(১)
MOTHER died today. Or, maybe, yesterday; I can’t be
sure. The telegram from the Home says: YOUR MOTHER PASSED
AWAY. FUNERAL TOMORROW. DEEP SYMPATHY. Which leaves the
matter doubtful; it could have been yesterday.
à¦à§Ÿà¦¾à¦°à¦ªà§‹à¦°à§à¦Ÿà§
র সিà¦à§œà¦¿
বেয়ে সরà§
à¦à¦•à¦«à¦¾à¦²à¦¿
কà§à¦¯à¦¾à¦°à¦¿à¦¬à¦¿à§Ÿà¦
ন সমà§à¦¦à§à¦°à¥¤
নিরবিচà§à¦›à¦¿à¦
à§à¦¨ বসতির
নিচে চাপ
চাপ
সà§à¦¨à¦¾à§Ÿà§à¥¤
à¦à¦‡à¦à¦¾à¦¬à§‡
কেà¦à¦ªà§‡ ওঠা
à¦à¦•à¦Ÿà¦¾
দৃশà§à¦¯à§‡à¦°
à¦à§‡à¦¤à¦°
অনà§à¦¯à¦°à¦•à¦®
লাগে। বসার
চেয়ার দà§à¦Ÿà§‹
–
মà§à¦–োমà§à¦–ি,
সময় ও
দূরতà§à¦¬à§‡à¦°
অনà§à¦ªà¦¾à¦¤à§‡à¥¤
টেবিলের
ওপর রাখা
খবরের
কাগজ।
à¦à¦‡à¦®à¦¾à¦¤à§à¦°
উঠে গেল
কেউ। পাশে
খোলা চশমা,
à¦à¦–নও রাখা
আছে।
অথবা à¦à¦¸à¦¬
কিছà§à¦‡ না।
বà§à¦¯à¦¸à§à¦¤à¦¤à¦¾à¦¨à¦¿
রà§à¦à¦° à¦à¦‡
শহরে খà§à¦¬
বেমানান
à¦à¦•à¦Ÿà¦¾ বাড়ি
ফেরার পথ আর
কিছৠনরম
ছায়া পড়ে।
যারা
à¦à¦¸à§‡à¦›à¦¿à¦²
তাদের মাপা
হাসি ও
উজà§à¦œà§à¦¬à¦²
পোষাকের
সামনে
নিসà§à¦¤à¦°à¦™à§à¦—
থাকি। à¦à¦•à¦ªà¦¾
à¦à¦•à¦ªà¦¾ করে
তà§à¦²à§‡ রাখি
পà§à¦°à¦¿à§Ÿ
হাতের
লেখা। যা
দিয়ে
মোলায়েম
কোনো
বৈশিষà§à¦Ÿà§à¦¯
তৈরি করা
যায় সহজেই।
আর মেপে
নেওয়া
ধারণার
সà§à¦¤à§à¦ª থেকে
নিশà§à¦šà¦¿à¦¤
বৃতà§à¦¤ তৈরি
হয়। à¦à¦•à¦°à¦¾à¦¶
কালো চà§à¦²
অথবা
অপà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à
Ÿ কথার à¦à§‡à¦¤à¦°
খà§à¦¬ চেনা
চেনা মà§à¦– –
মনে হয় মা
হতে পারে।
(২)
It was a blazing hot afternoon. I’d lunched, as
usual, at Céleste’s restaurant. Everyone was most
kind, and Céleste said to me, “There’s no
one like a mother.â€
অনেকদিন
ধরেই কেউ
আসে।
নিঃশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦
গনà§à¦§ গায়ে
মেখে à¦à¦¾à¦¤
বেড়ে দেয়।
আলতো হাত
রাখে
কপালে। অথচ
à¦à¦‡ যে
খà§à¦à¦œà§‡-না-পাà
¦“য়া বোধ à¦à¦‡
যে খà§à¦¬ চেনা
অনà§à¦à§à¦¤à¦¿
তাকেই তো
সমà§à¦ªà¦°à§à¦•
বলি...আতà§à¦®à¦—ত
বলি কতো
অনায়াসে।
আর পà§à¦°à¦¤à¦¿
কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦‡
সমসà§à¦¤
হরফের মাপ
বা ছোটখাটো
কংকà§à¦°à¦¿à¦Ÿ
ডিটেইল
আমার মনে
থেকে যায়
সহজেই।
à¦à§à¦à¦•à§‡ আসে
যে
কà§à¦¯à¦¾à¦¨à¦à¦¾à¦¸,
তার
লোকেশান
নিয়ে পরপর
দà§à¦Ÿà§‹
লাইনের
ফাà¦à¦• তখন
হাতের
মà§à¦ োয়। দড়ি
ও কাঠদিয়ে
বানানো
ছায়ার গায়ে
তà§à¦°à¦¿à¦®à¦¾à¦¤à§à¦°à¦¿
ক সবà§à¦œ,
আরà§à¦•à¦¾à¦‡à¦
করে রাখা।
ফলতঃ
কয়েকপà§à¦°à¦¸à§à
¥ অবসাদ
à¦à§‡à¦¸à§‡ ওঠে
আবহাওয়ায়।
(৩)
I entered the mortuary. It was a bright, spotlessly clean
room, with whitewashed walls and a big skylight. The
furniture consisted of some chairs and trestles. Two of the
latter stood open in the center of the room and the coffin
rested on them.
নিজেকে
বিচà§à¦›à¦¿à¦¨à§à¦¨
করার
মূহà§à¦°à§à¦¤à§‡à¦“
খানিকটা
à¦à¦¾à¦°à¦¸à¦¾à¦®à§à¦¯
থাকে
বড় বড় হরফে
যেখানে ঘà§à¦®
হয়
নিজসà§à¦¬
বালিশে
খà§à¦²à§‡ যায়
অতিকà§à¦°à¦¾à¦¨à§à¦
¤ রাসà§à¦¤à¦¾
কà§à¦²à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦¹à§
ন চলাচল
কোনো
অà¦à¦¿à¦®à§à¦– নেই
সমাধিফলকে
#
জনà§à¦®à§‡à¦°
à¦à§‡à¦¤à¦°à§‡ জনà§à¦®
কতটা
শূনà§à¦¯à¦¤à¦¾
ফেলে রাখে?
পায়ের ছাপ
আর সেইসব
নিহিত
শবà§à¦¦à§‡à¦°
আদলে
আমি চিঠি
লিখি
বà§à§œà§‹
জামরà§à¦²à§‡à¦°
পাতা ছà§à¦à§Ÿà§‡
মেলে ধরি
তোমার
শীতারà§à¦¤
বলিরেখা
চারপাশ…কেà
‰ নেই তখন
উঠোনে
শà§à¦§à§
অà¦à§à¦¯à¦¸à§à¦¤
হলà§à¦¦ গনà§à¦§à§‡
à¦à¦•à¦Ÿà¦¾ বাড়ি
à¦à¦•à¦¾ পড়ে
থাকে,
অনিবিড়
(৪)
সà§à¦ªà¦°à§à¦¶
নেই। তাই
ঠাহর করতে
পারি না à¦à¦‡
ঘরে আদৌ
কেউ à¦à¦¸à§‡à¦›à¦¿à¦²
কিনা।
মাà¦à§‡à¦®à¦§à§à¦¯à§‡
নিজেকে
আরà§à¦¤ মনে
হয়। à¦à¦•à¦Ÿà¦¾
আপাত ধারণা
à¦à¦•à¦Ÿà¦¾
অবয়বহীনতা...
তবà§à¦“ তো নাম
ধরে ডেকে
উঠছে কেউ।
উচà§à¦šà¦¾à¦°à¦£à¦—ত
সতà§à¦¯à¦¤à¦¾à¦°
বদলে যাকে
নিজের করে
রাখি
সচেতনে। যে
দূরের চেয়ে
আরও কাছে।
অননà§à¦¤
নাম-রূপ-গনà§à
¦§à§‡ বয়ে চলে
নিরবধি।
পায়ে পায়ে
হাà¦à¦Ÿà§‡ – যে
যৌথতা
আজনà§à¦®à¦•à¦¾à¦²à§€à
¨... à¦à¦•à¦¾à¦¨à§à¦¤
নিজের।
মা, আমার চোখ
বà§à¦œà§‡ যায়
à¦à¦•à¦Ÿà¦¾ শানà§à¦¤
সমাহিত
অনà§à¦à¦¬à§‡...
তোমাকে
à¦à¦•à¦Ÿà§ ছà§à¦à§Ÿà§‡
ফেলার à¦à§‡à¦¤à¦°
à¦à¦•à¦Ÿà§ খà§à¦à¦œà§‡
নেওয়ার
à¦à§‡à¦¤à¦° দেখি
...সারাজীবন
ধরে
চà§à¦ªà¦¿à¦¸à¦¾à¦°à§‡
জমিয়ে তোলা
à¦à¦‡ বোধ,
কিছà§à¦Ÿà¦¾ তো
তà§à¦®à¦¿ আর
কিছà§à¦Ÿà¦¾ তো
আমি।
[# বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤
ইংরেজী
অংশগà§à¦²à§‹ Albert
Camus-à¦à¦° লেখা “ THE
STRANGER†থেকে
নেওয়া
# ছবি –
ইনà§à¦Ÿà¦¾à¦°à¦¨à§‡à¦Ÿ
থেকে
সংগৃহীত]