“A ghost is an emotion bent out of shape condemned to
repeat itself time and time again until it rights the wrong
that was done.â€
---- মামা
(২০১৩),
সà§à¦ªà§à¦¯à¦¾à¦¨à¦¿à¦¶-à¦
à§à¦¯à¦¾à¦¨à¦¾à¦¡à¦¿à§Ÿà¦¾à¦
¨ হরর ফিলà§à¦®à§‡
নামহীন à¦à¦•
পারà§à¦¶à§à¦¬à¦šà¦°à¦¿
তà§à¦°à§‡à¦°
সংলাপ
নবারà§à¦£à§‡à¦°
পà§à¦°à§‡à¦¤à§‡à¦°à¦¾
কি
পà§à¦¨à¦°à¦¾à¦¬à§ƒà¦¤à§à¦¤
ির মধà§à¦¯
দিয়ে à¦à§à¦²
ঠিক করতে
চায়? কি
à¦à§à¦²à§‡à¦° ডাকে
তারা ফিরে
আসে
রাত-বিরেতে?
আতà§à¦®-সংশোধà
¦¨ নাকি জগত
সংশোধন?
কোনটা চায়
তারা? তারা
কি আদৌ à¦à§à¦²
শà§à¦§à¦°à§‹à¦¤à§‡
পারে নাকি
শà§à¦§à¦°à§‹à¦¤à§‡
গিয়ে
বারবার à¦à§à¦²
করে ফà§à¦¯à¦¾à¦²à§‡?
তারা কি
সতà§à¦¯à¦¿à¦‡
অনà§à¦à¦¬à§‡à¦°
দোসর নাকি
শরীর থাকে
তাদের?
à¦à§‚তেদের
উগরোতে
গেলে শরীরে
ফিরিয়ে
আনতে হয় কি?
à¦à¦‡ শবসাধনা
অলীক অতীত
থেকে আসে
নাকি
অসমà§à¦à¦¬
à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à§Ž
থেকে? নাকি
অতীত à¦à¦–ানে
à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¤à§‡
আর à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à§Ž
অতীতে
পà§à¦°à§‡à¦¤à¦¸à§à¦¥
হয়?
নবারà§à¦£à§‡à¦°
মৃতà§à¦¯à§à¦¦à¦¿à¦¨
উপলকà§à¦·à§‡
অধà§à¦¨à¦¾
পà§à¦°à§‡à¦¤à¦ªà§à¦°à¦¾à¦
à§à¦¤ লেখকের
পà§à¦°à§‡à¦¤à¦à¦¾à¦¬à¦¨à¦
নিয়ে লিখতে
বসে
সরà§à¦¬à¦¾à¦—à§à¦°à§‡
মনে হচà§à¦›à§‡
রেফারেনà§à¦¸à§
‡à¦° পà§à¦°à§‡à¦¤
কিমà§à¦¬à¦¾
পà§à¦°à§‡à¦¤-রেফাà
°à§‡à¦¨à§à¦¸à§‡à¦°
কথা। অনà§à¦¯
কাহিনীর,
অনà§à¦¯ সময়ের,
অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯
সà§à¦¬à¦°à§‡à¦° à¦à¦¬à¦‚
অনà§à¦¯
জীবন-মরণের
ছায়া আদল
কিà¦à¦¾à¦¬à§‡
(ইনà§à¦Ÿà¦¾à¦°)-টেক
à§à¦¸à¦šà§à§Ÿà¦¾à¦²
পà§à¦°à§‡à¦¤ হয়ে
ওঠে তা
নবারà§à¦£à§‡à¦°
থেকে à¦à¦¾à¦²à§‹
ক’জন লেখক
জানেন?হারবà¦
¾à¦°à§à¦Ÿà§‡à¦°
পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•
অধà§à¦¯à¦¾à§Ÿ
শà§à¦°à§ হয়
উনিশ শতকের
বাংলা
কবিতার
যেসব পঙতি
দিয়ে
সেগà§à¦²à§‹à¦°
আধà§à¦¨à¦¿à¦•à¦¤à¦¾à¦°
সাথে
উপনà§à¦¯à¦¾à¦¸à§‡
বিমà§à¦¬à¦¿à¦¤
অপসৃয়মান
পà§à¦°à¦¨à§‹
কলকাতার
সমà§à¦ªà¦°à§à¦• কি
পà§à¦°à§‡à¦¤à¦¸à¦®à§à¦ªà¦
à§à¦• নয়?
গদà§à¦¯à§‡à¦°
আবডালে
à¦à¦¸à¦•à¦²
পà§à¦°à§‡à¦¤à¦•à¦¾à¦¬à§à¦
¯ নবারà§à¦£à§‡à¦°
নিজের
à¦à¦¾à¦·à¦¾à§Ÿ বলতে
গেলে
‘ইতিহাসের
ফাà¦à¦•à¦—à§à¦²à§‹à¦•à
§‡ সাজানো।’
অনà§à¦¯à¦¦à¦¿à¦•à§‡
লà§à¦¬à§à¦§à¦•à§‡à¦°
শরীরে
যেà¦à¦¾à¦¬à§‡
সেà¦à¦§à¦¿à§Ÿà§‡
যায়
বà§à¦²à§à¦—াকà¦à§‡à
° হারà§à¦Ÿ অফ আ
ডগ বা চে
গেà¦à¦¾à¦°à¦¾à¦°
দিনলিপি,
তাও কি à¦à¦•
পà§à¦°à§‡à¦¤-রেফাà
°à§‡à¦¨à§à¦¸ নয়।
ঋতà§à¦¬à¦¿à¦• ঘটক
সà§à¦®à¦°à¦£à§‡
নবারà§à¦£
নিজেই
সà§à¦¬à§€à¦•à¦¾à¦°
করেছেন যে
হারবারà§à¦Ÿà§‡à¦
বিনà§
সà§à¦¬à¦°à§à¦£à¦°à§‡à¦–à¦
¾à¦° বিনà§à¦°
ছদà§à¦®-সমà§à¦ªà§à¦
°à¦¸à¦¾à¦°à¦£à¥¤
নবারà§à¦£
বলেছেন
হারবারà§à¦Ÿà§‡à¦
বিনৠবড় হয়ে
উঠেছে
সà§à¦¬à¦°à§à¦£à¦°à§‡à¦–à¦
¾à¦° শেষ দৃশà§à¦¯
থেকে
যেখানে সে
তার মামার
সাথে নদী
পেরিয়ে
‘নতà§à¦¨
বাড়িতে’
যাবার কথা
বলে। সেই
নতà§à¦¨ বাড়ি
ঋতà§à¦¬à¦¿à¦•à§‡à¦°
সিনেমà§à¦¯à¦¾à¦Ÿà¦
ক
à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¤à§‡à¦°
সà§à¦¤à¦®à§à¦â€”
যেখানে
বাগানে
পà§à¦°à¦œà¦¾à¦ªà¦¤à¦¿
ওড়ে, চারপাশ
ঢেকে থাকে
নীল পাহাড়।
অথচ সিনেমা
কখনোই সেই
‘নতà§à¦¨
বাড়িতে’
পৌছয় না। তা
à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¤à§‡à¦°
সà§à¦¬à¦ªà§à¦¨à§‡
পà§à¦°à§‡à¦¤à¦ªà§à¦°à§€
হয়ে থেকে
যায় যেন।
নবারà§à¦£
বলেছেন
ছোটà§à¦Ÿ বিনà§
বড় হয়ে
সতà§à¦¤à¦°à§‡à¦°
নকশাল-বাড়ি
আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦°
সময় সেই
‘নতà§à¦¨
বাড়ি’ই
বানাতে
চেয়েছে। à¦
যদি
নবারà§à¦£à§‡à¦°
লেখায়
পà§à¦°à§‡à¦¤à§‡à¦°
à¦à¦•à¦Ÿà¦¿
সà§à¦¤à¦°à¦¾à§Ÿà¦¨ হয়
তবে
বিকà§à¦°à¦®à§‡à¦°
পীঠে আরেক
বেতাল à¦à¦¸à§‡
জà§à§œà§‡ বসে,
সিনেমা বা
বই থেকে নয়,
জীবন নামক
বৃহতà§à¦¤à¦° à¦à¦•
টেকà§à¦¸à¦Ÿ
থেকে।
সà§à¦¬à¦°à§à¦£à¦°à§‡à¦–à¦
¾à¦° বালক
বিনà§à¦°
à¦à§‚মিকায়
আমরা যাকে
দেখি তিনি
নবারà§à¦£à§‡à¦°
à¦à¦¾à¦‡
শà§à¦°à§€à¦®à¦¾à¦¨
অশোক
à¦à¦Ÿà§à¦Ÿà¦¾à¦šà¦¾à¦°à§à¦¯
à¦à¦¬à¦‚ নবারà§à¦£
ঋতà§à¦¬à¦¿à¦•
সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤
ঠবকà§à¦¤à§ƒà¦¤à¦¾à§Ÿ
নিজেই
জানান যে
শà§à¦°à§€à¦®à¦¾à¦¨
অশোক, তার
à¦à¦¾à¦‡, পরে জলে
ডà§à¦¬à§‡ মারা
যায়। à¦à¦‡
তথà§à¦¯à§‡à¦°
কà§à¦¹à¦• থেকে
উঠে আসে
আরেক
পà§à¦°à§‡à¦¤à¥¤
পাঠকদের কি
চিনতে
অসà§à¦¬à¦¿à¦§à¦¾ হয়
হারবারà§à¦Ÿà§‡à¦
খোড়োরবির
মধà§à¦¯à§‡
নবারà§à¦£à§‡à¦°
à¦à¦¾à¦‡
অশোককে?
কিমà§à¦¬à¦¾
বিনà§à¦•à§‡?
পà§à¦°à§‡à¦¤ তো
à¦à¦®à¦¨à¦‡ à¦à¦•
আতà§à¦®à¦¸à§à¦¥
অপরঃ অপর
সময়ের অতীত
à¦à¦¬à¦‚ অতীত
সময়ের অপরঃ
অথচ শত শত
বছর ধরে
চাà¦à¦¦à§‡à¦°
আলোয় বা
শীতের à¦à§‹à¦°à§‡
কà§à§Ÿà¦¾à¦¶à¦¾à§Ÿ
তার পà§à¦°à§‡à¦®
নিয়ে
খোড়োরবি à¦
মরণজলে
à¦à§‡à¦¸à§‡ থাকবে
। তাকে ঘিরে
মতসকনà§à¦¯à¦¾à¦°à¦
ওলটপালট
করবে যারা
কাà¦à¦¦à¦²à§‡à¦“
তাদের
চোখের জল
কেউ দেখতে
পাবে না।
হারবারà§à¦Ÿ
জানে জলে
ডà§à¦¬à§‡ মরে
গেলেও সে
ডাকলে তার
বনà§à¦§à§ রবি
আসবে। à¦à¦‡
বনà§à¦§à§à¦¬à¦¿à¦¶à§à¦¬
াস, অপরের
আগমন নিয়ে
à¦à¦‡ পà§à¦°à¦¤à§à¦¯à§Ÿ
নবারà§à¦£à§‡à¦°
পà§à¦°à§‡à¦¤à¦à¦¾à¦¬à¦¨à¦
র à¦à¦•
গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚à¦
°à§à¦£ দিক।
পà§à¦°à§‡à¦¤à§‡à¦°à¦¾
নবারà§à¦£à§‡à¦°
বনà§à¦§à§à¥¤
সতà§à¦¤à¦°à§‡à¦°
মৃতà§à¦¯à§
উপতà§à¦¯à¦•à¦¾à¦°
লাশেরা
নবারà§à¦£à§‡à¦°
৯০à¦à¦°
উপনà§à¦¯à¦¾à¦¸à¦—à§à¦
²à¦¿à¦¤à§‡
ইতিহাসের
পà§à¦°à§‡à¦¤ হয়ে
ফিরে আসে।
পà§à¦°à§‡à¦¤à¦¬à¦¨à§à¦§à§
র কথা ফরাসী
দারà§à¦¶à¦¨à¦¿à¦•
জাà¦à¦•
দেরিদাও
বলেছেন
তাà¦à¦°
পলিটিকà§à¦¸
অফ
ফà§à¦°à§‡à¦¨à§à¦¡à¦¶à¦¿à¦
গà§à¦°à¦¨à§à¦¥à§‡,
নীৎশে
পà§à¦°à¦¸à¦™à§à¦—ে
কথা বলতে
গিয়েঃ
[em]These friends returned as the phantom of our past - in
sum, our memory, the silhouette of the ghost who not only
appears to us […] but an invisible past, hence a past
that can speak, and speak to us in an icy voice, 'as if we
were hearing ourselves'. [...] Not the past friend, but the
friend to come. Now what is coming is still spectral, and it
must be loved as such. As if there were never anything but
spectres, on both sides of all opposition, on both sides of
the present, in the past and in the future. All phenomena of
friendship, all things and all beings to be loved, belong to
spectrality.
[/em]
রাজনৈতিক
সকà§à¦°à¦¿à§Ÿà¦¤à¦¾à¦°
অতীতের à¦à¦‡
পà§à¦°à§‡à¦¤-সমাবà§
‡à¦¶ নবারà§à¦£à§‡à¦°
লিখন-জীবনেà
¦° চরাচর
জà§à§œà§‡,
যেখানে
যাপন, পঠন ও
লিখন কোন à¦à¦•
à¦à¦•à¦•
সময়গà§à¦°à¦¨à§à¦¥à¦
ধরে
পরসà§à¦ªà¦°à§‡à¦°
পাশাপাশি
আর ওপর-নীচ
à¦à¦¸à§‡ বসে
রয়েছে।
লেখা কি
পà§à¦²à§à¦¯à¦¾à¦¨à¦šà§‡à¦
নয়? লেখক কি
শতসহসà§à¦°
অযাপিত
জীবনমরণ
সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦°
মিডিয়াম নন?
রেফারেনà§à¦¸
যখন ইকোর
অনà§à¦°à¦£à¦¨à§‡
টেকà§à¦¸à¦Ÿà§‡à¦°
নারসিসাসকà§
খà§à¦à¦œà¦¤à§‡
থাকে অবিরত,
আর
নারসিসাস
জলে শà§à¦§à§à¦‡
নিজের ছায়া
দেখে, ইকোর
সà§à¦¬à¦° শà§à¦¨à¦¤à§‡
পায় না, তখন
সেই অনà§à¦°à¦£à¦¨
পà§à¦°à§‡à¦¤à¦ªà§à¦°à¦¾à¦
à§à¦¤ হয়।
পà§à¦°à¦¤à§€à¦¸à§à¦¬
যেখানে
অপরকে
দেখতে
পায়না,
সেখানেও
অপরের
পà§à¦°à§‡à¦¤
পà§à¦°à¦¤à¦¿à¦§à§à¦¬à¦¨à¦¿
রয়ে যায়।
নারসিসাসেà¦
আশেপাশেই
রয়ে যায়
ইকো। অমন
মরণজলেই তো
à¦à§‡à¦¸à§‡
উঠেছিলো
রবি।
সà§à¦¬à¦ªà§à¦¨à§‡à¦°
অদà§à¦°à¦¾à¦¬à§à¦¯
তরলের
বাসà§à¦¤à§à¦à¦¿à¦Ÿà¦¾
থেকে
হারবারà§à¦Ÿà§‡à¦
কাছে ফিরে
à¦à¦¸à§‡à¦›à¦¿à¦²à§‹à¥¤
তারপর
বিনà§à¥¤ আর
তারপর
মৃতà§à¦¯à§à¦°
সà§à¦¬à¦ªà§à¦¨à§‡
বিনà§à¦° পাà¦
করা সেই
মনà§à¦¦à§à¦°à¦¾à¦•à§à¦
রঃ
বারাসাতের
শহীদ সমীর
মিতà§à¦°à§‡à¦°
লেখা
কবিতা। সেও
তো
বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦°
à¦à¦• টেকà§à¦¸à¦Ÿ
যা পà§à¦°à§‡à¦¤
হয়ে ফিরে
à¦à¦¸à§‡à¦›à§‡
হারবারà§à¦Ÿà§‡à¦
সà§à¦¬à¦ªà§à¦¨à§‡à¥¤
দেশজ
পà§à¦°à§‡à¦¤à¦¤à¦¤à§à¦¤à§
বের
সà§à¦¬à¦ªà§à¦¨à¦¾à¦¦à§‡à¦
ের
à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯à¦•à§‡
বারবার
নবারà§à¦£
অবচেতন
পà§à¦°à§‡à¦¤à§‡à¦°
সাথে
মিলিয়ে
দিয়েছেন
হারবারà§à¦Ÿ
উপনà§à¦¯à¦¾à¦¸à§‡à¥¤
যেমন বিনà§à¦°
সà§à¦¬à¦ªà§à¦¨à¦¾à¦¦à§‡à¦
ে
হারবারà§à¦Ÿà§‡à¦
ডায়েরিপà§à¦°à¦
পà§à¦¤à¦¿à¥¤ তাই
ঘà§à¦®à¦¿à§Ÿà§‡
পড়লেই সব
ঠিক হয়ে
যাবার
আশà§à¦¬à¦¾à¦¸
মিলেছে। আজ
নবারà§à¦£à§‡à¦°
পà§à¦°à§‡à¦¤ যখন
যাপনময়
à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à§Ž
থেকে নিজের
অবিনশà§à¦¬à¦°à¦¤à¦
জà§à¦žà¦¾à¦ªà¦¨
করছে তখন
সেই
à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¤à¦•à§‡
à¦à¦¾à¦¬à¦¤à§‡
আমাদের কোন
পরলোক
কলà§à¦ªà¦¨à¦¾à§Ÿ
যেতে হচà§à¦›à§‡
না।
নবারà§à¦£à§‡à¦°
পà§à¦°à§‡à¦¤à§‡à¦°à¦¾
শেষ হিসেবে
ইহলৌকিক।
তাদের
বিশà§à¦¬à¦¾à¦¸
করতে হয়
বদলের
নিশানের মত
কিনà§à¦¤à§ à¦à¦°
জনà§à¦¯ কোন
অতিনà§à¦¦à§à¦°à§€à§
Ÿ
ঊরà§à¦§à§à¦¬à¦²à§‹à¦•à§
‡ বিশà§à¦¬à¦¾à¦¸
করার দরকার
হয় না। à¦à¦‡
বিশà§à¦¬à¦¾à¦¸
রাজনৈতিক,
ধরà§à¦®à§€à§Ÿ নয়।
à¦à¦‡
রাজনৈতিক
পà§à¦°à¦¤à§à¦¯à§Ÿ,
নেই জেনেও
আছে’র
বিশà§à¦¬à¦¾à¦¸;
নবারà§à¦£à§‡à¦°
নৈরাজà§à¦¯à¦¬à¦¾à¦¦
ী অবসà§à¦¥à¦¾à¦¨à§‡
কিছৠহবার
নয় জেনেও
লড়াইয়ের
বিশà§à¦¬à¦¾à¦¸à¥¤
à¦à¦‡ বিশà§à¦¬à¦¾à¦¸
‘মারà§à¦•à§à¦¸à¦¬à¦
¾à¦¦ সতà§à¦¯ কারণ
আমি উহা
বিশà§à¦¬à¦¾à¦¸
করি’ জাতীয়
বিশà§à¦¬à¦¾à¦¸ নয়
যা
মারà§à¦•à§à¦¸à¦•à§‡
রাজনীতি ও
দরà§à¦¶à¦¨à§‡à¦°
পরিসর থেকে
ধরà§à¦®à§€à§Ÿ
ডগমার দিকে
নিয়ে যায়।
নবারà§à¦£à§‡à¦°
পà§à¦°à§‡à¦¤
বরà§à¦¤à¦®à¦¾à¦¨à§‡à¦°
কà§à¦°à¦¿à¦ªà§à¦Ÿà§‡
উপà§à¦¤ অতীত
যা à¦à¦•à¦¦à¦¿à¦¨ না
à¦à¦•à¦¦à¦¿à¦¨
à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à§Ž
হয়ে দেখা
দেয়। সেই
à¦à¦•à¦¦à¦¿à¦¨
কোথায় কবে
কখন কেউ
জানে না।
অথচ সেই
পà§à¦°à§‡à¦¤
বিসà§à¦«à§‹à¦°à¦£
ঘটবেই আর
রাষà§à¦Ÿà§à¦°à¦¯à¦¨à§
তà§à¦°à§‡à¦° কাছে
à¦à¦‡ ঘটনার
ধারাপাত
অপাঠà§à¦¯
থেকে যাবে।
à¦à¦‡ পà§à¦°à§‡à¦¤
হারবারà§à¦Ÿà§‡à¦
খাটে ২০
বছর আগে
বিনà§à¦°
লà§à¦•à§‹à¦¨à§‹
ডায়নামাইট
যা কিনা
চà§à¦²à§à¦²à§€à¦¤à§‡
তার বিছানা
ঢোকাতেই
ফেটে পড়ে।
গোলকায়িত
বহà§à¦¤à¦²à§‡à¦°
নীচে
লà§à¦•à¦¿à§Ÿà§‡
থাকে যà§à¦¦à§à¦§
পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦°
বনà§à¦¦à§à¦•à¥¤
তিন দশক ধরে
রিà¦à¦²à¦à¦¾à¦°à§‡à¦°
à¦à§‡à¦¤à¦°
ঘà§à¦®à¦¿à§Ÿà§‡
থাকা
à¦à¦•à¦Ÿà¦¿à¦®à¦¾à¦¤à§à¦°
গà§à¦²à¦¿ হতà§à¦¯à¦¾
ডেকে আনে
উদà§à¦¬à§ƒà¦¤à§à¦¤
সামাজিক
খেলাধà§à¦²à¦¾à§Ÿà¥
¤ à¦à¦°à¦¾ সবাই
সময় তথা
ইতিহাসের
পà§à¦°à§‡à¦¤,
ইহজগতের
পà§à¦°à§‡à¦¤ যারা
ইতিহাসের
à¦à¦•à§‡à¦•à¦Ÿà¦¾
সনà§à¦§à¦¿à¦•à§à¦·à¦£à§
ধামাচাপা
পড়ে গেলেও
ইহজগতেই
অনà§à¦¯ সময়ের
à¦à§‡à¦¤à¦° à¦à¦¸à§‡
হঠাৎ à¦à¦•à¦¦à¦¿à¦¨
আঘাত হানে।
তবে নবারà§à¦£
সবসময়
পà§à¦°à§‡à¦¤à§‡à¦¦à§‡à¦°
বনà§à¦§à§ à¦à¦Ÿà¦¾
বলা কঠিন।
বনà§à¦§à§ না
হলেও তিনি
à¦à¦¦à§‡à¦°
ডকà§à¦®à§‡à¦¨à§à¦Ÿ
করতে চান।
হারবারà§à¦Ÿà§‡à¦
বিসà§à¦«à§‹à¦°à¦£
বা যà§à¦¦à§à¦§
পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦°
বনà§à¦¦à§à¦•à¦¦à¦²
অসমà§à¦à¦¬
বিপà§à¦²à¦¬à§‡à¦°
ছেনালি
নিয়ে আসে,
কিনà§à¦¤à§
‘আমার কোন
à¦à§Ÿ নেই তো’
গলà§à¦ªà§‡ à§à§¦
দশকের
চাইনিজ
রিà¦à¦²à¦à¦¾à¦°à§‡à¦°
বà§à¦¯à¦¾à¦°à§‡à¦²à§‡
৩০ বছর যাবত
আটকে থাকা
à¦à¦•à¦Ÿà¦¿ বà§à¦²à§‡à¦Ÿ
কোন
শà§à¦°à§‡à¦£à§€à¦¶à¦¤à§à¦
°à§à¦•à§‡ অপসারণ
করে না,
অপসৃত হয়
à¦à§€à¦¤ তà§à¦°à¦¸à§à¦¤
à¦à¦• কমন
মà§à¦¯à¦¾à¦¨ যে
পরিবরà§à¦¤à¦¨à¦¶à§
ল সমাজে
কà§à¦°à¦®à§‡à¦‡
উদà§à¦¬à§ƒà¦¤à§à¦¤
হয়ে
উঠেছিলো।
পà§à¦°à§‡à¦¤-অবশেà
¦· à¦à¦–ানে
বিপà§à¦²à¦¬à¦•à§‡
উদà§à¦¬à§ƒà¦¤à§à¦¤
করে দিয়ে
রাজনীতির
লà§à¦®à§à¦ªà§‡à¦¨à¦¾à¦‡à¦
œà§‡à¦¶à¦¨à§‡à¦°
নিশান হয়ে
যায়। ২০১৫র
বাংলায়
রাজনীতির
à¦à¦‡
লà§à¦®à§à¦ªà§‡à¦¨à¦¾à¦‡à¦
œà§‡à¦¶à¦¨ যখন
চূড়ানà§à¦¤
à¦à¦¬à¦‚ অসীম,
তখন
নবারà§à¦£à§€à§Ÿ
পà§à¦°à§‡à¦¤à§‡à¦°
পà§à¦°à¦¾à¦¸à¦™à§à¦—িà¦
•à¦¤à¦¾à¦“
à¦à¦•à¦‡à¦°à¦•à¦®à¦à¦¾à¦¬à
‡
গগনচà§à¦®à§à¦¬à§€à
¤ পà§à¦°à¦¤à§€à¦•à§€
পরিসরে
নবারà§à¦£à§‡à¦°
পà§à¦°à§‡à¦¤à¦à¦¾à¦¬à¦¨à¦
র à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦•à§‡
তাই কোন সরল
অরà§à¦¥à§‡
পà§à¦°à¦¤à¦¿à¦¸à§à¦ªà¦°à§
ধী বলা
মà§à¦¶à¦•à¦¿à¦²; বরং
à¦à§Œà¦¤à¦¿à¦•
পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¬à¦°à§
তনের à¦à¦‡
অবশেষ
রাজনীতির
পà§à¦°à§‡à¦¤à¦¾à§Ÿà¦¨à¦•à§
‡ বিপà§à¦²à¦¬ à¦à¦¬à¦‚
পà§à¦°à¦¤à¦¿à¦¬à¦¿à¦ªà§à¦²
ব à¦à¦‡ উà¦à§Ÿ
মেরà§à¦°
নৈরাজà§à¦¯
থেকেই
দেখতে
জানে।
হারবারà§à¦Ÿ
লেখেঃ
“মানà§à¦· যদি
১ হয় তাহলে ০
হল মরা
মানà§à¦·à¥¤ মরা
মানà§à¦· = ১+০-১=
খোড়োরবি।â€
à¦à¦‡ গাণিতিক
সূতà§à¦°à¦Ÿà¦¿à¦°
উপাদানগà§à¦²à¦
¿à¦° অবসà§à¦¥à¦¾à¦¨
খেয়াল
করলেও
à¦à¦•à¦à¦¾à¦¬à§‡
বোà¦à¦¾ যায়, যে
মৃতà§à¦¯à§
মানà§à¦·à¦•à§‡
মরা মানà§à¦·
বানিয়ে
পà§à¦°à§‡à¦¤à§‡à¦°
দিকে নিয়ে
যায়,
নবারà§à¦£à§‡à¦°
তাকে রোপণ
করতে
ধরà§à¦®à¦•à¦²à§à¦ªà¦¿à¦
পরলোক
লাগে না। ১
গà§à¦£à¦¤à§‡ গেলে
০ থেকে শà§à¦°à§
করতে হয়।
পà§à¦°à§‡à¦¤
খোড়োরবি
যদি ০ হয় তবে
তার
ধনাতà§à¦®à¦• ও
ঋণাতà§à¦®à¦•
দà§à¦‡
অনà§à¦¤à¦°à¦®à§‡à¦°à§
হিসেবে তার
দà§à¦¦à¦¿à¦•à§‡
থাকে দà§à¦Ÿà¦¿
১। à¦à¦•à¦Ÿà¦¿ ১
যোগ হয় আর
অনà§à¦¯à¦Ÿà¦¿
বিয়োগ। যোগ
বিয়োগের
শেষে আবার
আমরা ০ তেই
ফিরে আসি।
নবারà§à¦£à§‡à¦°
সমীকরণে
শূনà§à¦¯à§‡à¦°
অবসà§à¦¥à¦¾à¦¨,
দà§à¦Ÿà¦¿ ১ à¦à¦°
বাইরে নয়,
বরং à¦à¦¿à¦¤à¦°à§‡ ।
০ কে দà§à¦¦à¦¿à¦•
থেকে
বেষà§à¦Ÿà¦¨ করে
রয়েছে দà§à¦‡
১। আমরাও তো
à¦à¦à¦¾à¦¬à§‡à¦‡
আমাদের
à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¤à§‡à¦°
মরদেহকে
বয়ে বেড়াই
আমাদের
জà§à¦¯à¦¾à¦¨à§à¦¤
শরীরে।
নবারà§à¦£
à¦à¦•à¦Ÿà¦¿
ইনà§à¦Ÿà¦¾à¦°à¦à¦¿à¦‰à§
Ÿà§‡ বলেনঃ
আমি যতই
যà§à¦•à§à¦¤à¦¿
দিয়ে বà§à¦à¦¿
মৃতà§à¦¯à§ কি
সে
সমà§à¦¬à¦¨à§à¦§à§‡
জানা আমার
শেষ হয়নি।
হয়তো যে
মোমেনà§à¦Ÿà§‡
আমি মরব আমি
জানতে পারব
বা পারব না
কিনà§à¦¤à§ ওই
মà§à¦¹à§‚রà§à¦¤à¦Ÿà¦¾à¦
েও আমায়
ধরতে হবে,
জানতে হবে।
à¦à¦‡
ইনà§à¦Ÿà¦¾à¦°à¦¨à¦¾à¦²
problems যা মানà§à¦·
ফেস করে
আমরা
শà§à¦®à¦¶à¦¾à¦¨à§‡
গেলে ফেস
করি। কোন
পà§à¦°à¦¿à§Ÿà¦œà¦¨à¦•à§‡
যখন
শেষবারের
মতো চলে
যেতে দেখি---
à¦à¦—à§à¦²à§‹à¦°
বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾
আমরা জানি
না।
নবারà§à¦£à§‡à¦°
লেখায়
পà§à¦°à§‡à¦¤ তার
নিজসà§à¦¬
ধারা ও
পà§à¦°à¦¤à¦°à§à¦•
নিয়ে আসে।
চিলছাদ
থেকে
হারবারà§à¦Ÿ
খà§à¦à¦œà§‡ পায়
দà§à¦Ÿà¦¿ বই যা
তার ‘মৃতের
সহিত
কথোপকথনে’
পাথেয় হয়ঃ
শà§à¦°à§€
মৃণালকানà§à¦
ি ঘোষ
à¦à¦•à§à¦¤à¦¿à¦à§‚ষণà§
‡à¦° পরলোকের
কথা ও
কালীবর
বেদানà§à¦¤à¦¬à¦¾à¦
ীশের
পরলোক
রহসà§à¦¯à¥¤
উপনà§à¦¯à¦¾à¦¸à§‡
à¦à¦‡ বইগà§à¦²à¦¿à¦°
কাট আপ
কোলাজও
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°
করেন লেখক।
‘à¦à§‚তের
জলসায়
গোপাল
à¦à¦¾à¦à§œâ€™ à¦à¦¬à¦‚
‘সারà§à¦•à¦¾à¦¸à§‡
à¦à§‚তের
উপদà§à¦°à¦¬â€™à¦à¦°
মত
সাহিতà§à¦¯à¦¿à¦•
রেফারেনà§à¦¸à¦
“ থাকে à¦à¦‡
পà§à¦°à§‡à¦¤à¦ªà¦¾à¦ েà¥
¤ উপনà§à¦¯à¦¾à¦¸à§‡à¦°
পঞà§à¦šà¦®
অধà§à¦¯à¦¾à§Ÿà§‡
নবারà§à¦£ যখন
হারবারà§à¦Ÿà§‡à¦
পà§à¦°à§à¦¯à¦¾à¦•à¦Ÿà¦¿à¦
কে দেশজ ও
পাশà§à¦šà¦¾à¦¤à§à¦¯
পà§à¦°à§‡à¦¤à¦¤à¦¤à§à¦¤à§
বের পরিসরে
সà§à¦¥à¦¾à¦ªà¦¨
করেন তখন
বারবার
হারবারà§à¦Ÿà§‡à¦
দেশজ
পà§à¦°à§‡à¦¤à¦¾à¦²à¦¾à¦ªà§
র সাথে
ইউরোপের
পà§à¦¯à¦¾à¦°à¦¾à¦¸à¦¾à¦‡à¦
োলজির
দূরতà§à¦¬
দরà§à¦¶à¦¿à¦¤ হয়;
কিনà§à¦¤à§
দূরতà§à¦¬à¦“ তো
সমà§à¦ªà¦°à§à¦•
থেকেই তৈরি
হয়।
হারবারà§à¦Ÿ
সরকারের
পà§à¦°à§‡à¦¤ উনিশ
শতকের
ঔপনিবেশিক
বাংলার
পà§à¦°à§‡à¦¤-অবশেà
¦·, যার বলে
হারà§
হারবারà§à¦Ÿ
হয় বা
হারবারà§à¦Ÿ
হারà§à¥¤ তার
বাবার
বাবà§à§Ÿà¦¾à¦¨à¦¿
থেকে তার
শরীরে উঠে
আসা à¦à¦‡
পà§à¦°à§‡à¦¤à¦¨à¦¾à¦®
‘হারবারà§à¦Ÿâ€
™ তাকে
মারà§à¦• করতে
ছাড়ে না। আর
নিজেরই
অজানà§à¦¤à§‡
নকশালি
বিসà§à¦«à§‹à¦°à¦£
ঘটিয়ে সেই
সাহেবি
নামকেই
শেষপরà§à¦¯à¦¨à§à¦
আন-মারà§à¦•
করে হারà§à¥¤
ঔপনিবেশিক
জà§à¦žà¦¾à¦¨à§‡à¦°
লেনদেনে
à¦à¦¾à¦°à¦¤à§€à§Ÿ
পà§à¦°à§‡à¦¤à¦¤à¦¤à§à¦¤à§
বে
সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦
•
সংকরায়নের
হাওয়া লেগে
উনিশ শতকের
কলকাতায়
পà§à¦²à§à¦¯à¦¾à¦¨à¦šà§‡à¦
বà§à¦¯à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾
বেশ
জনপà§à¦°à¦¿à§Ÿ
হয়ে
উঠেছিলো।
হারবারà§à¦Ÿ
উপনà§à¦¯à¦¾à¦¸
জà§à§œà§‡
পরলোকের
কথা ও পরলোক
রহসà§à¦¯ -à¦à¦°
উদà§à¦§à§ƒà¦¤à¦¿
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°
করে নবারà§à¦£
পà§à¦°à§‡à¦¤à¦¤à¦¤à§à¦¤à§
বের à¦à¦‡
ঔপনিবেশিক
à¦à¦¬à¦‚
à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦•
সংকরায়নকে
বারবার
ডকà§à¦®à§‡à¦¨à§à¦Ÿ
করে যান।
à¦à¦¾à¦°à¦¤à§€à§Ÿ
লোকবিশà§à¦¬à¦¾à¦
¸ ও
পাশà§à¦šà¦¾à¦¤à§à¦¯
পà§à¦¯à¦¾à¦°à¦¾à¦¸à¦¾à¦‡à¦
োলজির à¦à¦‡
সংকর-পà§à¦°à¦¤à¦°à
ক মূলধারার
পাশà§à¦šà¦¾à¦¤à§à¦¯
যà§à¦•à§à¦¤à¦¿à¦¬à¦¾à¦¦à§
কাঠামোর
চিনà§à¦¤à¦¾à¦¨à¦¿à¦°à§
যাসকে
কটাকà§à¦· করে
যায়।
সà§à¦¬à¦ªà§à¦¨à¦²à§‹à¦•à§
‡à¦° অবচেতন
থেকে উঠে
আসা à¦à¦‡à¦¸à¦¬
সশরীরী
অশরীরীরা
সà§à¦¬à¦ªà§à¦¨à§‡à¦°
অপরজগতকে
ইহজাগতিক
(materialist) করে
তোলে।
সদà§à¦¯ কলেজে
ওঠা à¦à¦•à¦Ÿà¦¿
ছেলে যাবার
সময়
হারবারà§à¦Ÿà¦•à§
বলে, সে যা
বলছে, সবই
‘à¦à§‡à¦—’,
‘কংকà§à¦°à¦¿à¦Ÿâ€™
কিছৠসে
বলতে পারছে
না। à¦à¦‡
‘à¦à§‡à¦—নেস’
তথা
অসà§à¦ªà¦·à§à¦Ÿà¦¤à¦¾
অপাঠà§à¦¯à¦¤à¦¾à¦°
দিকে হেলে
থাকে;
যà§à¦•à§à¦¤à¦¿à¦°
রৈখিক
পাঠকে
সমসà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤
করে তোলে।
à¦à¦‡
অসà§à¦ªà¦·à§à¦Ÿà¦¤à¦¾
নবারà§à¦£à§€à§Ÿ
পà§à¦°à§‡à¦¤à§‡à¦°
সà§à¦¬à¦¾à¦•à§à¦·à¦°à¥¤
à¦à¦‡
পà§à¦°à§‡à¦¤à§‡à¦°à¦¾
বিমূরà§à¦¤
হলেও
সংকà§à¦°à¦¾à¦®à¦•à¥¤
যà§à¦•à§à¦¤à¦¿à¦¬à¦¾à¦¦à§
সমিতির
সাথে
হারবারà§à¦Ÿà§‡à¦
কথোপকথনে
‘ইংরিজি
মারানো’
যà§à¦•à§à¦¤à¦¿à¦¬à¦¾à¦¦à§
র
উলà§à¦Ÿà§‹à¦¦à¦¿à¦•à§‡
হারবারà§à¦Ÿ
সরকারের
‘বাংলা
খিসà§à¦¤à¦¿à¦°â€™
‘দোবেড়ের
চà§à¦¯à¦¾à¦‚’
বিশà§à¦¬à¦¾à¦¸,
দà§à¦¬à¦¾à¦¨à§à¦¦à§à¦¬à¦¿
কতার
পà§à¦°à¦¤à¦°à§à¦•
তৈরি করে।
আর শেষে
মৃতà§à¦¯à§-পরবà¦
à§à¦¤à§€
বিসà§à¦«à§‹à¦°à¦£à§‡à¦
° মধà§à¦¯ দিয়ে
নবারà§à¦£à§‡à¦°
পà§à¦°à§‡à¦¤à¦¯à¦¾à¦¨
পরলোক থেকে
ইহলোকে
ফিরে আসে।
à¦à§‹à¦—ী তাই
শà§à¦°à§‡à¦£à§€à¦¬à¦¿à¦à¦
•à§à¦¤ সমাজের
অবকà§à¦·à§Ÿ আর
অপঘাতে
মরতে থাকা
পà§à¦°à§‡à¦¤à§‡à¦¦à§‡à¦°
দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦•à§‡
আলাদা করে
দেখে নাঃ
ঘরে ঘরে
দেখ পোয়াতি
মেয়ে ফলিডল
খেয়ে
মরতেচে,
ধসà§à¦¸à¦¨
হচà§à¦›à§‡à¦¨, আর à¦
গà§à§Ÿà§‹à¦°
বà§à¦¯à¦¾à¦Ÿà¦¾
মদà§à¦¦à¦—à§à¦²à§‹
মদ-গà§à¦¯à¦¾à¦à¦œà¦¾
ছেড়ে à¦à¦–ন সব
টà§à¦¯à¦¾à¦¬à¦²à§‡à¦Ÿ
খাচà§à¦›à§‡à¥¤
অপঘাতে
মরতেচে বলে
অশরীলীর
সংখà§à¦¯à¦¾ কত
বেড়ে গেছে
হদিশ করা
যায় না--ও
আমরা বà§à¦à¦¤à¦¿
পারি--
হলà§à¦²à¦¾à¦à§‚ত,
যক,
কনà§à¦§à¦•à¦¾à¦Ÿà¦¾,
জলাবà§à§œà¦¿,
à¦à¦•à¦¨à¦¿à§œà§‡,
গà§à¦®à§‹,
পেà¦à¦šà§‹, গলায়
দড়ে--ও সে যে
কী কানà§à¦¡
কী বলব
আপনারে—
নবারà§à¦£à§‡à¦°
বিশà§à¦¬à¦¾à¦¸
গলà§à¦ªà§‡à¦°
পà§à¦°à§‡à¦¤à¦¬à¦¿à¦¶à§à¦
াস,
অনà§à¦§à¦¬à¦¿à¦¶à§à¦¬à¦
স বা ধরà§à¦®à§€à§Ÿ
ডগমা নয়।
তাই ‘à¦à¦•
টà§à¦•à¦°à§‹
নাইলনের
দড়ি’
গলà§à¦ªà§‡à¦°
জগদীশ পাল
যতই গলায়
দড়ি দিয়ে
আতà§à¦®à¦˜à¦¾à¦¤à§€à¦¦à§
‡à¦° মরণদড়ি
সংগà§à¦°à¦¹ করে
নিজের
à¦à¦¾à¦—à§à¦¯
ফেরাতে চান
আর দড়ির বলে
ফাà¦à§œà¦¾ কেটে
যাবে à¦à§‡à¦¬à§‡
নিশà§à¦šà¦¿à¦¤
হয়ে যান, দড়ি
কিনà§à¦¤à§
শেষে কোন
কাজই দেয়
না।
হাসপাতালেà¦
চৌহদà§à¦¦à¦¿à¦¤à§‡
তিনি যখন à¦à¦‡
তানà§à¦¤à§à¦°à¦¿à¦•
বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦°
গলà§à¦ª করেন
কাহিনীর
কথককে, তখন
তার ছেলে
ফà§à¦Ÿà¦¬à¦² মাঠে
চোট পেয়ে
হাসপাতালে
চিকিৎসারতà¥
যতই তিনি
দড়ি আগলে
à¦à¦¾à¦¬à§‡à¦¨
ছেলের কিছà§
হবে না,
গলà§à¦ªà§‡à¦° শেষ
বাকà§à¦¯
নিরà§à¦¦à§à¦¬à¦¿à¦§à¦¾
য় ঘোষণা করে
পরদিন
সকালেই
হাসপাতালে
ছেলেটির
মৃতà§à¦¯à§à¦°
কথা। ঠহল
নবারà§à¦£à§€à§Ÿ
পà§à¦°à§‡à¦¤à¦à¦¾à¦¬à¦¨à¦
র আরেক পীà¦
যেখানে
অতিযৌকà§à¦¤à¦¿à¦
• আর
যà§à¦•à§à¦¤à¦¿à¦¹à§€à¦¨
বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦°
মধà§à¦¯à§‡ à¦à¦•
à¦à§‡à¦¦à¦°à§‡à¦–া
চোখে পড়ে।
বিশà§à¦¬à¦¾à¦¸
নিজের
চারপাশে যে
গলà§à¦ª রচনা
করে তা
সবসময়
বাসà§à¦¤à¦¬à¦¤à¦¾à§Ÿ
মেশে না,
অনেকসময়
নিছকই
নিজের
মধà§à¦¯à§‡ আটক
হয়ে থেকে
যায়।
কিনà§à¦¤à§ তাও
তো সাধারণ
মানà§à¦· à¦à¦®à¦¨
সব ওপিয়াম
নিয়েই
বাà¦à¦šà§‡ আর
কমন
মà§à¦¯à¦¾à¦¨à§‡à¦° à¦à¦‡
বেà¦à¦šà§‡
থাকাকে
অà§à¦¯à¦¾à¦œ ইট ইজ
ডকà§à¦®à§‡à¦¨à§à¦Ÿ
করতে
নবারà§à¦£
কখনো পিছপা
হন না।
হারবারà§à¦Ÿ
কিমà§à¦¬à¦¾
à¦à§‹à¦—ী--à¦à¦‡à¦¸à¦¬
চরিতà§à¦°à§‡à¦°à¦¾
কি আদৌ কোন
পà§à¦°à§‡à¦¤à¦¾à¦¬à§‡à¦¶
জানে? à¦à¦°à¦¾ কি
সà§à¦°à§‡à¦«
বà§à¦œà¦°à§à¦•à¦¿
করে নাকি
যà§à¦•à§à¦¤à¦¿à¦œà¦¾à¦²à§
র বাইরে
কোন à¦à¦•
সমানà§à¦¤à¦°à¦¾à¦²
অথচ
ইহজাগতিক
অপর
পৃথিবীর
ইনà§à¦§à¦¨
যà§à¦—িয়ে যায়?
নবারà§à¦£ à¦à¦‡
পà§à¦°à¦¶à§à¦¨à¦Ÿà¦¾
তোলেন
কিনà§à¦¤à§ à¦à¦°
নিষà§à¦ªà¦¤à§à¦¤à¦¿
ঘটান না।
তাà¦à¦°
নৈরাজà§à¦¯à§‡,
অতি-যৌকà§à¦¤à¦¿à
•, উদà§à¦¬à§ƒà¦¤à§à¦¤
à¦à¦‡ সাধারণ
লোকেরা
গোলকায়িত
নাগরিকতার
চলনের
সঙà§à¦—ে
নিজেদের
মানিয়ে না
নিতে পেরে
à¦à¦•à§‡ à¦à¦•à§‡
অনà§à¦¤à¦°à§à¦¹à¦¿à¦¤
হয়।
হারবারà§à¦Ÿ
আতà§à¦®à¦¹à¦¤à§à¦¯à¦¾
করে আর
à¦à§‹à¦—ীকে
মরতে হয়
কাতানের
কোপে। à¦à¦‡
আতà§à¦®à¦˜à¦¾à¦¤à§€à¦¦à§
‡à¦° à¦à§‚ত
নামানো বা
à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¤
বলতে
পারাটা
সতà§à¦¯à¦¿ না
মিথà§à¦¯à§‡ সেই
পà§à¦°à¦¶à§à¦¨à¦Ÿà¦¾
গৌণ।
নবারà§à¦£à§‡à¦°
কাছে à¦à¦¦à§‡à¦°
গà§à¦°à§à¦¤à§à¦¬ হল
à¦à¦¦à§‡à¦°
টà§à¦°à§à¦¯à¦¾à¦œà¦¿à¦•
à¦à§à¦¯à¦¾à¦²à§à¥¤
à¦à¦¦à§‡à¦°
পà§à¦°à§à¦¯à¦¾à¦•à¦Ÿà¦¿à¦
পà§à¦à¦œà¦¿à¦¬à¦¾à¦¦à§€
বাজার
অরà§à¦¥à¦¨à§€à¦¤à¦¿à¦°
করায়তà§à¦¤
হবার আগেই
লেখক
নবারà§à¦£
à¦à¦¦à§‡à¦° পà§à¦²à¦Ÿ
থেকে তথা
পৃথিবী
থেকেও
সরিয়ে নেন।
ডায়নামাইট
তাও ফাটে।
à¦à§‹à¦—ীকে
নিয়ে
সিনেমা তাও
থেকে যায়।
মৃতà§à¦¯à§-পরবà¦
à§à¦¤à§€ à¦à¦‡à¦¸à¦¬
পà§à¦°à§‡à¦¤-অবশেà
¦·à§‡à¦° মধà§à¦¯à§‡
দিয়েই
নবারà§à¦£à§‡à¦°
পরলোক
ইহলোকে
ফিরে আসে।
ফিরে আসে
দà§à¦¬à¦¾à¦¨à§à¦¦à§à¦¬à¦¿
ক à¦à¦•
বাসà§à¦¤à¦¬à¦¤à¦¾à§Ÿà¥¤
ধরà§à¦® ও
কà§à¦¸à¦‚সà§à¦•à¦¾à¦°à
‡à¦°
টà§à¦°à§‹à¦ªà¦—à§à¦²à¦¿à¦
•à§‡ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°
করলেও
নবারà§à¦£
শেষপরà§à¦¯à¦¨à§à¦
à¦à¦¦à§‡à¦°
সà§à¦¯à¦¾à¦¬à§‹à¦Ÿà¦¾à¦œ
করতে ছাড়েন
না। তিনি
পà§à¦°à§‡à¦¤à¦¤à¦¤à§à¦¤à§
ব ও
পরলোকততà§à¦¤à§
বের
সংকরায়িত
সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦
•
পà§à¦°à¦¤à¦°à§à¦•à¦—à§à¦
²à¦¿à¦° মধà§à¦¯à§‡
দিয়ে নিজের
গদà§à¦¯à§‡à¦°
রসায়নকে
চালিত করে
শেষে তাদের
অপরতà§à¦¬à¦•à§‡
কোন
অতীনà§à¦¦à§à¦°à¦¿à§
Ÿ
ঊরà§à¦¦à§à¦§à¦œà¦—তà§
সà§à¦¥à¦¾à¦¨ না
দিয়ে
মাটিতে
নামিয়ে
আনেন।
নবারà§à¦£à§‡à¦°
পà§à¦°à§‡à¦¤à§‡à¦°à¦¾
যà§à¦•à§à¦¤à¦¿à¦°
রৈখিক
চালচিতà§à¦°à§‡à¦
বাইরে,
বদলের
পà§à¦°à¦¤à§à¦¯à§Ÿà¦•à§‡
হেরে গিয়েও
বিশà§à¦¬à¦¾à¦¸
করতে
শেখায়।
à¦à§‹à¦—ীর
তà§à¦¯à¦¾à¦—, যাকে
নবারà§à¦£
অবà§à¦¯à¦°à§à¦¥à¦à¦¾à¦
ে ‘acquisitive society’
বলেছেন, তার
বিপরীত
সà§à¦°à§‹à¦¤à§‡
পরাজয়ের
পà§à¦°à¦Ÿà§‡à¦¸à§à¦Ÿ
হয়ে থেকে
যায়।
à¦à¦‡ বিশà§à¦¬à¦¾à¦¸
আর কিছৠনা
হলেও
গলà§à¦ªà§‡à¦°
বিশà§à¦¬à¦¾à¦¸à¥¤
যেকোনো
গলà§à¦ª পড়তে
গেলে, শà§à¦¨à¦¤à§‡
গেলে,
দেখতে
গেলে যেমন
তার
অনà§à¦ªà¦¸à§à¦¥à¦¿à¦¤
জগতকে,
অনà§à¦ªà¦¸à§à¦¥à¦¿à¦¤
চরিতà§à¦°à¦—à§à¦²à§
কে আর না
ঘটা
ঘটনাগà§à¦²à§‹à¦•à
‡ বিশà§à¦¬à¦¾à¦¸
করতে হয়।
আমরা
নবারà§à¦£à§‡à¦°
উপনà§à¦¯à¦¾à¦¸à¦—à§à¦
²à§‹ পড়ার সময়
জানি অমন
কোন অনà§à¦§
বেড়াল নেই,
অমন কোন
হারবারà§à¦Ÿ
নেই, নেই
লà§à¦¬à§à¦§à¦•à§‡à¦°
ছায়া
কà§à¦•à§à¦°à§‡à¦°à¦¾,
আমরা জানি
নেই তবà§
পড়তে গেলে
আছে বলে
বিশà§à¦¬à¦¾à¦¸
করতে হয়।
নবারà§à¦£à§€à§Ÿ
পà§à¦°à§‡à¦¤à§‡à¦°
বিশà§à¦¬à¦¾à¦¸à¦¬à§‹à¦
অলৌকিককে
অতিলৌকিক
দিয়ে ঘিরে
রাখে।
বিসà§à¦«à§‹à¦°à¦£
না হলেও
à¦à§à¦à¦•à¦¿ নিয়ে
বিশà§à¦¬à¦¾à¦¸
রাখতে হয়
পà§à¦°à§‡à¦¤à§‡à¦¦à§‡à¦°
বিসà§à¦«à§‹à¦°à¦£à§‡à¥
¤
গà§à¦°à¦¨à§à¦¥à¦¸à§‚à
¦¤à§à¦°à¦ƒ
নবারà§à¦£
à¦à¦Ÿà§à¦Ÿà¦¾à¦šà¦¾à¦°à§à¦¯
, উপনà§à¦¯à¦¾à¦¸
সমগà§à¦°à¥¤
জাà¦à¦•
দেরিদা,
পলিটিকà§à¦¸
অফ
ফà§à¦°à§‡à¦¨à§à¦¡à¦¶à¦¿à¦
।