তমাল
নিরà§à¦¦à§‡à¦¶
দিলেন
বরà§à¦¡à¦¾à¦°à§‡à¦°
তাà¦à¦°à¦•à¦¾à¦Ÿà¦¾
আর তাকে
পেরিয়ে ‘নো
মà§à¦¯à¦¾à¦¨à§â€Œà¦¸
লà§à¦¯à¦¾à¦¨à§à¦¡
বিমূরà§à¦¤à¦¤à¦¾à§
যে অরà§à¦¥à§‡
ধরা দেবে
তাই নিয়ে’
লিখতে।
‘তথাসà§à¦¤à§â€™
বলেও আমি
‘নিয়ে’-টা
বাদ দিলà§à¦®à¥¤
কারণ
উতà§à¦¤à¦°-কাঠাà
®à§‹à¦¬à¦¾à¦¦à§€ আর
উতà§à¦¤à¦°-
আধà§à¦¨à¦¿à¦•à¦¤à¦¾à¦¬à¦
¾à¦¦à§€à¦°à¦¾ যে
হারে
বহà§à¦¦à¦¿à¦¨ ধরে
পাঠকৃতিমূà¦
²à¦•
আনà§à¦¤à¦ƒà¦•à§à¦°à¦¿à§
Ÿà¦¾ (textual interplay) তথা
আনà§à¦¤à¦ƒà¦ªà¦¾à¦ কà§
ƒà¦¤à¦¿à¦° (intertextuality)
উদাহরণ ও
কà§à¦·à§‡à¦¤à§à¦°
হিসেবে
রাইটিং
সà¦à¦°à§‡à¦¨à§‡à¦Ÿà¦¿,
রাইটিং
সিকিউরিটি,
রাইটিং দà§à¦¯
সà§à¦Ÿà§‡à¦Ÿ
ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿
লিখে
যাচà§à¦›à§‡à¦¨
তাতে
রাইটিং
বরà§à¦¡à¦¾à¦°
কোনো কথাই
নয়! বিশেষ
করে’
মারà§à¦•à¦¿à¦¨à§€
সাহিতà§à¦¯à¦¸à¦®à¦¾
লোচকদের
অনেকেই
à¦à¦•à§‡à¦¬à¦¾à¦°à§‡
সাফসà§à¦«
à¦à¦•à¦®à¦¤ à¦
বিষয়ে যে
গà§à¦²à§‹à¦°à¦¿à§Ÿà¦¾
আঞà§à¦œà¦¾à¦²à¦¦à§à§Ÿà¦
-র Borderlands/La Fontera
(১৯৮à§)à¦à¦°
পà§à¦°à¦à¦¾à¦¬à§‡
সীমানার
কাà¦à¦Ÿà¦¾à¦¤à¦¾à¦°à§‡à¦
° জগৎ
পেরিয়ে
বরà§à¦¡à¦¾à¦°
সমাজবিজà§à¦žà¦¾
নের বইতে
মেটাফর —
পরোকà§à¦·
উপমা বা
রূপকালঙà§à¦•à
¦¾à¦° বললাম
না— হিসেবে
নেমে à¦à¦¸à§‡à¦›à§‡
à¦à¦•à¦ªà¦¾à¦¥à§à¦°à§‡
কাঠামোগà§à¦²à
¿à¦° (monolithic structures)
à¦à¦¾à¦™à¦¨à§‡à¦°
কেনà§à¦¦à§à¦°à¦¸à§à¦
¥à¦² হিসেবে।
অবশà§à¦¯à¦‡
ঋতà§à¦¬à¦¿à¦•
ঘটকের দেশে
à¦à¦‡ কথা শà§à¦¨à§‡
কারà§à¦° মনে
পড়ে যেতেই
পারে কà§à¦²à¦¾à¦¸
সেà¦à§‡à¦¨à§‡à¦°
ইতিহাসের
পরীকà§à¦·à¦¾à§Ÿ
সামনের
à¦à¦¾à¦²à§‹ ছেলের
খাতা দূর
থেকে
আদà§à¦§à§‡à¦•
দেখে
আদà§à¦§à§‡à¦•
কলà§à¦ªà¦¨à¦¾
মিশিয়ে শের
শাহর রচনা
লেখা
গà§à¦à¦‡à¦°à¦¾à¦®à§‡à¦°
কথা, যে কিনা
‘শের শাহর
আমলে পà§à¦°à¦¥à¦®
ঘোড়ার ডাক
পà§à¦°à¦¬à¦°à§à¦¤à¦¿à¦¤
হয়’ à¦à¦‡
বাকà§à¦¯à¦Ÿà¦¿
টà§à¦•à§‡ লেখার
পর ‘আপন
মনের
মাধà§à¦°à§€
মিশায়ে’,
লিখেছিল
‘ইহার আগে
ঘোড়ারা
ডাকিত না!’
আমাদের
বরà§à¦¡à¦¾à¦°à§‡à¦°
মেটাফর
শিখতে হবে
বাইরে
থেকে? ‘à¦à¦°à§‡
কয়
পারà§à¦Ÿà¦¿à¦¶à¦¨â€™,
ঘোষণার পর
ঋতà§à¦¬à¦¿à¦• যখন
আড়াআড়ি
জোড়া দà§à¦Ÿà¦¿
সà§à¦²à¦¿à¦ªà¦¾à¦°
দিয়ে আচমকা
গলাকাটা
রকà§à¦¤à¦¾à¦•à§à¦¤
রেললাইনটিà¦
•à§‡ দেখিয়ে
দেন তার পর
কটা লোকের
বà§à¦•à§‡à¦° পাটা
থাকে
ওপারের নো
মà§à¦¯à¦¾à¦¨à§â€Œà¦¸
লà§à¦¯à¦¾à¦¨à§à¦¡à§‡à¦°
ততà§à¦¤à§à¦¬à¦¤à¦¾à¦²à¦¾
শ নিতে? সদà§à¦¯
বলি হওয়া
পাà¦à¦ ার মত
ছটকাচà§à¦›à§‡
কাটা
রেললাইন! আর
ঠিক যেমন
আঞà§à¦œà¦¾à¦²à¦¦à§à§Ÿà¦
-র পà§à¦°à¦à¦¾à¦¬à§‡
গড়ে ওঠা
চিকানো
সà§à¦Ÿà¦¾à¦¡à¦¿à¦œà§‡à¦°
সূতà§à¦°à§‡
মারà§à¦•à¦¿à¦¨à§€
সাহিতà§à¦¯à¦¸à¦®à¦¾
লোচকরা যখন
দেখাচà§à¦›à§‡à¦¨
কিà¦à¦¾à¦¬à§‡
‘অà§à¦¯à¦¾à¦®à§‡à¦°à¦¿à
•à¦¾à¦¨â€™
শবà§à¦¦à¦Ÿà¦¿à¦°
পিতৃতানà§à¦¤à§
রিক আর
অà§à¦¯à¦¾à¦‚লোকে
¦¨à§à¦¦à§à¦°à¦¿à¦•
সংজà§à¦žà¦¾à¦°
নিগড় আর
বাধাবনà§à¦§
à¦à§‡à¦™à§‡
মারà§à¦•à¦¿à¦¨
দেশেও
অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡à¦
° তথা
আতà§à¦®à¦ªà¦°à¦¿à¦šà§Ÿà§
র
বহà§à¦®à¦¾à¦¤à§à¦°à¦¿à¦
তার
দà§à¦¯à§‹à¦¤à¦¨à¦¾, আর
তাকে
বà§à¦¯à¦™à§à¦—
করে’
বরà§à¦¡à¦¾à¦°à§‡à¦°
মেকà§à¦¸à¦¿à¦•à§à¦¯à
¾à¦¨ ওপারের
মানà§à¦·à¦°à¦¾
বà§à¦à¦¿à§Ÿà§‡
দিচà§à¦›à§‡à¦¨
বরà§à¦¡à¦¾à¦°
কেবল
মেটাফর নয়;
তেমন
‘নাগরিক’
থেকে
‘যà§à¦•à§à¦¤à¦¿
তকà§à¦•à§‹
গপà§à¦ªà§‹â€™ মায়
‘বাড়ি থেকে
পালিয়ে’-তে
¦“ ঋতà§à¦¬à¦¿à¦•
কà§à¦¯à¦¾à¦®à§‡à¦°à¦¾à§Ÿ/à
¸à¦‚লাপে/শবà§à¦¦
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à§‡
দেখিয়ে
দিচà§à¦›à§‡à¦¨
আগের
আইডিলিক
অবিà¦à¦•à§à¦¤
বাংলার
পূরà§à¦¬à¦¾à¦‚শেà
° আর
পশà§à¦šà¦¿à¦®à¦¾à¦‚শà§
র মধà§à¦¯à§‡ à¦à¦¬à¦‚
à¦à¦¿à¦¤à¦°à§‡
বরà§à¦¡à¦¾à¦°-কà§à¦°à¦
¸à¦¿à¦‚ কি
অসমà§à¦à¦¬à¦‡ না
হয়ে গেছে।
দীপেশ
চকà§à¦°à¦¬à¦°à§à¦¤à§€
তাà¦à¦° à¦à¦•à¦Ÿà¦¿
পà§à¦°à¦¬à¦¨à§à¦§à§‡
(১৯৯৮)
দেখিয়েছেন
কিà¦à¦¾à¦¬à§‡
সà§à¦®à§ƒà¦¤à¦¿à¦¬à¦¿à¦§à§
রতা তথা
নসà§à¦Ÿà§à¦¯à¦¾à¦²à¦œà¦¿
য়া আর টà§à¦°à¦®à¦¾
তথা
মরà§à¦®à¦¾à¦˜à¦¾à¦¤
তখন
দেশà¦à¦¾à¦—ের
কà§à¦·à¦¤à¦ªà§€à§œà¦¿à¦¤
মানà§à¦·à¦—à§à¦²à¦¿à¦
ইতিহাসের
বা অতীতের
পà§à¦°à¦¤à¦¿
সংবেদনে
পরসà§à¦ªà¦°à¦¬à¦¿à¦°à§
ধী
অà¦à¦¿à¦®à§à¦–িতাà¦
° জনà§à¦®
দিয়েছিলো।
ফলে
টà§à¦°à¦®à¦¾à¦Ÿà¦¾à¦‡à¦œà¦
বা ঘাতজনিত
সà§à¦®à§ƒà¦¤à¦¿à¦°
আখà§à¦¯à¦¾à¦¨à¦¿à¦•
কাঠামো
কোনো
à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦•
নà§à¦¯à¦¾à¦°à§‡à¦Ÿà¦¿à¦à¦
ে সà§à¦¸à§à¦¥à¦¿à¦¤
হতে দেয়নি।
‘নাগরিক’
থেকে
‘যà§à¦•à§à¦¤à¦¿
তকà§à¦•à§‹
গপà§à¦ªà§‹â€™
অবধি
বরà§à¦¡à¦¾à¦° বাস
করছে
কলোনিতে;
খাটিয়ে,
উপদà§à¦°à§à¦¤
মেয়ের
সংসারসà§à¦¬à¦ªà§
নের
দà§à¦°à§à¦²à¦™à§à¦˜à§à¦
অরà§à¦¥à¦¨à§ˆà¦¤à¦¿à¦•,
লিঙà§à¦—-অসামà
§à¦¯à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦•
বাধায়।
বরà§à¦¡à¦¾à¦°-কà§à¦°à¦
¸à¦¿à¦‚-à¦à¦° তারা
শেষে মেঘেই
ঢেকে গেলো!
ঋতà§à¦¬à¦¿à¦•à§‡à¦°
বরà§à¦¡à¦¾à¦° তাই
চিহà§à¦¨ বা
চিহà§à¦¨à¦•
হিসেবে
অনেক
বহà§à¦¬à¦°à§à¦¥à¦¬à§‹à¦
ক কিমà§à¦¬à¦¾
polysemic।
সীমানায়িত
বাসà§à¦¤à¦¬à¦¤à¦¾à¦°
থেকে যে কয়
‘মাইল
শানà§à¦¤à¦¿
কলà§à¦¯à¦¾à¦£
হয়ে’ ওঠার
à¦à¦¾à¦£ করছে,
তার ‘agonism’
ঋতà§à¦¬à¦¿à¦•à§‡à¦°
ছবিতে যেমন
ধরা পড়েছে
তেমন আর
কোথায়?
আরো অনেক
দশক পরে
ইà¦à¦¤à¦¿à§Ÿà¦¾
বালিবার
তাà¦à¦° ‘The Borders of
Europe’
পà§à¦°à¦¬à¦¨à§à¦§à§‡
শোনালেন
মেকà§à¦¸à¦¿à¦•à§‹à¦°
Pátzcuaro-র à¦à¦•
মাছধরার
সঙà§à¦—ে বিয়র
আর চকোলেট
নিয়ে
আডà§à¦¡à¦¾à¦° সময়
বরà§à¦¡à¦¾à¦°à§‡à¦°
দà§à¦¯à¦°à§à¦¥à¦¬à§‹à¦§à¦
আর
দোলায়মান
পà§à¦°à¦•à§ƒà¦¤à¦¿à¦°
পà§à¦°à¦¥à¦®
সà§à¦²à§à¦•
সনà§à¦§à¦¾à¦¨
পাওয়ার
কথা।
জেলেটি
বোà¦à¦¾à¦šà§à¦›à¦¿à¦²à§
‹ কেন সে
বারবার
চেষà§à¦Ÿà¦¾
করেও
আমেরিকার
দিকে তার
উতà§à¦¤à¦°à§‡à¦°
বরà§à¦¡à¦¾à¦°
পেরোতে
পারেনি।
তার যে
মায়ের
দিকের à¦à¦¾à¦·à¦¾
Taraska, তাতে à¦à¦•à¦Ÿà¦¿
অকà§à¦·à¦°
হারানো বা
হারিয়ে
যাওয়া, ‘hace, falta una
letra, entiendes amigo’।
সà§à¦®à¦°à¦£à¦¾à¦¤à§€à¦¤
অতীত থেকে
হারিয়ে
যাওয়া à¦à¦‡
বরà§à¦£ বা
অকà§à¦·à¦°
ককà§à¦·à¦¨à§‹
ফিরে পাওয়া
যাবে না।
অথচ à¦à¦‡
বরà§à¦£à¦Ÿà¦¾à¦‡
তার
উতà§à¦¤à¦°à§‡à¦°
বরà§à¦¡à¦¾à¦°
পেরোতে
পারবার
অ-আইনী
পাসপোরà§à¦Ÿà¥¤
বালিবার
বলছেন, à¦à¦‡
হারানো
অকà§à¦·à¦°à§‡à¦°
উদà§à¦§à¦¾à¦°à§‡à¦°
অসমà§à¦à¦¾à¦¬à§à¦¯à¦
া আর তার
সঙà§à¦—ে
আমেরিকার
উতà§à¦¤à¦°à§‡à¦°
বরà§à¦¡à¦¾à¦°
পেরোনর
সামরà§à¦¥à§à¦¯
পারসà§à¦ªà¦°à¦¿à¦•
বা
বà§à¦¯à¦¤à¦¿à¦šà¦¾à¦°à§€
নয়। কারণ
কোনো ‘gringo’—
মানে
মারà§à¦•à¦¿à¦¨, বা
অনà§à¦¤à¦¤à¦ƒ
অ-হিসপà§à¦¯à¦¾à¦¨à¦
¿à¦• বা
অ-লà§à¦¯à¦¾à¦Ÿà¦¿à¦¨à§‹
— টà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿ
কখনো তার
ইংরিজি,
ফà§à¦°à§‡à¦žà§à¦š বা
জারà§à¦®à¦¾à¦¨
à¦à¦¾à¦·à¦¾à§Ÿ à¦à¦‡
হারানো
অকà§à¦·à¦°
খà§à¦à¦œà§‡ পাবে
না! তবà§à¦“ সে
পৃথিবীর সব
বরà§à¦¡à¦¾à¦° à¦à¦¤à§‹
অনায়াসে,
যতদিন
ইচà§à¦›à§‡,
যতবার
ইচà§à¦›à§‡,
পেরোবে যে
বরà§à¦¡à¦¾à¦° সব
বসà§à¦¤à§à¦¤à¦¾
হারাবে!
কিনà§à¦¤à§
à¦à¦¾à¦°à¦¤à§€à§Ÿ
উপমহাদেশেà
° শà§à¦°à§‡à¦·à§à¦
চিতà§à¦°
পরিচালক তো
বালিবারের
বা
আঞà§à¦œà¦¾à¦²à¦¦à§à§Ÿà¦
রের অনেক
আগে
বরà§à¦¡à¦¾à¦°à¦¿à¦¤
বাংলার সেই
হারানো
অকà§à¦·à¦°
খà§à¦à¦œà§‡
মরেছিলেন।
কমলেশà§à¦¬à¦°
মà§à¦–ারà§à¦œà¦¿
‘মেঘে ঢাকা
তারা’ ছবির
শেষ দৃশà§à¦¯à§‡
বরà§à¦¡à¦¾à¦°à§‡à¦°
মাঠপার হয়ে
তাà¦à¦° সারা
জীবনের
খোà¦à¦œà¦¾
নায়িকার
সঙà§à¦—ে ফেড
আউট করিয়ে
দিলেন বটে!
কিনà§à¦¤à§
তাতে কি
ঋতà§à¦¬à¦¿à¦•à§‡à¦°
হারানো
অকà§à¦·à¦°à¦•à§‡
ফেরানো
গেলো!
à¦à¦‡
সীমানাচিহà§
নিত
পৃথিবীতে
কোনো
বরà§à¦¡à¦¾à¦°à§‡à¦°
পাশেই
থাকতে পারে
নো
মà§à¦¯à¦¾à¦¨à§â€Œà¦¸
লà§à¦¯à¦¾à¦¨à§à¦¡?
কারণ
উতà§à¦¤à¦°à¦¾à¦§à§à¦¨à¦
করা
বà§à¦à¦¿à§Ÿà§‡à¦‡
দিয়েছেন
হিংসায় (violence)
নিজের
নিরà§à¦®à¦¾à¦£,
সীমানাঙà§à¦•à
¨ (boundary inscription),
নিরাপতà§à¦¤à¦¾
আর বিদেশ
নীতির
পà§à¦°à¦¤à¦°à§à¦•à§‡
সà§à¦¬à¦°à§‚পতà§à¦¬
আর
আতà§à¦®à¦ªà¦°à¦¿à¦šà§Ÿà§
র
অবনিরà§à¦®à¦¾à¦£
(identity deconstruction), আর
রাষà§à¦Ÿà§à¦°(পরà¦
)চালন (statecraft)—
à¦à¦‡ চার
উপাদান
নিয়ে তৈরি
রাষà§à¦Ÿà§à¦°à§‡à¦°
আধা-অবà¦à¦¾à¦¸à¦¬à
¿à¦¦à§à¦¯à¦¾ (quasi-phenomenology)।
কোনো কারণ
নেই কেন
বৈশà§à¦¬à¦¿à¦•
সà§à¦¥à¦² à¦à¦®à¦¨à¦•à¦¿
বৈশà§à¦¬à¦¿à¦•
রাজনৈতিক
সà§à¦¥à¦²
à¦à¦‡à¦à¦¾à¦¬à§‡ à¦à¦¾à¦—
হয়ে যাবে।
কিনà§à¦¤à§ তাই
হয়, হয়েছে
আর তার
বিরà§à¦¦à§à¦§à§‡à¦‡
মà§à¦–র
ঋতà§à¦¬à¦¿à¦•à§‡à¦°
ছবি,
আঞà§à¦œà¦¾à¦²à¦¦à§à§Ÿà¦
-র Borderlands/La Fontera বা
তার থেকে
আসা চিকানো
সà§à¦Ÿà¦¾à¦¡à¦¿à¦œ,
বালিবারের
হারানো
অকà§à¦·à¦°à¥¤
সীমানা
অঙà§à¦•à¦¨ যে
সà§à¦¥à¦¾à§Ÿà§€
‘অà¦à§à¦¯à¦¨à§à¦¤à¦°â
™ ও ‘বাহির’
চিহà§à¦¨à¦¿à¦¤
করে দেয়,
সেটা
বৈশà§à¦¬à¦¿à¦•
সà§à¦¥à¦²à§‡à¦°
সামাজিক
অঙà§à¦•à¦¨à§‡à¦°
ফল।
à¦à§à¦—োলের
আগাগোড়া
কà§à¦·à¦®à¦¤à¦¾à¦°
গলà§à¦ª, যা সেই
বৈশà§à¦¬à¦¿à¦•
সà§à¦¥à¦²à§‡à¦°
সামাজিক
অঙà§à¦•à¦¨à§‡à¦°
সাহাযà§à¦¯à§‡
পরিচà§à¦›à¦¨à§à¦¨,
ঘেরা
রাষà§à¦Ÿà§à¦°à¦—à§à¦
ির মধà§à¦¯à§‡
ডেà¦à¦¿à¦¡
কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¬à§‡à¦
²à§‡à¦° বলা
জাতীয়তাবাà¦
ী কলà§à¦ªà¦¨à¦¾à¦°
(nationalist imaginary)
চারধারে
মà§à¦›à§‡
দিয়েছে
পৃথিবীর
পà§à¦°à¦¾à¦•à§ƒà¦¤à¦¿à¦•
রূপ।
‘বà§à§œà¦¿à¦šà¦¾à¦à¦¦
গেছে বà§à¦à¦¿
বেনো জলে
à¦à§‡à¦¸à§‡à¥¤â€™ à¦à¦‡
অঙà§à¦•à¦¿à¦¤
সীমানার
মধà§à¦¯à§‡ ‘নো
মà§à¦¯à¦¾à¦¨à§â€Œà¦¸
লà§à¦¯à¦¾à¦¨à§à¦¡â€™,
à¦à¦®à¦¨à¦•à¦¿
ছিটমহলের
ছিটের গলà§à¦ª
শà§à¦¨à§‡ মন
খারাপ করে।
থাকবে কী
করে’ ‘নো
মà§à¦¯à¦¾à¦¨à§â€Œà¦¸
লà§à¦¯à¦¾à¦¨à§à¦¡â€™?
রাষà§à¦Ÿà§à¦° সব
চে বেশি
উপসà§à¦¥à¦¿à¦¤ তো
বরà§à¦¡à¦¾à¦°à§‡à¦‡à¥¤
à¦à¦•à¦¥à¦¾ জানে
যেমন
সিয়াচেন
গà§à¦²à§‡à¦¸à¦¿à§Ÿà¦¾à¦°à§
‡ বà§à¦•à§‡à¦°
à¦à¦¿à¦¤à¦°à§‡
বà§à¦–ারি
জà§à¦¬à¦¾à¦²à¦¿à§Ÿà§‡
রাখা
à¦à¦¾à¦°à¦¤à§€à§Ÿ পাক
জওয়ান,
তেমনই
ওয়াগা
সেকà§à¦Ÿà¦°à§‡
পà§à¦°à¦¤à¦¿à¦¦à¦¿à¦¨
সকাল-বিকাল
কটমটানো,
ঠà§à¦¯à¦¾à¦‚ তোলা
মোরগলড়াইয়à
‡ সামিল
উরদিধারীরà¦
¾à¥¤
গà§à¦¯à¦¾à¦¬à§à¦°à¦¿à§Ÿà§
লা বোয়াংলà§
আর
ইà¦à¦¾à¦¨à¦œà§‡à¦²à¦¿à¦Ÿà¦
¾ মাতসà§à¦•à¦¿
লিখছেন
জাতীয়তাবাà¦
ের
পà§à¦°à¦¸à¦¾à¦°à§‡à¦°
সঙà§à¦—ে
সঙà§à¦—ে
বরà§à¦¡à¦¾à¦°à¦—à§à¦²à§
কে দেখা
শà§à¦°à§ হয়েছে
জাতীয়
রাষà§à¦Ÿà§à¦°à¦—à§à¦
ির
আশà§à¦°à§Ÿà¦¸à§à¦¥à¦²
হিসেবে।
তবà§à¦“ à¦à¦•à¦Ÿà¦¾ liminal
space বা
পরীকà§à¦·à¦¾à¦¨à¦¿à¦
°à§€à¦•à§à¦·à¦¾à¦°
যায়গা, আমরা
বলতে পারি
বালিবারের
à¦à¦¾à¦·à¦¾à§Ÿ
দোলাচলে
à¦à¦°à¦¾à¥¤
অà§à¦¯à¦¾à¦²à¦¬à¦¾à¦¨à¦¿à§
ার বরà§à¦¡à¦¾à¦°
কà§à¦°à¦®à¦¾à¦—তঃ
বিà¦à¦¿à¦¨à§à¦¨
চিহà§à¦¨à§‡à¦°
মধà§à¦¯à§‡
আবিরà§à¦à§‚ত
আর অদৃশà§à¦¯
হয়েছে।
যেমন
সমাজতনà§à¦¤à§à¦°
ী যà§à¦—ে
দেশকে বাকি
পৃথিবীর
থেকে
রকà§à¦·à¦¾(মতানà§
তরে
বিচà§à¦›à¦¿à¦¨à§à¦¨)à¦
•à¦°à¦¤à§‡, আর
à¦à¦•à§à¦¶ শতকের
পà§à¦°à¦¥à¦®
দশকের
শেষেও
অà§à¦¯à¦¾à¦²à¦¬à¦¾à¦¨à¦¿à§
ায় বরà§à¦¡à¦¾à¦°
রয়ে গেছে
অনà§à¦¯à¦¦à§‡à¦°
ইচà§à¦›à§‡à¦¬à¦¿à¦²à¦¾à
¸à¥¤ ইউরোপীয়
ইউনিয়নের
সদসà§à¦¯
অà§à¦¯à¦¾à¦²à¦¬à¦¾à¦¨à¦¿à§
া বনাম নেটো
সদসà§à¦¯
অà§à¦¯à¦¾à¦²à¦¬à¦¾à¦¨à¦¿à§
া।
অà§à¦¯à¦¾à¦²à¦¬à¦¾à¦¨à¦¿à§
ায় ইউরোপীয়
ইউনিয়নের
পতাকা ও
চিহà§à¦¨à¦—à§à¦²à¦¿à¦
সরà§à¦¬ সময়ের
উপসà§à¦¥à¦¿à¦¤à¦¿
à¦à¦°à¦•à¦® à¦à¦•à¦Ÿà¦¾
সà§à¦Ÿà§à¦°à¦¾à¦Ÿà§‡à¦œà¦
। সবচেয়ে
মজার
সীমানাচিহà§
নগà§à¦²à§‹
বোধহয়
সেগà§à¦²à§‹
যেখানে
বহà§à¦¸à§€à¦®à¦¾à¦¨à¦¾à¦
অতীত ও
বরà§à¦¤à¦®à¦¾à¦¨
চিহà§à¦¨à¦—à§à¦²à§‹
à¦à¦•à§‡ অনà§à¦¯à§‡à¦°
পাশাপাশি
থেকে à¦à¦•à§‡
অনà§à¦¯à¦•à§‡
কাটছে।
যেমন à¦à¦•à¦Ÿà¦¾
খালি
বাঙà§à¦•à¦¾à¦°à§‡à¦°
উপর পতপত
করছে
ইউরোপীয়
ইউনিয়নের
আর
অà§à¦¯à¦¾à¦²à¦¬à¦¾à¦¨à¦¿à§
ার পতাকা।
অনেক আগে
à¦à¦•à¦Ÿà¦¾
à¦à¦•à¦¦à¦¿à¦•à§‡
ইউরোপ
আরেকদিকে
à¦à¦¶à¦¿à§Ÿà¦¾ লেখা
চà§à¦¯à¦¾à¦ªà§à¦Ÿà¦¾
পাথর
সোà¦à¦¿à§Ÿà§‡à¦¤
রাশিয়ার
দà§à¦à¦¾à¦—ের
পারà§à¦¥à¦•à§à¦¯
করতো কোথায়
সে! তখন বà§à¦à¦¿
মারà§à¦•à¦¿à¦¨à§€
লেখক
রেবেকা
সলনিট যখন
বলেন ‘The border is also a
migrant’, তার
অরà§à¦¥,
কিমà§à¦¬à¦¾
অà¦à¦¿à¦¬à¦¾à¦¸à¦¨à§‡à¦°
অধিকার
আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦°
জনপà§à¦°à¦¿à§Ÿ
সà§à¦²à§‹à¦—ান ‘We
didn’t cross the border, the border crossed
us’, à¦à¦° মরà§à¦®à¥¤
হারানো
অকà§à¦·à¦°à§‡à¦°
খোà¦à¦œà§‡ Pátzcuaro-
মাছধরা
আমেরিকার
উতà§à¦¤à¦°à§‡à¦°
বরà§à¦¡à¦¾à¦°
পেরোতে না
পারà§à¦• বা না
পারà§à¦•,
জিঙà§à¦—ো
টà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà§‡à¦°
জনà§à¦¯à§‡
আমেরিকার
দকà§à¦·à¦¿à¦£
পশà§à¦šà¦¿à¦® আর
উতà§à¦¤à¦°
মেকà§à¦¸à¦¿à¦•à§‹à¦°
পà§à¦°à¦¾à¦®à¦¾à¦£à§à¦¯
রানà§à¦¨à¦¾à¦° বই
লেখা হতে
থাকবে!
বরà§à¦¡à¦¾à¦°à§‡
হাজির
রাষà§à¦Ÿà§à¦°à¥¤
কোথা
খà§à¦à¦œà¦¬à§‹ নো
মà§à¦¯à¦¾à¦¨à§â€Œà¦¸
লà§à¦¯à¦¾à¦¨à§à¦¡?
সতà§à¦¯à¦¿ নো
মà§à¦¯à¦¾à¦¨à§â€Œà¦¸
লà§à¦¯à¦¾à¦¨à§à¦¡
থাকলে ২১শে
আগসà§à¦Ÿ
২০১৫য়,
হà§à¦¯à¦¾à¦
গতকালই,
গà§à¦°à¦¿à¦¸-মà§à¦¯à¦¾à¦
¸à¦¿à¦¡à§‹à¦¨à¦¿à§Ÿà¦¾
বরà§à¦¡à¦¾à¦°à§‡ যে
গà§à¦°à¦¿à¦•
মাইগà§à¦°à§à¦¯à¦¾à¦
£à§à¦Ÿà¦°à¦¾ দà§à¦‡
দেশের
কাà¦à¦Ÿà¦¾à¦¤à¦¾à¦°à§‡à¦
° মধà§à¦¯à§‡
মà§à¦¯à¦¾à¦¸à¦¿à¦¡à§‹à¦¨à¦
য় পà§à¦²à¦¿à¦¶à§‡à¦°
আকà§à¦°à¦®à¦£à§‡à¦°,
গà§à¦²à¦¿à¦° মà§à¦–ে
পড়লো, আক
গà§à¦°à¦¿à¦• বাবা
তার ছেলেকে
পà§à¦²à¦¿à¦¶à§‡à¦°
গà§à¦²à¦¿à¦° থেকে
রকà§à¦·à¦¾ করার
জনà§à¦¯à§‡ আকà§à¦²
হোলো, তারা
কি আর à¦à¦¾à¦¬à¦¤à§‹!
নাকি à¦à¦¾à¦¬à¦¤à§‹
à¦à¦¿à§Ÿà§‡à¦¤à¦¨à¦¾à¦®,
লাওস,
কামà§à¦¬à§‹à¦¡à¦¿à§Ÿà¦
¾à¦°
নৌকো-মানà§à¦·à
°à¦¾?
করিমপà§à¦°à§‡à¦°
à¦à¦¾à¦°à¦¤-বাংলাà¦
¦à§‡à¦¶à§‡à¦°
বরà§à¦¡à¦¾à¦°à§‡à¦°
মাà¦à¦–ানে
ঘাসে
আগাছায়
ঢাকা নো
মà§à¦¯à¦¾à¦¨à§â€Œà¦¸
লà§à¦¯à¦¾à¦¨à§à¦¡
দেখে হাসি
পেয়েছিলো
আমার! নো
মà§à¦¯à¦¾à¦¨à§â€Œà¦¸
লà§à¦¯à¦¾à¦¨à§à¦¡ তো
সব দেশের
à¦à§‡à¦¤à¦°à§‡
ছড়ানো!
ঋতà§à¦¬à¦¿à¦•
তাকে
খà§à¦à¦œà§‡à¦›à§‡à¦¨
উদà§à¦¬à¦¾à¦¸à§à¦¤à§
কলোনিতে,
নসà§à¦Ÿà§à¦¯à¦¾à¦²à¦œà¦¿
য়া আর
টà§à¦°à¦®à¦¾à¦°
মধà§à¦¯à§‡
দোলায়মান
রিফিউজি
কলোনিগà§à¦²à¦¿à
¤à§‡à¥¤ কিনà§à¦¤à§
নো
মà§à¦¯à¦¾à¦¨à§â€Œà¦¸
লà§à¦¯à¦¾à¦¨à§à¦¡ তো
কেবল সà§à¦¥à¦¾à¦¨
বা place
বোà¦à¦¾à§Ÿà¦¨à¦¾!
সেটি à¦à¦•à¦Ÿà¦¿
সà§à¦¥à¦² বা space
যার বিশেষক
অ-সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦
• মানà§à¦·:
নারী,
à¦à¦²à¦œà¦¿à¦¬à¦¿à¦Ÿà¦¿,
গে, à¦à¦‡à¦¡à¦¸
রোগী à¦à¦°à¦•à¦®
আরো
অনেকে।
সà§à¦Ÿà¦¿à¦«à§‡à¦¨
শেকà§à¦Ÿà¦¾à¦°
তাà¦à¦°
à¦à¦‡à¦¡à¦¸-à¦à¦°
ইতিবৃতà§à¦¤à§‡
বলছেন নো
মà§à¦¯à¦¾à¦¨à§â€Œà¦¸
লà§à¦¯à¦¾à¦¨à§à¦¡à¦•à§‡
বোà¦à¦¾ যেতে
পারে সেই
সà§à¦ªà§‡à¦¸
হিসেবে,
যেটা
আমাদের
অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡à¦
° রূপকীয়
চরিতà§à¦°à§‡à¦°
উপর আর à¦à¦‡
রূপকের
অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡à¦
° পূরà§à¦¬à¦¶à¦°à§à¦¤
হিসেবে সেই
অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡à¦
° বিরোধাà¦à¦¾à¦¸
বা
অà§à¦¯à¦¾à¦£à§à¦Ÿà¦¿à¦¨à¦
িগà§à¦²à¦¿à¦° (antinomies)
উপর জোর
দেয়। ফà§à¦•à§‹
রাষà§à¦Ÿà§à¦°à§‡à¦°
যে
‘বায়ো-পাওয়à
¦¾à¦°à§‡à¦°â€™ কথা
বলেছেন,
সেখানে
সমকামী,
লিঙà§à¦—পরিবà¦
°à§à¦¤à¦¨à¦•à¦¾à¦®à§€ তো
নো
মà§à¦¯à¦¾à¦¨à§â€Œà¦¸
লà§à¦¯à¦¾à¦¨à§à¦¡à§‡
বাস করেই!
কিনà§à¦¤à§
সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦•
মানবী। সেও
কি তার
বাসিনà§à¦¦à¦¾
নয়?
সানà§à¦¦à§à¦°à¦¾
গিলবারà§à¦Ÿ
আর সà§à¦¸à¦¾à¦¨
গà§à¦¬à¦¾à¦° আবার
সব মহিলা
লেখককেই
à¦à¦‡ নো
মà§à¦¯à¦¾à¦¨à§â€Œà¦¸
লà§à¦¯à¦¾à¦¨à§à¦¡à§‡à¦°
বাসিনà§à¦¦à¦¾
বলেছিলেন।
à¦à¦¸à¦¬ নতà§à¦¨
কথা অবশà§à¦¯
অনেক
পà§à¦°à§‹à¦¨à§‹
কথার জের।
à¦à¦¾à¦°à¦œà¦¿à¦¨à¦¿à§Ÿà¦¾
উলফ সেই
কবে
বলেছিলেন
যে à¦à¦•à¦Ÿà¦¿
নিজের ঘর না
থাকার জনà§à¦¯
কোনো মহিলা
শেকà§à¦·à¦ªà¦¿à§Ÿà¦¾à¦
°à§‡à¦° মতো
লেখক হননি।
তখন কি উলফ
নো
মà§à¦¯à¦¾à¦¨à§â€Œà¦¸
লà§à¦¯à¦¾à¦¨à§à¦¡à§‡à¦°
কথা বলছেন
না? আবার
থà§à¦°à¦¿
গিনিজ-à¦
তিনি
লিখছেন:
‘সে দেখবে
যে তার হয়ে
তার à¦à¦¾à¦‡à¦•à§‡
“আমাদেরâ€
দেশকে
রকà§à¦·à¦¾ করতে
বলার কোনো
à¦à¦¾à¦²à§‹ কারণ
নেই তার।
“আমাদেরâ€
দেশ, সে
বলবে, নিজের
অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡à¦
° অধিকাংশ
জà§à§œà§‡ আমার
সঙà§à¦—ে
কà§à¦°à§€à¦¤à¦¦à¦¾à¦¸à§‡à
° মতো আচরণ
করেছে;
আমাকে
শিকà§à¦·à¦¾ বা
তার সকল
সমà§à¦ªà¦¦à§‡à¦°
à¦à¦¾à¦— দিতে
অসà§à¦¬à§€à¦•à¦¾à¦°
করেছে।
“আমাদেরâ€
দেশ আমাদের
থাকবেনা যে
মà§à¦¹à§‚রà§à¦¤à§‡
আমি কোনো
বিদেশীকে
বিয়ে করবো!
“আমাদেরâ€
দেশ আমাকে
রকà§à¦·à¦¾ করার
সমসà§à¦¤ উপায়
থেকে
আমাকে
বঞà§à¦šà¦¿à¦¤
রেখেছে,
আমাকে
বাধà§à¦¯
করেছে
আমাকে
রকà§à¦·à¦¾ করার
জনà§à¦¯ à¦à¦•à¦Ÿà¦¾
বড় রকমের
টাকা পà§à¦°à¦¤à¦¿
বৎসর
অনà§à¦¯à¦¦à§‡à¦°
দিতে,
কিনà§à¦¤à§,
তবà§à¦“, আমাকে
রকà§à¦·à¦¾ করতে
à¦à¦¤ কম সকà§à¦·à¦®
যে আমার
বাড়ির
দেয়ালে
à¦à§Ÿà¦¾à¦° রেড
পà§à¦°à¦¿à¦•à¦¶à¦¨à§à¦¸
সরà§à¦¬à¦¤à§à¦°
সাà¦à¦Ÿà¦¾à¥¤ ...
তাই যদি
তà§à¦®à¦¿ আমাকে
বা
“আমাদেরâ€
দেশকে
রকà§à¦·à¦¾ করতে
যà§à¦¦à§à¦§ করার
উপর তবৠজোর
দাও, তবে à¦à¦Ÿà¦¾
আমাদের
মধà§à¦¯à§‡
খোলাখà§à¦²à¦¿,
যà§à¦•à§à¦¤à¦¿à¦¸à¦¹à¦à¦
বে à¦à¦¬à¦‚ শাদা
চোখে
বোà¦à¦¾à¦¬à§à¦à¦¿
হয়ে যাক যে
তà§à¦®à¦¿ লড়ছো
à¦à¦•à¦Ÿà¦¾ যৌন
পà§à¦°à¦¬à§ƒà¦¤à§à¦¤à¦¿
চরিতারà§à¦¥
করতে যার
à¦à¦¾à¦— আমি
নিতে
পারিনা;
কিছৠউপকার
সংগà§à¦°à¦¹
করতে যার
আমি
à¦à¦¾à¦—ীদার
হইনি, কখনো
হবোনা;
কিনà§à¦¤à§
আমার
পà§à¦°à¦¬à§ƒà¦¤à§à¦¤à¦¿
সমূহ
চরিতারà§à¦¥
করতে নয় বা
আমাকে
কিমà§à¦¬à¦¾
আমাদের
দেশকে
রকà§à¦·à¦¾ করতে
নয়। কারণ’,
বহিরাগত/আগà
¦¨à§à¦¤à§à¦• বলবে,
‘বসà§à¦¤à§à¦¤à¦ƒ,
à¦à¦•à¦œà¦¨ মেয়ে
হিসেবে
আমার কোনো
দেশ নেই।
à¦à¦•à¦œà¦¨ মেয়ে
হিসেবে আমি
কোনো দেশ
চাইনা।
à¦à¦•à¦œà¦¨ মেয়ে
হিসেবে
আমার দেশ
সমগà§à¦°
পৃথিবী’।
আমরা কি
à¦à¦–ানে
লিখতে
পারিনা,
‘à¦à¦•à¦œà¦¨ মেয়ে
হিসেবে
আমার দেশ
সমগà§à¦°
পৃথিবী, যার
কোনো
বরà§à¦¡à¦¾à¦° নেই,
নো
মà§à¦¯à¦¾à¦¨à§â€Œà¦¸
লà§à¦¯à¦¾à¦¨à§à¦¡
নেই;
যেখানে
অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡à¦
° অà¦à¦¿à¦œà§à¦žà¦¾à¦¨
অঙà§à¦—à§à¦°à§€à§Ÿ
হারিয়ে
গেলে বিপদে
পড়তে হয়না’,
ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿! নো
মà§à¦¯à¦¾à¦¨à§â€Œà¦¸
লà§à¦¯à¦¾à¦¨à§à¦¡
তবে কোথায়?
অà§à¦¯à¦¾à¦¡à¦°à§à¦¨à§‹
নিগেটিà¦
ডায়ালিকটিà¦
à§à¦¸ বইতে
বলছেন ‘As long as the
world is at it is, all pictures of reconciliation, peace and
quiet resemble the picture of death. The slightest
difference between nothingness and coming to rest will be
the haven of hope, the no man’s land between the
border posts of being and nothingness’.
সূতà§à¦°à¦—à§à¦²à
¦¿
David Campbell, Writing Security: United States Foreign
Policy and the Politics of Identity (Minneapolis :
University of Minnesota Press, 1992).
Cynthia Weber, Simulating Sovereignty: Intervention, the
State and Symbolic Exchange (Cambridge; New York: Cambridge
University Press, 1995)
Lynne Hanley, Writing War: Fiction, Gender and Memory
(Amherst: University of Massachusetts Press, 1991)
Gloria Anzaldúa, Borderlands/La Fontera: The New Mestiza
(San Francisco: Aunt Lute, 1987).
Dipesh Chakraborty, ‘Remembered Villages:
Representation of Hindu-Bengali Memories in the Aftermath of
Partition’, Economic and Political Weekly 31:32
(August 10, 1996): 2143-51.
Étienne Balibar, ‘The Borders of Europe’,
translated by J. Swenson in Pheng Cheah and Bruce Robbins
(eds.), Cosmopolitics: Thinking and Feeling Beyond the
Nation (Minnesota: Minneapolis University Press, 1998), pp.
216-29.
Gabriella Boanglu and Evangelita Matsouki, ‘Lived
Borders— Between Belonging and Daily
Crossing’, in Basilēs G. Nitsiakos, Balkan Border
Crossings: Second Annual of the Konitsa Summer School
(Münster: LIT Verlag, 2011), p.157.
Rebecca Solnit, Storming the Gates of Paradise: Landscapes
of Politics (Berkeley: University of California Press,
2008), p.76.
Cheryl Alters Jamison, Bill Jamison, The Border Cookbook:
Authentic Home Cooking of the American Southwest and
Northern Mexico (Boston, Mass.: Harvard Common Press, 1995).
Stephen Schecter, The AIDS Notebooks (Albany, N.Y.: State
University of New York Press, 1990).
Sandra Gilbert and Susan Gubar, No Man's Land: The Place of
the Woman Writer in the Twentieth Century, vols. 1 and 2
(New Haven: Yale University Press, 1988).
Virginia Woolf, Selected Works of Virginia Woolf (Ware,
Hertfordshire: Wordsworth Editions Ltd., 2007),p. 861.
Theodor Adorno, Negative Dialectics (New York: Continuum,
1983, 1973), p. 381.