à§Ÿà¥¤
সà§à¦°à§‡à¦°
গà¦à§€à¦°à¦¤à¦¾,
সà§à¦°à§‡à¦°
চঞà§à¦šà¦²à¦¤à¦¾,
সà§à¦°à§‡à¦°
সঞà§à¦šà¦°à¦£à¦¶à§€à¦²à¦
া মানব মনের
যে অতিমানস
সà§à¦¤à¦° তাকে
সংকà§à¦°à¦¾à¦®à¦¿à¦¤
করে à¦à¦¬à¦‚
তাকে
সৌনà§à¦¦à¦°à§à¦¯à§‡à¦
à¦à¦®à¦¨ à¦à§‡à¦²à¦¾à§Ÿ
à¦à¦¾à¦¸à¦¿à§Ÿà§‡
নিয়ে যায়
যেখানে সে
সà§à¦–ের
তীবà§à¦°à¦¸à§€à¦®à¦¾
সà§à¦ªà¦°à§à¦¶
করার আননà§à¦¦
পায়।
বিবরà§à¦¤à¦¨à§‡à¦°
ধারা
বিশà§à¦²à§‡à¦·à¦•à§‡à
°à¦¾ বলে
থাকেন,
পৃথিবীতে
পà§à¦°à¦¥à¦®à§‡
জড়ের বিকাশ,
পরে
পà§à¦°à¦¾à¦£à§‡à¦°
বিকাশ।
তারপর à¦à¦²
মননশীল
মানà§à¦· যাকে
মনোময়
সà§à¦¤à¦°à§‡à¦°
বিকাশ
হিসেবে ধরা
হয়।
à¦à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡
শà§à¦°à§€
অরবিনà§à¦¦à§‡à¦°
বকà§à¦¤à¦¬à§à¦¯,
‘আমরা যদি
পà§à¦°à¦—তিতে
বিশà§à¦¬à¦¾à¦¸
করি তাহলে
আমরা ঠকথা
মানতে
বাধà§à¦¯ যে,
জগতের
বিকাশ à¦à¦‡
সà§à¦¤à¦°à§‡ থেমে
থাকতে পারে
না, মনোময়
সà§à¦¤à¦°à§‡à¦° পরে
উনà§à¦¨à¦¤à¦¤à¦°
à¦à¦•à¦Ÿà¦¿
সà§à¦¤à¦°à§‡à¦°
বিকাশ
হবেই। শà§à¦°à§€
অবরিবনà§à¦¦
মনের চেয়ে
উরà§à¦§à§à¦¬à¦¤à¦°
à¦à¦‡ নতà§à¦¨
সà§à¦¤à¦°à§‡à¦° নাম
দিয়েছেন
অতিমানস(সà§à¦
ªà¦¾à¦°à¦®à¦¾à¦‡à¦¨à§à¦¡)
সà§à¦¤à¦°à¥¤
সà§à¦° ও
সাহিতà§à¦¯
সেই
অতিমানস
সà§à¦¤à¦°à§‡à¦°
কà§à¦°à¦¿à§Ÿà¦¾à¦¶à§€à¦²
রূপ।à¦à¦‡
রূপে
জীবনের
আধà§à¦¯à¦¾à¦¤à§à¦®à¦¿à¦
চেতনার
সঙà§à¦—ে
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à¦¿à¦•
জীবনের
অপরূপ
সেতà§à¦¬à¦¨à§à¦§à¦¨
তৈরি হয়।
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à¦¿à¦•
জীবনের
অংশগà§à¦°à¦¹à¦£
না থাকলে
কেবল
আধà§à¦¯à¦¾à¦¤à§à¦®à¦¿à¦
তা দিয়ে
শিলà§à¦ªà§‡à¦°
পরিপূরà§à¦£
রূপের
উপলদà§à¦§à¦¿
পাওয়া
সমà§à¦à¦¬ নয়।
কারণ, The spiritual vision must never
be intellectual, philosophical or abstract, it must always
give the sense of something vivid, living and concrete, a
thing of vibrant beauty or a thing of power’
সà§à¦°à§‡
নিমজà§à¦œà¦®à¦¾à¦¨
সতà§à¦¤à¦¾
আধà§à¦¯à¦¾à¦¤à§à¦¨à¦¿à¦
চেতনায় যতই
গà¦à§€à¦° ও
পরিশীলিত
হয়ে উঠà§à¦•
তাকে
শিলà§à¦ªà¦¿à¦¤
হয়ে ওঠার
জনà§à¦¯à§‡
বাসà§à¦¤à¦¬
জীবনের
সঙà§à¦—ে
সংযোগ
রকà§à¦·à¦¾ করেই
চলতে হয়।
কারণ মূলত:
বাসà§à¦¤à¦¬à¦‡ à¦à¦°
à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¥¤
বসà§à¦¤à§à¦•à§‡
কেনà§à¦¦à§à¦°
করেই
বাসà§à¦¤à¦¬à§‡à¦°
অতিরেক à¦à¦•
à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦° জগত
বিকশিত ও
বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤
হয়। মানব
জীবন
সামাজিক
সতà§à¦¯à¥¤ তাই
সমাজ ও
বাসà§à¦¤à¦¬à¦¤à¦¾à¦•à§
বাদ দিয়ে
কোন আননà§à¦¦à¦‡
নিরালমà§à¦¬à¦à¦¾
বে বেড়ে
উঠতে পারে
না। সà§à¦° ও
সাহিতà§à¦¯à§‡à¦°
নিরà§à¦®à¦¿à¦¤à¦¿
সাংসারিক,
সামাজিক ও
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à¦¿à¦•
à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦•à§‡
কেনà§à¦¦à§à¦°
করেই,
অরà§à¦¥à¦¾à§Ž কোন
সৃষà§à¦Ÿà¦¿à¦‡
কেবল অলীক
আকাশচারী
না। বাসà§à¦¤à¦¬
à¦à¦°
à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦à§‚মà¦
। না হলে
রবীনà§à¦¦à§à¦°à¦¨à¦
থের à¦à¦¾à¦·à¦¾à§Ÿ,
বাসà§à¦¤à¦¬à§‡à¦°
অà¦à¦¾à¦¬à¦Ÿà¦¾
সাহিতà§à¦¯à§‡
à¦à¦•à¦Ÿà¦¾ বড়ো
ফাà¦à¦•à¦¿ বলে
মনে
হয়।যাকে
তিনি মাকাল
ফল হিসেবে
চিহà§à¦¨à¦¿à¦¤
করেছেন।
সাহিতà§à¦¯ ও
সà§à¦°à§‡ যে
সতà§à¦¯
পà§à¦°à¦•à¦¾à¦¶ পায়
তা কেবল
সà§à¦°à§‡à¦° সতà§à¦¯
নয় আননà§à¦¦à¦®à§Ÿ
চেতনার
রূপানà§à¦¤à¦°à¦¿à¦
সতà§à¦¯à¥¤
জীবন, সà§à¦°
কিংবা
সাহিতà§à¦¯
à¦à¦•à¦Ÿà¦¿
অনà§à¦¯à¦Ÿà¦¿à¦°
সঙà§à¦—ে
দারà§à¦£à¦à¦¾à¦¬à§‡
সমà§à¦ªà§ƒà¦•à§à¦¤à¥¤
à¦à¦•à§‡à¦¬à¦¾à¦°à§‡
অঙà§à¦—াঅঙà§à¦—
িà¦à¦¾à¦¬à§‡
জড়িত। সà§à¦°
কিংবা
সাহিতà§à¦¯
à¦à¦¾à¦¬à§‡à¦°à¦‡
পà§à¦°à¦•à¦¾à¦¶à¥¤
অরà§à¦¥à¦¾à§Ž
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•
হিসেবে
দেখলে তা
আপন
অনà§à¦¤:সà§à¦¥à¦¿à¦¤
বোধের
à¦à¦•à¦¾à¦¨à§à¦¤
পà§à¦°à¦•à¦¾à¦¶à¥¤ à¦
পà§à¦°à¦•à¦¾à¦¶
আবার
দà§â€™à¦§à¦°à¦£à§‡à¦°à¥¤
à¦à¦•à¦Ÿà¦¿
বাইরের,
অনà§à¦¯à¦Ÿà¦¿
à¦à§‡à¦¤à¦°à§‡à¦°à¥¤
বাইরের
পà§à¦°à¦•à¦¾à¦¶
জà§à¦žà¦¾à¦¨à§‡à¦° আর
à¦à§‡à¦¤à¦°à§‡à¦°à¦Ÿà¦¿
à¦à¦¾à¦¬à§‡à¦°à¥¤
জà§à¦žà¦¾à¦¨à§‡
বিষয়কে
জানি আর
à¦à¦¾à¦¬à§‡
বিষয়ীকে।
à¦à¦¾à¦¬à§‡
বিষয়কে
ছাড়িয়ে
বিষয়ী
মূখà§à¦¯ হয়ে
ওঠে। আর
সà§à¦°à§‡à¦°
মধà§à¦¯à¦¦à¦¿à§Ÿà§‡
বিষয়ী তার
কলà§à¦ªà¦¨à¦¾à¦°
বিসà§à¦¤à¦¾à¦°
ঘটায়।সà§à¦¤à¦°
থেকে সà§à¦¤à¦°à§‡
নিজেকে
উনà§à¦¨à§€à¦¤
করে।চূড়ানà
ত কলà§à¦ªà¦¨à¦¾à¦°
à¦à¦• মায়াময়
লোকে তার
অধিষà§à¦ ান
ঘটে।আমির
আমিতà§à¦¬ তখন
অননà§à¦¤à¦®à§Ÿà¦¤à¦¾à¦
à¦à¦•
পà§à¦°à¦œà§à¦žà¦¾à¦®à§Ÿ
সà§à¦¬à¦°à§‡
পরিণত
হয়।আর
পà§à¦°à¦œà§à¦žà¦¾à¦®à§Ÿ
পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾à¦‡
রূপময় ও
মায়াময়
আননà§à¦¦à§‡à¦°
আধার হয়ে
ওঠে।
সাহিতà§à¦¯
কিংবা
সà§à¦°à¦¸à§ƒà¦·à§à¦Ÿ
আননà§à¦¦
কিংবা
মায়ালোককে
অননà§à¦¤à¦°à§‚প
বলা হয়।
কারণ à¦à¦° কোন
কোন
সমাপà§à¦¤à¦¿
নেই। সà§à¦°à§‡à¦°
রেশ কোনদিন
শেষ হয়না।
তার নিà¦à§ƒà¦¤
গà§à¦žà§à¦œà¦¨
à¦à§‡à¦¤à¦°à§‡
à¦à§‡à¦¤à¦°à§‡ থামে
না। ঠযেন à¦à¦•
অনà§à¦¤à¦¹à§€à¦¨
পà§à¦°à¦¬à¦¾à¦¹à¥¤
আমাদের
জীবনধারণ
কিংবা
বেà¦à¦šà§‡
থাকার
পà§à¦°à§‡à¦°à¦£à¦¾
আসে অনà§à¦¨à¦®à§Ÿ
ও
পà§à¦°à¦¾à¦£à¦®à§Ÿà¦¤à¦¾
থেকে।
কিনà§à¦¤à§
আমাদের
আননà§à¦¦à¦®à§Ÿ
পà§à¦°à¦•à¦¾à¦¶à§‡à¦°
সতà§à¦¤à¦¾
পà§à¦°à¦¾à¦£à¦®à§Ÿ
কোষেরই
à¦à¦•à¦Ÿà¦¾
অবসà§à¦¥à¦¾à¦¨à¥¤à¦¬à¦
দà§à¦¯à¦¾à¦ªà¦¤à¦¿à¦°
কথায় বলতে
হয়, যব
গোধূলি সময়
বেলি/ধà§à¦¬à¦¨à¦¿
মনà§à¦¦à¦¿à¦°
বাহির
à¦à§‡à¦²à¦¿/নবজলধà¦
°à§‡ বিজà§à¦°à¦¿
রেহা
দà§à¦¬à¦¨à§à¦¦à§à¦¬à¦ªà¦¸
ারি গেলি’ ।
কেবল তথà§à¦¯
নয়, à¦à¦°
আননà§à¦¦à¦®à§Ÿ
পà§à¦°à¦•à¦¾à¦¶
আমাদের
মাà¦à§‡ যে
অনà§à¦°à¦£à¦¨
তৈরি করে তা
মেঘের
à¦à§‡à¦²à¦¾à§Ÿ à¦à§‡à¦¸à§‡
সà§à¦°à¦²à¦¹à¦°à§€à¦°
দিগনà§à¦¤à¦à§‹à¦²à¦
¾à¦¨à§‹ ডাকে
ছà§à¦Ÿà§‡
বেড়ানোর
সঙà§à¦—ে
তà§à¦²à¦¨à§€à§Ÿà¥¤à¦¯à¦¾
অনিরà§à¦¬à¦šà¦¨à§€à§
Ÿ আননà§à¦¦à§‡à¦°,
à¦à¦¾à¦²à§‡à¦¾à¦¬à¦¾à¦¸à¦¾à¦
আর
à¦à¦¾à¦²à§‹à¦²à¦¾à¦—ারà¥
¤ সà§à¦°à§‡à¦° লহরে
শà§à¦°à§‡à¦¾à¦¤à¦¾ যে
আননà§à¦¦à¦®à§Ÿ
সতà§à¦¤à¦¾à§Ÿ
à¦à§‡à¦¸à§‡ যায়
তাই à¦à¦• অসীম
রাজà§à¦¯à¥¤ সে
অসীমতাই
সà§à¦°à§‡à¦°
সারà§à¦¥à¦•à¦¤à¦¾
তৈরি করে।
তাই সà§à¦°à§‡ ও
সাহিতà§à¦¯à§‡
কি তথà§à¦¯
পà§à¦°à¦•à¦¾à¦¶ পেল
তা বিবেচà§à¦¯
নয়, বরং সেই
তথà§à¦¯ কিংবা
সতà§à¦¯
কিà¦à¦¾à¦¬à§‡
আমাকে
আননà§à¦¦à§‡à¦°
চেতনার
সà§à¦¤à¦°à§‡ নিয়ে
গেল সেটিই
গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚à¦
°à§à¦£à¥¤à¦¤à¦¥à§à¦¯
à¦à¦–ানে গৌণ,
আননà§à¦¦à¦‡
মূখà§à¦¯à¥¤
à¦à¦–ন পà§à¦°à¦¶à§à¦¨
সাহিতà§à¦¯,
শিলà§à¦ª, সà§à¦°
কি কেবল
আমাদের
জীবনে
আননà§à¦¦à§‡à¦°
জোয়ারই আনে?
দà§:খের করà§à¦£
রসে কি মন
à¦à¦¿à¦œà§‡ উঠে না?
কখনও কখনও
তোলপাড় করা
সà§à¦®à§ƒà¦¤à¦¿à¦°
লাটাইয়ে
নিজেকে কি
শà§à¦£à§à¦¯ ঘà§à§œà¦¿
মনে হয় না?
হয়। তà§à¦¬à¦“ কি
আমরা দà§:খের
করাঘাতে মন
জরà§à¦œà¦¿à¦°à¦¿à¦¤
হবে জেনেও
তা থেকে
নিজেকে
বিযà§à¦•à§à¦¤
করি? করি
না।কারণ à¦à¦‡
দà§:খময়
অনà§à¦à§‚তিও
শেষপরà§à¦¯à¦¨à§à¦
আননà§à¦¦à¦®à§Ÿ
ধারাই তৈরি
করে।
করà§à¦£à¦°à¦¸
থেকেও তৈরি
হয় আননà§à¦¦à¦®à§Ÿ
ধারা। à¦
পà§à¦°à¦¸à¦™à§à¦—ে
সাহিতà§à¦¯à§‡à¦°
টà§à¦°à¦¾à¦œà§‡à¦¡à¦¿à¦°
কথা উলà§à¦²à§‡à¦–
করা যায়।
শিলà§à¦ª
সাহিতà§à¦¯à§‡
যে
টà§à¦°à¦¾à¦œà§‡à¦¡à¦¿
তাতে পাঠক
শà§à¦°à§‹à¦¤à¦¾
শেষপরà§à¦¯à¦¨à§à¦
আননà§à¦¦à¦°à¦¸à¦•à§‡à
‡ নিংড়ে
নেন।দà§:খের
কারণ থেকে
যে সà§à¦– à¦à¦°
মূলে রয়েছে
সà§à¦° ও
সাহিতà§à¦¯à§‡à¦°
উৎপতà§à¦¤à¦¿à¦—ত
অবসà§à¦¥à¦¾à¦¨à¥¤
কারণ তার
উৎপতà§à¦¤à¦¿
অপরূপ à¦à¦•
মায়ার জগত
থেকে।
লৌকিকতার
সà§à¦¤à¦°
ছাড়িয়ে
অলৌকিকতার
অপূরà§à¦¬
সৌনà§à¦¦à¦°à§à¦¯
থেকে।রবীনà
§à¦¦à§à¦°à¦¨à¦¾à¦¥
বলেছেন,
‘দà§:খের
তীবà§à¦°
উপলদà§à¦§à¦¿à¦“
আননà§à¦¦à¦•à¦°,
কেননা সেটা
নিবিড়
অসà§à¦®à¦¿à¦¤à¦¾à¦¸à§‚à¦
šà¦•......গà¦à§€à¦°
দà§:খ à¦à§‚মা,
টà§à¦°à¦¾à¦œà§‡à¦¡à¦¿à¦°
মধà§à¦¯à§‡ সেই
à¦à§‚মা
আছে-à¦à§‚মৈব
সà§à¦–ম’।
পà§à¦°à¦¥à¦®à§‡à¦‡
লেখাটি যে
ঘটনা দিয়ে
শà§à¦°à§ করেছি
তার সূতà§à¦°
ধরেই বলছি,
সà§à¦°à§‡à¦° নানা
রকম
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à¦¿à¦•
দিকও
রয়েছে।à¦
কথা আমরা
যেমন জানি
তেমনি
মানিও।
বিশেষ করে
চিকিৎসা
কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡
মিউজিক
থেরাপি বলে
à¦à¦•à¦Ÿà¦¾ কথা
আছে। সà§à¦°à§‡à¦°
সাহাযà§à¦¯à§‡
রোগীকে
সারিয়ে
তোলা।সà§à¦°à§‡à¦
° আবেশী
আবেগ
মানà§à¦·à§‡à¦°
শরীরজ
কà§à¦°à¦¿à§Ÿà¦¾à¦•à§‡
যেমন
পà§à¦°à¦¾à¦£à¦®à§Ÿà¦¤à¦¾
দেয় তেমনি
মনোজগতের
বিপà§à¦²
বিশাল
পরিবরà§à¦¤à¦¨
ঘটায়।শারির
ীক কিংবা
মানসিক যে
কোন
বিপতà§à¦¤à¦¿à¦¤à§‡
সà§à¦°à§‡à¦°
ইনà§à¦¦à§à¦°à¦œà¦¾à¦²
সঠিক পথ
দেখায়।
à¦à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡
চিকিৎসকরা
নানা ধরণের
উপায় গà§à¦°à¦¹à¦£
করেন। কখনও
গান শà§à¦¨à¦¿à§Ÿà§‡,
কিংবা কখনও
গান লিখিয়ে
অথবা গানের
বà§à¦¯à¦–à§à¦¯à¦¾
বিশà§à¦²à§‡à¦·à¦£à§‡à¦
° মাধà§à¦¯à¦®à§‡à¦“
থেরাপির
কাজটি
করেন।
কথিত আছে,
সমà§à¦°à¦¾à¦Ÿ
আকবরের
সà¦à¦¾à¦¸à¦¦ মিয়া
তানসেনের
সঙà§à¦—ীত
লহরীতে
নাকি
বৃষà§à¦Ÿà¦¿
নামতো, আগà§à¦¨
জà§à¦¬à¦²à¦¤à§‹à¥¤
তার বাসà§à¦¤à¦¬
à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿
কতোটà§à¦•à§
আমরা জানি
না। হয়তো
à¦à¦Ÿà¦¿ শà§à¦§à§à¦‡
মিথ।
কিনà§à¦¤à§
আমাদের
যাপিত
জীবনের
সবকটি
পরà§à¦¯à¦¾à§Ÿà§‡
সà§à¦° কিংবা
সাহিতà§à¦¯à§‡à¦°
পà§à¦°à¦à¦¾à¦¬ যে
কতোটা গà¦à§€à¦°
কতোটা
পà§à¦°à¦à¦¾à¦¬
বিসà§à¦¤à¦¾à¦°à§€
তা কি আর বলে
শেষ করা
যায়?