আমার খেলা
যখন ছিল
তোমার সনে,
তখন কে জানত,
তোমার মতো
খেলারাও সব
মিলিয়ে
যাবে
নিরà§à¦¦à§à¦¦à§‡à¦¶à§
র
সীমানà§à¦¤à§‡à¥¤
তà§à¦®à¦¿ মানে
তো সেইসব
‘বউ বসনà§à¦¤â€™
বিকেল। সেই
ডানপিটে
‘ডাংগà§à¦²à¦¿â€™
কৈশোরের
সনà§à¦§à§‡
ঘনিয়ে বাড়ি
ফেরা...বাউনà§
¦¡à§à¦²à§‡
‘বাগাডà§à¦²à¦¿â
™à¦° বেপরোয়া
দিনকাল।
à¦à¦–ন à¦à¦‡
কারà§à¦Ÿà§à¦¨
নেটওয়ারà§à¦•à
‡à¦° অধীন
কৈশোরে
à¦à¦¿à¦¡à¦¿à¦“
গেমসের
সà§à¦¬à¦¾à§Ÿà¦¤à§à¦¤à¦¶à¦¾
সন। ফলে
তà§à¦®à¦¿ তো সেই
যাবেই
চলে...।
গেছও। যে
খেলারা জমা
ছিল
লাইবà§à¦°à§‡à¦°à¦¿
পিছনের
মাঠে, যে
খেলারা ছিল
পড়া ফেলে
à¦à¦•à¦›à§à¦Ÿ, সেই
সব
পাড়া-পড়শি
ধà§à¦²à§‹à¦–েলারà
¾ আজ
বেপাতà§à¦¤à¦¾à¥¤
বসà§à¦¤à§à¦¤ à¦à¦‡
পালটানো
সময়ে যে
সà§à¦¬à¦ªà§à¦¨à§‡à¦°
পাখিরা
বেà¦à¦šà§‡
থাকবে না সে
কথা আমরা
সেদিন আà¦à¦š
করিনি।
সেদিন পড়শি
ছাদের থেকে
ঘà§à§œà¦¿
নামাতে
গিয়ে
চিলেকোঠার
ঘরের দিকে
তাকিয়ে
আমরা
মà§à¦¹à§‚রà§à¦¤à¦®à¦¾à¦
à§à¦° থমকে
গেছিলাম
মাতà§à¦°à¥¤à¦¤à¦¾à¦°à¦ª
র à¦à§‡à¦¬à§‡
নিয়েছিলাম,
ওখানে বয়সে
à¦à¦•à¦Ÿà§ বড়
দà§à¦œà¦¨à§‡à¦°
মধà§à¦¯à§‡
যেটà§à¦•à§
চোখে পড়ল তা
আমাদের
দেখার কথা
ছিল না।
খেলা
নয়...নয়...নয়...বলà
‡ আমরা
খেলাতেই মন
দিয়েছিলেমà
¤ সেদিন কে
জানত,
আমাদের
দেখার কথা
ছিল à¦à¦‡ যে,
সকল খেলা
সাঙà§à¦— করে
চিলেকোঠাখà
¦¾à¦¨à¦¿à¦‡
বিকিয়ে
যাবে
পà§à¦°à§‹à¦®à§‹à¦Ÿà¦¾à¦°à¦
¿ লালা মà§à¦–ে।
ধরা না পড়া
বিকেলরা সব
বেড়াতে
যাবে
ঢাকà§à¦°à¦¿à§Ÿà¦¾
লেকের ধারে,
অলà§à¦ª বয়সে,
আর আমাদের
খেলারা সব
পাড়ি জমাবে
নিরà§à¦¦à§à¦¦à§‡à¦¶à§
-কে জানত।
আজ যখন
বিজà§à¦žà¦¾à¦ªà¦¨à§‡à¦
মায়েরা ইউ
টিউব দেখে
সà§à¦Ÿà§à¦°à§‡à¦Ÿ
ডà§à¦°à¦¾à¦‡à¦
রপà§à¦¤ করেন,
আজ যখন
শপিংমলের
গেম
পারà§à¦²à¦¾à¦°à§‡
বাবা-মায়ের
হাত থেকে
বেরিয়ে আসে
বাহারি
কà§à¦°à§‡à¦¡à¦¿à¦Ÿ
কারà§à¦¡, আজ
যখন
ছিটেফোà¦à¦Ÿà¦¾
ধà§à¦²à§‹à¦“
সারà§à¦«
à¦à¦•à§à¦¸à§‡à¦²à§‡à¦°
নিশà§à¦šà¦¿à¦¤
নিরাপতà§à¦¤à¦¾
খà§à¦à¦œà§‡ নেয়,
তখন আমাদের
মনে হয় আর
যাই হোক
আমাদের
বাবা-মা
à¦à¦¤à¦–ানি গেম
কনসাশ
ছিলেন না।
আমরা মানে
যারা দাদà§à¦°
মà§à¦–ে
মোহনবাগানà§
‡à¦° খালি
পায়ে
ইংরেজদের
হারানো
গলà§à¦ª শà§à¦¨à§‡
নিজেরাই
খালি পায়ে
দেওয়ালে বল
মেরেছি।
আমরা
অরà§à¦¥à¦¾à§Ž
যারা à¦à¦•
পাড়ায় à¦à¦•à¦Ÿà¦¾
টিà¦à¦¿à¦¤à§‡
শচীন
তেনà§à¦¡à§à¦²à¦•à¦°à§
‡à¦° লেগ
গà§à¦²à¦¾à¦¨à§à¦¸ ও
সৌরà¦
গাঙà§à¦—à§à¦²à¦¿à¦°
‘বাপি বাড়ি
যা’ দেখে
শà§à¦¯à¦¾à¦¡à§‹
পà§à¦°à§à¦¯à¦¾à¦•à¦Ÿà¦¿à¦
করতে করতে
যে যার
নিজের বাড়ি
ফিরে গেছি।
অতঃপর
পিচ-বà§à¦¯à¦¾à¦Ÿ-পà§
যাডের অà¦à¦¾à¦¬
দেখে
দà§â€™à¦¦à¦²à§‡ à¦à¦¾à¦—
হয়ে অবশেষে
কানামাছি
খেলে সারা
হয়েছি। নাহ
আমাদের
কোনও
কোচিং
সেনà§à¦Ÿà¦¾à¦°
ছিল না, তবে
পকেটে হরদম
বেশকিছà§
মারà§à¦¬à§‡à¦²
মজà§à¦¤ থাকত।
আমরা
অরà§à¦¥à¦¾à§Ž
যারা
কà§à¦²à¦¾à¦¸à§‡
à¦-গà§à¦°à§‡à¦¡,
বি-গà§à¦°à§‡à¦¡
বলে কিছà§
ছিলাম না।
পাশ আর
ফেলের
মধà§à¦¯à§‡ দিয়ে
মধà§à¦¯à¦¶à¦¿à¦•à§à¦·à¦
পরà§à¦·à¦¦à§‡à¦°
বাৎসরিক
কà§à¦¯à¦¾à¦²à§‡à¦¨à§à¦¡à¦
¾à¦° পূরণ হতে
থাকলে,
পড়াশোনার
বেশি
আমাদের
পà§à¦°à¦¤à¦¿à¦¯à§‹à¦—িà¦
¤à¦¾ জমত
ইসà§à¦•à§à¦²
মাঠে। যে
ছেলে
অঙà§à¦•à§‡ দড়
নয়, সে যে
‘অঙà§à¦•
দৌড়’-à¦
পà§à¦°à¦¥à¦® হবে
না, à¦
গà§à¦¯à¦¾à¦°à¦¾à¦¨à§à¦Ÿà¦
সà§à¦¬à§Ÿà¦‚ কেশব
নাগ মহাশয়ও
তো দিতে
পারতেন না।
আজ নবীন
কিশোরের দল
নেইমারের
জারà§à¦¸à¦¿
গায়ে
জায়েনà§à¦Ÿ
সà§à¦•à§à¦°à¦¿à¦¨à§‡
যখন
বিশà§à¦¬à¦•à¦¾à¦ª
দেখে আর
ফেসবà§à¦•à§‡
ফারà§à¦® হিরো
সাগার
রিকোয়েসà§à¦Ÿ
পাঠায়, তখন
à¦à¦‡ আমরা
সà§à¦®à§ƒà¦¤à¦¿à¦•à§‡
বলি, খেলা
দাও।
সà§à¦®à§ƒà¦¤à¦¿ বলে
তবে ফিরে
যাও সেই
লাইবà§à¦°à§‡à¦°à¦¿
মাঠে, সেই
ছাতিম
গাছের গা
ঘেà¦à¦¸à§‡ দাà¦à§œ
করিয়ে রাখা
বাই
সাইকেলগà§à¦²à
§‹à¦° কাছে।
মসà§à¦¤à¦¿à¦·à§à¦•à§‡
à¦à¦‡ সà§à¦®à§ƒà¦¤à¦¿
সরণী খà§à¦à¦œà§‡
পেয়েই
à¦à¦¬à¦¾à¦°à§‡à¦°
নোবেল
à¦à¦¸à§‡à¦›à§‡,
কিনà§à¦¤à§ ঠতো
আমাদের
নà§à¦¯à¦¾à§œà¦¾à¦°
বেলতলা।
মনে মনে
পৌà¦à¦šà§à¦›à¦²à§‡à¦“
মনখারাপ হয়,
তবৠযেতে
à¦à¦¾à¦°à§€ ইচà§à¦›à§‡
করে।
খেলা
খেলা দিয়ে
শà§à¦°à§...
কো-à¦à¦¡
সà§à¦•à§à¦²à§‡
যতদিনে
আমারা
ছেলে-মেয়ের
à¦à§‡à¦¦à¦¾à¦à§‡à¦¦
বà§à¦à¦¤à§‡
শিখেছি তার
আগেই
কয়েকশো বার
পলকা সà§à¦®à¦¨
খেলায় বউ
হয়েছে। আর
ডাকাবà§à¦•à§‹
মলি তাকে
কতবার যে
দà§â€™à¦¹à¦¾à¦¤à§‡
তà§à¦²à§‡ নিয়ে
à¦à¦•à¦¦à¦®à§‡ ঘরে
পৌà¦à¦›à§‡à¦›à§‡
তার ইয়তà§à¦¤à¦¾
নেই। কেউ
সেদিন
লজà§à¦œà¦¾
পায়নি কারণ
তা ছিল
খেলায় জিত।
‘বউ বসনà§à¦¤â€™
খেলার
রীতিই à¦à¦‡à¥¤
দà§â€™à¦¦à¦²à§‡ à¦à¦°
মধà§à¦¯à§‡ à¦à¦•à¦¦à¦²
হবে
পাহারাদার।
অনà§à¦¯à¦¦à¦²à§‡à¦°
à¦à¦•à¦œà¦¨à¦•à§‡ বউ
হিসেবে
দূরে কোথাও
বসানো হবে।
দলের বাকি
সদসà§à¦¯à¦°à¦¾
à¦à¦•à¦Ÿà¦¾
আয়তকার
জায়গায়
থাকবে।
তারপর
à¦à¦•à¦¦à¦®à§‡ মà§à¦–
কিৎ কিৎ
জাতীয়
আওয়াজ করতে
করতে বয়
আনতে যাবে।
দম শেষ হয়ে
গেলে আর
বউকে
নিরাপদে
ঘরে ফেরানো
হবে না।
অনà§à¦¯à¦¦à¦¿à¦•à§‡
দম থাকতে
থাকতে যদি
পাহারাদারদ
ের কাউকে
ছà§à¦à§Ÿà§‡
ফেলতে পারে
তাহলে সে
আউট।
দà§à¦¬à¦¿à¦ªà¦¾à¦•à§à¦·à¦
ক আলোচনায়
ঠিক হয়ে যায়
সাতবার বা
দশবার বউ
আনার সà§à¦¯à§‹à¦—
পায় à¦à¦• à¦à¦•à¦Ÿà¦¾
দল। à¦à¦°
মধà§à¦¯à§‡ আনতে
পারলে à¦à¦¾à¦²à§‹,
নইলে হার।
বসনà§à¦¤ না
হলেও দেদার
à¦à¦‡ খেলা
খেলতে দেখা
গেছে।
কিনà§à¦¤à§
অনà§à¦ªà§à¦°à¦¾à¦¸à§‡à¦
° জনà§à¦¯ à¦
খেলার à¦à¦°à¦•à¦®
নাম বলে মনে
হয় না। à¦à¦‡ যে
বউকে
নিরাপদে
বাড়ি নিয়ে
যাওয়া à¦à¦°
মধà§à¦¯à§‡
আমাদের
বাঙালি
সমাজের
ছবিটা
à¦à¦¤à¦Ÿà¦¾à¦‡
সà§à¦ªà¦·à§à¦Ÿ যে
বাকà§à¦¯à¦¬à§à¦¯à§Ÿ
নিষà§à¦ªà§à¦°à§Ÿà§‹à¦
ন। à¦à¦•à¦¦à¦®à¦Ÿà¦¾
সেখানে
পà§à¦°à§à¦·à§‡à¦°
সাহসিকতা
বা à¦à¦°à¦•à¦®
কিছà§à¦°
সমতà§à¦²à§à¦¯à¥¤
কিনà§à¦¤à§
হতচà§à¦›à¦¾à§œà¦¾
আমরা
ছেলেপà§à¦²à§‡à¦°à
¦¾ সেদিন
পà§à¦°à§à¦·
নারীর à¦à¦®à¦¨
চমৎকার
ইকà§à§Ÿà¦¾à¦²à¦¿à¦Ÿà¦¿à¦
¤à§‡
পৌà¦à¦›à§‡à¦›à¦¿à¦²à¦¾à
®, সিমোন দà§à¦¯
বোà¦à§‡à§Ÿà¦¾
চরà§à¦šà¦¿à¦¤
পà§à¦°à¦—াà§
বিজà§à¦žà¦¤à¦¾
ছাড়াই।
‘বউ বসনà§à¦¤â€™
ছিল তà§à¦²à¦¨à¦¾à§Ÿ
অনেক নরম
খেলা।
ডাকাবà§à¦•à§‹
পৌরà§à¦·à§‡à¦°
যারা
যথারà§à¦¥
উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•à¦
¾à¦° বলে à¦à¦¾à¦¬à¦¤,
তারা বেছে
নিত
‘ডাঙগà§à¦²à¦¿â€™
¥¤
ডাঙগà§à¦²à¦¿à¦¤à§‡
à¦à¦•à¦Ÿà¦¾ শকà§à¦¤
কাঠবা
বাà¦à¦¶à§‡à¦°
টà§à¦•à¦°à§‹
থাকত।
সেটির নাম
‘কড়ে’।
পà§à¦°à¦¥à¦®à§‡
কড়েকে
ছà§à¦à§œà§‡
দেওয়া হত
সামনে
দাà¦à§œà¦¾à¦¨à§‹
খেলোয়াড়দেà
¦° দিকে। কেউ
যদি তা
তালà§à¦¬à¦¨à§à¦¦à§€
করতে পারত
তাহলে
‘ডাঙ’ধারী
¦° যাতà§à¦°à¦¾à§Ÿ
ইতি। না
পারলে
সেটাকে বার
তিনেক
‘ডাঙ’ দিয়ে
মেরে বেশ
খানিকটা
দূরে নিয়ে
যাওয়া হতো।
দূরতà§à¦¬
মাপা হত ডাঙ
দিয়ে।
খেলায় সকলে
à¦à¦•à¦¬à¦¾à¦° করে
à¦à¦‡ জিনিস
করত। যার
কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡
দূরতà§à¦¬ কম
হত তাকে
à¦à¦•à¦Ÿà¦¾ মজার
শাসà§à¦¤à¦¿
দেওয়া হত।
যেমন à¦à¦•
পায়ে মà§à¦–ে
চৠকরতে
করতে
খানিকটা
যাওয়া।
কোনও
অঞà§à¦šà¦²à§‡ à¦
খেলাকে
‘কড়ে-ডাঙ’
খেলাও বলে।
‘কড়ে-ডাঙ’-à¦
বড় বকাà¦à¦¾à¦•à¦¾
পাওনা হত
বলে, কিংবা
কড়ের
খোà¦à¦šà¦¾à§Ÿ চোট
খেলে আপাতত
ক’দিন
‘কানামাছিâ
™à¦‡ সই।
‘লà§à¦•à§‹à¦šà§à¦°à¦¿â
™à¦Ÿà¦¾
ইনà§à¦¡à§‹à¦°-আউট
¦¡à§‹à¦° দà§à¦‡
ধারার
গেমসই বটে।
গà§à¦°à¦¾à¦®-গঞà§à¦œ-à
¦®à¦«à¦¸à§à¦¬à¦²à§‡à¦°
বাসà§à¦¤à§à¦°
সীমানা à¦à¦¤
মিউটেশন
মেনে
মাথাউà¦à¦šà§
ছিল না। ফলে
আনাচে
কানাচে বেশ
খানিক
লà§à¦•à¦¿à§Ÿà§‡ পড়া
যেত। ঠসব
আবার কিছà§à¦‡
টানত না
যাদের
পকেটে
দেদার
মারà§à¦¬à§‡à¦²
জমা থাকত।
পাথরের,
কাচের, নানা
রঙের
মারà§à¦¬à§‡à¦²à§‡
খেলা জমত,
তবে হিসেবে
পাকা হওয়া
চাই। খেয়াল
করে
দেখেছি
যাদের তখন
মারà§à¦¬à§‡à¦²à§‡à¦°
নেশা ছিল
তারা পরে
সকলেই
বà§à¦¯à¦¬à¦¸à¦¾à¦¦à¦¾à¦°
হয়ে উঠেছে।
খেলাতে
বà§à¦¯à¦¬à¦¸à¦¾
বাণিজà§à¦¯à¦“
হত বটে।
দোকানদারি
খেলার কোনও
নিয়ম নেই, যে
পাড়ার
দোকানে যা
যা পাওয়া
যেত না, সে
পাড়ায়
খেলনা
দোকানে সে
সবেরই
বিকà§à¦°à¦¿ ছিল
বেশি।
পà§à¦¤à§à¦²à¦–েলà
¦¾à¦°
সঙà§à¦—িনীরা...
সফট টয়েজ
বলে তখন কি
কিছৠছিল?
থাকলেও
মাটি ছেড়ে
পà§à¦²à§à¦¯à¦¾à¦¸à§à¦Ÿà¦¿
কের পà§à¦¤à§à¦²,
যাদের আবার
শোয়ালে
ঘà§à¦®à§‡ চোখ
বà§à¦œà§‡ আসত,
তাদের
লালন-পালন
নিয়ে
বà§à¦¯à¦¸à§à¦¤
খà§à¦¦à§‡
গৃহিণীরা
অনà§à¦¯ কোনও
দিকে মন
দিতে
পারেনি।
হাতে পà§à¦¤à§à¦²
নিয়ে আজও
পà§à¦à¦šà¦•à¦¿à¦°à¦¾
ঘোরাফেরা
করে বটে,
কিনà§à¦¤à§ à¦à¦‡
মাইকà§à¦°à§‹à¦†à¦à
§‡à¦¨ শাসিত
মডà§à¦¯à§à¦²à¦¾à¦°
কিচেনের
যà§à¦—ে
সেà¦à¦¾à¦¬à§‡
তাদের
‘রানà§à¦¨à¦¾à¦¬à¦¾à§
ি’ জমে কি
না কেজানে?
অথচ তখন
জমত।
সংসারের
à¦à¦¿à¦¤à¦° নিপাট
আর à¦à¦•
সংসার।
হিসেবি
মায়ের
উদà§à¦¬à§ƒà¦¤à§à¦¤
দিয়েই
পà§à¦¤à§à¦²à§‡à¦°
সংসারের
হিসেব চলত।
মাà¦à§‡ মাà¦à§‡
পà§à¦¤à§à¦²à§‡à¦°
বিয়েবাড়ি
কিংবা
জনà§à¦®à¦¦à¦¿à¦¨à¦“
হত।
পà§à¦¤à§à¦²-গিনà§à¦
¨à¦¿à¦° মা à¦à¦•à¦Ÿà§
সহৃদয় হলেই
পাশের
বাড়ির
পলà§à¦Ÿà§-বিলà§à¦
à§à¦°à¦¾à¦“ পলির
পà§à¦¤à§à¦²à§‡à¦°
জনà§à¦®à¦¦à¦¿à¦¨à§‡
গিয়ে
কাকিমার
হাতে পায়েশ
খেয়ে আসত।
শরৎচনà§à¦¦à§à¦°à§
র
‘পরিণীতা’à
¦¤à§‡ ললিতার
মামাতো বোন
কালির
পà§à¦¤à§à¦²à§‡à¦°
বিয়ের কথা
নিশà§à¦šà§Ÿà¦‡
সকলের মনে
পড়বে।
পরিবার
তনà§à¦¤à§à¦°à§‡
মেয়েদের
অবসà§à¦¥à¦¾à¦¨
তà§à¦²à§‡ ধরার
à¦à¦®à¦¨ আয়না
বোধহয় আর
নেই।
পà§à¦¤à§à¦²à¦–েলাà¦
° সংসারে
যাদের তেমন
মন বসত না
তারা ছিল
‘কà§à¦®à§€à¦°
ডাঙায়’।
ছেলেরাও
তাতে বাদ
যেত না। তবে
খেলার
উদà§à¦¯à§‹à¦—টা
নিত মূলত
মেয়েরাই।
à¦à¦•à¦Ÿà¦¾ উà¦à¦šà§
জায়গা হত
ডাঙা। নীচে
যে থাকত সে
কà§à¦®à§€à¦°à¥¤
উà¦à¦šà§ থেকে
নীচে নেমে
à¦à¦•à¦œà¦¨ করে
বলত, কà§à¦®à§€à¦°
তোর জলে
নেমেছি।
কà§à¦®à§€à¦° ধরতে
পারলে সে
খেলাছà§à¦Ÿà¥¤
আর ছিল ‘কিত
কিত’। à¦à¦•à¦Ÿà¦¾
বড় আয়তকার
জায়গা ছোট
ছোট ঘরে à¦à¦¾à¦—
করে নেওয়া
হত। আর থাকত
à¦à¦•à¦Ÿà¦¾ গà§à¦Ÿà¦¿à¥¤
মà§à¦–ে কিত
কিত আওয়াজ
করে দম না
ফেলে, à¦à¦•
পায়ে সেই
গà§à¦Ÿà¦¿à¦•à§‡ à¦à¦•
ঘর থেকে আর
à¦à¦• ঘরে নিয়ে
যেতে হত।
শà§à¦§à§ নিয়ে
গেলেই হত
না, আরও বেশ
কিছà§
নিয়মকানà§à¦¨
ছিল। দমদার
যে সে ঘর
কিনতেও
পারত। আজ
পà§à¦°à§‹à¦®à§‹à¦Ÿà¦¾à¦°à¦
¿ নজরদারিতে
à¦à¦•
সà§à¦•à§Ÿà§à¦¯à¦¾à¦°
ফà§à¦Ÿ জায়গাও
যখন মহারà§à¦˜
তখন কোথায়
আর ‘কিত
কিত’-à¦à¦°
পরিসর? ‘কিত
কিত’ à¦à¦°
মতোই আর à¦à¦•
খেলা ছিল
‘à¦à¦•à§à¦•à¦¾
দোকà§à¦•à¦¾â€™à¥¤
সে সব
বিকেলরা আর
আসে না।
কোনও
পà§à¦°à¦¶à§à¦¨à¦šà¦¿à¦¹à§
ন নেই, গেছে
যে দিন
à¦à¦•à§‡à¦¬à¦¾à¦°à§‡à¦‡
গেছে।
বাদলা
দিনে মনে
পড়ে...
কিনà§à¦¤à§ à¦à¦°à§‹
à¦à¦°à§‹ মà§à¦–র
বারিধারা
à¦à¦‡ সব
খেলাদের
মোটেও
পà§à¦°à¦¶à§à¦°à§Ÿ
দিত না।
à¦à¦¦à¦¿à¦•à§‡
ঘরবনà§à¦¦à¦¿à¦¦à§‡à¦
মনও কেন যে
কিছà§à¦¤à§‡
লাগত না কে
জানে।
সà§à¦¤à¦°à¦¾à¦‚
বনà§à¦§ ঘরের
জনà§à¦¯à¦“ কিছà§
খেলার
দরকার হল।
যেমন
‘আগবাগডà§à¦®â
€™à¥¤
আসন-পিà¦à§œà¦¿
কেটে গোল
হয়ে বসে
ছড়াটা
পà§à¦°à§‹à¦Ÿà¦¾ শেষ
করত। যার
কাছে গিয়ে
শেষ হত, সে
সেই হাà¦à¦Ÿà§
মà§à§œà§‡ বসত।
চলত
ছেলেমানà§à¦·à
¿ খেলা। পা
থেকে হাতে
উঠে à¦à¦² ছিল
‘ইকিরমিকিà
¦°â€™ আর
‘রস-কষ-সিঙà§
¦—ারা-বà§à¦²à¦¬à§à¦
ি-মসà§à¦¤â€™à¥¤
à¦à¦•à¦Ÿà¦¿à¦¤à§‡ হাত
মà§à¦ ো করে
ছড়াটা বলতে
হত-ইকিরমিকà
¦¿à¦°
চামচিকির/চà¦
¾à¦®à§‡ কাটা
মজà§à¦®à¦¦à¦¾à¦°/
মজà§à¦®à¦¦à¦¾à¦°à§‡à¦°
হাড়িকà§à§œà¦¿/
দà§à§Ÿà¦¾à¦°à§‡ বসে
চাল
কà§à¦Ÿà¦¿/চাল
কà§à¦Ÿà¦¤à§‡ হল
বেলা/ বেলা
গেল সেই
সনà§à¦§à§‡à¦¬à§‡à¦²à¦¾...
¥¤
অঞà§à¦šà¦²à¦à§‡à¦¦à§‡
ছড়ার কথার
তফাৎ হতে
পারে, তবে
মূল
কথাগà§à¦²à§‹ কম
বেশি ছিল
à¦à¦°à¦•à¦®à¦‡à¥¤ আর
à¦à¦•à¦°à¦•à¦®à§‡à¦°
ঘরবনà§à¦¦à¦¿
খেলা চলত
টà§à¦•à¦°à§‹ কাগজ
কেটে।
ছোটদের
তাসখেলা
ধরনের
খেলা। নাম
ছিল
‘রাম-সীতা’
¥¤ টà§à¦•à¦°à§‹
কাগজে রাম,
সীতা, à¦à¦°à¦¤,
লকà§à¦·à§à¦®à¦£,
শতà§à¦°à§à¦˜à§à¦¨
লিখে বেà¦à¦Ÿà§‡
দেওয়া হত
চারজনের
মধà§à¦¯à§‡à¥¤ ঠিক
তাসের মতোই
কাগজের
টà§à¦•à¦°à§‹
হাতফের হত।
মেলানো হত
চারটে রাম,
কিংবা
চারটে
সীতা। যে
আগে মেলাতে
পারত তার
জিত। ছিল
‘চাইনিজ
চেকার’।
অনেক
বাড়িতে
মেà¦à§‡à¦° উপর
বা কিংবা
সান
বাà¦à¦§à¦¾à¦¨à§‹
পà§à¦•à§à¦°à¦˜à¦¾à¦Ÿà§‡
বা রকে,
যেখানে
à¦à¦•à¦Ÿà§ আডà§à¦¡à¦¾
দেওয়া
সমà§à¦à¦¬
সেখানে
পারà§à¦®à¦¾à¦¨à§‡à¦¨à§
ট ঘর টানা
থাকত। গà§à¦Ÿà¦¿
দিয়ে হত
‘বাঘবনà§à¦¦à§€
খেলা’।
‘বà§à¦•
কà§à¦°à¦¿à¦•à§‡à¦Ÿâ€™
ছিল পড়ায়
ফাà¦à¦•à¦¿
দেওয়ার
সেরা
অসà§à¦¤à§à¦°à¥¤
বইয়ের যত
সংখà§à¦¯à¦•
পৃষà§à¦ ায়
পেনসিল বা
আঙà§à¦² পড়ত
ততো রান
সংগà§à¦°à¦¹ হত,
à¦à¦¬à¦‚ তা লেখা
সà§à¦•à§‹à¦°
খাতায়।
নিয়ম সব
কà§à¦°à¦¿à¦•à§‡à¦Ÿà§‡à¦°
মতোই।
‘অনà§à¦¤à§à¦¯à¦¾à¦•à
ষরী’ à¦à¦¬à¦‚
‘মেমোরি
গেম’ তো
বড়দের
সঙà§à¦—ে
সঙà§à¦—ে
ছোটদেরও
পà§à¦°à¦¿à§Ÿ খেলা
ছিল।
‘অরণà§à¦¯à§‡à¦°
দিনরাতà§à¦°à¦¿â€
তে রবি
ঘোষের সেই
অসামানà§à¦¯
অতà§à¦²à§à¦¯
ঘোষের নাম
সংযোজন কে
আর à¦à§à¦²à§‡à¦›à§‡!
সেই সব দিনে
ঘরে ঘরে
‘অনà§à¦°à§‹à¦§à§‡à¦°
আসর’ বাজত
বলেই বোধহয়
অনà§à¦¤à§à¦¯à¦¾à¦•à§à¦
·à¦°à¦¿ খেলতে
সকলেই
সà§à¦¬à¦¾à¦šà§à¦›à¦¨à§à¦
à§à¦¯ বোধ
করতেন।
মোবাইলে ইউ
টিউব কিংবা
শবà§à¦¦ মেঘ
à¦à§à¦°à¦®à¦£ করে
গান খোà¦à¦œà¦¾à¦°
চল ছিল না,
ফলে
সà§à¦®à§ƒà¦¤à¦¿à¦‡
à¦à¦°à¦¸à¦¾à¥¤ à¦à¦¬à¦‚
সà§à¦®à§ƒà¦¤à¦¿
বেশিরà¦à¦¾à¦—
সময়েই
বেইমানি
করত না।
খালেদ
হোসনির
‘দà§à¦¯ কাইট
রানার’-à¦
পà§à¦°à¦¾à§Ÿ
অনà§à¦¤à§à¦¯à¦¾à¦•à§à¦
·à¦°à¦¿à¦° মতোই
আর à¦à¦•à¦Ÿà¦¾
খেলার
উলà§à¦²à§‡à¦–
মেলে।
খেলার নাম
‘শেরজাঙà§à¦—à
¦¿â€™ (sherjangi)।
যেখানে
à¦à¦•à¦Ÿà¦¿ শের-à¦à¦°
শেষ অকà§à¦·à¦°
দিয়ে আর
à¦à¦•à¦Ÿà¦¿ শের
বলতে হত।
ঠিক à¦à¦‡
খেলার কথাই
উলà§à¦²à§‡à¦– করে
গেছেন আর
à¦à¦•à¦œà¦¨à¥¤
পà§à¦°à¦®à¦¥à¦¨à¦¾à¦¥
বিশী। আর
খেলাটি
আবিষà§à¦•à¦¾à¦°à§‡à
° নাটের
গà§à¦°à§à¦¦à§‡à¦¬à¦Ÿà¦¿
কে তা বলাই
বাহà§à¦²à§à¦¯à¥¤
পà§à¦°à¦®à¦¥à¦¨à¦¾à¦¥
লিখেছেন, ‘ ...
à¦à¦• à¦à¦•à¦¦à¦¿à¦¨
সনà§à¦§à§à¦¯à¦¾à¦¬à§‡à¦
া তিনি
ছেলেদের à¦à¦•
à¦à¦•à¦Ÿà¦¿ ঘরে
ঢà§à¦•à¦¿à§Ÿà¦¾
পড়িতেন;
নানারকম
নূতন খেলা
তিনি
উদà¦à¦¾à¦¬à¦¨
করিতেন। ...
ইহাকে
মিলের খেলা
বলা যাইতে
পারে। à¦à¦•à¦Ÿà¦¾
শবà§à¦¦ তিনি
মনে মনে
à¦à¦¾à¦¬à¦¿à¦¤à§‡à¦¨à¥¤
তাহার
অনà§à¦¯à¦°à§‚প
মিল বলিয়া,
পà§à¦°à¦¶à§à¦¨
করিয়া
করিয়া, মূল
শবà§à¦¦à¦Ÿà¦¿à¦•à§‡
বাহির
করিতে হইত।
... আর à¦à¦•à¦Ÿà¦¾
খেলা ছিল-
তিনি
কবিতার
à¦à¦•à¦Ÿà¦¾ ছতà§à¦°
বলিতেন,
তাহার
সঙà§à¦—ে মিল
দিয়া
অরà§à¦¥à§‡à¦°
সঙà§à¦—তি
রাখিয়া
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ
ছতà§à¦°
আমাদের
বলিতে হইত।
অধিকাংশ
সময় আমাদের
হাতে পড়িয়া
হয় মিলটা
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ
শà§à¦°à§‡à¦£à§€à¦°
হইত, নয়তো
অরà§à¦¥à§‡à¦°
সংগতি
থাকিত না।
à¦à¦–নো
তাà¦à¦¹à¦¾à¦°
গোটা দà§à¦‡
ছতà§à¦° আমার
মনে আছে।
à¦à¦•à¦Ÿà¦¾ নদী
পারাপারের
বরà§à¦£à¦¨à¦¾
চলিতেছিল-নà
¦à§€à¦° সà§à¦°à§‹à¦¤à§‡
আমাদের
মিলের নৌকা
বানচাল
হইবার
উপকà§à¦°à¦®
হইলে তিনি
বলিয়া
গেলেন
সে কি পাড়ি
দিল à¦à¦‡
à¦à¦¾à¦¦à§à¦¦à¦°à§‡
ও বাবা! কার
সাধà§à¦¯ রে!’
মà§à¦–ে মà§à¦–ে
গলà§à¦ª
বানানোর
খেলারও
উলà§à¦²à§‡à¦–
আছে
পà§à¦°à¦®à¦¥à¦¨à¦¾à¦¥à§‡à¦
লেখায়।
ফিলহাল
‘চতà§à¦·à§à¦•à§‹à¦£â
™ ছবিটিতে
à¦à¦‡ মনের
হদিশ
খোà¦à¦œà¦¾à¦°
খেলার
উলà§à¦²à§‡à¦–
আছে বটে।
কিনà§à¦¤à§ ওই
চলতি
‘ডà§à¦°à¦¾à¦®à¦¸à§‡à¦°à¦
¾à¦œâ€™ à¦à¦° আদলে
যেমন
সিনেমা বা
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦°
নাম নিয়ে
খেলা হয়,
সেরকমই।
à¦à¦‡ ঘনঘোর
ইংলিশ
মিডিয়াম
দিনে বাংলা
শবà§à¦¦-মিল
নিয়ে খেলায়
মাতবে, ‘ও
বাবা! কার
সাধà§à¦¯ রে!’
বইখাতা
ফেলে
ইসà§à¦•à§à¦²
মাঠে
à¦à¦¾à¦—à§à¦¯à¦¿à¦¸ জল
আর জলপাই à¦à¦•
জিনিস নয়।
অঙà§à¦• আর
‘অঙà§à¦•
দৌড়’ও তো
তাই à¦à¦• নয়।
ইসà§à¦•à§à¦²
মাঠের à¦à¦®à¦¨
কিছৠখেলা
ছিল, যা
à¦à¦•à¦¾à¦¨à§à¦¤à¦‡
ইসà§à¦•à§à¦²
মাঠের।
পাড়ার মাà¦
কখনও
‘বিসà§à¦•à§à¦Ÿ
দৌড়’-à¦à¦°
সà§à¦¬à¦¾à¦¦
পায়নি।
দৌড়ের যে à¦à¦¤
রকমফের ছিল
খেলায় নাম
লেখানোর
খাতাই তার
সাকà§à¦·à§€
থাকত। উà¦à¦šà§
কà§à¦²à¦¾à¦¸à§‡à¦°
জনà§à¦¯ তো
শà§à¦§à§ ১০০
মিটার, ২০০
মিটার
কিনà§à¦¤à§
নীচà§
কà§à¦²à¦¾à¦¸à§‡à¦°
রকমফের চোখ
টানার মতো।
অঙà§à¦• দৌড়-
১০০
মিটারের
মধà§à¦¯à¦¿à¦–ানে
অঙà§à¦•à§‡à¦°
খাতায় à¦à¦•à¦Ÿà¦¾
অঙà§à¦• রাখা
থাকত। দৌড়ে
গিয়ে অঙà§à¦•
কষে বাকিটা
দৌড়তে হত।
ঠিক অঙà§à¦•
নিয়ে যে
আগে পৌà¦à¦›à¦¤à§‡
পারত তার
জয়।
বিসà§à¦•à§à¦Ÿ
দৌড়ে
বিসà§à¦•à§à¦Ÿ
রাখা থাকত
ওই
মাà¦à¦–ানেই।
হাত থাকত
বাà¦à¦§à¦¾à¥¤
বিসà§à¦•à§à¦Ÿ
আবার মাথার
à¦à¦•à¦Ÿà§ ওপর
থেকে
à¦à§‹à¦²à¦¾à¦¨à§‹
থাকত। কামড়
দিয়ে
বিসà§à¦•à§à¦Ÿ
মà§à¦–ে নিয়েই
দৌড় শেষ
করতে হত।
‘গà§à¦²à¦¿-চামচ
দৌড়’ ঠিক
দৌড় নয়, তবে
লমà§à¦¬à¦¾
লমà§à¦¬à¦¾ পায়ে
চলা বলা
যেতে পারে।
মà§à¦–ে
চামচের উপর
থাকত à¦à¦•à¦Ÿà¦¿
মারà§à¦¬à§‡à¦²à¥¤
মাà¦à¦°à¦¾à¦¸à§à¦¤à¦¾à§Ÿ
সেটি পড়ে
গেলেই
চিতà§à¦¤à¦¿à¦°à¥¤
‘থলি দৌড়’
তà§à¦²à¦¨à¦¾à§Ÿ
কঠিন ছিল।
à¦à¦•à¦Ÿà¦¾ থলির
à¦à¦¿à¦¤à¦° থাকত
পা, কোমরের
কাছে
বাà¦à¦§à¦¾à¥¤
à¦à¦¬à¦¾à¦° ওই
অবসà§à¦¥à¦¾à§Ÿ
আধা দৌড়, আধা
হেà¦à¦Ÿà§‡
পৌà¦à¦›à¦¤à§‡ হত।
à¦à¦¤à¦°à¦•à¦®à§‡à¦°
দৌড় ফেলে
কেন যে
ইà¦à¦¦à§à§œ
দৌড়টাই
শৈশবের
জনà§à¦¯
শিরোধারà§à¦œ
হয়ে গেল কে
জানে!
সà§à¦•à§à¦²à§‡à¦°
মাঠে খেলার
মধà§à¦¯à§‡ ছিল
‘খো খো’।
à¦à¦®à¦¨à¦•à¦¿
মাধà§à¦¯à¦®à¦¿à¦•à§‡
যারা
অà§à¦¯à¦¾à¦¡à¦¿à¦¶à¦¨à¦¾à¦
পেপার
হিসেবে
ওয়ারà§à¦•
à¦à¦¡à§à¦•à§‡à¦¶à¦¨
নিত, তাদের
মধà§à¦¯à§‡
ছেলেদের
জনà§à¦¯
বরাদà§à¦¦ ছিল
কাবাডি,
মেয়েদের
‘খো খো’।
খেলতে
খেলতে
শেষ...
তারপর
à¦à¦•à¦¦à¦¿à¦¨ আমরা
খেলতে
খেলতে বড়
হয়ে গেলাম।
আমাদের
শরীর থেকে
à¦à¦°à§‡ গেল
বিকেলবেলাà
°
খেলা-ধà§à¦²à§‹à¥¤
গীতাপাà¦
অপেকà§à¦·à¦¾
ফà§à¦Ÿà¦¬à¦²
খেললে যে
সà§à¦¬à¦°à§à¦—ের
কাছাকাছি
থাকা যায় à¦
মনিষীবচন
না জেনেও
আমরা
সà§à¦¬à¦°à§à¦—ের
কাছাকাছিই
ছিলাম।
কিনà§à¦¤à§ বড়
হওয়ার
উদগà§à¦°
বাসনা যখন
শরীর-মন
দà§à¦Ÿà§‹à¦•à§‡à¦‡
ছেয়ে ফেলল,
তখন আমরা
শাপগà§à¦°à¦¸à§à¦¤
দেবদূতের
মতো
সà§à¦¬à¦°à§à¦—চà§à¦¯à§
ত হয়ে বড় হয়ে
গেলাম। à¦à¦¬à¦‚
à¦à¦•à¦¦à¦¿à¦¨ বà§à¦à§‡
গেলাম
বড়দের খেলা
আলাদা। কোন
টেবিলে
কতখানি তেল
দিলে নিজের
চেয়ার
পাকাপোকà§à¦¤
হয় সে খেলার
কাছাকাছি
থেকে
সà§à¦¬à¦°à§à¦—ের
বিপà§à¦°à¦¤à§€à¦ªà§‡
শà§à¦°à§ হল
আমাদের
হাà¦à¦Ÿà¦¾à¥¤ আর
পিছৠপড়ে
রইল আমাদের
খেলাগà§à¦²à§‹à¥¤
পà§à¦°à¦¯à§à¦•à§à¦¤à¦¿
à¦à¦¸à§‡ আমাদের
লাইট দিল,
ফà§à¦¯à¦¾à¦¨ দিল,
হাতে হাতে
à¦à¦•à¦Ÿà¦¾ করে
à¦à¦¿à¦¡à¦¿à¦“ গেম
ধরিয়ে দিয়ে
গেল।
বিশà§à¦¬à¦¾à§Ÿà¦¨
à¦à¦¸à§‡ আমাদের
আর কিছৠদিক
না দিক
বাচà§à¦šà¦¾à¦¬à§à§œà§
সকলের
পকেটে
মোবাইল
গà§à¦à¦œà§‡ দিয়ে
গেল। তার
à¦à¦¿à¦¤à¦° হরেক
খেলা।
কà§à¦°à¦¿à¦•à§‡à¦Ÿ,
ফà§à¦Ÿà¦¬à¦², দাবা,
সাপ-বà§à¦¯à¦¾à¦‚
সব। শপিং
মলে à¦à¦¿à¦¡à¦¿à¦“
পারà§à¦²à¦¾à¦°
তৈরি হল।
উঠতি
মধà§à¦¯à¦¬à¦¿à¦¤à§à¦¤
বাপ-মা
নিজেদের
চারচাকা
কেনার সখ
ছেলেকে
à¦à¦¿à¦¡à¦¿à¦“
গেমের
গাড়িতে
চাপিয়ে
মিটিয়ে
নিল।
বিকেলেরা
সব বনà§à¦¦à¦¿
হয়ে গেল
ঠানà§à¦¡à¦¾
চোখরাঙানিà
¤à§‡à¥¤
কমপিউটারেà
° সà§à¦•à§à¦°à¦¿à¦¨
হয়ে উঠল
দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦¦à¦¾à¦°à¦¿
র ঠিকানা।
সেখানেই
জমছে
ইতিহাসের
যà§à¦¦à§à¦§ খেলা,
সেখানেই
বিশà§à¦¬à¦•à¦¾à¦ªà¥¤
সেখানেই
নগর
বানানো।
সà§à¦¤à¦°à¦¾à¦‚
কà§à¦°à¦®à¦¶
পà§à¦°à¦¨à§‹ হতে
হতে à¦à¦•à¦¦à¦¿à¦¨
মনখারাপের
ডানা মেলে
নিরà§à¦¦à§à¦¦à§‡à¦¶à§
র দিকে
পাখা মেলল
ওই
‘বৌ-বসনà§à¦¤â€™
বিকেলরা।
আমরা
পেয়েছিলামà
¤ আমরা তা
শিখিয়ে
দিতে
পারিনি।
নিজেরাও
à¦à§à¦²à§‡ যেতে
পারিনি।
বসà§à¦¤à§à¦¤ গেম
পারà§à¦²à¦¾à¦°à§‡à¦°
চোরা কà§à¦Ÿà¦°à¦¿
যে
পà§à¦°à¦œà¦¨à§à¦®à§‡à¦°
ললাটলিখন,
রানà§à¦¨à¦¾à¦¬à¦¾à§œà¦¿
র শৈশবকে
ছà§à¦à§Ÿà§‡ দেখা
তার
সাধà§à¦¯à¦¾à¦¤à§€à¦¤à¥
সে বড়জোর
বà§à¦²à¦•
মিলিয়ে ঘর
বানাতে
পারে। যদিও
সà§à¦•à§à¦²
করà§à¦¤à§ƒà¦ªà¦•à§à¦·
কোনওদিনই
নসà§à¦Ÿà¦¾à¦²à¦œà¦¿à§Ÿà¦¾
র দায় নেয় না,
সিলেবাসেও
রাখে না, তবà§
হারানো
খেলার
ইতিহাস
থেকে যায়
আমাদের
সà§à¦®à§ƒà¦¤à¦¿à¦°
পঠনপাঠনে।
আমরা দেখতে
পাই পশà§à¦šà¦¿à¦®
আকাশের
লালচে আলো।
ইসà§à¦•à§à¦²
শেষের
ঘনà§à¦Ÿà¦¾
বাজছে।
লাইবà§à¦°à§‡à¦°à¦¿
মাঠের পাশে
জমা হচà§à¦›à§‡
শিশà§-কিশোর-à
¦•à¦¿à¦¶à§‹à¦°à§€
বাহিনি।
à¦à¦¾à¦— হয়ে
যাচà§à¦›à§‡ দল
দল করে। আর
জমে উঠছে
খেলা।
কোথাও
কোনও
বিজà§à¦žà¦¾à¦ªà¦¨
দেওয়া হয় না,
কোথাও কোন
ঘোষণা বেজে
ওঠে না।
শà§à¦§à§
নিরà§à¦¦à§à¦¦à§‡à¦¶à§
র সীমানà§à¦¤
থেকে বেজে
ওঠে
নসà§à¦Ÿà§à¦¯à¦¾à¦²à¦œà¦¿
য়ার গান। আর
সে গান
গাইতে
গাইতে আমরা
সà§à¦®à§ƒà¦¤à¦¿à¦°
দরজায় গিয়ে
দাà¦à§œà¦¾à¦‡à¥¤ বড়
হয়ে যাওয়ার
গà§à¦²à¦¾à¦¨à¦¿ আর
পাপ বইতে
বইতে,
আতà§à¦®à¦—রà§à¦¬à§‡à
° সীঘà§à¦°à¦ªà¦¤à¦¨
অবশà§à¦¯à¦®à§à¦à¦¾à¦
ী হয়ে উঠলে
আমরা শà§à¦§à§
হারানো
খেলাধà§à¦²à§‹à¦°
দিনকে ডেকে
বলে উঠি-
‘বনà§à¦§à§
তোমায় ঠগান
শোনাব
বিকেলবেলাà
Ÿ/আর à¦à¦•à¦¬à¦¾à¦°
যদি
তোমাদের
দলে নাও
খেলায়’।
সে গান কেউ
কোতà§à¦¥à¦¾à¦“
শোনে না।
কেউ খেলার
দলে ডেকেও
নেয় না।
আমরা বà§à¦à¦¿
যা চলে যায়,
সে আর ফিরে
আসে না।
টাকার
অঙà§à¦•à§‡ লাà¦
কà§à¦·à¦¤à¦¿à¦°
গাণিতিক
পà§à¦°à¦¶à§à¦¨à¦®à¦¾à¦²à¦¾
সমাধান করে
আসা আমরা
বà§à¦à¦¤à§‡ পারি
কà§à¦·à¦¤à¦¿ আসলে
কী à¦à¦¬à¦‚
কতটা!
শিবà§à¦°à¦¾à¦®
চকà§à¦°à¦¬à¦°à§à¦¤à§€
তো সেই
কবেই
বলেছিলেন
‘টাকার
কà§à¦·à¦¤à¦¿ আবার
কà§à¦·à¦¤à¦¿
নাকি?’
আমরাই বà§à¦à§‡
উঠতে
পারিনি।
আমরা
à¦à¦¾à¦¬à¦¤à¦¾à¦®
খেলা বোধহয়
শà§à¦§à§ আমরাই
জানি। কে
জানত
খেলারাও
à¦à¦•à¦¦à¦¿à¦¨
সà§à¦®à¦¨à¦•à§‡
দিয়ে বলিয়ে
নেবে, ‘হয়তো
জীবন তোমায়
নিয়েও
খেলতে
জানে’।