à¦à¦‡ যে খটাখট
আওয়াজ
হচà§à¦›à§‡, আমি
কয়েরটি কি
বোরà§à¦¡-à¦
লিখে চলেছি,
তাকে কী
বলব?
নিশà§à¦šà§Ÿà¦‡
কলম পেশা
নয়।
টাইপিং।
অরà§à¦¥à¦¾à§Ž
যনà§à¦¤à§à¦°à§‡à¦°
সাহাযà§à¦¯à§‡
লেখা। অথচ
যা টাইপ
করছি, শà§à¦¨à¦¤à§‡
অদà§à¦à§à¦¤
লাগলেও,
সেটা সেই
টাইপরাইটাà¦
° যনà§à¦¤à§à¦°à§‡à¦°
সোয়ান সং।
লজিক বলছে
যে কà§à¦°à¦¿à§Ÿà¦¾
পদ যে বসà§à¦¤à§
থেকে
উদà§à¦à§‚ত সেই
বসà§à¦¤à§à¦‡ নেই
à¦à¦®à¦¨ হতে
পারে না ।
কিনà§à¦¤à§
সতà§à¦¯à¦¿à¦‡ তাই
তো ঘটছে
দেখছি। যা
ঘটে তাহা
সতà§à¦¯à¦¿, যদিও
ছোটবেলায়
বà§à§œà¦¬à¦• বনতে
হত কেউ যদি
বলত
টাইপরাইটাà¦
° যনà§à¦¤à§à¦° আর
কেউ
কোনোদিন
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°
করবে না।
à¦à¦–ন পà§à¦°à¦¶à§à¦¨
হচà§à¦›à§‡ à¦à¦¤
কেন আমি
হেদিয়ে
গিয়ে
টাইপরাইটাà¦
°à§‡à¦°
অবলà§à¦ªà§à¦¤à¦¿
নিয়ে লিখছি,
সে তো আর
কোনো
পà§à¦°à¦¾à¦£à§€ নয়
যা লোপ পেলে
ইকোলজিকাল
বà§à¦¯à¦¾à¦²à§‡à¦¨à§à¦¸à§
র সরà§à¦¬à¦¨à¦¾à¦¶
হয়ে যাবে।
বা উনিশ
শতকের à¦à¦®à¦¨
à¦à¦•à¦Ÿà¦¿ আদরà§à¦¶
(যাহা সতà§à¦¯
কারণ নাকি
বিজà§à¦žà¦¾à¦¨),
যার অবলোপ
কফি হাউজ
থেকে চায়ের
দোকানের
গজলà§à¦²à¦¾à¦¬à¦¾à¦œà¦
ের টেবল
বাজানোর
উপাদান
নষà§à¦Ÿ করে
দেবে। সে সব
ছেড়ে পেটি
বিষয় নিয়ে
লিখছি কেন?
তার à¦à¦•à¦Ÿà¦¾
সà§à¦—à¦à§€à¦°
কারণ
রয়েছে। ওই
যনà§à¦¤à§à¦°à¦Ÿà¦¿-র
পà§à¦°à¦¤à¦¿ আমার
মারাতà§à¦®à¦•
আকরà§à¦·à¦£ ছিল
ছোটবেলা
থেকে – লাà¦
অà§à¦¯à¦¾à¦Ÿ
ফারà§à¦¸à§à¦Ÿ
সাইট, পহেলি
নজর মে
মà§à¦¹à¦¾à¦¬à§à¦¬à¦¤à¥¤
সে পà§à¦°à¦¥à¦®
পà§à¦°à§‡à¦®
আট বছরের
কà§à¦·à§à¦¦à§‡ আমি,
পà§à¦œà§‹à¦°
ছà§à¦Ÿà¦¿à¦¤à§‡
মামার
বাড়িতে।
à¦à¦•à§â€Œà¦œà¦Ÿà¦¿à¦•
লোকেশন নয়,
হাজরা
মোড়ের উপর
à¦à¦•à¦Ÿà¦¾
মà§à¦¯à¦¾à¦¨à¦¶à¦¨à§‡à¦°
চারতলার
ফà§à¦²à§à¦¯à¦¾à¦Ÿà§‡à¥¤
গত শতকের
আশির দশক।
অরà§à¦¥à¦¾à§Ž মহা
গোলমেলে
সময় কারণ
গোলমাল
কিসà§à¦¯à§
নেই। শà§à¦§à§
à¦à¦•à¦Ÿà¦¾
অপেকà§à¦·à¦¾,
যেন à¦à¦•à¦Ÿà¦¾
বিরাট
বদলের আগে
ছিলা
টানটান।
ঘà§à¦® থেকে
উঠে, সেটা যত
দেরীতে হয়
মঙà§à¦—ল কারণ
সà§à¦•à§à¦²à§‡
যাওয়া নেই,
পড়াশোনা
নেই,
মামাদের
কেউ দেখতাম
নিয়ে à¦à¦¸à§‡à¦›à§‡
শà§à¦°à§€à¦¹à¦°à¦¿à¦°
ডাল আর
কচà§à¦°à¦¿, গরম,
ধোà¦à§Ÿà¦¾ ওঠা,
মাটির à¦à¦¾à¦à§œ
আর বà§à¦°à¦¾à¦‰à¦¨
পেপারের
ঠোঙা।
টà§à¦¯à¦¾à¦™à¦¸
টà§à¦¯à¦¾à¦™à¦¸ করে
ঘণà§à¦Ÿà¦¿ মেরে
গোà¦à¦¤à§à¦¤à¦¾
মারছে
টà§à¦°à¦¾à¦®,
রাসবিহারীà¦
দিক থেকে
à¦à¦¸à§‡
আলিপà§à¦°à§‡à¦°
দিকে
যাচà§à¦›à§‡à¥¤
আমি আর আমার
à¦à¦¾à¦‡ à¦à¦¾à¦¬à¦›à¦¿
à¦à¦¬à¦¾à¦° à¦à¦•à¦Ÿà¦¾
à¦à¦²à¦¿à§Ÿà§‡à¦¨à¦¦à§‡à¦°
সà§à¦ªà§‡à¦¸ শাটল
থেকে
ফà§à¦²à§à¦¯à¦¾à¦¶
গরà§à¦¡à¦¨
কীà¦à¦¾à¦¬à§‡
ডকà§à¦Ÿà¦°
জারকোà¦à¦•à§‡
উদà§à¦§à¦¾à¦°
করবে।
à¦à¦®à¦¨ সময় তার
মধà§à¦° ধà§à¦¬à¦¨à¦¿,
নানা আসলে
কà§à¦¯à¦¾à¦•à§‹à¦«à¦¨à¦¿à
‡ হবে হয়তো,
কানে ঢোকে।
হয়তো আসত
অনেকদিনই
কিনà§à¦¤à§
খেয়াল
করিনি।
কিà¦à¦¾à¦¬à§‡ যে
নজর কারল।
হালà§à¦•à¦¾
সবà§à¦œ রঙের
à¦à¦•à¦Ÿà¦¾
পোরà§à¦Ÿà§‡à¦¬à¦²
টাইপরাইটাà¦
°à¥¤ ছোটখাটো
সà§à¦²à¦¿à¦•
ডিজাইন
à¦à¦–নকার
à¦à¦¾à¦·à¦¾à§Ÿà¥¤ সেই
হালকা সবà§à¦œ
শরীরের উপর
কালো à¦à¦•à¦à¦•à§‡
চাবিগà§à¦²à§‹,
সà§à¦Ÿà¦¿à¦²à§‡à¦°
লিà¦à¦¾à¦°à¦Ÿà¦¾
যেন
কà§à¦²à¦¿à¦“পেটà§à
°à¦¾à¦° উদà§à¦§à¦¤
নাক। à¦à¦¬à¦‚
শাদা
কাগজের উপর
হরফগà§à¦²à§‹à¦°
কালো
মà§à¦šà¦®à§à¦šà§‡
শরীর।
বড়দাদà§
নিপà§à¦£ হাতে
টাইপ করে
চলেছে।
খাদির
ফতà§à§Ÿà¦¾ পড়া
শাদা লমà§à¦¬à¦¾
চà§à¦²à§‡à¦°
বৃদà§à¦§
লোকটি
অতà§à¦¯à¦¨à§à¦¤
সামাজিক।
তার ছিল
নানা
সমাজসেবী
সংগঠনের
দায়িতà§à¦¬,
à¦à¦¬à¦‚ সেই
দায়িতà§à¦¬
নিতেন
সà§à¦¬à§‡à¦šà§à¦›à¦¾à¦¶à§
রমের
à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡à¦‡,
অরà§à¦¥à¦¾à§Ž
à¦à¦¨à¦œà¦¿à¦“
নামকের
বà§à¦¯à¦¬à¦¸à¦¾à§Ÿà¦¿à¦•
পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান
তখনও তৈরি
হয়নি, à¦à¦¬à¦‚ তা
যে
করà§à¦ªà§‹à¦°à§‡à¦Ÿà¦¾à
‡à¦œà¦¡
মà§à¦¨à¦¾à¦«à¦¾-সনà§à¦
ানের অংশ
হতে পারে à¦
বোধহয় খà§à¦¬
কম লোকই
à¦à§‡à¦¬à§‡à¦›à¦¿à¦²à¥¤
à¦à¦•à¦Ÿà¦¾ হাতের
লমà§à¦¬à¦¾
লমà§à¦¬à¦¾
তরà§à¦œà¦¨à§€,
মধà§à¦¯à¦®à¦¾,
অনামিকা কি
বোরà§à¦¡à¦° উপর,
শিলà§à¦ªà§€à¦¦à§‡à¦°
মতো বড়
আঙà§à¦²à¦—à§à¦²à§‹à¥¤
আমি কখনো
তাকে
দà§à¦¹à¦¾à¦¤à§‡
টাইপ করতে
দেখিনি।
লিà¦à¦¾à¦°
সরানো বা
কাগজ রোল
করা ছাড়া।
শিফট কি
টিপতেন না
কখনো? কে
জানে তখন à¦à¦¤
খেয়ালও
করিনি।
বাà¦à¦¹à¦¾à¦¤
কখনো চায়ের
কাপে, বা
কখনো অলস
পড়ে থাকত
কোলের উপর।
খাটে বসে,
সামনে à¦à¦•à¦Ÿà§
উà¦à¦šà§
চেয়ারে সেই
টাইপরাইটাà¦
°à¥¤
à¦à¦‡ যে কাজ
চলছে ঘরে
বসে, কারণ
তিনি তখন
চারতলার
থেকে নিচে
নামতে
পারেন না।
তাà¦à¦° শরীর
খারাপের পর
নামার
বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾
মà§à¦¶à¦•à¦¿à¦², আর
à¦à¦‡ মà§à¦¯à¦¾à¦¨à¦¶à¦¨
পাà¦à¦šà¦¤à¦²à¦¾
হলেও
যেহেতà§
আদà§à¦¯à¦¿à¦•à¦¾à¦²à§‡à
° সেহেতà§
লিফট নেই।
ফলে তাà¦à¦°
বেরনো
বনà§à¦§à¥¤
কিনà§à¦¤à§
তাতে কাজ কি
আটকায়?
টাইপরাইটাà¦
°à§‡ সারাদিন,
সমসà§à¦¤
অফিশিয়াল
কাজ, চিঠি,
অà§à¦¯à¦¾à¦ªà§à¦²à¦¿à¦•à§
‡à¦¶à¦¨ সব
চলছে। হরেক
সংগঠন যেন
চলছেই
হাজরা
মোড়ের সেই
ঘরটা থেকে।
তার মধà§à¦¯à§‡à¦‡
নাতিদের
কখনও ফà§à¦°à¦¿à¦œ
থেকে
মিষà§à¦Ÿà¦¿ বের
করে খাওয়ার
নিরà§à¦¦à§‡à¦¶à¥¤
কখনো কালো
বড় ফোনটা
কানে ধরে
কাজের কথা।
হাতে তিনি
কি কিছà§
লিখতেন?
পোসà§à¦Ÿà¦•à¦¾à¦°à§à¦
¡-ঠবিজয়ার
আশীরà§à¦¬à¦¾à¦¦
জানানো
ছাড়া বা
কà§à¦¶à¦² মঙà§à¦—ল
জানিয়ে
কà§à¦¬à¦šà¦¿à§Ž
কখনো ছাড়া
আর কিচà§à¦›à§
না। সেই
হাতের লেখা
ছিল
রাবীনà§à¦¦à§à¦°à¦
ক ছাà¦à¦¦à§‡à¦°
মকশো, সেটাই
সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦•
যে যার
সময়ের আইকন
বেছে নেয়।
আমার হাতের
লেখা খà§à¦¬
খারাপ,
ইললেজিবল
নয়, কিনà§à¦¤à§
দরà§à¦¶à¦¨à§€à§Ÿ নয়
à¦à¦•à§‡à¦¬à¦¾à¦°à§‡à¦‡,
টাইপিং
আমাকে আড়াল
দিয়েছে
নিঃসনà§à¦¦à§‡à¦¹à§
। কিনà§à¦¤à§
তাà¦à¦° তো
তেমন নয়।
তবে কেন
তিনি
মোটামà§à¦Ÿà¦¿
কলমের
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°
ছেড়ে
à¦à¦•à¦¬à¦¾à¦°à§‡
টাইপরাইটাà¦
°-ঠচলে
গেলেন। ঠতো
বাঙালির
অà¦à§à¦¯à¦¾à¦¸ নয়।
তবে কি
তিনিও আমার
মতো,
পà§à¦°à§‡à¦®à§‡à¦‡
পড়েছিলেন?
কমোডিটি
ফেটিশও
বটে
à¦à¦Ÿà¦¾à¦•à§‡ কি
কমোডিটি
ফেটিশ, পণà§à¦¯
লালসা বলে
মনে হচà§à¦›à§‡?
হে পাঠক
আপনি আমার
ইনটেনশন
নিয়ে
সনà§à¦¦à§‡à¦¹
পà§à¦°à¦•à¦¾à¦¶
করতে শà§à¦°à§
করেছেন
à¦à¦¤à¦•à§à¦·à¦£à§‡
হয়তো। à¦à¦•à¦Ÿà¦¾
টাইপরাইটাà¦
° নিয়ে à¦à¦¤
কথা আমার
মানায় কি না,
সেটাও
আপনাকে
à¦à¦¾à¦¬à¦¤à§‡
হচà§à¦›à§‡à¥¤
আপনি যদি
আমাকে
বাঙালি
লেখক হিসবে
à¦à¦¾à¦¬à§‡à¦¨ তো
বটেই। কারণ
বাঙালি
লেখক
কোনোদিনই
টাইপরাইটাà¦
° পà§à¦°à§‡à¦®à§€ নয়।
à¦à¦¾à¦¬à§à¦¨ আপনি,
à¦à¦•à¦Ÿà¦¾ à¦à¦¾à¦²
পারà§à¦•à¦¾à¦°
পেন নিয়ে যত
আদিখà§à¦¯à§‡à¦¤à¦¾
বাংলা
সাহিতà§à¦¯à§‡
হয়েছে, তেমন
টাইপরাইটাà¦
° নিয়ে হয়নি।
শà§à¦§à§
পারà§à¦•à¦¾à¦° নয়,
যে কোনো
পেন হলেই হল,
উদাহরণ
সনà§à¦¦à§€à¦ªà¦¨
চটà§à¦Ÿà§‹,
সসà§à¦¤à¦¾à¦° পেন
কিনে
কীà¦à¦¾à¦¬à§‡ à¦à¦•
লেখকের
উপনà§à¦¯à¦¾à¦¸
শà§à¦°à§ হয় ও
তার কালি
শেষে শেষ –
তার বিবরণ
পেয় যাবেন
‘রà§à¦¬à¦¿ কখন
আসবে’তে।
ধà§à¦¤à¦¿,
খদà§à¦¦à¦°à§‡à¦°
কলারঅলা
কামিজ,
শানà§à¦¤à¦¿à¦¨à¦¿à¦•à§
তনি à¦à§‹à¦²à¦¾ ও
বà§à¦• পকেটে
পেন à¦à¦‡
কà§à¦²à¦¾à¦¸à¦¿à¦•
বাঙালি
লেখকের
অবলà§à¦ªà§à¦¤à¦¿
ঘটে না
গেলেও,
তাহারাও
হারিয়ে
যাবেন à¦à¦•
দà§â€™à¦¦à¦¶à¦•à§‡,
তবà§à¦“
আমাদের যৌথ
সà§à¦®à§ƒà¦¤à¦¿à¦¤à§‡
ওই চেহারাই
থাকবে। ফলে
আমার
লেখকতà§à¦¬
নিয়ে
আপনাদের
সনà§à¦¦à§‡à¦¹
অমূলক নয়।
তা যদি
কমোডিটি
ফেটিশও মনে
করেন, সেই
কমোডিটির
ইতিহাস,
à¦à§‚গোল
যানতে চান?
গà§à¦—ল ইট।
আমি খামোখা
à¦à¦–ানে
সà§à¦ªà§‡à¦¸ নষà§à¦Ÿ
করব না,
কনà§à¦Ÿà§à¦°à§‹à¦²
টি টিপে
আরেকটা
টà§à¦¯à¦¾à¦¬ খà§à¦²à§‡
উইকি থেকে
শà§à¦°à§ করে
যাতে মন চায়
– বারবার
দেখো
হাজারবার
দেখো, ইয়ে
দেখনেকে
চিজ হà§à¦¯à¦¾à§Ÿ
হামারা
দিলরà§à¦¬à¦¾à¥¤
আমি বরং
à¦à¦¾à¦¬à¦›à¦¿ কী
à¦à¦¾à¦¬à§‡ আমার
সেই পà§à¦°à§‡à¦®
বা ফেটিশ
যাই-হোক-না-à¦
েন, জনà§à¦®à¦¾à¦²?
পà§à¦°à¦¥à¦®à¦¤ ওই
যে বললাম
বাঙালি
টাইপরাইটাà¦
°à¦•à§‡ ঘরে
তোলেনি
কোনোদিন।
সে জানে তা
আপিসে
থাকে।
কেরানির
চাকরি
জোটাতে
গেলেও টাইপ
জানা দরকার,
আর তাই
পাড়ার
টাইপরাইটাà¦
° শেখার
দোকানে
বেজার মà§à¦–ে
লাইন দিতে
হত যৌবনে
মোহনবাগান
ইসà§à¦Ÿà¦¬à§‡à¦™à§à¦—à
¦²à§‡à¦° মà§à¦¯à¦¾à¦š,
দিলখà§à¦¶à¦¾à¦°
চপ à¦à¦¬à¦‚ আরো
কত কী
গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚à¦
°à§à¦£ বিষয়
ছেড়ে!
কাজেই
টাইপরাইটাà¦
° তার আতঙà§à¦•,
তার
ঘেনà§à¦¨à¦¾à¥¤
আমাদের
কলেজ
জীবনেও
অরà§à¦¥à¦¾à§Ž
à¦à¦•à§à¦¶ শতকের
à¦à¦•à¦¦à¦® গোড়ার
দà§-à¦à¦• বছরেও
কেউ কেউ সে
পথে, অরà§à¦¥à¦¾à§Ž
সেই বিরস
জà§à¦žà¦¾à¦¨à¦¾à¦°à§à¦œà¦¨
ের পথে
যেতেন,
পাড়ার
গà§à¦°à§à¦•à§à¦²à§‡à¥¤
à¦à¦–ন যদিও সে
গà§à¦°à§à¦•à§à¦²
কোথায় যে
লোপাট
হয়েছে,
বোধহয়,
সাইবার
কà§à¦¯à¦¾à¦«à§‡à¦¤à§‡
পরিণত।
আমার আসলে
বারবার
ছোটি সি
মà§à¦²à¦¾à¦•à¦¾à¦¤
ঘটে গেছে।
সতের বছর
বয়স, হলিউডে
মজে রয়েছি,
কখনো সà§à¦•à§à¦²
কেটে আমি
আর আমার
বনà§à¦§à§ শমিক
দাশগà§à¦ªà§à¦¤
গà§à¦²à§‹à¦¬-লাইটà
¦¹à¦¾à¦‰à¦œ-নিউ
à¦à¦®à§à¦ªà¦¾à§Ÿà¦°à§‡,
কখনো কিছà§
বেশি টাকা
জমলে à¦à¦• দà§
পেগ
হà§à¦‡à¦¸à§à¦•à¦¿à¦°
উইশ কি ও
ছিল। সেই
সময় বোধহয়
দূরদরà§à¦¶à¦¨à§‡à¦
‡, রাতের
বেলা, অল দà§à¦¯
পà§à¦°à§‡à¦¸à¦¿à¦¡à§‡à¦¨à§
টস মেন।
রবারà§à¦Ÿ
রেডফোরà§à¦¡
আর ডাসà§à¦Ÿà¦¿à¦¨
হফমà§à¦¯à¦¾à¦¨à¥¤
ওয়াটারগেট
সà§à¦•à§à¦¯à¦¾à¦¨à§à¦¡à¦
ল কি
জানতামই না,
কিনà§à¦¤à§ ওই
যে সিগারেট
ধোà¦à§Ÿà¦¾à¦à¦°à¦¾
নিউজরà§à¦®
খবরের জনà§à¦¯
রà§à¦¦à§à¦§à¦¶à§à¦¬à¦¾à¦¸
আর সঙà§à¦—ে
টাইপরাইটাà¦
°à§‡à¦° খটরখটর।
বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾
মাথায়
গেà¦à¦¥à§‡ গেল।
পরবরà§à¦¤à§€à¦¤à§‡
তাই কী মনে
হয়েছিল,
সাংবাদিকতà¦
¾à¦Ÿà¦¾à¦‡ পেশা
হওয়া উচিত?
আসলে
সাংবাদিকতà¦
¾ করতে শà§à¦°à§à¦°
পিছনে ওই
টাইপরাইটাà¦
°à¥¤ বোকার
মতো
à¦à§‡à¦¬à§‡à¦›à¦¿à¦²
সেই যà§à¦¬à¦•à¥¤
কারণ সে যখন
শà§à¦°à§ করল
সাংবাদিকতà¦
¾, নিউজরà§à¦®
থেকে
টাইপরাইটাà¦
° বিদায়
নিয়েছে, আর
নো সà§à¦®à§‹à¦•à¦¿à¦‚
জোন-ঠপরিনত
সবকটা বড়
কাগজ বা
টিà¦à¦¿-র
অফিস।
অরà§à¦¥à¦¾à§Ž
পà§à¦°à§‡à¦®à¦¿à¦•à¦¾
বিদায়
নিয়েছেন
তখন।
তবৠওই
সিনেমা
আমাকে আবার
ফেলেছিল
পà§à¦°à§‡à¦®à§‡
সনà§à¦¦à§‡à¦¹
নেই। বাংলা
সিনেমায়
টাইপরাইটাà¦
° খà§à¦¬
গোলমেলে
à¦à¦¾à¦¬à§‡ থাকে।
পাঠক মনে
করà§à¦¨
সতà§à¦¯à¦œà¦¿à§Ž
রায়ের
সিনেমায়
‘মহানগর’-à¦
¦° টাইপিসà§à¦Ÿ
মেয়েটি
à¦à§à¦¯à¦¾à¦‚লো
ইনà§à¦¡à¦¿à§Ÿà¦¾à¦¨,
অরà§à¦¥à¦¾à§Ž সে
আলাদা, সে
যেন ওই
পারà§à¦•
সà§à¦Ÿà§à¦°à§€à¦Ÿà§‡
à¦à¦•à¦¦à¦¿à¦¨
টà§à¦°à¦¿à¦‚কাস-à¦
যাওয়ার মতো
বিসà§à¦®à§Ÿà¦•à¦°
অপর। অথচ
টাইপরাইটাà¦
° যনà§à¦¤à§à¦°à¦Ÿà¦¿
মেয়েদের
সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾à¦
à¦à¦•à¦Ÿà¦¾ বড়
à¦à§‚মিকা
নিয়েছিল।
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ
বিশà§à¦¬à¦¯à§à¦¦à§à¦§
ের সময়
ছেলের গেল
যà§à¦¦à§à¦§à§‡ ফলে
ইউরোপেই
মেয়েরা
চাকরিতে
তাদের
শূনà§à¦¯à¦¸à§à¦¥à¦¾à¦
à¦à¦°à¦¾à¦¤à§‡
à¦à¦—িয়ে
গেলেন, à¦à¦¬à¦‚
তাদের
হাতিয়ার
হয়ে দাà¦à§œà¦¾à¦²
ওই
যনà§à¦¤à§à¦°à¦Ÿà¦¿à¥¤
যà§à¦¦à§à¦§ শেষ
হল।
পà§à¦°à§à¦·à¦°à¦¾
কিনà§à¦¤à§
ফিরে à¦à¦¸à§‡
তাদের আর
হটিয়ে দিতে
পারল না।
মেয়েরাও
সোচà§à¦šà¦¾à¦°
হলেন তাদের
সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾à¦
আর
অধিকারের
দাবিতে।
দেশà¦à¦¾à¦—ের
পর যে সব
মেয়েরা
টিà¦à¦•à§‡
থাকতে
নিজের
জীবিকা
অরà§à¦œà¦¨à§‡à¦°
জনà§à¦¯
চাকরির
খোà¦à¦œà§‡
বেরলেন
তাদেরও তো
সেইরকমই
হয়েছিল।
à¦à¦¦à§‡à¦¶à¦¿
মেয়েরা
চাকরিটাকরà¦
¿ করতেন না
খà§à¦¬, কিনà§à¦¤à§
à¦à¦¿à¦Ÿà§‡ মাটি
ছাড়া
মধà§à¦¯à¦¬à¦¿à¦¤à§à¦¤
পরিবারের
মেয়েরা
কোনো রকমে
যে আশà§à¦°à§Ÿ
পেলেন à¦à¦•à¦Ÿà¦¾,
সংসার
বাà¦à¦šà¦¾à¦¤à§‡
তাদের জীবন
সংগà§à¦°à¦¾à¦®à§‡
পা বাড়াতে
হল। সেলাই
মেশিন বা
টাইপরাইটাà¦
° দেখেছে
তাদের সেই
অসামানà§à¦¯
সà§à¦Ÿà§à¦°à¦¾à¦—ল।
উফফ, সেই সব
মেয়েদের
কথা à¦à¦¾à¦¬à§à¦¨,
নিতা বা
মহানগরের
সেই বউটি,
হয়তো তারা
সোচà§à¦šà¦¾à¦°
হননি, তাদের
নিয়ে
মহাকাবà§à¦¯
নাই বা থাকল,
তারা যে
à¦à¦à¦¾à¦¬à§‡
টিà¦à¦•à§‡
থাকার
লড়াইটা
চালিয়েছিলà§
‡à¦¨, তা কি
à¦à¦¿à§Ÿà§‡à¦¤à¦¨à¦¾à¦®à§‡à¦
°
পà§à¦°à¦¤à¦¿à¦°à§‹à¦§à§‡à¦
° থেকে কম
কিছৠছিল?
মধà§à¦¯à¦¬à¦¿à¦¤à§à¦
¤à§‡à¦° গণà§à¦¡à¦¿
টপকে
সূরà§à¦¯ সেন
সà§à¦Ÿà§à¦°à¦¿à¦Ÿ,
কলেজ সà§à¦°à¦¿
েট কà§à¦°à¦¸à¦¿à¦‚
ছাড়িয়ে ওই
রাসà§à¦¤à¦¾ ধরে
à¦à¦—োলে দেখা
যাবে
কয়েকটা
à¦à§à¦ªà§œà¦¿ মতো
দোকান।
বà§à§œà§‹ লোকটি
ওখানেই à¦à¦¸à§‡
বসেন রোজ।
টà§à¦°à§‡à¦¨à§‡ করে
দকà§à¦·à¦¿à¦£à§‡à¦°
শহরতলী
থেকে
শেয়ালদা
সà§à¦Ÿà§‡à¦¶à¦¨à¥¤
সেখান থেকে
হেà¦à¦Ÿà§‡ ওই
à¦à§à¦ªà§œà¦¿
দোকানে।
কোà¦à¦šà¦•à¦¾à¦¨à§‹
চামড়ার
বাà¦à¦•à¦¾
আঙà§à¦²à¦—à§à¦²à§‹
অপেকà§à¦·à¦¾
করে। কখনও
কোনো লোকজন
à¦à¦¸à§‡ চিঠি বা
দরখাসà§à¦¤
টাইপ করায়।
বাকি সময়টা
তিনি
ওখানেই বসে
কাটান, তার
মতো à¦à¦•
দà§â€™à¦œà¦¨ যিনি
আছেন তাদের
সঙà§à¦—ে
আডà§à¦¡à¦¾ দেন।
বà§à§œà§‹ লোকটি
চলà§à¦²à¦¿à¦¶ বছর
ধরে টাইপ
করছেন
ওখানে বসে।
আগে রোজগার
à¦à¦¾à¦²à¦‡ ছিল।
যদিও à¦à¦•à¦Ÿà§
নজর করে
দেখবেন, তার
কোমর à¦à¦•à¦Ÿà§
বেà¦à¦•à¦¾, আসলে
ওইà¦à¦¾à¦¬à§‡ বসে
টাইপ করে
করে সেটা যে
কি à¦à§€à¦·à¦£
বিগড়েছে তা
উনিই
জানেন।
উনি à¦à¦•à¦œà¦¨
টাইপিসà§à¦Ÿà¥¤
কলকাতা
শহরে à¦à¦•à¦¸à¦®à§Ÿ
বিশেষ
বিশেষ
অঞà§à¦šà¦²à§‡
দেখতে
পাওয়া যেত
à¦à¦¦à§‡à¦°à¥¤ যেমন
ধরà§à¦¨
ডালহৌসিতে,
বা হাজরা
পারà§à¦•-à¦à¦°
গায়ে, বিজন
সেতà§à¦°
তলায়। à¦à¦°à¦¾
কোনো
আপিসের
মাইনে করা
চাকà§à¦°à§€à¦œà§€à¦¬à
€ নন। à¦à¦à¦°à¦¾
আমার আপনার
মতো
লোকেদের
নানা টাইপ
আউট-à¦à¦°
পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨
মেটাতেন।
ধরà§à¦¨
চাকরির
দরখাসà§à¦¤
দরকার, বা
ছà§à¦Ÿà¦¿à¦° জনà§à¦¯
অà§à¦¯à¦¾à¦ªà§à¦²à¦¿à¦•à§
‡à¦¶à¦¨ জানাবেন
আপিসে, বা
সরকারি
কোনো দফতরে
নালিশ
জানাতে
হবে। à¦à¦à¦°à¦¾à¦‡
ছিলেন
à¦à¦•à¦®à¦¾à¦¤à§à¦°
উপায়।
à¦à¦‡ বà§à§œà§‹
লোকটি à¦à¦‡
কাজ করে
সংসার
চালিয়েছেন,
দà§à¦Ÿà§‹ মেয়ের
বিয়ে
দিয়েছেন,
ছেলেটা অটো
চালায়। আর
দশ বিশ
বছরের à¦à¦¦à¦¿à¦•
ওদিক হলে
কেলেঙà§à¦•à¦¾à¦°
¦¿ হত, কারণ
à¦à¦–ন তার যা
রোজগার
তাতে সংসার
চালানো
অসমà§à¦à¦¬à¥¤
ডিটিপি-র
ঠেলায় তার
কাজ গেছে,
বয়স তাকে
নতà§à¦¨
পà§à¦°à¦¯à§à¦•à§à¦¤à¦¿
শিখতে
দিয়েছে জোর
বাà¦à¦§à¦¾à¥¤
পà§à¦°à¦¯à§à¦•à§à¦¤à¦¿
বা উনà§à¦¨à¦¤à¦¿à¦°
যে অনà§à¦§à¦•à¦¾à¦°
দিক রয়েছে,
বà§à¦¯à¦¾à¦ªà¦•
বেকারি
বাড়ায় তা
তিনি অনà§à¦¤à¦¤
বà§à¦à¦¤à§‡
পেরেছেন।
তবে à¦à¦Ÿà¦¾
মেনে নিতে
কষà§à¦Ÿà¦“ তো হয়,
তিনি à¦à¦•à¦Ÿà¦¾
কাজ জানেন
অথচ সেই
কাজটার
অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬
চলে যাচà§à¦›à§‡,
কà§à¦°à¦®à¦¶
মানà§à¦·à§‡à¦°
মনের থেকে
মà§à¦›à§‡à¦‡
যাচà§à¦›à§‡à¥¤
সামানà§à¦¯
ঘটনা? à¦à¦¤ কল
কারখানা
বনà§à¦§ হল, à¦à¦¤
চাষের জমি
চলে গেল, à¦à¦¤
আদিবাসী
মূলবাসী
মানà§à¦· বেঘর
হলেন, তার
তà§à¦²à¦¨à¦¾à§Ÿ ঠআর
কি à¦à¦®à¦¨à¥¤
সতà§à¦¯à¦¿à¦‡
তাই। আর
যেহেতৠà¦
নেহাতি
কিছà§
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦°
সমসà§à¦¯à¦¾ তাই
à¦à¦¾à¦£à§à¦¡à¦¾
বাগিয়ে
আনà§à¦¦à§‹à¦²à¦¨
করার উপায়
নেই, আমরা
মিটিং
মিছিল
সেমিনার
করব না,
নিঃশবà§à¦¦à§‡
দেখতে হবে,
যে à¦à¦¾à¦¬à§‡
আসনà§à¦¨
মৃতà§à¦¯à§à¦•à§‡
দেখি আমরা,
দিন
ফà§à¦°à¦¨à§‹à¦•à§‡
দেখি।
টাইপো বলে
à¦à¦•à¦Ÿà¦¿ শবà§à¦¦
আছে, à¦à¦®à¦¨ à¦à§à¦²
যা ওই
যনà§à¦¤à§à¦°à§‡à¦°
চাবি টিপতে
টিপতে হবেই,
à¦à¦–নো
পরà§à¦¯à¦¨à§à¦¤ à¦à¦‡
à¦à§à¦² কেউ
করেননি à¦à¦®à¦¨
মানà§à¦·
পৃথিবীতে
জনà§à¦®à¦¾à¦¨à¦¨à¦¿à¥¤
à¦à¦‡ ঘটনাটাও
কি টাইপো?
à¦à¦‡ যে
à¦à¦¦à§à¦°à¦²à§‹à¦•à§‡à¦°
দà§à¦ƒà¦– à¦à¦¬à¦‚
তার পেশার
অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à¦‡
চলে যাওয়া,
à¦à¦“ কি à¦à¦•
অমোঘ à¦à¦•
টাইপো নয়?
à¦à¦‡ যে বà§à§œà§‹
লোকটির নাম
আমি
আপনাদের
জানাইনি।
কারণ à¦à¦°
অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬
à¦à¦•à¦œà¦¨
টাইপিসà§à¦Ÿ
হিসেবেই
রয়ে যাক
আপনাদের
কাছে আমি
চাই।
গলà§à¦ªà§‡à¦° মতো
আমি à¦à¦° নাম
দিয়ে ইনি কি
খান, কোথায়
যান, কোন
পারà§à¦Ÿà¦¿à¦°
মিছিল করেন
বা করেন না,
à¦à¦¸à¦¬ জানাব
না। à¦à¦Ÿà¦¾
আমার à¦à¦•
ধরনের
পারà§à¦à¦¾à¦°à¦¶à¦¨
নয়, কারণ
আসলে
আপনারাও
জানতে চান
না। à¦à¦‡
লোকটিকে
আমি সেই
ইউনিà¦à¦¾à¦°à§à¦¸à¦
¿à¦Ÿà¦¿à¦° সময়
থেকে
দেখছি।
কখনও তো
জানতে
চাইনি,
লেখার রসদ
হিসবে à¦à¦–নই
বা কেন তা
জেনে তà§à¦²à§‡
ধরব
আপনাদের
সামনে,
পà§à¦°à¦®à¦¾à¦£ করব
আমি
আপনাদের
থেকে বেশি
অনà§à¦à§‚তিপà§à¦
°à¦¬à¦£?
তাহলে
বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾
দাà¦à§œà¦¾à¦šà§à¦›à§‡
যে à¦à¦‡
লোকটির
টাইপিসà§à¦Ÿ
ছাড়া কোনো
অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬
নেই, যে
অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬
আবার আছে
কিনà§à¦¤à§
নেই।
মধà§à¦¯à¦¬à¦¿à¦¤à§à¦¤à§
র বà§à¦¯à¦•à§à¦¤à¦¿
পরিচয় থাকে,
আপনার
পাশের
বাড়ির যে
লোকটি সে
কী চাকরি
করে সেটা
দিয়ে তার
পরিচয় তৈরি
হয় না। সে
অমলবাবৠবা
রমেনবাবà§
যেই হোন না
কেন, তাà¦à¦°
à¦à¦•à¦Ÿà¦¾ নাম
আছে, তিনি
যে সচà§à¦›à¦²,
তাà¦à¦° গলায়
মাà¦à§‡
মধà§à¦¯à§‡à¦‡
খেলে ওঠে
ইমন রাগ, বা
বিদেশি
পতà§à¦°à¦¿à¦•à¦¾
বà§à¦• পোসà§à¦Ÿà§‡
আসে। মাà¦à§‡
মধà§à¦¯à§‡ à¦à¦—ড়া
শোনা যায়
বউ-à¦à¦° সঙà§à¦—ে
আবার তিনিই
পাড়ার
অà§à¦¯à¦¾à¦®à§à¦¬à§à¦²à§
নà§à¦¸
সারà§à¦à¦¿à¦¸à§‡à¦°
ততà§à¦¤à§à¦¬à¦¾à¦¬à¦§à¦¾
ন করে à¦à¦‡ সব
মিলিয়ে
আপনার কাছে
তিনি à¦à¦•à¦Ÿà¦¾
গোটা
মানà§à¦·à¥¤
সেকà§à¦·à§‡à¦¤à§à¦°à
‡ à¦à¦Ÿà¦¾à¦“
à¦à¦¾à¦¬à¦¤à§‡ হবে
কোনদিন à¦à¦‡
টাইপিসà§à¦Ÿ
লোকটার
অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬
আপনার কাছে
ছিল।
শরদিনà§à¦¦à§à¦°
চমৎকার
গলà§à¦ª আছে,
মাকড়সার
রস। সেখানে
পোসà§à¦Ÿà¦®à§à¦¯à¦¾à¦
টি ঘরে আসে,
অথচ তাকে
কেউ হিসেবে
ধরে না। সে
শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦°
পোসà§à¦Ÿà¦®à§à¦¯à¦¾à¦
।
কাজেই
à¦à¦à¦¾à¦¬à§‡
তালিকাà¦à§à¦•à§
ত মানà§à¦·à§‡à¦°à¦¾
চিরদিন
à¦à¦à¦¾à¦¬à§‡à¦‡
হারিয়ে
যান।
যনà§à¦¤à§à¦° ও
যনà§à¦¤à§à¦°à§€
দà§à¦‡ চলে
গেলে তাহলে
কী পড়ে
থাকে,
কিছà§à¦Ÿà¦¾
শূনà§à¦¯à¦¸à§à¦¥à¦¾à¦
, ও বিষাদ।
চালাও
পানসি
বেলঘরিয়া
যা গেছে তা
তো গেছেই।
à¦à¦–নও কেউ
কেউ
নিশà§à¦šà§Ÿà¦‡
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°
করে যাবেন
টাইপরাইটাà¦
°à¥¤ যেমন à¦à¦‡
বà§à§œà§‹ লোকটি
করে যাবেন।
বা কেউ হয়তো
বলবেন
ইলেকটà§à¦°à¦¨à¦¿à
• যনà§à¦¤à§à¦°
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à§‡
যে
বিদà§à¦¯à§à¦¤à§‡à¦°
যে অপচয় তার
থেকে
টাইপরাইটাà¦
° à¦à¦¾à¦²à¥¤ যেমন
উডি
à¦à§à¦¯à¦¾à¦²à§‡à¦¨
নাকি à¦à¦–নও
সà§à¦•à§à¦°à¦¿à¦ªà§à¦Ÿ
লেখেন
টাইপরাইটাà¦
°à§‡, ওয়ারà§à¦¡
পà§à¦°à¦¸à§‡à¦¸à¦°à§‡
তিনি রপà§à¦¤
হননি।
টাইপরাইটাà¦
°, নানা
সাইজের
কাà¦à¦šà¦¿, বনà§à¦¡
পেপার,
ইরেজার,
হোয়াইট
ইনà§â€Œà¦• তার
লেখার
সঙà§à¦—ী।
à¦à¦‡à¦¸à¦¬
উদাহরণ বাদ
দিলে, বলা
যায় à¦à¦•à¦Ÿà¦¾
নতà§à¦¨
পà§à¦°à¦¯à§à¦•à§à¦¤à¦¿
কী আমাদের
লেখাকেও
বদলে
দিচà§à¦›à§‡ না?
ফিকশন-মেকিà
¦‚ বা
পোয়েটà§à¦°à¦¿
মেকিং
শবà§à¦¦à¦—à§à¦²à§‹
আসছে। ঠযেন
সিনেমার
পরিà¦à¦¾à¦·à¦¾à§Ÿ
যাকে বলে নন
লিনিয়ার
à¦à¦¡à¦¿à¦Ÿà¦¿à¦‚।
আমরা à¦à¦•à¦Ÿà¦¾
লেখা যেখান
থেকে
ইচà§à¦›à§‡
লিখতে শà§à¦°à§
করতে পারি,
হয়তো কেউ
à¦à¦•à¦Ÿà¦¾ গলà§à¦ª
লিখছে, তার
শেষ
পà§à¦¯à¦¾à¦°à¦¾à¦—à§à¦°à¦
ফটা সে আগে
লিখল। à¦à¦¬à¦‚
সেটা লিখে
রেখে টাইপ
করতে শà§à¦°à§
করল তার
উপরে
কারসারটা
উঠিয়ে
নিয়ে। কত
সহজে à¦à¦•à¦Ÿà¦¾
শবà§à¦¦à¦•à§‡
আরেকটা
শবà§à¦¦à§‡à¦°
সঙà§à¦—ে
জায়গা বদলে
বদলে দেখা
যায়। ফলে
কবিতা বা
গলà§à¦ª লেখার
কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡
লেখকের
মনের à¦à¦¿à¦¤à¦°
à¦à¦•à¦Ÿà¦¾ বদল
আসছে। তার
শবà§à¦¦
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° বা
নিরà§à¦®à¦¾à¦£à§‡à¦°
কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡
নতà§à¦¨ ধরন
তৈরি
হচà§à¦›à§‡à¥¤
টাইপরাইটাà
° যেমন
সাহিতà§à¦¯à¦•à§‡
বেশ বদলে
দিয়েছিল,
তেমনি
টাইপরাইটাà¦
° চলে গিয়ে
ওয়ারà§à¦¡
পà§à¦°à¦¸à§‡à¦¸à¦°
লেখার আরো
রদবদল
ঘটাচà§à¦›à§‡à¥¤
আমি চাইলেই
যে কোনো
লেখর থেকে
ফাইনà§à¦¡-à¦
গিয়ে, আমার
ফাইলটায়
à¦à¦•à¦Ÿà¦¾ শবà§à¦¦
খà§à¦à¦œà§‡ বের
করে তাকে
রিপà§à¦²à§‡à¦¸
করতে পারি
আরেকটা
শবà§à¦¦ দিয়ে।
à¦à¦¬à¦‚ তার
অà¦à¦¿à¦˜à¦¾à¦¤
মারাতà§à¦®à¦•à¥¤
ফাইনà§à¦¡-রিপà§
লেস বা
কাট-কপি-পেস
§à¦Ÿ, আমাদের
লেখার
নিরà§à¦®à¦¾à¦£à§‡
বিশাল à¦à¦•à¦Ÿà¦¾
পরিবরà§à¦¤à¦¨
à¦à¦¨à§‡
দিয়েছে।
কবিতা বা
গলà§à¦ªà§‡à¦°
নà§à¦¯à¦¾à¦°à§‡à¦Ÿà¦¿à¦-à¦
à¦à¦° নিশà§à¦šà¦¿à¦¤
à¦à¦•à¦Ÿà¦¾
পà§à¦°à¦à¦¾à¦¬
পড়ছে।
বাংলা
সাহিতà§à¦¯à§‡
à¦à¦‡ রদবদল
ঘটছে, à¦à¦•à§à¦¶
শতকের পর
যারা
লিখছেন,
অনেকের
লেখা পড়লেই
বোà¦à¦¾ যায়
তারা
জà§à¦žà¦¾à¦¤à§‡ বা
অজà§à¦žà¦¾à¦¤à§‡
বদলে গেছে
তাদের
নিরà§à¦®à¦¾à¦£à¥¤
à¦à¦¬à¦‚ à¦à¦‡ বদলে
যাওয়া নানা
নতà§à¦¨
পরীকà§à¦·à¦¾
নিরীকà§à¦·à¦¾à¦°
মধà§à¦¯à§‡
পোয়টà§à¦°à¦¿
মেকিং বা
ফিকশন
মেকিং
বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾
গà§à¦°à§à¦¤à§à¦¬
পাবে।
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿
লেখকের
à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦° যে
কেনà§à¦¦à§à¦°à§€à§Ÿ
অবসà§à¦¥à¦¾à¦¨
সেটা
টেকà§à¦¸à¦Ÿ-à¦à¦°
মধà§à¦¯à§‡ থেকে
সরে যাচà§à¦›à§‡,
ফলে সà§à¦ªà§‡à¦¸
টাইম যে
সমà§à¦ªà¦°à§à¦• বা
গà§à¦°à¦¾à¦®à¦¾à¦°à§‡à¦°
মধà§à¦¯à§‡à¦°
লজিকালিটি,
তা à¦à§‡à¦™à§‡
সহজে à¦à¦•à¦Ÿà¦¾
নতà§à¦¨ à¦à¦¾à¦·à¦¾
তৈরি সমà§à¦à¦¬
হচà§à¦›à§‡ ।
কাজেই কেউ
চান বা না
চান পানসি
অন দà§à¦¯ রোল।
আমার à¦à¦‡
লেখাটার
মধà§à¦¯à§‡à¦“
নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ
কোনো
বà§à¦¯à¦•à§à¦¤à¦¬à§à¦¯
নেই।
অবলà§à¦ªà§à¦¤à¦¿
বà§à¦¯à¦¾à¦ªà¦°à¦Ÿà¦¾
নিয়ে আমার
কোনো
মাথাবà§à¦¯à¦¾à¦¥à¦¾
যে আছে তাও
না, কারণ
লিখতে গিয়ে
দেখতেই
পেলাম দà§à¦Ÿà§‹
মানà§à¦·à§‡à¦°
কাছে à¦à¦•à¦‡
জিনিসের
বিলোপ
সমà§à¦ªà§‚রà§à¦£
আলাদা মানে
তৈরি করে।
কাজেই সে
নিয়ে কোনো
সারà§à¦Ÿà§‡à¦¨à¦Ÿà¦¿
বা
নিশà§à¦šà§Ÿà¦¤à¦¾à¦¬à¦¾
চক à¦à¦¾à¦¬à¦¨à¦¾
তৈরি হয় না।
বিশেষ করে
গত
শতাবà§à¦¦à§€à¦°
শেষ দৠদশক
থেকে à¦à¦–নও
পরà§à¦¯à¦¨à§à¦¤ à¦à¦¤
কিছৠবদলে
গেছে আমার
চারপাশে, যে
কোনটা আমার
à¦à¦ªà¦¿à¦¸à§‹à¦¡à¦¿à¦•
মেমারি আর
কোনটা
সেমানà§à¦Ÿà¦¿à¦•,
সেটাই তো
গà§à¦²à¦¿à§Ÿà§‡
যাচà§à¦›à§‡,
à¦à¦–ানে
বিলà§à¦ªà§à¦¤à¦¿
তাই বিশেষ
কোনো ছাপ
ফেলে কি না,
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦°
মানসিক
গঠনে তাও তো
বà§à¦à¦¤à§‡
পারছি না।
ফলে
টাইপরাইটাà¦
° বা গোটা
বিশà§à¦¬à¦¬à§à¦°à¦¹à§
মাণà§à¦¡à§‡à¦°
বিলà§à¦ªà§à¦¤à¦¿
যাই হোক না
কেন, কোনো
বিশেষ à¦à¦•à¦Ÿà¦¾
অনà§à¦à§‚তিকে
কেনà§à¦¦à§à¦°à§‡
রেখে তার
সমà§à¦ªà¦°à§à¦•à§‡
à¦à¦•à¦Ÿà¦¾
লেখাকে
কনকà§à¦²à§à¦¡
করা যায় না।
তাই
টà§à¦°à§à¦®à¦¾à¦¨
কাপোতে ‘অন
দà§à¦¯ রোড’
পড়ে বিরকà§à¦¤
হয়ে যেমন
বলেছিলেন,
ইট ইস নট
রাইটিং ইট
ইজ টাইপিং;
আমার à¦à¦‡
লেখাটা পড়ে
কারো যদি
তাই মনে হয়,
আপতà§à¦¤à¦¿
নেই। আমি
নাচার।