
অনেক
কিছà§à¦‡
হারিয়ে
গিয়েছে
জীবন থেকে ,
অনেক
কিছà§à¦‡
হারিয়ে
গিয়েছে
আমার শহর
থেকে ।
তাদের
জনà§à¦¯à§‡ আমার
মন কেমন করে
। হাজার
চেষà§à¦Ÿà¦¾
করলেও আর
ফিরে আসবে
না সেই সব
জিনিস , ঘটনা ,
মানà§à¦·à¦œà¦¨ ।
আমি আমার
শহরে যা
সবচেয়ে
বেশী মিস
করি তা হল
পাবলিক
থিয়েটার ,
বাংলায় যা
পেশাদার
রঙà§à¦—মঞà§à¦š ।
সতà§à¦¤à¦°à§‡à¦°
দশকের
গোড়ার
দিকেও যা
রমরমিয়ে
চলতো
কলকাতায় ।
আমার
পেশাদার
রঙà§à¦—মঞà§à¦š
à¦à¦¬à¦‚ সেখানে
অà¦à¦¿à¦¨à§€à¦¤
নাটক দেখা
শà§à¦°à§ ১৯৫৮
সালে ।
হাওড়ার
à¦à¦¾à§œà¦¾à¦¬à¦¾à§œà§€
ছেড়ে আমরা
à¦à¦¸à§‡ উঠলাম
à¦à¦•েবারে
বিশà§à¦¬à¦°à§‚পা
থিয়েটারের
à¦à§‡à¦¤à¦°à§‡
।
বিশà§à¦¬à¦°à§‚পা
থিয়েটার
দিয়েই
যাতায়াত
করতে হত
আমাদের ।
আমাদের আগে
সেই
বাড়িটিতে
থাকতেন
নাটà§à¦Ÿà¦¾à¦šà¦¾à¦°à§
য । শিশির
কà§à¦®à¦¾à¦° ।
বিশà§à¦¬à¦°à§‚পাà¦
আগের নাম
ছিল
শà§à¦°à§€à¦°à¦™à§à¦—ম
। সেই
রঙà§à¦—মঞà§à¦šà§‡
নাটক করতেন
শিশির
কà§à¦®à¦¾à¦°
সà§à¦¬à§Ÿà¦‚ ।
আমরা যখন
বিশà§à¦¬à¦°à§‚পাà§
à¦à¦²à¦¾à¦® তখন
সেখানে
অà¦à¦¿à¦¨à§€à¦¤
হচà§à¦›à§‡
বাংলা
পেশাদারী
থিয়েটারের
সরà§à¦¬à¦•ালের
সফলতম
নাটকের
à¦à¦•টি ।
"কà§à¦·à§à¦§à¦¾"
ছিল সেই
নাটকের নাম
।
পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•
সপà§à¦¤à¦¾à¦¹à§‡
মোট চারটি
অà¦à¦¿à¦¨à§Ÿ হত à¦à¦‡
সব নাটকের ।
বৃহসà§à¦ªà¦¤à¦¿à¦¬à¦¾
র à¦à¦¬à¦‚
শনিবার
সনà§à¦§à§‡ সাড়ে
ছটায় à¦à¦•টি
করে à¦à¦¬à¦‚
রবিবার ডবল
শো । সরকারী
ছà§à¦Ÿà¦¿à¦°
দিনেও
দà§à¦Ÿà¦¿ করে শো
হত । মোট
চারটি
রঙà§à¦—ালয়
ছিল
কলকাতায়
তখন ।
বিশà§à¦¬à¦°à§‚পা ,
সà§à¦Ÿà¦¾à¦°
, রংমহল à¦à¦¬à¦‚
মিনারà§à¦à¦¾ ।
পরে আরো
কয়েকটি যোগ
হয় , রঙà§à¦—না ,
বিজন
থিয়েটার ,
সারকারিনা,
কাশী
বিসà§à¦¬à¦¨à¦¾à¦¥
মঞà§à¦š ।
কà§à¦·à§à¦§à¦¾à¦¤à§‡
অà¦à¦¿à¦¨à§Ÿ
করতেন নরেশ
মিতà§à¦° ,
শানà§à¦¤à¦¿
গà§à¦ªà§à¦¤à¦¾ ,
কালী
বà§à¦¯à¦¾à¦¨à¦¾à¦°à¦œà§€ ,
তরà§à¦¨ কà§à¦®à¦¾à¦° ,
বসনà§à¦¤
চৌধà§à¦°à§€ ,
তপতী ঘোষ ।
অসমà§à¦à¦¬
জনপà§à¦°à¦¿à§Ÿ
ছিলেন তারা
। আমি
রবিবারের
সকালে
দেখেছি
গà§à¦°à¦¾à¦® থেকে
সপরিবারে
দরà§à¦¶à¦• à¦à¦¸à§‡
অগà§à¦°à§€à¦®
টিকিট
কেটে
অপেকà§à¦·à¦¾
করছেন
দà§à¦ªà§à¦°à§‡à¦° শো
দেখবেন বলে
।
সেই সময়
সà§à¦Ÿà¦¾à¦°à§‡
অà¦à¦¿à¦¨à§€à¦¤ হত
শà§à¦¯à¦¾à¦®à¦²à§€ ,
তাতে
উতà§à¦¤à¦®à¦•à§à¦®à¦¾à¦
° অà¦à¦¿à¦¨à§Ÿ
করতেন ।
কয়েক
বছর পরে
মিনারà§à¦à¦¾à§Ÿ
উৎপল দতà§à¦¤
শà§à¦°à§ করলেন
নাটক
"কলà§à¦²à§‹à¦²"
বিশà§à¦¬à¦°à§à¦ªà¦¾à§Ÿ
শà§à¦°à§
হল "সেতà§" ।
দà§à¦Ÿà¦¿
নাটকেই
আলোর যাদà§
দেখালেন
আলোর
যাদà§à¦•র
তাপস সেন ।
পà§à¦°à¦¥à¦®
নাটকটিতে
কয়লাখনিতে
জল
ঢà§à¦•িয়েছিলà
‡à¦¨ মঞà§à¦šà§‡, আর
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ টি
তে মঞà§à¦šà§‡
টà§à¦°à§‡à¦¨
à¦à¦¨à§‡à¦›à¦¿à¦²à§‡à¦¨à¥¤
কি à¦à¦®à¦¨ ছিল
পেশাদারী
মঞà§à¦šà§‡ ?
মহিলা
অà¦à¦¿à¦¨à§‡à¦¤à§à¦°à§€à
¦à§‡à¦° ছোটরা
ডাকতেন মা
বলে ,
পà§à¦°à¦à¦¾ মা ,
আঙà§à¦—à§à¦° মা ,
ইনà§à¦¦à§ মা ,
সরজৠমা ।
আমার নিজের
দেখা সেই
অনà§à¦¤à¦°à¦™à§à¦—
পরিবেশ ।
à¦à¦Ÿà¦¾
পালà§à¦Ÿà¦¿à§Ÿà§‡
গেল যখন
তৃপà§à¦¤à¦¿
মিতà§à¦° à¦à¦²à§‡à¦¨
সেতà§
নাটকে
অà¦à¦¿à¦¨à§Ÿ
করতে।
মà§à¦¯à¦¾à¦¡à¦¾à¦®
ডাক চালৠহল
।
নতà§à¦¨ নাটক
যখন পড়া হত
আগের
নাটকের
সবাই গোল
হয়ে বসতেন ।
নাটক পড়া
হয়ে
গেলে
পরিচালক
বলে দিতেন
কোন
চরিতà§à¦°à§‡à¦°
জনà§à¦¯à§‡ কাকে
à¦à¦¾à¦¬à¦¾ হয়েছে
। দেখা যেত
কেউ কেউ
বাদ পড়েছেন
। থিয়েটার
à¦à¦° টাকাটাই
তাà¦à¦¦à§‡à¦°
সà§à¦¥à¦¾à§Ÿà¦¿
রোজগার ছিল
। ফলে
বেকার হয়ে
যাবার à¦à§Ÿà§‡
নাটà§à¦¯à¦•ারেà¦
° কাছে
ছà§à¦Ÿà¦¤à§‡à¦¨
তাà¦à¦°à¦¾
।নাটà§à¦¯à¦•ার
লিখেও
দিতেন
কোন ছোট
চরিতà§à¦°à¥¤
বà§à¦¯à¦¾à¦¸ ,
অনà§à¦¤à¦¤ à¦à¦• দà§
বছরের
জনà§à¦¯à§‡
নিশà§à¦šà¦¿à¦¨à§à¦¤
হতেন
তাà¦à¦°à¦¾à¥¤
বড় à¦à¦¾à¦² ছিল
সেই পরিবেশ
। à¦à¦•েবারে
শৈশব থেকে
কৈশোরের
শেষ অবধি
à¦à§‡à¦¤à¦° থেকে
দেখেছি রোজ
। দেখেছি
à¦à¦•েবারে
ছোট বেলায়
অহিনà§à¦¦à§à¦°
চৌধà§à¦°à§€ কে
সাজাহান
করতে
। দেখেছি
ছবি
বিশà§à¦¬à¦¾à¦¸
অà¦à¦¿à¦¨à§Ÿ
করছেন ।
দেখেছি
সরজà§à¦¬à¦¾à¦²à¦¾à¦•à§
। ওই ছোটà§à¦Ÿ
খাটà§à¦Ÿà§‹
চেহারায় কি
অসমà§à¦à¦¬
দাপট নিয়ে
অà¦à¦¿à¦¨à§Ÿ
করতেন তিনি
। আর কি
কনà§à¦ সà§à¦¬à¦°
ছিল !
কোন
পà§à¦°à¦¥à¦¿à¦¤à¦¯à¦¶à¦¾
অà¦à¦¿à¦¨à§‡à¦¤à¦¾ /
অà¦à¦¿à¦¨à§‡à¦¤à§à¦°à§€
পà§à¦°à§Ÿà¦¾à¦¤ হলে
সেইদিন
অà¦à¦¿à¦¨à§Ÿ বনà§à¦§
থাকতো ।
শà§à¦¨à§‡à¦›à¦¿ à¦à¦‡
পà§à¦°à¦¥à¦¾
শà§à¦°à§€à¦°à¦™à§à¦—মà
‡ চালà§
করেছিলেন
শিশির
কà§à¦®à¦¾à¦° ।
পà§à¦°à¦à¦¾
দেবীর
পà§à¦°à§Ÿà¦¾à¦£à§‡ ।
সেই দিন
à¦à¦•টি
বà§à¦²à§à¦¯à¦¾à¦•বোà¦
°à§à¦¡ à¦à¦° ওপর
শিশির
কà§à¦®à¦¾à¦°
নিজের হাতে
লেখেন শো
বনà§à¦§ হবার
কথা ।
আমি পরে সেই
বà§à¦²à¦¾à¦•বোরà§à¦
¡ দেখেছি ,
দেখেছি
তাতে কেউ
পà§à¦°à§Ÿà¦¾à¦¤ হলে
আমার
পিতৃদেবকে
সেই
বà§à¦²à§à¦¯à¦¾à¦•বোà¦
°à§à¦¡ ঠলিখতে
। তখন কোন
অà¦à¦¿à¦¨à§‡à¦¤à¦¾/অà¦à
¦¿à¦¨à¦¤à§à¦°à§€
মারা
গেলেই তাà¦à¦°
পারà§à¦¥à¦¿à¦¬
শরীর
থিয়েটারে
থিয়েটারে
ঘোরানো হত।
à¦à¦•টা লরীর
ওপরে
তাদের দেহ
রাখা হত।
থিয়েটারের
হেড
দারোয়ান
সিপাই সিং
à¦à¦•টা মালা
কিনে à¦à¦¨à§‡
ডাকতেন
বাবাকে।
বাবা গিয়ে
সেই মালা
বিশà§à¦¬à¦°à§à¦ªà¦¾
থিয়েটারের
পকà§à¦· থেকে
দিতেন
সেই পà§à¦°à§Ÿà¦¾à¦¤
মানà§à¦·
টিকে।
à¦à¦•দিন বাবা
à¦à¦‡à¦°à¦•ম মালা
দিয়ে ফিরে
à¦à¦¸à§‡ কেà¦à¦¦à§‡
ফেললেন।
পà§à¦°à¦¿à§Ÿ পাঠক,
আমি আমার
বাবার চোখে
সেই à¦à¦•বারই
জল দেখেছি
সারা
জীবনে। মা
জিজà§à¦žà¦¾à¦¶à¦¾
করলেন - কে
গেল? তà§à¦®à¦¿
কাà¦à¦¦à¦›à§‹?
বাবা à¦à¦¾à¦‚গা
গলায় উতà§à¦¤à¦°
দিলেন - রানী
চলে গেল।
পà§à¦°à¦¿à§Ÿ পাঠক,
রানীবালা
কে মনে আছে
আপনাদের?
সতà§à¦¯à¦œà¦¿à¦¤
বাবà§à¦° "পরশ
পাথর"
চলচিতà§à¦°à§‡
তà§à¦²à¦¸à§€
চকà§à¦°à¦¬à¦°à§à¦¤à§€à¦
° সà§à¦¤à§à¦°à§€à¦°
চরিতà§à¦°à§‡
অà¦à¦¿à¦¨à§Ÿ
করেছিলেন
যিনি তিনিই
রানীবালা।à¦
াবা,মার
কাছে
শà§à¦¨à§‡à¦›à¦¿
অসমà§à¦à¦¬
সà§à¦¨à§à¦¦à¦°à§€
ছিলেন
রানীবালা।à¦
াচে, গানে
à¦à¦¬à¦‚ অবশà§à¦¯à¦‡
অà¦à¦¿à¦¨à§Ÿà§‡
মাতিয়ে
রাখতেন à¦à¦•
সময়ের
পেশাদারী
থিয়েটার।
বাবা সেদিন
বলেছিলেন-
রানীবালা
মারা গেল
à¦à¦•টা মানà§à¦·
ও জানতে
পারলো না।
à¦à¦• সময় শà§à¦§à§
রানীকে
দেখবে বলেই
টিকিট কেটে
আসতো
দরà§à¦¶à¦•।
à¦à¦‡ সà§à¦¯à§‹à¦—ে
à¦à¦•জনের কথা
বলে নিই,
কেউ তো
বলেন বা তার
কথা।
লীলাবতী
করালী।পà§à¦°à¦
¿à§Ÿ পাঠক,
à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦¬à¦¿
লাশ
চলচà§à¦šà¦¿à¦¤à§à¦°à¦Ÿ
ি দেখেছেন ?
à¦à¦‡ ছবিতে
সাবিতà§à¦°à§€-উà
¤à§à¦¤à¦® à¦à¦°
বাড়ির
কাজের
মহিলা। যদি
কোনদিন
আবার
দেখেন
à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦¬à¦¿
লাস,
লীলাবতী
করালী কে
দেখà§à¦¨,
অসাধারন
কথাটি à¦à¦–ন
বহà§
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à§‡
জীরà§à¦£,
কিনà§à¦¤à§
সতà§à¦¯à¦¿
সতà§à¦¯à¦¿
অসাধারন
অà¦à¦¿à¦¨à§‡à¦¤à§à¦°à§€
ছিলেন
লীলাবতী
করালী,
আমাদের
করালী পিসি,
আমি নিজে
দেখেছি
অনেক
নামকরা
অà¦à¦¿à¦¨à§‡à¦¤à¦¾/
অà¦à¦¿à¦¨à§‡à¦¤à§à¦°à§€
করালী
পিসিকে à¦à§Ÿ
পেতেন ।
থিয়েটারে
করালী
পিসিকে আমি
করতে
দেখেছি
আলিবাবায়"à¦
বদালà§à¦²à¦¾",
কà§à¦šà¦•à§à¦šà§‡
কালো ছিলেন,
মেক-আপ à¦à¦°
পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ হত
না । নাচে
গানে à¦à¦•াই
টেনে নিয়ে
যেতেন
নাটক।
সমসাময়িক
সব নাটক
মà§à¦–সà§à¦¤
থাকতো
করালী
পিসির,তার
কারন সোম
à¦à¦•বার আমার
মনে আছে
সাজাহান
নাটকে শেষ
মà§à¦¹à§‚রà§à¦¤à§‡
সরযà§à¦¬à¦¾à¦²à¦¾
দেবী
অসà§à¦¸à§à¦¥ হয়ে
পড়লেন, তিনি
করতেন
জাহানারা,
দরবারে যখন
বলতেন"আবাà¦
° বলি
ঔরংজেব-চমৎà
¦•ার।
হাততালি তে
ফেটে পড়তো
হল, তিন বার
বলতেন,
তিনবার তিন
রকম করে।
কানà§
বনà§à¦¦à§à¦¯à§‹à¦ªà¦¾à¦
à§à¦¯à¦¾à§Ÿ করবেন
ঔরংজেব,
হনà§à¦¤à¦¦à¦¨à§à¦¤
হয়ে
বাড়িতে à¦à¦¸à§‡
বাবাকে
বললেন
সরযà§à¦¬à¦¾à¦²à¦¾à¦°
অসà§à¦¸à§à¦¥à¦¤à¦¾à¦°
কথা।বাবা
à¦à¦•টà§à¦“ না
à¦à§‡à¦¬à§‡
বললেন
করালীকে
ডাক। কাছেই
থাকতেন,
করালী পিসি
à¦à¦²à§‡à¦¨,
শà§à¦¨à¦²à§‡à¦¨,
নেমে
পড়লেন
à¦à¦¬à¦‚
বিশà§à¦¬à¦¾à¦¸
করà§à¦¨ তà§à¦®à§à¦²
হাততালি
পেলেন ওই
জায়গায়।
তিনবারই।বà¦
ংলা
থিয়েটার
মনে রাখেনি
পাবলিক
থিয়েটারকে,
মনে রাখেনি
সেই সব
নাটক,মনে
রাখেনি
পাবলিক
থিয়েটারে
ঘটে যাওয়া
অজসà§à¦°
à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦•
ঘটনাকে,
সেখানে কে
আর মনে
রাখবে
লীলাবতী
করালীকে।
মিউজিক ছিল
লাইঠ।
সারাকà§à¦·à¦¨
মিউজিসিয়াà¦
রা বসে
থাকতেন ।
শিফটাররা
থাকতেন ।
পরের দৃশà§à¦¯
সাজিয়ে
রাখতেন ।
ডà§à¦°à§‡à¦¸à¦¾à¦°
থাকতো।
দৃশà§à¦¯ যখন
ঘà§à¦°à¦¤à§‹ তখনো
লাইà¦
মিউজিক
বাজতো । আর
à¦à¦°à¦¾ সবাই
ছিলেন মাস
মাইনের
করà§à¦®à¦šà¦¾à¦°à§€à¥¤à¦
•ত কত
নামীদামী
মানà§à¦·
আসতেন নাটক
দেখতে
।আমার বাবা
পেতেন ১০
টাকা
রয়à§à¦¯à¦¾à¦²à¦Ÿà¦¿
হিসেবে
পà§à¦°à¦¤à¦¿
শো à¦à¦°
জনà§à¦¯à§‡à¥¤
মাসে
মোটামà§à¦Ÿà¦¿
কমবেশী ২০০
টাকা । তার
মধà§à¦¯à§‡ ১১০
টাকা বাড়ি
à¦à¦¾à§œà¦¾
হিসেবে
কেটে নেওয়া
হত।
শিবরাতà§à¦°à§€à¦
দিনে
কমà§à¦¬à¦¿à¦¨à§‡à¦¶à¦¨
নাইট হত
সারা রাত
ধরে । কে
অà¦à¦¿à¦¨à§Ÿ
করতেন না
সেই
সব নাটকে ।
সেই সবনিয়ে
জমজমাট ছিল
পেশাদার
থিয়েটার ।
কিনà§à¦¤à§ আর
বেশীদিন
থাকলো না
সেই
থিয়েটার ।
অনেক কারন
ছিল তার । যে
সব
দরà§à¦¶à¦•েরা
গà§à¦°à¦¾à¦® থেকে
আসতেন
কলকাতায় ,
তারা সেই সব
নাটক
গà§à¦°à¦¾à¦®à§‡ বসে
দেখতে
শà§à¦°à§ করলেন
'ওয়ান ওয়াল’
নাটকের
সà§à¦¬à¦¾à¦¦à§‡ ।
সà§à¦Ÿà¦¾à¦°à§‡à¦°à¦¾
যেতে শà§à¦°à§
করলেন
গà§à¦°à¦¾à¦®à§‡
। টেলিà¦à¦¿à¦¶à¦¨
à¦à¦¸à§‡ গেল ।
à¦à¦¾à¦™à¦¤à§‡ শà§à¦°à§
করল
পাবà§à¦²à¦¿à¦•
থিয়েটার ।
à¦à¦• à¦à¦• করে
আগà§à¦¨
লাগলো
বিশà§à¦¬à¦°à§‚পাà§
, সà§à¦Ÿà¦¾à¦°à§‡ ।
à¦à¦¸à§à¦®à¦¿à¦à§‚ত
হল পেশাদার
নাটকের
বাসà¦à§à¦®à¦¿ ।
রঙমহল
à¦à¦¾à§œà¦¾ দেওয়া
শà§à¦°à§ হল
বিয়েবাড়ির
জনà§à¦¯ । যে সব
পà§à¦°à§‡à¦•à§à¦·à¦¾à¦—à
ƒà¦¹ à¦à¦•দিন
দেখেছে
বাংলার
দিকপাল
অà¦à¦¿à¦¨à§‡à¦¤à¦¾/অà¦à
¦¿à¦¨à§‡à¦¤à§à¦°à§€à¦¦à§‡à¦
অনায়াস
বিচরন ,
সেগà§à¦²à¦¿ কে
দেখে মনে
হতে লাগলো
পোড়ো বাড়ি
।
হারিয়ে গেল
পেশাদার
থিয়েটার ।
অবলà§à¦ªà§à¦¤ হল
বাংলা
থিয়েটারের
à¦à¦• অমà§à¦²à§à¦¯
à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯ । যে
কালজয়ী
নাটকগà§à¦²à¦¿
অà¦à¦¿à¦¨à§€à¦¤ হত
সেখানে
সেইগà§à¦²à¦¿
রয়ে গেছে
পà§à¦¸à§à¦¤à¦•
আকারে
কিনà§à¦¤à§
হারিয়ে
গেছে সেই
সব
মঞà§à¦šà¦—à§à¦²à¦¿ ।
কোন কোন
মঞà§à¦š আছে নব
কলেবরে
। কিনà§à¦¤à§
সেই জৌলà§à¦¶
নেই ।
যে
মঞà§à¦šà¦—à§à¦²à¦¿
তে à¦à¦•দিন
দাপিয়ে
অà¦à¦¿à¦¨à§Ÿ
করেছেন
গিরীশ ঘোষ ,
তার
সà§à¦¯à§‹à¦—à§à¦¯
পà§à¦¤à§à¦°
দানী ঘোষ ,
যোগেশ
চৌধà§à¦°à§€ ,
আচারà§à¦¯
মনোরঞà§à¦œà¦¨
à¦à¦Ÿà§à¦Ÿà¦¾à¦šà¦¾à¦°à§à¦¯
, অহিনà§à¦¦à§à¦°
চৌধà§à¦°à§€
, দà§à¦°à§à¦—াদাস
বনà§à¦¦à§‹à¦ªà¦¾à¦§à§à¦
ায় , ছবি
বিশà§à¦¬à¦¾à¦¸ ,
কানà§
বনà§à¦¦à§‹à¦ªà¦¾à¦§à§à¦
ায় থেকে
শà§à¦°à§
করে উৎপল
দতà§à¦¤ ,
অজিতেশ
বনà§à¦¦à§‹à¦ªà¦¾à¦§à§à¦
ায় , আবার
পà§à¦°à¦à¦¾ দেবী ,
ইনà§à¦¦à§ বালা
,
আঙà§à¦°à¦¬à¦¾à¦²à¦¾ ,
সরযà§à¦¬à¦¾à¦²à¦¾ ,
শানà§à¦¤à¦¿
গà§à¦ªà§à¦¤à¦¾
থেকে কেয়া
চকà§à¦°à¦¬à¦°à§à¦¤à§€ ,
মায়া ঘোষ ,
অবধি সবাই ,
তা আর নেই ,
কোথাও নেই
। চলে
গেছেন
কালের
গহà§à¦¬à¦°à§‡ ।
।
আমার
পিতৃদেব
পà§à¦°à§Ÿà¦¾à¦¤
নাটà§à¦¯à¦•ার
বিধায়ক
à¦à¦Ÿà§à¦Ÿà¦¾à¦šà¦¾à¦°à§à¦¯
à¦à¦•টি নাটক
লিখেছিলেন
।
নাম সরীসৃপ
।যখন চিতà§à¦¤
রঞà§à¦œà¦¨
à¦à¦à¦¿à¦¨à¦¿à¦‰
নিরà§à¦®à¦¿à¦¤
হচà§à¦›à§‡ ( তখন
বলা হত নতà§à¦¨
রাসà§à¦¤à¦¾) তখন
বিডন
সà§à¦¤à§à¦°à§€à¦Ÿ à¦
à¦à¦•টি
পেশাদার
মঞà§à¦š ও à¦à§‡à¦™à§‡
ফেলা হয় ।
তাই
নিয়েই নাটক
। নাটক টি
রেডিওতে
অà¦à¦¿à¦¨à§€à¦¤ হয় ।
অà¦à¦¿à¦¨à§Ÿ
করেছিলেন
সরজà§à¦¬à¦¾à¦²à¦¾
দেবি
, সতà§à¦¯
বনà§à¦¦à§à¦¯à§‹à¦ªà¦¾à¦
à§à¦¯à¦¾à§Ÿ , কানà§
বনà§à¦¦à§‹à¦ªà¦¾à¦§à§à¦
ায় পà§à¦°à¦®à§à¦– ।
à¦à¦°à¦ªà¦°
শà§à¦°à§€à¦®à¦¤à§€
তৃপà§à¦¤à¦¿
মিতà§à¦°
"আরদà§à¦§"
নাটà§à¦Ÿà¦—োষà§à¦
ির থেকে
অনেক বার à¦à¦‡
নাটক টি
অà¦à¦¿à¦¨à§Ÿ করেন
কিনà§à¦¤à§
আমার জানা
নেই কেউ à¦à¦‡
পেশাদার
নাটà§à¦Ÿ
মঞà§à¦šà¦—à§à¦²à¦¿
নিয়ে কোন
নাটক বা
অনà§à¦¯
কিছà§
লিখেছেন
বলে ।
বাংলা
নাটà§à¦¯ জগত
মনে রাখেনি
পাবলিক
থিয়েটারকে,
মনে রাখেনি
সেই সব
নাটক,মনে
রাখেনি
পাবলিক
থিয়েটারে
ঘটে যাওয়া
অজসà§à¦°
à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦•
ঘটনাকে,
সেখানে কে
আর মনে
রাখবে
লীলাবতী
করালীকে।
আমি সà§à¦¯à§‹à¦—
পেলাম,
চেষà§à¦Ÿà¦¾
করালাম
কিছà§
লেখার।
à¦à¦–নো আমার
বয়েসী
পà§à¦°à¦¥à¦®
ষাটের বা
আরো বেশী
বয়েসের কেউ
ওই
মঞà§à¦šà¦—à§à¦²à¦¿à¦°
পাশ
দিয়ে যেতে
গেলে দà§
দনà§à¦¡ থমকে
দাà¦à§œà¦¾à§Ÿ ।
মনে পড়ে
কালী
বà§à¦¯à¦¾à¦¨à¦¾à¦°à¦œà§€à¦
সংলাপ
শà§à¦¨à§‡
হাততালিতে
ফেটে পড়ছে
পà§à¦°à§‡à¦•à§à¦·à¦¾à¦—à
ƒà¦¹ ।
চনà§à¦¦à§à¦°à¦—à§à¦ªà§
ত নাটকে
"à¦à¦¿à¦•à§à¦·à§à¦•
বেশী
কৃষà§à¦¨à¦šà¦¨à§à¦¦à§
র দে কনà§à¦ ে
"ওই
মহাসিনà§à¦§à§à¦°
ওপার থেকে"
শà§à¦¨à§‡ দরà§à¦¶à¦•
সমসà§à¦¬à¦°à§‡
চিৎকার
করছে
"à¦à¦¨à¦•োর,
à¦à¦¨à¦•োর “
।পà§à¦°à¦à¦¾
দেবী সীতা
সেজে মà§à¦—à§à¦§
করছেন
সাধারন
দরà§à¦¶à¦•দের।
পেশাদার
রঙà§à¦—মঞà§à¦šà§‡à
° দরশকদের।
যে
দরà§à¦¶à¦•েরা
সকাল থেকে
চিà¦à§œà§‡ মà§à§œà¦¿
বেà¦à¦§à§‡ সকাল
বেলা চলে
আসতেন শà§à¦§à§
নাটক
দেখবেন
বলে।
হারিয়ে গেল
। মà§à¦›à§‡ গেল
। অবলà§à¦ªà§à¦¤
হল বাংলা
পেশাদার
থিয়েটার ।
শà§à¦§à§
আমাদের
মত কয়েকজন
যাদের
রকà§à¦¤à§‡
পাবলিক
থিয়েটার , যে
থিয়েটারে
নাটক লিখে ,
অà¦à¦¿à¦¨à§Ÿ
করে আমাদের
আট à¦à¦¾à¦‡à¦¬à§‹à¦¨
কে লেখাপড়া
শিখিয়েছেন ,
মানà§à¦·
করেছেন
আমার বাবা,
তারা মনে
মনে আজও
গà§à¦¨à¦—à§à¦¨
করেন ওই
থিয়েটারেরà¦
‡ অতি
বিখà§à¦¯à¦¾à¦¤
à¦à¦•টি গান-
"অতীত
দিনের
সà§à¦®à§ƒà¦¤à¦¿
কেউ à¦à§‹à¦²à§‡
না কেউ
à¦à§‹à¦²à§‡
কেউ দà§à¦ƒà¦–
লয়ে কাà¦à¦¦à§‡
কেউ à¦à§à¦²à¦¿à¦¤à§‡
গায় গীতি.....â€
