ভুল সম্ভাবনায়

অগ্নিজিৎ

... It is recorded as 90/60 mmHg.
Not responding to any painful stimuli. Respiration is abdomino thoracotype...
আর আধ ঘণ্টা ।
অর্ণব ঘুমাচ্ছে ।
সেদিন রবিবারের মতো রোদ্দুর উঠেছিল সুবর্ণরেখায় । আমরা পার খুঁজছিলাম । আর অর্ণব পারাপার । পাথুরে নদী তে পা কতটায় ঠেকে এইসব গভীর ভাবতে ভাবতে কোনো ঠাই পাচ্ছিল না অরূপ ।
তখনও কিছু কাঠের সঙ্গে কাঠ লেগে আছে । পচে । ক্ষয়ে । নাও যেভাবে নেবে । আমাদের থেকেও যাদের প্রয়োজন ওপার তাদের সঙ্গে উঠে পড়লাম । পাথুরে বলে দাঁড় চলে না । বাঁশ পুঁতে পুঁতে ... পাঁচ টাকায় এই ঝুঁকি ।

… No relation with atrioventricular rhythm recordable ventricular tachycardia . It is not recordable in diastolic. Respiration is change strokes in type. Eyes are open.
আর পনেরো মিনিট ।
অর্ণব ঘুমিয়েই আছে ।
কখন যেন পারে থাকতে থাকতে আমরা ডুবে যাচ্ছিলাম । কত সাঁতারে কত ডুবে যাওয়া হারিয়ে গেছে । রাত আড়াইটে হয়েছিল আমাদের মতো । সুবর্ণরেখার পাথরে তখন নেশা ধরেছে । যে মাওবাদী পরম যত্নে আমাদের মহুয়া দিয়েছিল তার বিপ্লব দীর্ঘজীবী হোক । ছায়াগুলো নরম হচ্ছিল ক্রমশ । জ্যোৎস্নার ঠোকায় ঠোকায় ভিজে যাচ্ছিল মাহোল ।
হাওয়ার উল্টো পথগুলো জেগে বিপজ্জনক । যেন গৃহত্যাগের মরশুম লেগেছে । খানিক ঘরবাড়ি পুষে রেখেছি তখনও । “ যদি জল আসে আঁখি পাতে ... ” । অর্ণব কখন ডুবে গেছে আমরা টেরই পাই নি ।

The extremities are cold. Ventricular fibrillation. Skin colour changes into pinkish tone.
আর দশ মিনিট ।
অর্ণব অনেকক্ষণ ঘুমোচ্ছে ।
এরপর কতগুলো লাল শিশি খালি ও জমে গেল । একটা গোটা নক্ষত্রের রাত মোজার ভেতর । পায়ের নীচে রাভাংলা । আর নিরুদ্দেশের পা ঘোরালেই রালং । এই পাহারে কিভাবে একা থাকা যায় দেখছিল অর্ণব । আর আমাদের সঙ্গে আরো একটু একা হয়ে উঠছিল ।
মনাস্ট্রির গায় তখন পালা ফুটছে , না !! আমাদের আর পালানো হোলো না । প্রার্থনার তাই দোষ বেজেছিল ।
অরূপ ওর লেন্স কভারটা চাপিয়ে দেয় । অনিন্দ্য নথির থেকে স্মৃতিকে বিশ্বাস করেছিল । অর্ণব শুধু তার একটা গোলাপি জন্ম চেয়েছিল ।

… still warm except the extremities. Muscles are completely relaxed. Pupil is dialated and not responding to light.
আর পাঁচ মিনিট ।
অর্ণব এখনও ঘুমাচ্ছে ।
কবে আমাদের জানলা হরিণ হয়েছিল সেই নাভির সন্ধানে। কোন ভুলে সে নিরাময়ের ক্ষত তুই আবিষ্কার করেছিলি। দেহাতীর মুলুকের দিকে পাশ ফিরে শুয়েছিলিস ।
জলস্তর শুকিয়ে আসছে নাকি আমরা সাঁতার ভুলে যাচ্ছি । রাত্রি ভাঙে , পাহাড় ভাঙে আর ঘুম ???
আমাদের তো নিরুদ্দেশ হবার কথা ছিল , লুকিয়ে পড়লি কেন অর্ণব ?
সব ভাল থাকবে । ভাল থাকার মত ভাল থাকবে । শুধু ঘুম থেকে জেগে ওঠার মত ভুলে আর কখনও ঘুমিয়ে পরবে না অর্ণব ।