পাথর-পাহাড়: একটি রক্তকাহিনী

অর্ক চট্টোপাধ্যায়



পৃথিবী যেখানে কষ্ট পেয়ে গুমরে যায়; অবতলে কান্নার রোল ওঠে, সেখানে সমতল ফুঁড়ে, হঠাৎ হঠাৎ অচমকা সব পাহাড় গজিয়ে যায়। পাহাড় মানেই পৃথিবীর দুঃখ। এমনটা মনে হত রাখীর। পৃথিবীটা যত বুড়ো হচ্ছে তত সেইসব দুঃখের পাহাড় বেড়ে চলেছে। স্থলদেশে আপাদমস্তক রক্তের সঙ্গীত যেই ঘন হয়ে আসছে সময়ের অন্ধকারে, পৃথিবীটা কেমন আকুলি বিকুলি করে ফুঁড়ে ফুঁড়ে উঠছে। ইনিয়ে যাচ্ছে, বিনিয়ে যাচ্ছে, কুঁচকে যাচ্ছে, ফুলে যাচ্ছে। যেন রিগর মর্টিসের দশাপ্রাপ্ত লাশ, যার রিগর কমছে, বাড়ছে, আবার কমছে, আবার বাড়ছে। নরম থেকে শক্ত, শক্ত থেকে নরম...আবার শক্ত...এইভাবে চলতে থাকছে।

One morning Lungkata, the lizard man, had been quietly hunting near the base of Uluru when he saw an emu- a Kalaya- coming around the corner towards him. The emu was nearly exhausted because it had been chased by two hunters and had a spear stuck in its body. Lungkata was a fat man and he saw an opportunity for an easy meal. As the emu came near him he attacked it and killed it. Then he dragged its body over his campsite, lit a fire, and started to cut up the emu meat, ready to cook it.

রাখীর হাতে হোয়াইট ওয়াইনের গ্লাস। রেড সে পছন্দ করে না। রেড ওয়াইন দেখলেই তার মাসিক রক্তপাতের কথা মনে পড়ে। তাই রোজ সিরাপ, রেড ওয়াইন এগুলো সে পছন্দ করে না। এমনিতেই কি রক্ত-রঙের তরল দেখার অভাব আছে নাকি আজকাল? কাগজ আর সোশ্যাল মিডিয়া খুললেই তো পাওয়া যায়। রাখী হোয়াইট ওয়াইনের গ্লাসের মধ্যে দিয়ে উলুরুর গ্রেইট রককে আই-ফোন বন্দী করতে চাইছে। সন্ধ্যেবেলায় এখানে থেমেছে তাদের ট্যুর। সানসেট পয়েন্ট টু সি দ্য গ্রেইট উলুরু: এয়ার্স রক।

While Lungkata was preparing his meal, two hunters, the Pan-Pan Palala brothers, came around the corner of the rock, following the tracks of the emu. They saw Lungkata's fireplace through the trees and called out to him. "Hey Lungkata, have you seen our emu? We speared him and he came in this direction."

পাথর না পাহাড় একে কি বলবে, জানে না রাখী। নাকি পৃথিবীর দুঃখ? এ যদি দুঃখ হয়, তবে তা পেল্লাই এবং ঘনীভূত। উলুরু অস্ট্রেলিয়া মহাদেশের ভৌগোলিক গৌরব। নর্দার্ন টেরিটরিতে লাল বালির দেশে, খাঁ-খাঁ সমতলের ওপর কোথাও কিছু নেই হঠাৎ একটা রক। যেন শান্ত মনোলোগের মধ্যে বলা নেই কওয়া নেই, দুম করে উত্তেজিত ডায়ালগের বৃষ্টি। বৃষ্টি হলে রকের ওপর থেকে জলধারা নেমে আসে ঝর্ণা হয়ে। ইউটিউবে দেখেছে রাখী। দেখে তার যোনিপথের জন্ম-তরলের কথা মনে হয়েছে। অঙ্গুলী-কর্ষণ হলে অমন বর্ষণের স্মৃতি রাখীর পাপড়িরাও ধরে রাখে, তারপর ছেড়ে দেয়।

Lungkata hid the emu meat behind him and called back to the Pan-Pan-Palala brothers, "No. No emu here. Maybe over that way." And he pointed towards the sand-dunes.The brothers went away towards the sand dunes and Lungkata knew he was in serious trouble. He gathered up all the emu meat and carried it to the base of the cliff on the western side of Uluru. As he hurried, he dropped some pieces of emu meat along the way. Lungkata's cave was high up the rocky cliff. He climbed carefully up to the cave with the remaining pieces of emu meat and hid them there.

এয়ার্স রক নামটা হোয়াইট অস্ট্রেলিয়ানদের দেওয়া। আদি নাম উলুরু। প্রায় তিন হাজার ফিট উঁচু আর বিস্তারে প্রায় ১২০০ ফিট। এই পাথর-পাহাড় এদেশের আদিম অধিবাসীদের কাছে পবিত্র। তারা এই পাহাড়ের আশেপাশে এসে নানা পূজা-অর্চনা করে থাকে। পাহাড়ের একেবারে কাছাকাছি কোন জনবসতি নেই। আবরিজিনাল কমিউনিটির মানুষেরা অনেক দূর থেকে হেঁটে এসে উলুরুর তলদেশে নানা রিচুয়াল পালন করে থাকেন। সংলগ্ন এলাকায় মানুষের বাস দশ হাজার বছরের। উনিশ শতকে অস্ট্রেলিয়ায় সাদা মানুষের আগমন এবং উপনিবেশ বিস্তারের পর দীর্ঘদিন উলুরু নিয়ে ল্যান্ড রাইট মুভমেন্ট চলেছে। ৯০ এর দশকের শুরুর দিকে উলুরু অস্ট্রেলিয়ার আদি বাসিন্দাদের ফিরিয়ে দেওয়া হয়। যতটা ফিরিয়ে দেওয়া অফিশিয়ালি সম্ভব, ততটাই বা হয়তো তার কিছু কম।

Meanwhile the two brothers had found the place where Lungkata had caught the emu. As they studied the tracks on the ground, they knew what had happened. They felt sick with disgust knowing that the lizard man had lied to them. Quickly they walked back to Lungkata's fireplace to talk to him, but they discovered he had already gone. They tracked him around Uluru, finding the pieces of emu that he had dropped along the way. They came to the base of the cliff and realised he was hiding in his cave high up in the rock. They called out to him. "Lungkata, we know you're up there. You throw down our emu meat."

উলুরু স্পেস থেকেও দেখা যায়। রাখী প্লেইন থেকেই প্রথমবার দেখেছে ভূপৃষ্ঠের এই সহসা উত্থান। সন্ধ্যেবেলা এখন পাথর-পাহাড় রং বদল করছে। সূর্যের আকাশ একটু একটু করে চাঁদের আকাশ হয়ে যাচ্ছে আর তার সঙ্গে সঙ্গে হলুদ থেকে রক্ত-লাল হয়ে তারপর ঈষৎ স্তিমিত উলুরু অন্ধকারের ওপর গা এলিয়ে দিচ্ছে। রাখীর আই-ফোন পরপর ছবি তোলার শব্দ করে যাচ্ছে। সাদা ওয়াইন গ্লাসের ভেতর চুপিচুপি খেলা করতে থাকা বুদবুদগুলো ফিসিফিসিয়ে উলুরুর ভেল্কি নিয়ে আড্ডা জুড়ে দিয়েছে। রাখী দেখছে স্বচ্ছ তরলের ভেতর দিয়ে রক্ত-রঙা পাথর-পাহাড় আস্তে আস্তে শান্ত হয়ে রাত্রির স্থিতি খুঁজে পাচ্ছে।

"আর ইউ এনজয়িং ইউরসেল্ফ?" প্রশ্নটা শুনে রাখী ঘুরে তাকায়। "জাস্ট টেকিং আ চান্স। আর ইউ বেঙ্গলী?" উফফ, যেখানেই যাও বাঙালীর বাচ্চাদের থেকে মুক্তি নেই। এইরকম কিছু একটা ভাবতে ভাবতে রাখী বলে, "আই আম, আর ইউ?" ছেলেটি এগিয়ে এসে রাখীর সামনে দাঁড়িয়ে হ্যান্ডশেকের জন্য হাতটা বাড়িয়ে দেয়।

Lungkata hid inside his cave and said nothing. The Pan-Pan-Palala brothers called out to him again. "Lungkata, we want our emu meat. You throw it down here." Still Lungkata hid in his cave and said nothing. The Pan-Pan-Palala brothers were now angry and they lit a fire beneath the cliff. The fire was hot and the smoke poured up the cliff and into the cave. Soon Lungkata came out, coughing and choking with the smoke. He slipped on the steep cliff and started to roll down.

--- আমি সৌম্যব্রত। কল মি সৌম্য। বাংলা বলার জন্য জাস্ট মারা যাচ্ছিলাম জানেন! আপনি বাঁচালেন। ট্যুরিস্ট?

-- রাখী। বলতে পারেন, স্টুডেন্ট, ট্যুরিস্ট, দুটোই। বছর দুয়েক হল মেলবোর্নে পি-এইচ-ডি করছি। এখন ব্রেইক। তাই একটু ঘুরে বেড়ানো আরকি।

-- বাহ্। আমি অবশ্য শুধুই ট্যুরিস্ট। অফিসের ছুটিতে বন্ধুদের সঙ্গে মাসখানেকের অস্ট্রেলিয়া সফর।

-- তা আপনার বন্ধুরা?

-- আর বলবেন না, আজ দুজনেই অসুস্থ হয়ে পড়েছে। ডিহাইড্রেশন। আসলে আমরা প্রায় তিন সপ্তাহ ধরে টানা ঘুরছি তো। সবমিলিয়ে...

-- তারা কি হোটেলে?

--হ্যাঁ, কাল আমরা বেরিয়ে যাচ্ছি, তবে দুপুরে। শরীর ভালো থাকলে ওরা সকালবেলার ট্রিপটায় উলুরু আসার ট্রাই করবে। আমি স্বার্থপরের মতো ওদের ছেড়েই চলে এলাম। সূর্যাস্তের উলুরু কি আর মিস করা যায়, বলুন না?

-- না, তা যায় না। পাথর-পাহাড়ের ঘুমিয়ে পড়াটা মিস করতে নেই। আমি কাল সকালে জেগে ওঠাটা দেখেছি। পরশু রাতে এসেছি। কাল ভোর ভোর মেলবোর্ন ফিরে যাবো।

-- আপনি তো বেশ ইন্টারেষ্টিং কথা বলেন। আরেকটা ওয়াইন হবে না কি?

--হোক না।

-- রেড না হোয়াইট? আমার কিন্তু হোয়াইট পোষায় না। রেড ইজ গুড ফর হার্ট, দে সে।

-- তা ঠিক, তবে আমার রেড চলে না। ইটজ লেস হার্ট মোর ব্লাড ফর মি!

--ওকে ওকে। কিন্তু দেখতে তো ক্ষতি নেই। দেখা যাক রেড ওয়াইনের ভেতর দিয়ে উলুরুকে কেমন দেখায়। দাঁড়ান, আমি টেবল থেকে আপনার জন্য হোয়াইট আর আমার জন্য রেড নিয়ে আসছি।

রাখী ভাবে এবার ফালতু বকর বকর শুরু হল। দিব্বি কাটছিল একলা দিনটা। হিট অন করছে কিনা সেটাও কথার ভাঁজে ভাঁজে বুঝে নিতে হবে। দুই বন্ধু আছে, নাকি একা এসেছে, হয়তো স্রেফ রাতে শুতে চাইছে? 'স্রেফ'টা অবশ্য সন্দেহজনক। অন্য কিছুও চাইতে পারে অথবা পাথর-পাহাড়ের মতো কিছু নাও চাইতে পারে কারুর থেকে। কিছু যদি ধরে না নেয়, তাহলেও ব্যাপারটা কোনদিকে যাচ্ছে সেটা বোঝার জন্য যে মাথা ঘামাতে এবং খাটাতে হবে এটা ভেবে বিরক্ত হয় রাখী।

-- হিয়ার ইজ ইওর হোয়াইট।

-- থ্যাঙ্কস। চিয়ার্স।

-- আহা, দ্য কালার ইজ আমেজিং, তাই না?

-- হ্যাঁ, দেখুন, উলুরু ঘুমিয়ে পড়ছে। পৃথিবীর বুকে যত রক্তপাত হয়ে চলেছে প্রতিদিন সন্ধ্যেবেলা সেই সব রক্ত সারা পৃথিবী জুড়ে বইতে বইতে উলুরুর ভেতর এসে স্থির হয়ে যায়। নানা দেশের নানা জাতি-গোষ্ঠীর মানুষ এবং অন্যান্য প্রাণীর সেইসব রক্ত হননের রক্ত। অথচ লজ্জ্বা হয়না। আর আমার পায়ের ফাঁকে প্যাডের ভেতর থরে থরে মৌচাক হয়ে জমে থাকা রক্ত হননের নয়, সৃষ্টির। যদিও তা নিয়ে লজ্জ্বার শেষ নেই। আপনি যদি শুতে চান, তাহলে আমাদের দুজনকে সেই রক্তের মধ্যেই শুতে হবে। রাজী থাকলে বলুন, আই ডোন্ট মাইন্ড। আর যদি শুতে না চান, শুধু কথা বলতে চান, তবে আপনাকে উলুরুকে নিয়ে যেসব গল্প প্রচলিত আছে, তার একটা শোনাতে পারি।

By now the rock was very hot from the fire, and as the fat lizard man rolled down the cliff, his skin stuck to it. He rolled down and became smaller and smaller, and when he reached the bottom he was turned into a stone. The Lungkata stone is still there today near the bottom of the cliff, and high up on the western wall are the patches of his skin and the stains from the fire smoke. Beside the south wall of Uluru, where Lungkata caught the emu, you can look up on the rock wall and see the Kalaya Tjuta - an emu leg with a spear stuck on it.

ছেলেটি, যার নাম সৌম্য কিনা জানা যাবে না, রাখীর দিকে নিষ্পলক তাকিয়ে থাকে। উলুরুকে ঘিরে সানসেট পয়েন্টে মানুষের পসরার ওপর ঝপ করে অন্ধকার নেমে আসে। ভূপৃষ্ঠের উত্থান আর অন্ধকারের পতনের মধ্যিখানে রাখী ভূগর্ভস্থ হয়।
-------------------------------


** উলুরুর স্থানীয় গল্পটি 'Uluru Stories' নামক গ্রন্থ থেকে উদ্ধৃত।

-------------------------------