হে বিদগà§à¦§
পাঠক, আপনার
অনà§à¦§à¦¾à¦¬à¦¨à§‡à¦°
পà§à¦°à¦¤à¦¿
নিতà§à¦¯ ও
নিষà§à¦
বিশà§à¦¬à¦¾à¦¸
রেখে à¦à¦‡
লেখার
অবতারণা
করলাম।
আপনাকে
বিদগà§à¦§
জেনেছি
কারণ
বিশেষà¦à¦¾à¦¬à§‡
দগà§à¦§ হন
তিনিই যিনি
তমসা
বিদারক
জà§à¦žà¦¾à¦¨à¦°à§‚প
অগà§à¦¨à¦¿à¦•à§‡
তাà¦à¦° সà§à¦¬à§€à§Ÿ
মানসে ধারণ
করেন।তিনি
দগà§à¦§ হন
অরà§à¦¥à¦¾à§Ž
সতà§à¦¯à¦œà§à¦žà¦¾à¦¨à¦¾
নà§à¦¬à§‡à¦·à¦£à§‡
পোড়েন, পà§à§œà§‡
শà§à¦¦à§à¦§ হন।
à¦à¦‡ সেই
অগà§à¦¨à¦¿ যা
পোড়ায় আবার
আলোকিতও
করে।অতঃপর
à¦à¦•à¦¥à¦¾à¦‡ ধরে
নিতে হয় যে
à¦à¦¨à¦²à¦¾à¦‡à¦Ÿà§‡à¦¨à¦®à§
‡à¦¨à§à¦Ÿ বা
আলোকপà§à¦°à¦¾à¦ªà
তির জনà§à¦¯ মন
ও বà§à¦¦à§à¦§à¦¿à¦•à§‡
দগà§à¦§ করতে
হয়। তাই
আলোকপà§à¦°à¦¾à¦ªà
তির
জà§à¦¬à¦¾à¦²à¦¾à¦“ কম
নয়।
à¦à¦–ন কথা হল
à¦à¦‡ যে,
বৃকতà§à¦²à§à¦¯
মানà§à¦·
অরà§à¦¥à¦¾à§Ž
সাধারণà§à¦¯
কি জà§à¦¬à¦²à§‡
না?তারাও
জà§à¦¬à¦²à§‡,
তারাও
পোড়ে।কিনà§à
¤ সে জà§à¦¬à¦¾à¦²à¦¾
যতটা না
চেতনার তার
থেকে অনেক
বেশি
জঠরের।জঠরà¦
গà§à¦¨à¦¿à¦°
জà§à¦¬à¦¾à¦²à¦¾à§Ÿ
পà§à§œà¦¤à§‡ থাকা
বৃক বা
হায়নার মতো
তারা জগৎ-
চরাচরের
সà§à¦¥à§‚ল
কà§à¦·à§à¦§à¦¾à¦¨à¦¿à¦¬à§
তà§à¦¤à¦¿à¦¤à§‡
বà§à¦¯à¦¾à¦ªà§ƒà¦¤à¥¤
তাই তাদের
কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡
যে নিয়ম
খাটে,
বিদগà§à¦§
কবিমানসের
কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡
সেই à¦à¦•à¦‡
নিয়ম খাটে
না।
à¦à¦‡
মà§à¦¹à§‚রà§à¦¤à§‡
পাঠক, আপনি
à¦à¦‡ পà§à¦°à¦¶à§à¦¨à§‡
জারিত হবেন
যে 'কবিমানস'
বলতে আমরা
ঠিক কী বà§à¦à¦¬?
à¦à¦‡ পà§à¦°à¦¶à§à¦¨
আমাদের à¦à¦‡
সতà§à¦¯à¦ªà¦°
যà§à¦—ের
ফেসবà§à¦• -
আলোড়িত
সংসারে বড়ই
মূলà§à¦¯à¦¬à¦¾à¦¨à¥¤
যেকোনো
কলমচিই যদি
কবি উপাধির
যোগà§à¦¯à¦¤à¦¾
দাবী করে
বসেন তবে
সমসà§à¦¯à¦¾
ঘনীà¦à§‚ত হতে
বাধà§à¦¯à¥¤
রাইটারà§à¦¸
বিলà§à¦¡à¦¿à¦‚-à¦
যারা কলম
পেষেন সেই
অফিসার
থেকে
কেরানিরা
সকলেই যদি
লেখক
পদপà§à¦°à¦¾à¦°à§à¦¥à§
হন তাহলে যে
গোল বাà¦à¦§à§‡
আজ ফেসবà§à¦•à§‡
কবিতার মতো
দেখতে
নানাবিধ
লেখা
টাঙিয়ে দশ
থেকে
দশসহসà§à¦°
লাইকপà§à¦°à¦¾à¦ªà§
ত কবিতা-
চেষà§à¦Ÿà¦•
আমাদের
ধারণায় সেই
গোলই
বাà¦à¦§à¦¿à§Ÿà§‡à¦›à§‡à
¨à¥¤ তবে à¦à¦‡
সমসà§à¦¯à¦¾
আগেও ছিল,
পরেও থাকবে
তাই à¦à¦–ন à¦à¦°
নতà§à¦¨ রূপকে
খà§à¦¬ বেশি à¦à§Ÿ
না পেলেও
আমাদের
চলবে বলেই
মনে হয়।
আমরা কেবল
à¦à¦‡ লেখায়
কবি বলতে কী
বà§à¦à¦¬ সেটা
à¦à¦•à¦Ÿà§
সà§à¦ªà¦·à§à¦Ÿ করে
নিই।
'বà§à¦°à¦¹à§à¦®
মানে বৃহৎ -
বিরাট অসীম
চেতনা। আর
বাক হল তার
সà§à¦ªà¦¨à§à¦¦à¦¨,
পà§à¦°à¦•à¦¾à¦¶,
উচà§à¦šà¦¾à¦°à¦£à¥¤
দà§à§Ÿà§‡ মিলে
à¦à¦•à¦¾à¦•à¦¾à¦°,
অদà§à¦¬à§ˆà¦¤à¥¤
পà§à¦°à¦¤à¦¿
মানà§à¦·à§‡à¦°
অনà§à¦¤à¦°à§‡
তিনি নিহিত
রয়েছেন।à¦à¦‡
কবি, à¦à¦‡
সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾, à¦à¦‡ '
বà§à¦°à¦¹à§à¦®à§€
বাক'। তিনি
যখন যার
মধà§à¦¯à§‡ জেগে
ওঠেন, তখন
সে হয় কবি।'
গৌরী
ধরà§à¦®à¦ªà¦¾à¦²à§‡à¦°
লেখা '
পà§à¦°à§‹à¦¨à§‹à¦¤à§à¦¨
বেদের
কবিতা'র à¦à¦‡
কবিà¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦•à§
‡ সামনে
রেখে আমরা
কবিকে
বà§à¦°à¦¹à§à¦®
অরà§à¦¥à¦¾à§Ž
বিরাট অসীম
সতà§à¦¯à§‡à¦°
অনà§-বাদক
হিসাবে
সাবà§à¦¯à¦¸à§à¦¤
করলাম।অতঃà¦
ªà¦° আমরা
কবিতà§à¦²à§à¦¯à¦®à¦
নস à¦à¦¬à¦‚
বৃকতà§à¦²à§à¦¯à¦®à¦
নà§à¦·à§‡à¦°
সামাজিক
সমà§à¦ªà¦°à§à¦•à¦•à§‡
বোà¦à¦¾à¦°
চেষà§à¦Ÿà¦¾
করতে বৃত
হব।
ইদানীং
কয়েকটি
বিশেষ
ঘটনায়
বৃকতà§à¦²à§à¦¯
সাধারণ
মনà§à¦·à§à¦¯
কবিমানসের
পাপ- পà§à¦£à§à¦¯
বিচারে
অতিসকà§à¦°à¦¿à§Ÿà¥
¤ সেই
সকà§à¦°à¦¿à§Ÿà¦¤à¦¾
আমার
মরà§à¦®à¦®à§‚লে
বড়ই বিসà§à¦®à§Ÿ
জাগà§à¦°à¦¤
করেছে।
à¦à¦•à¦¦à¦¾
ঋষিতà§à¦²à§à¦¯
মনà§à¦·à§à¦¯à§‡à¦°
পà§à¦°à¦¤à¦¿
সাধারণà§à¦¯à§‡à¦
যে
সসমà§à¦à§à¦°à¦®
বিনতি ছিল
কালকà§à¦·à§Ÿà§‡
তার
পরিবরà§à¦¤à¦¨
ঘটে
কবিতà§à¦²à§à¦¯
মানসের
পà§à¦°à¦¤à¦¿
সাধারণà§à¦¯à§‡à¦
সসমà§à¦à§à¦°à¦®
অমনোযোগ
লকà§à¦·à¦¿à¦¤
হতো।আজ
হঠাৎই
সাধারণ
জনগণ আর
কবিতà§à¦²à§à¦¯
মানস উà¦à§Ÿà§‡
সমাজমাধà§à¦¯à¦®
ে আবিরà§à¦à§‚ত
হওয়ায় কবি
à¦à¦¬à¦‚
সাধারণের
সহাবসà§à¦¥à¦¾à¦¨à§
পরসà§à¦ªà¦°à§‡à¦°
আসন
কà§à¦°à¦®à¦¾à¦—ত
অদলবদল হতে
শà§à¦°à§
করেছে। à¦à¦°à¦‡
ফলে কবি,
কবিপà§à¦°à¦¾à§Ÿ,কà
¬à¦¿à¦¤à§à¦²à§à¦¯, à¦à¦¬à¦‚
অকবি সকলেই
কবিমানসের
তà§à¦²à§à¦¯à¦®à§‚লà§à¦
বিচার করার
অধিকার
পেয়ে
বসেছেন
à¦à§‡à¦¬à§‡
নানাপà§à¦°à¦•à¦¾à¦
বৃকাসà§à¦«à¦¾à¦²à¦
শà§à¦°à§
করেছেন।
সেই
আসà§à¦«à¦¾à¦²à¦¨
কামà§à¦¯ হোক
বা না হোক
তাà¦à¦¦à§‡à¦° à¦à¦®à¦¤
বিচারবোধ
থেকে পাপ-
পà§à¦£à§à¦¯à§‡à¦°
বিচারপদà§à¦§à¦¤
িকে à¦à¦•à¦¬à¦¾à¦°
à¦à¦¾à¦²à¦¿à§Ÿà§‡
নেবার আশà§
পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨
বোধ করছি।
পাপ কী, সে
সমà§à¦ªà¦°à§à¦•à§‡
আলোচনা
করতে গেলে
পà§à¦°à¦¥à¦®à§‡à¦‡
আমাদের
উচিৎ ধরà§à¦® ও
শাসà§à¦¤à§à¦°à¦•à§‡
à¦à¦•à¦Ÿà§
ঘেà¦à¦Ÿà§‡à¦˜à§à¦à¦Ÿà§
‡ বিশà§à¦²à§‡à¦·à¦£
করে দেখে
নেওয়া।
ধরà§à¦®
à¦à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡
সরà§à¦¬à¦¾à¦—à§à¦°à¦—à¦
¾à¦®à§€ কারণ পাপ
সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤
চিনà§à¦¤à¦¾
ধরà§à¦®à§‡à¦°
সঙà§à¦—েই
সমà§à¦ªà§ƒà¦•à§à¦¤,
আধà§à¦¨à¦¿à¦•
আইনের
সঙà§à¦—ে
সাযà§à¦œà§à¦¯à¦ªà§‚à¦
à§à¦£ নয়। আইন
অপরাধ নিয়ে
কাজ করে।
অপরাধ হল
তা-ই যা অপ
অরà§à¦¥à¦¾à§Ž
খারাপà¦à¦¾à¦¬à§‡
রঞà§à¦œà¦¿à¦¤
করে।কিনà§à¦¤à
সেই খারাপ-
à¦à¦¾à¦²à§‹à¦°
বিচারবà§à¦¯à¦¬à¦¸
à§à¦¥à¦¾
রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¿à¦°
à§à¦®à¦¿à¦¤, তার
সঙà§à¦—ে
পাপের
পরোকà§à¦·
সমà§à¦ªà¦°à§à¦•
কেউ
আবিষà§à¦•à¦¾à¦°
করলেও করতে
পারেন তবে
পাপের বোধ
অপরাধ
শবà§à¦¦à§‡
পà§à¦°à¦•à¦¾à¦¶ পায়
না।পাপ
শাসà§à¦¤à§à¦°à§‹à¦²à§
লেখিত। তাই
আসà§à¦¨
ধরà§à¦®à¦¬à§à¦¦à§à¦§à¦¿
তে পাপ কী
সেটা ছোটà§à¦Ÿ
করে à¦à¦•à¦¬à¦¾à¦°
মনে করে
নিই।
বাহাই
ধরà§à¦®à¦®à¦¤à§‡
পাপ হল
সমà§à¦ªà§‚রà§à¦£
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত
অনà§à¦à§‚তি।
মানà§à¦·à§‡à¦°
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦®à¦¨
à¦à¦°
বিচারক।যাà¦
ে পাপী বলে
চিহà§à¦¨à¦¿à¦¤
করা হচà§à¦›à§‡
সে নিজে যদি
মনে করে যে
পাপ সে
করেনি à¦à¦¬à¦‚
নিজের কাছে
তার অপাপের
বোধ যদি
সà§à¦ªà¦·à§à¦Ÿ হয়
তবে সে পাপী
হতে পারে
না।
আবà§à¦°à¦¾à¦¹à¦¾à¦®à¦¿à¦
ধরà§à¦®à¦¬à¦¿à¦¶à§à¦¬à¦¾
সও à¦à¦‡ কথারই
পà§à¦°à¦¾à§Ÿ
পà§à¦°à¦¤à¦¿à¦§à§à¦¬à¦¨à¦¿
করে বলে যে
পাপ করেছো
কিনা তা
নিজের মনকে
জিজà§à¦žà¦¾à¦¸à¦¾
কর। কারণ
সেখানে
ঈশà§à¦¬à¦°à§‡à¦°
ইচà§à¦›à¦¾à¦°
বিরোধিতাই
পাপ।আবার
সেমেটিক
বিশà§à¦¬à¦¾à¦¸à§‡
মানà§à¦·
অরিজিনাল
সিন বা
আদিপাপের
সনà§à¦¤à¦¾à¦¨à¥¤à¦…রà§
থাৎ
মানবজীবন
পাপের ফল।
সà§à¦¤à¦°à¦¾à¦‚ সকল
মানà§à¦·à¦‡
পাপী আর
সকলেই সেই
আদি
পাপমোচনে
রত।
à¦à¦¤à¦¦à¦¸à¦¤à§à¦¤à§à¦¬à§
ও ইসলাম
ধরà§à¦®à§‡
পঞà§à¦šà¦¾à¦¶à¦°à¦•à¦®
পাপের কথা
বলা হয়।
সেখানে
মনà§à¦·à§à¦¯à¦¹à¦¤à§à¦¯
া আর দাড়ি
কেটে ফেলা
à¦à¦‡ দà§à¦‡ পাপই
সমমাতà§à¦°à¦¾à¦°à¥¤
à¦à¦–ন à¦à¦‡ দà§à¦‡
পাপকে
à¦à¦•à¦¾à¦¸à¦¨à§‡
বসানো
যà§à¦•à§à¦¤à¦¿à¦¯à§à¦•à§
ত কিনা তা
আপনার
বিবেচà§à¦¯à¥¤
বৌদà§à¦§
ধরà§à¦®à§‡à¦“
পাপবিচারে
আতà§à¦®à¦¬à§‹à¦§à¦•à§‡à
¦‡ গà§à¦°à§à¦¤à§à¦¬
দেওয়া হয়।
তবে
সেখানেও
জীবনাচরণজà¦
িত বেশ কিছà§
বিধিনিষেধ
আছে।সেই
নিষেধ
পাপের
সমারà§à¦¥à¦•
যতটা তার
থেকে
আধà§à¦¨à¦¿à¦•
রাষà§à¦Ÿà§à¦°à§‡
অপরাধের
সমধরà§à¦®à§€
বেশি।
à¦à¦¬à¦¾à¦° আসি
সনাতনী
ধরà§à¦®à§‡à¦°
কথায়। à¦à¦‡
কথাই à¦à¦‡
লেখায়
বহà§à¦²à¦à¦¾à¦¬à§‡
সà§à¦®à¦°à§à¦¤à¦¬à§à¦¯
কারণ পাপ -
পà§à¦£à§à¦¯à§‡à¦°
বিচারে
বà§à¦¯à¦¾à¦ªà§ƒà¦¤
বঙà§à¦— তনয়-
তনয়া à¦à¦–ন
মনà§à¦¸à¦‚হিতা
আর
যাজà§à¦žà¦¬à¦²à§à¦•à§
য সংহিতার
ধারায়
চরিতà§à¦°à¦¦à§‹à¦·
বিচার করতে
সমà§à¦¦à§à¦¯à¦¤à¥¤
অতঃপর আসà§à¦¨
দেখা যাক
যাজà§à¦žà¦¬à¦²à§à¦•à§
য তাà¦à¦°
সà§à¦®à§ƒà¦¤à¦¿à¦¤à§‡
মহাপাতক,
উপপাতক আর
অনà§à¦ªà¦¾à¦¤à¦•
সমà§à¦ªà¦°à§à¦•à§‡
কী বলছেন।
যাজà§à¦žà¦¬à¦²à§à¦•à§
য à¦à¦¬à¦‚ মনà§
উà¦à§Ÿà§‡à¦°
বারà§à¦¤à¦¾
অনà§à¦¸à¦¾à¦°à§‡
পà§à¦°à¦¥à¦® à¦à¦¬à¦‚
পà§à¦°à¦§à¦¾à¦¨
মহাপাতক হল
বà§à¦°à¦¾à¦¹à§à¦®à¦£à¦¹à¦¤
à§à¦¯à¦¾à¥¤ কারণ
বà§à¦°à¦¾à¦¹à§à¦®à¦£
হলেন
বà§à¦°à¦¹à§à¦®à¦œà§à¦žà¦¾
নী। বà§à¦°à¦¹à§à¦®
অরà§à¦¥à¦¾à§Ž
পরমকে যিনি
উপলবà§à¦§à¦¿
করেন à¦à¦¬à¦‚
সাধারণà§à¦¯à§‡
পà§à¦°à¦•à¦¾à¦¶
করার
পà§à¦°à§Ÿà¦¾à¦¸ পান
তাà¦à¦•à§‡
হতà§à¦¯à¦¾ বা বধ
করা
নিকৃষà§à¦Ÿà¦¤à¦®
পাপ। à¦à¦–ন
পà§à¦°à¦¶à§à¦¨ হল
বà§à¦°à¦¾à¦¹à§à¦®à¦£
কে? মনৠà¦à¦¬à¦‚
যাজà§à¦žà¦¬à¦²à§à¦•à§
য দà§à¦œà¦¨à§‡à¦‡
বেদজà§à¦žà¥¤
বেদ মতে
বà§à¦°à¦¾à¦¹à§à¦®à¦£
হলেন
তাà¦à¦°à¦¾à¦‡
যারা
বà§à¦°à¦¹à§à¦®à¦œà§à¦žà¦¾
ন লাঠকরেন।
সেই মতে
অধà§à¦¯à¦¾à¦ªà¦¨à¦¾à¦°à¦
গà§à¦°à§à¦°à¦¾à¦‡
হলেন
বà§à¦°à¦¾à¦¹à§à¦®à¦£à¥¤
আর
বà§à¦°à¦¾à¦¹à§à¦®à¦£
কবিরা। কবি
অরà§à¦¥à§‡ বেদে
সৃজনীশকà§à¦¤à¦
¿à¦¸à¦®à§à¦ªà¦¨à§à¦¨
শিলà§à¦ªà§€à¦¦à§‡à¦°
সকলকেই
নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ
করা হয়েছে।
অরà§à¦¥à¦¾à§Ž
কবিমানসের
বধ
নিকৃষà§à¦Ÿà¦¤à¦®
পাপ।
মহাপাতক
তাà¦à¦°à¦¾à¦“
যারা
মহাপাতকের
সংসà§à¦ªà¦°à§à¦¶à§‡
থাকেন। à¦à¦–ন
পà§à¦°à¦¶à§à¦¨ হল
মানসের বধ
কীà¦à¦¾à¦¬à§‡
বিচারà§à¦¯? à¦à¦‡
সূতà§à¦°à§‡
আমরা à¦à¦•à¦¬à¦¾à¦°
বেদবà§à¦¯à¦¾à¦¸
রচিত
মহাà¦à¦¾à¦°à¦¤à§‡à¦°
কথা সà§à¦®à¦°à¦£
করতে পারি।
সেখানে
গাণà§à¦¡à§€à¦¬à¦•à§‡
অপমান করায়
জà§à¦¯à§‡à¦·à§à¦ à¦à§à¦
াতা
যà§à¦§à¦¿à¦·à§à¦ িরà§
র পà§à¦°à¦¤à¦¿
অসà§à¦¤à§à¦°à¦§à¦¾à¦°à¦
করতে যখন
উদà§à¦¯à¦¤ হলেন
অরà§à¦œà§à¦¨, তখন
কৃষà§à¦£
অরà§à¦œà§à¦¨à¦•à§‡
শানà§à¦¤ হতে
অনà§à¦°à§‹à¦§
করলেন।অরà§à
œà§à¦¨ জানালেন
যে তিনি à¦à¦‡
পà§à¦°à¦¤à¦¿à¦œà§à¦žà¦¾à¦¬
দà§à¦§ যে তাà¦à¦°
গাণà§à¦¡à§€à¦¬à¦•à§‡
অপমান যে
করবে তিনি
সেই
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦°
পà§à¦°à¦¾à¦£à¦¨à¦¾à¦¶
করবেন। তাই
পà§à¦°à¦¤à¦¿à¦œà§à¦žà¦¾
রকà§à¦·à¦¾ করতে
হলে তাà¦à¦•à§‡
বধ করতেই
হবে
অপমানকারী
যà§à¦§à¦¿à¦·à§à¦ িরà¦
ে। তখন
কৃষà§à¦£
বললেন,হতà§à¦¯à¦
¾ না করেও বধ
করা সমà§à¦à¦¬à¥¤
মানীকে
সরà§à¦¬à¦¸à¦®à¦•à§à¦·à§
অপমান করা
আর মানীকে
বধ করা
সমান।
অরà§à¦¥à¦¾à§Ž
শাসà§à¦¤à§à¦°à¦®à¦¤à§
সমà§à¦®à¦¾à¦¨à¦¨à§€à§Ÿ
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦°
মাননাশ করা
হল তাà¦à¦•à§‡
জীবিতাবসà§à¦
ায় বধ করা বা
হতà§à¦¯à¦¾ করা।
à¦à¦¬à¦¾à¦° à¦à¦¾à¦¬à§à¦¨ ,
কোনও
অধà§à¦¯à¦¾à¦ªà¦• বা
কবিকে যদি
à¦à¦°à¦¾ সà¦à¦¾à§Ÿ
সরà§à¦¬à¦¸à¦®à¦•à§à¦·à§
অপমান করা
হয় তাহলে
তাকে কি বধ
করা হয় না?
অতà¦à¦¬
অধà§à¦¯à¦¾à¦ªà¦•/
কবির
সমà§à¦®à¦¾à¦¨à¦¹à¦¾à¦¨à¦¿
মনৠà¦à¦¬à¦‚
যাজà§à¦žà¦¬à¦²à§à¦•à§
য সংহিতা
অনà§à¦¯à¦¾à§Ÿà§€
সবথেকে বড়
পাপ। সেই
পাপ যে করে
তার
সমরà§à¦¥à¦¨à¦•à¦¾à¦°à§
রাও
মহাপাতক।
à¦à¦°à¦ªà¦°à§‡ আপনি
যদি কবিকে
বà§à¦¯à¦¾à¦à¦¿à¦šà¦¾à¦°à§
র অà¦à¦¿à¦¯à§‹à¦—ে
সরà§à¦¬à¦¸à¦®à¦•à§à¦·à§
অপমান
করেন তাহলে
আপনারই মতে
আপনি
মহাপাতক।
কবি পাতক
কিনা তা
à¦à¦°à¦ªà¦°à§‡
বিবেচà§à¦¯à¥¤
à¦à¦–ন দেখে
নিই
বà§à¦¯à¦¾à¦à¦¿à¦šà¦¾à¦°
কী ধরনের
পাপ। মনà§
à¦à¦¬à¦‚
যাজà§à¦žà¦¬à¦²à§à¦•à§
য à¦à¦‡
বà§à¦¯à¦¾à¦à¦¿à¦šà¦¾à¦°à¦
ে অনà§à¦ªà¦¾à¦¤à¦•
অরà§à¦¥à¦¾à§Ž
খà§à¦šà¦°à§‹ পাপ
বলেছেন।
সাধারণ
কেউও যদি
বà§à¦¯à¦¾à¦à¦¿à¦šà¦¾à¦°
করে তাহলে
সে খà§à¦šà¦°à§‹
পাপ করবে।
কিনà§à¦¤à§
বà§à¦°à¦¾à¦¹à§à¦®à¦£à¦¹à¦¤
à§à¦¯à¦¾à¦° মতোই
সà§à¦°à¦¾à¦ªà¦¾à¦¨
শাসà§à¦¤à§à¦°à¦®à¦¤à§
মহাপাতকের
করà§à¦®à¥¤
অরà§à¦¥à¦¾à§Ž
আপনি
পà§à¦°à¦•à¦¾à¦¶à§à¦¯à§‡
বা
অপà§à¦°à¦•à¦¾à¦¶à§à¦¯à§
‡ মদà§à¦¯à¦ªà¦¾à¦¨
করতে করতে
মহাননà§à¦¦à§‡
অনà§à¦¯à§‡à¦°
পাপের
বিচার
করছেন
à¦à¦¾à¦²à§‹à¥¤
কিনà§à¦¤à§
মশাই,
আপনারই
বিচারে
আপনি
সà§à¦°à¦¾à¦ªà¦¾à¦¨à¦¹à§‡à¦
ৠমহাপাতক।
সà§à¦°à¦¾à¦ªà¦¾à¦¨
সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤
বিধি
কৌটিলà§à¦¯
দিয়েছেন
বটে à¦à¦¬à¦‚
সেখানে
তিনি
রাজাদেশমতà§
সà§à¦°à¦¾à¦ªà¦¾à¦¨à§‡
বৈধতাও
দিয়েছেন
তবে
কৌটিলà§à¦¯
মতে পাপের
বিচার
নেই।সেখানà
§‡ অপরাধের
বিচারপদà§à¦§à¦¤
ি লিখিত
আছে। পাপ
নিয়ে কথা
বলার সময়
আরও à¦à¦•à¦Ÿà¦¾
বিষয়
আমাদের
অবগত থাকা
দরকার যে
পরনিনà§à¦¦à¦¾à¦“
পাতকের
কাজ।
সà§à¦¤à¦°à¦¾à¦‚
পরনিনà§à¦¦à¦¾à¦°
পাপ না করে
আপনার
বিচারে
যিনি পাতক
তাà¦à¦•à§‡
পরিহার
করাই শà§à¦°à§‡à§Ÿ
নয় কি?
à¦à¦–ানেই
পà§à¦°à¦¶à§à¦¨ হল
যে আপনার
বিচারে কবি
পাপী হতে
পারেন
কিনা। à¦à¦¬à¦¾à¦°
আসà§à¦¨ আমরা
à¦à¦•à¦Ÿà§ সেই
বিচারপদà§à¦§à¦¤
ির
পদà§à¦§à¦¤à¦¿à¦—ত
বিচার করে
নিই।
আপনি বা আমি
যখনই কবিকে
বিচার করতে
যাই তখনই
তাà¦à¦° সঙà§à¦—ে
আমাদের
à¦à¦•à¦Ÿà¦¾
সমà§à¦ªà¦°à§à¦•
সà§à¦¥à¦¾à¦ªà¦¿à¦¤
হয়। à¦à¦–ন
দেখà§à¦¨
সমà§à¦ªà¦°à§à¦•
বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾
ঠিক কেমন?
à¦à¦‡ সমà§à¦ªà¦°à§à¦•
হল দà§à¦‡
বিনà§à¦¦à§à¦°
মধà§à¦¯à§‡
আকরà§à¦·à¦¨ à¦à¦¬à¦‚
বিকরà§à¦·à¦£ /
আকরà§à¦·à¦£ বা
বিকরà§à¦·à¦£à¥¤
.A→<→<→<→<→â
†’<→→<→.B
à¦à¦¬à¦¾à¦° ধরা
যাক আমি বা
আপনি
অরà§à¦¥à¦¾à§Ž
à¦à¦•à¦œà¦¨
সাধারণ
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ A
বিনà§à¦¦à§à¦¤à§‡
অবসà§à¦¥à¦¾à¦¨
করছেন আর
কবি রয়েছেন
Bবিনà§à¦¦à§à¦¤à§‡à¥¤
à¦à¦¬à¦¾à¦° যদি
কবি অরà§à¦¥à¦¾à§Ž B
বিনà§à¦¦à§à¦°
কোনো
বিচà§à¦¯à§à¦¤à¦¿
ঘটে তবে A ও B
উà¦à§Ÿ
বিনà§à¦¦à§à¦¤à§‡à¦‡
তার পà§à¦°à¦à¦¾à¦¬
পড়বে।
বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾
অনেকটা à¦à¦®à¦¨
হবে যে A ও B
উà¦à§Ÿà§‡à¦‡ à¦à¦•à¦Ÿà§
বিচà§à¦¯à§à¦¤
হয়ে নতà§à¦¨ C ও D
অবসà§à¦¥à¦¾à¦¨à§‡
আসবে?
D
/
A B
/
C
à¦à¦¬à¦¾à¦°à§‡ C
অবসà§à¦¥à¦¾à¦¨
থেকে আমরা D
কে বিচার
করতে যাব
কীà¦à¦¾à¦¬à§‡?
কারণ তা
করতে গেলে
আগে তো
আমাদের
নিজের
বিচà§à¦¯à§à¦¤à¦¿à¦Ÿà¦¾
মাপতে হবে।
কিনà§à¦¤à§
à¦à¦•à§‡à¦¬à¦¾à¦°à§‡
বিজà§à¦žà¦¾à¦¨ -
দরà§à¦¶à¦¨à§‡à¦°
পà§à¦°à¦¤à¦°à§à¦•à¦®à¦¤à§
à¦à¦•à¦‡
নিরà§à¦¦à§‡à¦¶à¦¤à¦¨à§
তà§à¦°à§‡ à¦à¦•à¦Ÿà¦¿
বিনà§à¦¦à§à¦¤à§‡
বসে সেই
বিনà§à¦¦à§à¦•à§‡
অনà§à¦ªà§à¦™à§à¦–
বিচার করা
সমà§à¦à¦¬ নয়।
সেই হিসেবে
আমরা নিজের
বিচà§à¦¯à§à¦¤à¦¿à¦•à§
মাপতে পারি
à¦à¦•à¦®à¦¾à¦¤à§à¦°
নিজের থেকে
বিচà§à¦›à¦¿à¦¨à§à¦¨
হয়ে,কিনà§à¦¤à§
আফশোষ হল à¦à¦‡
যে সাধারণ
জনমন
à¦à¦‡à¦œà¦¨à§à¦¯à§‡à¦‡
সাধারণ যে
সে অনà§à¦¯à§‡à¦°
চোখে
নিজেকে
দেখতে
শেখে না।
অতঃপর
সাধারণের
বিচারপà§à¦°à¦•à§
রিয়ায়
নিজের
বিচà§à¦¯à§à¦¤à¦¿
বা
à¦à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ C
অবসà§à¦¥à¦¾à¦¨à§‡
তার সরে
আসার
বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾
সে অনà§à¦à¦¬à¦‡
করতে পারবে
না।তাই
কবিকে সে
নিজের
পূরà§à¦¬à§‡à¦°
অবসà§à¦¥à¦¾à¦¨
থেকেই
মাপতে যাবে
à¦à¦¬à¦‚ তার
বিচার
তà§à¦°à§à¦Ÿà¦¿à¦ªà§‚রà§
ণ হবে।
অপরপকà§à¦·à§‡
কবি à¦à¦‡
জনà§à¦¯à§‡à¦‡ কবি
যে তিনি
সীমার মাà¦à§‡
অসীমকে,
আমার মাà¦à§‡
তোমার
পà§à¦°à¦•à¦¾à¦¶à¦•à§‡
অনà§à¦à¦¬ করতে
পারেন।তাই
যিনি কবি
তিনি
সাধারণের
à¦à¦‡ বà§à¦¯à¦°à§à¦¥
পà§à¦°à§Ÿà¦¾à¦¸
পরিমাপ
করতে
পারবেন।
মূলত à¦à¦‡
তà§à¦°à§à¦Ÿà¦¿
থাকে বলেই
মনৠবা
যাজà§à¦žà¦¬à¦²à§à¦•à§
য - à¦à¦° মতো
বেদজà§à¦ž
সাধারণকে
মনে করিয়ে
দিয়েছেন যে
কবিকে বা
বà§à¦°à¦¹à§à¦®à¦œà§à¦žà¦¾
নীকে
সাধারণের
সীমাবদà§à¦§
জà§à¦žà¦¾à¦¨ দিয়ে
বিশà§à¦²à§‡à¦·à¦£
করতে যাওয়া
মহাপাতকী।
অতঃপর হে
পাঠক, আমরা
কি কবিকে
নিরনà§à¦¤à¦°
অপà§à¦°à¦¸à¦¿à¦¦à§à¦§
আকà§à¦°à¦®à¦£ ও
রকà§à¦¤à¦¾à¦•à§à¦¤
করার পাপ
থেকে বিরত
থাকতে পারি
না?
à¦à¦‡ পà§à¦°à¦¶à§à¦¨
জিইয়ে
রেখেই
à¦à¦¬à¦¾à¦°à§‡ আসি
কবির পাপ
পà§à¦°à¦¸à¦™à§à¦—ে।
কবির কি তবে
কোনো পাপই
নেই? তিনি কি
পাপের
ঊরà§à¦§à§à¦¬à§‡? তা
তো নয়। তবে
কী তাà¦à¦°
পাপ?
শাসà§à¦¤à§à¦°à¦®à¦¤à§
যখন কোনো
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿
ধরà§à¦® থেকে
বিচà§à¦¯à§à¦¤ হন
তখনই তিনি
মহাপাতক
হন।à¦à¦‡ ধরà§à¦®
শবà§à¦¦à§‡à¦°
উৎপতà§à¦¤à¦¿ ধৃ
ধাতৠথেকে।
ধৃ ধাতà§à¦°
অরà§à¦¥ ধারণ
করা।
অরà§à¦¥à¦¾à§Ž
কবিকে যা
ধারণ করে
আছে সেই
চরিতà§à¦°à¦¬à§ˆà¦¶à¦¿
ষà§à¦Ÿ থেকে
বিচà§à¦¯à§à¦¤à¦¿à¦‡
কবির পাপ।
তাহলে কবির
ধরà§à¦® কি?
কবির ধরà§à¦®
কবিতার
সাধনা। পরম
সতà§à¦¯à§‡à¦°
উপলবà§à¦§à¦¿à¥¤
যেখানে
মনà§à¦·à§à¦¯à¦¬à¦¿à¦šà¦¾
র পৌà¦à¦›à¦¤à§‡
পারে না সেই
অনাদি
অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡à¦
° সঙà§à¦—ে মন
à¦à¦¬à¦‚ বাকের
সংযোগসাধনà
¤ কবি কখনোই
রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¿à¦°
à§à¦®à¦¿à¦¤
সতà§à¦¯à¦—à§à¦²à§‹à¦•à
‡ সতà§à¦¯à¦œà§à¦žà¦¾à¦¨
করবেন না।
তিনি জানেন
যে
রাষà§à¦Ÿà§à¦°à§‡à¦°
আরোপিত
বিধিবদà§à¦§
সতà§à¦¯ আসলে
মিথà§à¦¯à¦¾à¥¤
সেই
মিথà§à¦¯à¦¾à¦°
আকৃতিকে
যদি তিনি
বিকৃত না
করে দেখতে
চান তাহলেই
তাà¦à¦°
সà§à¦¬à¦§à¦°à§à¦®
থেকে তিনি
বিচà§à¦¯à§à¦¤
হবেন
অরà§à¦¥à¦¾à§Ž পাপ
করবেন।
অতà¦à¦¬ আমার
মতো হে
সাধারণà§à¦¯
কবি আমাদের
কাছে
সাকà§à¦·à¦¾à§Ž à¦à¦•
বিপতà§à¦¤à¦¿à¥¤
কারণ তিনি
আমাদের গড়ে
তোলা
মিথà§à¦¯à¦¾à¦°
সতà§à¦¯à¦œà¦—ৎকে
à¦à§‡à¦™à§‡ দেন।
আমাদের
চেনা পথে
তিনি চলেন
না। আমাদের
নিরà§à¦®à¦¿à¦¤
সতà§à¦¯à¦•à§‡
মিথà§à¦¯à¦¾
পà§à¦°à¦®à¦¾à¦£
করার
দà§à¦°à§à¦—ম পথে
তাà¦à¦°
যাতà§à¦°à¦¾ তাই
আমরা তাà¦à¦°
পথ অবরà§à¦¦à§à¦§
করতে চাই।
কà§à¦·à¦®à¦¤à¦¾
পà§à¦°à§Ÿà§‹à¦—
করে,হà§à¦¯à¦¾à¦
বনà§à¦§à§,আমরাà¦
‡ কà§à¦·à¦®à¦¤à¦¾à¦°
অপবà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°
করে কবির
উপর
দণà§à¦¡à¦¾à¦œà§à¦žà¦¾
জারি করে
তাà¦à¦•à§‡ তাà¦à¦°
সাধনা থেকে
বিচà§à¦¯à§à¦¤
করতে চাই
কেবল à¦à¦‡ à¦à§Ÿà§‡
যে তাà¦à¦•à§‡
বশীà¦à§‚ত না
করতে পারলে
তিনি
আমাদের সকল
অপকরà§à¦®à¦•à§‡
নগà§à¦¨ করে
দেবেন। কবি
নিজে
নিজেকেই
নগà§à¦¨à¦à¦¾à¦¬à§‡
সতà§à¦¯à§‡à¦°
সামনে
আবিষà§à¦•à¦¾à¦°
করেন তাই
তাà¦à¦•à§‡ আর
নগà§à¦¨ করে
আননà§à¦¦
পাওয়ার
অশাসà§à¦¤à§à¦°à§€à§
Ÿ উদà§à¦¯à§‹à¦— না
নিলেই
সমাজের তথা
আমাদের
মঙà§à¦—ল।কারà
£ কবির
পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¿à¦¤
পথই আমাদের
পাথেয় হওয়া
উচিৎ। তাই
কবিকে
নিরà§à¦ªà¦¦à§à¦°à¦¬à§
তাà¦à¦° সাধনা
করতে দেওয়া
আপাতà¦à¦¾à¦¬à§‡
বিপজà§à¦œà¦¨à¦•
মনে হলেও
আখেরে
আমাদেরই যে
লাঠà¦à¦‡ বোধ
আমাদের
থাকা উচিৎ।
মà§à¦¶à¦•à¦¿à¦² হল
আমরা কবি
বলতে
অনেকসময়েই
ছনà§à¦¦ ও
অনà§à¦¤à§à¦¯à¦®à¦¿à¦² -
মালিকদের
বà§à¦à¦¿à¥¤ অথবা
অলংকারসমৃà
¦à§à¦§ কিছà§
কবিতার মতো
বাকà§à¦¯à§‡à¦°
সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾à¦•à§‡
কবিজà§à¦žà¦¾à¦¨à§‡
বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤
হই। à¦à¦–ন কথা
হলো যারা à¦à¦‡
কবিতার
সাধনায় রত
তারাই কি
কবি? না,
তারাও
বেশিরà¦à¦¾à¦—ই
কবি
নয়।তারা
কবি হয়ে
উঠতে চায়।
কবি হয়ে
ওঠার
দà§à¦°à§à¦®à¦°
সাধনা করে
চলাই তাদের
কাজ,তপসà§à¦¯à¦¾à¥
¤ তাদের
তপসà§à¦¯à¦¾à¦°
নানাসà§à¦¤à¦°à§‡
নানাসিদà§à¦§à¦¿
র ছটা আমরা
তাদের
লেখায়
অনà§à¦à¦¬ করি।
অবহেলা,বিদà
রূপ,
দারিদà§à¦°à§à¦¯,
বিচà§à¦›à¦¿à¦¨à§à¦¨à¦
ার মতো কষà§à¦Ÿ
সহà§à¦¯ করেও
তাদের
দà§à¦°à§à¦¦à¦®à¦¨à§€à§Ÿ
সাধনাকে
অনà§à¦à¦¬à§€ মন
সà§à¦ªà¦°à§à¦¶
করতে পারে।
যারা পারে
না তারা
তাদের
মাপতে
বসে।অপরাধ
করে না বটে
তবে পাপ
করে। যিনি
কবিতার
সাধক তিনি
à¦à¦‡à¦¸à¦®à¦¸à§à¦¤
নিচà§à¦¸à§à¦¤à¦°à§‡à¦
সমালোচনাকà§
‡ গায়ে
মাখেন না।
কারণ নকল,
à¦à¦£à§à¦¡ à¦à¦‡
রাষà§à¦Ÿà§à¦°à¦¤à¦¾à§œ
িত
বাসà§à¦¤à¦¬à¦¤à¦¾à¦°
অনà§à¦¤à¦°à§à¦¨à¦¿à¦¹à¦
ত সতà§à¦¯à¦‡
তাà¦à¦° খোà¦à¦œà¥¤
তিনি পরমকে
পà§à¦°à¦¾à¦ªà§à¦¤ হন
না, তবে
পরমের দিকে
নিরনà§à¦¤à¦°
যাতà§à¦°à¦¾
করেন আর
তমসা থেকে
আলোর দিকে
à¦à¦—িয়ে
চলেন।
বà§à¦¯à¦°à§à¦¥ হন
বলেই আবারও
সাধনায়
পà§à¦°à¦¬à§ƒà¦¤à§à¦¤
হন। আবারও
à¦à¦¾à¦·à¦¾à§Ÿ ধরতে
চান
অবà§à¦¯à¦•à§à¦¤à¦•à§‡à
¥¤ সেই
কাজে,সেই
সাধনায়
তà§à¦šà§à¦› à¦à¦‡
নà§à¦¯à¦¾à§Ÿ -
অপরাধের
সাজানো
সà¦à§à¦¯à¦¤à¦¾
তাà¦à¦° কাছে
মাটির
খà§à¦°à¦¿à¦° মতো
à¦à¦™à§à¦—à§à¦°à¥¤
কঠিন তাà¦à¦°
পথ,কঠোরতর
তাà¦à¦° বà§à¦°à¦¤à¥¤
সমসà§à¦¤ অমৃত
আর সকল গরল
তাà¦à¦°
à¦à¦•à§à¦·à§à¦¯,
তাà¦à¦° পেয়।
তিনি
সà§à¦¬à¦¤à§‹à¦¶à§à¦šà¦²à¥
তà§à¦šà§à¦›
আমাদের
নà§à¦¯à¦¾à§Ÿà¦¨à§€à¦¤à¦¿à¦
বিচার
তাà¦à¦•à§‡
রà§à¦¦à§à¦§ করতে
পারে না।
যদি করে
তবেই তিনি
ধরà§à¦®à¦šà§à¦¯à§à¦¤,
তিনি পাতক।
ঠছাড়া কবির
পাপ নেই,
পà§à¦£à§à¦¯ নেই।
তিনি à¦à¦•à¦‡
দেহে
দেবদূত à¦à¦¬à¦‚
যমদূত।
অনà§à¦§à¦•à¦¾à¦°à¦•à§‡
হতà§à¦¯à¦¾ করে
তিনি আনবেন
আলো। সেই
আলো যা
অপাপবিদà§à¦§
পরমের ছটায়
পà§à¦°à§‹à¦œà§à¦œà§à¦¬à¦
।