'à¦à¦¾à¦·à¦¾' -- à¦à¦•
অদà§à¦à§à¦¤
মায়াময়
শবà§à¦¦à¥¤ যেন
নিরনà§à¦¤à¦°
বয়ে চলা
পাহাড়িয়া
à¦à§‹à¦°à¦¾à¦°
চঞà§à¦šà¦²
নূপà§à¦°à¦§à§à¦¬à¦¨à¦
। যেন
শতসহসà§à¦°
বছর ধরে চলে
আসা
রহসà§à¦¯à¦®à§Ÿ
কোনো
সঙà§à¦—ীত।
কখনো
পà§à¦°à¦¾à¦šà§€à¦¨
কোনো
সà¦à§à¦¯à¦¤à¦¾à¦°
অজানা
উপজাতি
যà§à¦¬à¦•à§‡à¦°
দৃপà§à¦¤
পà§à¦°à§‡à¦® আবার
কখনো খà§à¦¬
চেনা জগতের
নমà§à¦°
যà§à¦¬à¦¤à§€à¦°
মৃদà§
সà§à¦¬à¦°à¦¬à¦¿à¦•à§à¦·à§
প। উà¦à§Ÿà¦‡
সমান
চিতà§à¦¤à¦¾à¦•à¦°à§à¦
ক। আপন আপন
à¦à¦¾à¦·à¦¾à¦°
পà§à¦°à¦¤à¦¿
পà§à¦°à§‡à¦®à¦‡
মানব
সà¦à§à¦¯à¦¤à¦¾à¦•à§‡
বাà¦à¦šà¦¿à§Ÿà§‡
রেখেছে
সসমà§à¦®à¦¾à¦¨à§‡à¥¤
যে à¦à¦¾à¦·à¦¾
মানবশিশà§
তার
পিতামাতার
সাহচরà§à¦¯à§‡
অরà§à¦œà¦¨ করে
তাকেই সে
নিজের à¦à¦¾à¦·à¦¾
বলে চিনতে
শেখে।
অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯
à¦à¦¾à¦·à¦¾à¦° সাথে
তার পরিচয়
হতে থাকে
ধীরেধীরে
à¦à¦¬à¦‚ বà§à¦¯à¦¾à¦ªà¦•
অরà§à¦¥à§‡
à¦à¦¾à¦·à¦¾à¦°
à¦à¦¶à§à¦¬à¦°à§à¦¯à¦¸à¦®à§
হের
আতà§à¦¤à§€à¦•à¦°à¦£
শà§à¦°à§ করে।
দেশকাল
পà§à¦°à§‡à¦•à§à¦·à¦¿à¦¤à§
‡ à¦à¦¾à¦·à¦¾à¦°
বৈচিতà§à¦°à§à¦¯
ও পà§à¦°à¦¬à¦¾à¦¹à¦¨
বোধ à¦à¦¬à¦‚
চেতনার
উনà§à¦¨à¦¤ সà§à¦¤à¦°
গড়ে তোলা ও
পà§à¦°à¦¤à§à¦¯à§Ÿ
পরিবেশনে
তৎপর হয়ে
ওঠে। মà§à¦–র
চাপলà§à¦¯à§‡à¦°
যেমন à¦à¦¾à¦·à¦¾
আছে তেমনই
নিঃসঙà§à¦—
সারলà§à¦¯à¦“
à¦à¦¾à¦·à¦¾à¦¬à¦¾à¦¹à§€à¥¤
আননà§à¦¦à§‡à¦°
à¦à¦¾à¦·à¦¾,
আরà§à¦¤à¦¨à¦¾à¦¦à§‡à¦°
à¦à¦¾à¦·à¦¾
মাতৃà¦à¦¾à¦·à¦¾
না হয়ে যায়
না।
উনà§à¦®à§à¦•à§à¦¤
à¦à¦¾à¦·à¦¾à¦šà¦°à§à¦šà¦¾à¦°
à¦à¦•à¦Ÿà¦¾ অগাধ
অঙà§à¦—ন হল
আডà§à¦¡à¦¾à¥¤
আমার তো
বরাবরই মনে
হয়েছে
à¦à¦¾à¦·à¦¾à¦°
খোলামেলা
রূপটি যতটা
আডà§à¦¡à¦¾à¦°
মধà§à¦¯à§‡ দিয়ে
সামনে
à¦à¦¸à§‡à¦›à§‡ ততটা
আর কিছà§à¦¤à§‡
নয়। তা সে
সাহিতà§à¦¯
আডà§à¦¡à¦¾à¦‡ হোক
বা
অনà§à¦¯à¦•à¦¿à¦›à§à¥¤
কেনà§à¦¦à§à¦°à§€à¦à
‚ত বিষয়টা
à¦à¦•à¦‡ থাকে
আর তা হল
à¦à¦¾à¦·à¦¾à¦°
পà§à¦°à¦¬à¦¹à¦®à¦¾à¦¨à¦¤à¦¾
। কোনো à¦à¦•à¦Ÿà¦¿
জনজাতির
আডà§à¦¡à¦¾à¦°
ইতিহাস যদি
সমà§à¦¯à¦•à¦à¦¾à¦¬à§‡
দেখা যায়
তাহলে
à¦à¦¾à¦·à¦¾à¦šà¦°à§à¦šà¦¾à¦°
গতিধারা
পাওয়া
সমà§à¦à¦¬à¥¤ আর
বাঙালীর
আডà§à¦¡à¦¾
পà§à¦°à¦¿à§Ÿà¦¤à¦¾ তো
পà§à¦°à¦¬à¦¾à¦¦à§‡à¦°
পরà§à¦¯à¦¾à§Ÿà§‡à¥¤
সà§à¦¬à§Ÿà¦‚
রবীনà§à¦¦à§à¦°à¦¨à¦
থ ছিলেন
চূড়ানà§à¦¤
আডà§à¦¡à¦¾à¦ªà§à¦°à¦¿à§
। à¦à¦®à¦¨à¦¿à¦¤à§‡à¦‡
কবি
সাহিতà§à¦¯à¦¿à¦•à¦
ের মধà§à¦¯à§‡
আডà§à¦¡à¦¾à¦°
পà§à¦°à¦¤à¦¿
সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦•
দà§à¦°à§à¦¬à¦²à¦¤à¦¾
দেখা যায়, তা
সে যে
দেশেরই হোক
না কেন। অমন
যে আডà§à¦¡à¦¾
বিমà§à¦–
ইংরেজ জাতি
তাদেরও কবি
সাহিতà§à¦¯à¦¿à¦•à§
রা আডà§à¦¡à¦¾
পেলে
জাতিগত
চরিতà§à¦° (
আডà§à¦¡à¦¾
বিমà§à¦–তা)
à¦à§à¦²à§‡
সাহিতà§à¦¯à¦—ত
ধরà§à¦®à§‡
(আডà§à¦¡à¦¾
বিলাস) ডà§à¦¬à§‡
যান।
সাহিতà§à¦¯à§‡à¦°
অনà§à¦¤à¦°à§à¦²à§€à¦¨
সà§à¦¬à¦à¦¾à¦¬à¦‡ হল
মিশà§à¦•à§‡à¥¤
'সহিত'à¦à¦° সে
মিলন
পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¶à§€à¥
সেই
বঙà§à¦•à¦¿à¦®à¦šà¦¨à§à¦
¦à§à¦°
চটà§à¦Ÿà§‹à¦ªà¦¾à¦§à§à¦
ায় থেকেই
বাঙলী
সাহিতà§à¦¯à¦°à¦¸
খà§à¦à¦œà§‡
নিয়েছে
আডà§à¦¡à¦¾
থেকে।
মজলিশি
সà§à¦¬à¦à¦¾à¦¬à§‡à¦°
বাঙালীর
আডà§à¦¡à¦¾ হল
নেশার মতো।
আর নেশা
জমাতে
সঙà§à¦—ী তো
চাইই।
'à¦à¦¾à¦°à¦¤à§€
','সবà§à¦œà¦ªà¦¤à§à¦°
','কলà§à¦²à§‹à¦²','পরà¦
¿à¦šà§Ÿ ' পà§à¦°à¦à§ƒà¦¤à¦¿
সাহিতà§à¦¯
পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦•à§‡
ঘিরে
রীতিমতো
সজীব
আডà§à¦¡à¦¾à¦¬à¦¾à¦¸à¦°
গড়ে
উঠেছিল।তাà
°à¦¾à¦¶à¦™à§à¦•à¦°,
শৈলজাননà§à¦¦,à¦
জরà§à¦²,
পà§à¦°à§‡à¦®à§‡à¦¨à§à¦¦à§
র
মিতà§à¦°,বà§à¦¦à§à¦
দেব
বসà§,অচিনà§à¦¤à§
য
সেনগà§à¦ªà§à¦¤,পà
রবোধ
সানà§à¦¯à¦¾à¦²,মনà§
ষ ঘটক - à¦à¦à¦°à¦¾
সকলেই
ছিলেন
'কলà§à¦²à§‹à¦²'à¦à¦°
পà§à¦°à¦¾à¦£à¥¤
à¦à¦à¦¦à§‡à¦°à¦‡
কারো কারো
হাতে
'শনিবারের
চিঠি'র
জনà§à¦®à¥¤à¦¸à¦œà¦¨à§€à¦
ানà§à¦¤ দাসকে
মধà§à¦¯à¦®à¦£à¦¿
করে
যোগাননà§à¦¦
দাশ,অশোক
চটà§à¦Ÿà§‹à¦ªà¦¾à¦§à§à¦
ায়, পরিমল
গোসà§à¦¬à¦¾à¦®à§€,
পà§à¦°à¦®à¦¥à¦¨à¦¾à¦¥
বিশি, বনফà§à¦²
বেশ বড়
রকমের
আডà§à¦¡à¦¾
জমিয়ে
তà§à¦²à§‡à¦›à¦¿à¦²à§‡à¦¨à
¤ 'পরিচয়'à¦à¦°
আডà§à¦¡à¦¾à§Ÿ
কখনোসখনো
সরোজিনী
নাইডà§à¦° মতো
পà§à¦°à¦¥à¦®
সারির
রাজনীতি
সচেতন
মানà§à¦·à¦“ à¦à¦¸à§‡
যোগদান
করেছেন।
সৈয়দ
মà§à¦œà¦¤à¦¬à¦¾ আলী,
পà§à¦°à¦®à¦¥à¦¨à¦¾à¦¥
বিশী, রানী
চনà§à¦¦
শানà§à¦¤à¦¿à¦¨à¦¿à¦•à§
তনের à¦à¦®à¦¨à¦‡
সরস আডà§à¦¡à¦¾à¦°
ফসল। আডà§à¦¡à¦¾
থেকেই জনà§à¦®
হয়েছে কত
বিখà§à¦¯à¦¾à¦¤
রচনার।
মনের মরচে
কাটিয়ে রঙে
রেখায়
সঙà§à¦—ীতে
আপনাকে
পà§à¦°à¦•à¦¾à¦¶à§‡à¦°
জনà§à¦¯à¦‡ তো
সঙà§à¦— চাওয়া,
সংসরà§à¦—
চাওয়া।
" আডà§à¦¡à¦¾à¦°
আসরে যে
আলোচনা
সেটা
শিলà§à¦ªà¦¸à¦¾à¦¹à¦¿à¦¤
à§à¦¯à§‡à¦° হোক,
রাজনীতির
হোক,তারমধà§à
¯à§‡ à¦à¦•à¦Ÿà¦¾
সà§à¦¬à¦¤à¦ƒà¦¸à§à¦«à§‚à¦
à§à¦¤ সহজের
আমেজ আছে।
সে জিনিসই
যখন
অধà§à¦¯à¦¾à¦ªà¦¨à¦¾à¦°
আওতায় আসে
তখন তার কি
গলদঘরà§à¦®
মূরà§à¦¤à¦¿à¥¤
তাকে তখন
বাংলামতে
বলা যায়
হয়রানি আর
ইংরেজি মতে
অদৃষà§à¦Ÿà§‡à¦°
আয়রনি।...
à¦à¦•à¦Ÿà¦¿à¦°
পরিবেশ
যতখানি সরস,
অপরটি
ততখানি
নীরস। à¦à¦•à¦Ÿà¦¿
বলে, আরও
পাই তো আরও
শà§à¦¨à¦¿,অপরটি
বলে, ছেড়ে
দে মা কেà¦à¦¦à§‡
বাà¦à¦šà¦¿à¥¤"
সাহিতà§à¦¯
আডà§à¦¡à¦¾
সমà§à¦ªà¦°à§à¦•à§‡
অধà§à¦¯à¦¾à¦ªà¦•
হীরেনà§à¦¦à§à¦°à¦
¨à¦¾à¦¥ দতà§à¦¤à§‡à¦°
à¦à¦®à¦¨
উপলবà§à¦§à¦¿à¦Ÿà¦¿
যে বেশ
কৌতà§à¦•à¦•à¦°
তাতে কোনো
সনà§à¦¦à§‡à¦¹
নেই।
পà§à¦°à¦¤à§à¦¯à¦•à§à¦·
আডà§à¦¡à¦¾à¦°
অà¦à¦¿à¦®à§à¦–
à¦à¦¬à¦¾à¦° à¦à¦•à¦Ÿà§
à¦à¦¿à¦¨à§à¦¨à¦¤à¦°
দিকে
ঘà§à¦°à¦¿à§Ÿà§‡
পরোকà§à¦·
আডà§à¦¡à¦¾à§Ÿ
যাক।
à¦à¦¬à¦¾à¦°à§‡à¦°
আডà§à¦¡à¦¾
সাহিতà§à¦¯à§‡à¦°
সাথে
পাঠকের। আর
à¦à¦œà¦¨à§à¦¯ আমি
বেছে
নিয়েছি
সাহিতà§à¦¯à¦§à¦¾à¦°
ার সবচেয়ে
বলিষà§à¦
অঙà§à¦—
উপনà§à¦¯à¦¾à¦¸à¦•à§‡à
¤ কবিতায়
উচà§à¦›à¦¾à¦¸à§‡à¦°
মায়াকানন
যতই আতà§à¦®à¦—ত,
উপনà§à¦¯à¦¾à¦¸à§‡
জীবনের
কলà§à¦²à§‹à¦² ততই
উদগত।
à¦à¦•à¦¦à¦¿à¦•à§‡à¦°
উপাদান
নিশà§à¦šà¦¿à¦¨à§à¦¤
মেঘের
সà§à¦¬à¦°à§à¦£à¦¾à¦
বরà§à¦£à¦¾à¦²à§€
অনà§à¦¯à¦¦à¦¿à¦•à§‡
রয়েছে
বাসà§à¦¤à¦¬à§‡à¦°
পà§à¦°à¦¤à§à¦¯à¦•à§à¦·
যোগ। পà§à¦°à¦¤à¦¿
কà§à¦·à¦£à§‡
কà§à¦·à¦£à§‡ তার
রূপ বদলায়।
রং বদলায়।
জীবনের ঠà¦à¦•
চমৎকার
সà§à¦«à§‚রà§à¦¤à¦¿à¥¤
উপনà§à¦¯à¦¾à¦¸
বাসà§à¦¤à¦¬à¦¬à¦¾à¦¦à§
, তা গড়ে ওঠে
মনের সরà§à¦¬
সà§à¦¬à§€à¦•à§ƒà¦¤
à¦à¦¾à¦·à¦¾à¦•à§‡
অবলমà§à¦¬à¦¨
করে।
বহিরà§à¦œà¦¾à¦—তà¦
ক বাসà§à¦¤à¦¬à¦¤à¦¾
মনের à¦à¦¾à¦·à¦¾à§Ÿ
হয়ে ওঠে
রমà§à¦¯à¥¤ আর
à¦à¦à¦¾à¦¬à§‡à¦‡
উপনà§à¦¯à¦¾à¦¸à§‡
ফà§à¦Ÿà§‡ ওঠে
আরà§à¦¥
সামাজিক
পà§à¦°à§‡à¦•à§à¦·à¦¾à¦ªà¦
Ÿ
পরিবরà§à¦¤à¦¨à§‡à¦
নিরিখে
মানবরà§à¦šà¦¿
তথা
মানসপট।
সমাজের à¦à¦•
পূরà§à¦£
পà§à¦°à¦¤à¦¿à¦•à§ƒà¦¤à¦¿
নিয়ে
সাহিতà§à¦¯à¦œà¦—à¦
েও
মূলà§à¦¯à¦¬à§‹à¦§
রকà§à¦·à¦¾à¦°
অনà§à¦¯à¦¤à¦°
সংকেত
সমà§à¦à¦¾à¦¬à¦¿à¦¤
হয়ে ওঠে। আর
à¦à¦à¦¾à¦¬à§‡à¦‡
আমরা পেয়ে
যাই বাংলা
উপনà§à¦¯à¦¾à¦¸à§‡à¦°
তà§à¦°à¦¿à¦°à¦¤à§à¦¨à¦•à§
।
বিà¦à§‚তিà¦à§‚ষà¦
£
বনà§à¦¦à§à¦¯à§‹à¦ªà¦¾à¦
à§à¦¯à¦¾à§Ÿà§‡à¦°
রচনায় দেখা
মেলে Naturalism à¦à¦°à¥¤
তারাশঙà§à¦•à¦°
তৈরি করেন Critical
realism à¦à¦¬à¦‚ মাণিক
বনà§à¦¦à§à¦¯à§‹à¦ªà¦¾à¦
à§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° হাত
ধরে Social realism à¦à¦°
সাথে
আমাদের
পরিচয় ঘটে।
আডà§à¦¡à¦¾ জমে
ওঠে
বিà¦à§‚তিà¦à§‚ষà¦
£à§‡à¦°
উপনà§à¦¯à¦¾à¦¸à§‡
মানà§à¦· ও
অরণà§à¦¯à¦ªà§à¦°à¦•à§
ƒà¦¤à¦¿à¦° সাথে
আমাদের।
পà§à¦°à¦•à§ƒà¦¤à¦¿à¦°
মধà§à¦¯à§‡à¦“
মানবসতà§à¦¤à¦¾à¦°
পà§à¦°à¦•à¦¾à¦¶ ঘটে
অà¦à¦¿à¦¨à¦¬
পনà§à¦¹à¦¾à§Ÿà¥¤
'আরণà§à¦¯à¦•'
পটà¦à§‚মিতে
আমরা ছড়িয়ে
পড়ি উতà§à¦¤à¦°à§‡
আজমাবাদ
থেকে
দকà§à¦·à¦¿à¦£à§‡
কিষনপà§à¦° ও
ফà§à¦²à¦•à¦¿à§Ÿà¦¾
বইহার থেকে
লবটà§à¦²à¦¿à§Ÿà¦¾à¦°
পà§à¦°à¦¾à¦šà§€à¦¨
সৌনà§à¦¦à¦°à§à¦¯à¦®à§Ÿ
অরণà§à¦¯à¦œà¦—তেà
¤ অলৌকিক
অথচ à¦à¦•
বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦°
জগত গড়ে
ওঠে।
পà§à¦°à¦•à§ƒà¦¤à¦¿à¦°
মনের
à¦à¦¾à¦·à¦¾à¦•à§‡ à¦à¦®à¦¨
à¦à¦¾à¦¬à§‡ পড়তে
à¦à¦¬à¦‚ পাঠকের
কাছে পৌà¦à¦›à§‡
দিতে বোধহয়
কম জনই
পেরেছেন
যেà¦à¦¾à¦¬à§‡
পেরেছেন
বিà¦à§‚তিà¦à§‚ষà¦
£à¥¤
" সবà§à¦œ
বনশীরà§à¦·
আমার পায়ের
তলায়, আকাশ
যেন আমার
মাথায়
ঠেকিয়াছে---
দূর,দূরদিগà
¦¨à§à¦¤à§‡à¦° নীল
শৈলমালার
রেখা
বনà¦à§‚মিকে
ঘিরিয়া যেন
মায়ালোক
রচনা
করিয়াছে ---
আমি যে
মায়ালোকের
অধিবাসী --
বহà§à¦¦à§‚র
সà§à¦¬à¦°à§à¦—ের
দেবতা। কত
মেঘের তলায়
তলায়
পৃথিবীর কত
শà§à¦¯à¦¾à¦®à¦²
বনà¦à§‚মির
উপরকার নীল
বায়à§à¦®à¦¨à§à¦¡à¦²
à¦à§‡à¦¦ করিয়া
যেন আমার
অদৃশà§à¦¯
যাতায়াত।" [
আরণà§à¦¯à¦•]
'পথের
পাà¦à¦šà¦¾à¦²à§€'র
নিশà§à¦šà¦¿à¦¨à§à¦¦à¦¿
পà§à¦°à§‡à¦°
নিশà§à¦šà¦¿à¦¨à§à¦¤
জীবন যেন
আমাদের à¦à¦‡
ইà¦à¦¦à§à¦°à¦¦à§Œà§œà§‡à¦
° জীবনে
à¦à¦•à¦Ÿà§à¦•à¦°à§‹
আরাম à¦à¦¨à§‡
দেয়।
" বৈকালের
দিকটা হঠাৎ
চারিদিক
অনà§à¦§à¦•à¦¾à¦°
করিয়া
কালবৈশাখীà
° à¦à§œ উঠিল।
অনেককà§à¦·à¦£
হইতে মেঘ
মেঘ
করিতেছিল,তà
¦¬à§à¦“ à¦à§œà¦Ÿà¦¾
যেন খà§à¦¬
শীঘà§à¦°
আসিয়া
পড়িল।
অপà§à¦¦à§‡à¦°
বাড়ির
সামনে
বাà¦à¦¶à¦à¦¾à§œà§‡à¦°
বাà¦à¦¶à¦—à§à¦²à§‹
পাà¦à¦šà¦¿à¦²à§‡à¦°
উপর হইতে
à¦à§œà§‡à¦° বেগে
হটিয়া
ওধারে
পড়াতে
বাড়িটা যেন
ফাà¦à¦•à¦¾
ফাà¦à¦•à¦¾
দেখাইতে
লাগিল --
ধà§à¦²à¦¾,বাà¦à¦¶à¦ªà¦
তা,কাà¦à¦ ালপà
¾à¦¤à¦¾,খড়
চারিধার
হইতে উড়িয়া
তাহাদের
উঠান
à¦à¦°à¦¾à¦‡à§Ÿà¦¾
ফেলিল।...
ধà§à¦²à¦¾à§Ÿ
চারিদিক
à¦à¦°à¦¿à§Ÿà¦¾
গিয়াছে -- বড়
বড় গাছের
ডাল à¦à§œà§‡
বাà¦à¦•à¦¿à§Ÿà¦¾
গাছ নà§à¦¯à¦¾à§œà¦¾-
নà§à¦¯à¦¾à§œà¦¾
দেখাইতেছে
। গাছে
গাছে সোà¦
সোà¦, বোঠবোà¦
শবà§à¦¦à§‡
বাতাস
বাধিতেছে --
বাগানে
শà§à¦•à¦¨
ডাল,কà§à¦Ÿà¦¾,
বাà¦à¦¶à§‡à¦°
খোলা উড়িয়া
পড়িতেছে--
শà§à¦•à¦¨à¦¾
বাà¦à¦¶à¦ªà¦¾à¦¤à¦¾
ছà§à¦à¦šà¦¾à¦²à§‹
আগাটা
উà¦à¦šà§à¦¦à¦¿à¦•à§‡
তà§à¦²à¦¿à§Ÿà¦¾
ঘà§à¦°à¦¿à¦¤à§‡
ঘà§à¦°à¦¿à¦¤à§‡
আকাশে
উঠিতেছে --
কà§à¦•à¦¶à¦¿à¦®à¦¾
গাছের
শà§à¦à§Ÿà¦¾à¦° মতো
পালকওয়ালা
সাদা সাদা
ফà§à¦² à¦à§œà§‡à¦°
মà§à¦–ে কোথা
হইতে অজসà§à¦°
উড়িয়া
আসিতেছে --
বাতাসের
শবà§à¦¦à§‡ কান
পাতা যায় না
" [ পথের
পাà¦à¦šà¦¾à¦²à§€ ]
à¦à§œà§‡à¦° à¦à¦®à¦¨
নিখà§à¦à¦¤
বরà§à¦£à¦¨à¦¾à§Ÿ
লেখক
পাঠককে
সতà§à¦¯à¦¿
সতà§à¦¯à¦¿à¦‡
দাà¦à§œ করিয়ে
দেন à¦à§œà§‡à¦°
সমà§à¦®à§à¦–ে।
আর à¦à¦‡ à¦à§œ
কখন যেন
যà§à¦—পরিবরà§à¦
নের নিশানা
হয়ে যায়।
আবার
পাশাপাশি
'অশনি
সংকেত'
উপনà§à¦¯à¦¾à¦¸à§‡
দেখি
বাংলার
মনà§à¦¬à¦¨à§à¦¤à¦°à§‡à¦
à¦à§Ÿà¦¾à¦²
à¦à§Ÿà¦™à§à¦•à¦°
সরà§à¦¬à¦¨à¦¾à¦¶à§€
রূপ।
দà§à¦°à§à¦à¦¿à¦•à§à¦·à¦
ীড়িত
গà§à¦°à¦¾à¦®à¦—à§à¦²à¦¿à¦
°
শà§à¦¬à¦¾à¦¸à¦°à§à¦¦à§à¦§
কারি
যনà§à¦¤à§à¦°à¦£à¦¾à¦°
বরà§à¦£à¦¨à¦¾à¥¤
গà§à¦°à¦¾à¦®à¦¬à¦¾à¦‚লà¦
¾à¦° পà§à¦°à¦•à§ƒà¦¤à¦¿
সেখানে
উপসà§à¦¹à¦¿à¦¤
à¦à¦¾à¦¤à§‡à¦°
অà¦à¦¾à¦¬à§‡
দিনের পর
দিন কচà§à¦°
ডাà¦à¦Ÿà¦¾
সেদà§à¦§, সজনে
শাক সেদà§à¦§,
à¦à¦• মগ ফà§à¦¯à¦¾à¦¨
à¦à¦¿à¦•à§à¦·à§‡à¦°
হাত ধরে।
বিà¦à§‚তিà¦à§‚ষà¦
£à§‡à¦°
পà§à¦°à¦¶à¦¾à¦¨à§à¦¤à¦¿
আমরা
তারাশঙà§à¦•à¦°à§
‡à¦° রচনায় পাই
না। সমাজ
সচেতন à¦à¦‡
লেখকের
সাথে
আমাদের
আডà§à¦¡à¦¾ জমে
ওঠে
সামনà§à¦¤à¦¤à¦¨à§à¦¤
à§à¦°à§‡à¦° সাথে
ধনতনà§à¦¤à§à¦°à§‡à¦
দà§à¦¬à¦¨à§à¦¦à§à¦¬
নিয়ে। 'আমার
সাহিতà§à¦¯à¦œà§€à¦
ন ' à¦
তারাশঙà§à¦•à¦°
জানান,
কà§à¦°à¦®à¦¶
বিলিয়মান
জমিদার
শà§à¦°à§‡à¦£à§€
তাà¦à¦° রচনায়
বারবার
à¦à¦¸à§‡à¦›à§‡à¥¤
" সেকালকে
আমি
শà§à¦°à¦¦à§à¦§à¦¾
করি,পà§à¦°à¦£à¦¾à¦®
করি,তার
মহিমার
কাছে আমি
নতমসà§à¦¤à¦•à¥¤
তার তà§à¦°à§à¦Ÿà¦¿
-বিচà§à¦¯à§à¦¤à¦¿
অপরাধ, তার
সà§à¦–লন আমি
সবই জানি
আমার পৈতৃক
চরিতà§à¦°à§‡à¦°
তà§à¦°à§à¦Ÿà¦¿à¦°
মতো। " à¦à¦‡
অবকà§à¦·à§Ÿà§‡à¦°
চিতà§à¦°à¦‡ কখন
যেন
আমাদেরও
চোখের
কোণে জল à¦à¦¨à§‡
দেয়। à¦à¦¿à¦œà§‡
à¦à¦¿à¦œà§‡ মন
নিয়েই আমরা
শà§à¦¨à¦¿
চিরকালের
জনà§à¦¯ ঘোমটা
খসে যাওয়ার
গলà§à¦ªà¥¤à¦šà¦°à¦®à¦¤à¦
দূরà§à¦—তির
মধà§à¦¯ দিয়েই
মà§à¦•à§à¦¤à¦¿à¦°
গলà§à¦ªà¥¤
গà§à¦°à¦¾à¦®à§€à¦£
সমাজবোধ
ধীরেধীরে
à¦à§‡à¦™à§‡ গিয়ে
সেখানে
জনà§à¦® নেয়
শহরমà§à¦–ী
নতà§à¦¨
জীবনবোধ।
'গণদেবতা'
উপনà§à¦¯à¦¾à¦¸à§‡
বিশà§à¦¬à¦¨à¦¾à¦¥
চোখে আঙà§à¦²
দিয়ে
দেখিয়ে দেয়
"
চনà§à¦¡à§€à¦®à¦¨à§à¦¡à¦
টা বà§à§œà§‹
হয়েছে, ও
মরবে
à¦à¦‡à¦¬à¦¾à¦°"।
চনà§à¦¡à§€à¦®à¦¨à§à¦¡à¦
ের পà§à¦°à¦¾à¦šà§€à¦¨
à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯
নতà§à¦¨
অরà§à¦¥à¦¨à§€à¦¤à¦¿
অবসà§à¦¹à¦¾à¦°
চাপে নতি
সà§à¦¬à§€à¦•à¦¾à¦°
করে। ১৯১৪
থেকে ১৯৪৫ --
যà§à¦¦à§à¦§ যেন
মানবসà¦à§à¦¯à¦¤à¦¾
কে à¦à¦•
সংকটের
মà§à¦–ে à¦à¦¨à§‡
ফেলেছিল।
সাহিতà§à¦¯
যেহেতà§
দেশকালের
ঊরà§à¦§à§‡ নয়
ফলে সেই
সরà§à¦¬à¦¨à¦¾à¦¶à¦¾
কালের
পরিবরà§à¦¤à¦¿à¦¤
মূলà§à¦¯à¦¬à§‹à¦§,
অরà§à¦¥à¦¸à¦‚কট,
খাদà§à¦¯à¦¸à¦‚সà§à¦
¥à¦¾à¦¨à¦¹à§€à¦¨à¦¤à¦¾,
নিসà§à¦¤à¦°à¦™à§à¦—
গতানà§à¦—তিক
জীবনকে
ছিনà§à¦¨à¦à¦¿à¦¨à§à¦
করে দেবে
আর তা
সাহিতà§à¦¯à§‡à¦°
উপকরন হয়ে
উঠবে ঠআর
আশà§à¦šà¦°à§à¦¯ কী?
'চৈতালী
ঘূরà§à¦£à¦¿ ','
কালিনà§à¦¦à§€','
গণদেবতা','
মনà§à¦¬à¦¨à§à¦¤à¦° ' à¦
তারই
সাকà§à¦·à§€à¥¤
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ
বিশà§à¦¬à¦¯à§à¦¦à§à¦§
ের কারনে
মানà§à¦·à§‡à¦°
বেà¦à¦šà§‡
থাকার
লড়াইয়ে
নারী
শরীরকে
পà§à¦à¦œà¦¿ করে
তোলার
যনà§à¦¤à§à¦°à¦£à¦¾à¦¬à§
ধ আমরা
দেখি।
তারাশঙà§à¦•à¦°à§
‡à¦° পà§à¦°à¦¾à§Ÿ
পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¾
উপনà§à¦¯à¦¾à¦¸à§‡à¦‡
আমরা দেখি
পà§à¦°à§‹à¦¨à§‹
মূলà§à¦¯à¦¬à§‹à¦§
à¦à§‡à¦™à§‡ তার
জায়গায়
জনà§à¦®
নিচà§à¦›à§‡
ধনতনà§à¦¤à§à¦°à§‡à¦
করাল
গà§à¦°à¦¾à¦¸à¥¤
চাষী কà§à¦°à¦®à§‡
কà§à¦°à¦®à§‡
শà§à¦°à¦®à¦¿à¦•à§‡
পরিণত
হচà§à¦›à§‡à¥¤
" জাত!
কà§à¦²à¦•à¦®à§à¦®!
কà§à¦²à¦•à¦®à§à¦® তো
জাঙলের
চাষীদের
মানà§à¦¦à§‡à¦°à¦¿
কৃষানি
রাখালি?
পেটে à¦à¦¾à¦¤
জোটে না,
পরণে কাপড়
জোটে না।...
যে যাবে
কারখানায়
খাটতে, আমি
কাজ করে
দোব। দিনে
পাà¦à¦š সিকে
মজà§à¦°à¦¿à¥¤
কোমà§à¦ªà¦¾à¦¨à¦¿
দিবে সসà§à¦¤à¦¾
চাল, সসà§à¦¤à¦¾
ডাল, সসà§à¦¤à¦¾
কাপড়। " [
হাà¦à¦¸à§à¦²à§€
বাà¦à¦•à§‡à¦°
উপকথা ]
তবৠà¦à¦¤
দৈনà§à¦¯à§‡à¦°
মধà§à¦¯à§‡à¦“
মাথাচাড়া
দেয় আশা,
সà§à¦¬à¦ªà§à¦¨
দেখে মানà§à¦·
à¦à¦¾à¦¬à§€à¦•à¦¾à¦²à§‡à¦°
নতà§à¦¨ আলোর।
বিশà§à¦¬à¦¬à§à¦¯à¦¾à¦ª
ী
অরà§à¦¥à¦¨à§ˆà¦¤à¦¿à¦•
মনà§à¦¦à¦¾
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦œà§€à¦
¬à¦¨ ও
সমষà§à¦Ÿà¦¿à¦—ত
জীবনের
à¦à¦¾à¦°à¦¸à¦¾à¦®à§à¦¯
নষà§à¦Ÿ করে
দিয়েছিল।
à¦à¦¾à¦°à¦¸à¦¾à¦®à§à¦¯à¦¹à§
ন
সমাজà¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦°
সাথে আমরা
জড়িয়ে পড়ি
মাণিক
বনà§à¦¦à§à¦¯à§‹à¦ªà¦¾à¦
à§à¦¯à¦¾à§Ÿà§‡à¦°
উপনà§à¦¯à¦¾à¦¸à§‡à¥¤
শà§à¦°à§‡à¦£à§€à¦¹à§€à¦¨
সমাজের
সà§à¦¬à¦ªà§à¦¨
দেখা মাণিক
আমাদের
বারবার
দেখিয়ে
দিতে চান
যতদিন না
শà§à¦°à§‡à¦£à§€à¦¹à§€à¦¨
সমাজবà§à¦¯à¦¬à¦¸à§
থা গড়ে
উঠছে ততদিন
শোষণের হাত
থেকে
মানà§à¦·à§‡à¦°
মà§à¦•à§à¦¤à¦¿
নেই। মানà§à¦·
পà§à¦¤à§à¦² হয়ে
থাকবে অনà§à¦¯
মানà§à¦·à§‡à¦°à¥¤
লেখক নিজের
লেখার
সà§à¦¬à¦ªà¦•à§à¦·à§‡
বলেছেন,
" পà§à¦°à¦¥à¦®
বয়সে লেখা
আরমà§à¦ করি
দà§à¦Ÿà¦¿
সà§à¦ªà¦·à§à¦Ÿ
তাগিদে।
à¦à¦•à¦¦à¦¿à¦•à§‡
চেনা
চাষী,মাà¦à¦¿,
কà§à¦²à¦¿,
মজà§à¦°à¦¦à§‡à¦°
কাহিনী
রচনা করার,
অনà§à¦¯à¦¦à¦¿à¦•à§‡
নিজের
অসংখà§à¦¯
বিকারের
মোহে
মূরà§à¦›à¦¾à¦¹à¦¤
মধà§à¦¯à¦¬à¦¿à¦¤à§à¦¤
সমাজকে
নিজের
সà§à¦¬à¦°à§‚প
চিনিয়ে
নিয়ে সচেতন
করার "।
à¦à¦¬à¦‚ ঠকাজটি
তিনি অতি
দকà§à¦·à¦¤à¦¾à¦°
সাথে
করেছেন,
কোনো
সনà§à¦¦à§‡à¦¹
নেই।
যà§à¦¦à§à¦§à§‡
গোষà§à¦ ী
সংঘাত বদলে
হয়েছে
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿
সংঘাত।
à¦à¦•à¦¾à¦¨à§à¦¨à¦¬à¦°à§à¦
ী পরিবার
à¦à§‡à¦™à§‡ à¦à§‡à¦¤à¦°
হয়েছে
বাহির।
দেশবিà¦à¦¾à¦— ও
উদà§à¦¬à¦¾à¦¸à§à¦¤à§
সমসà§à¦¯à¦¾
পà§à¦°à¦¬à¦² করে
তà§à¦²à§‡à¦›à§‡
দà§à¦°à§à¦à¦¿à¦•à§à¦·,
কালোবাজারà§
€,
মনà§à¦·à§à¦¯à¦¤à§à¦¬à§
র মৃতà§à¦¯à§à¥¤
সে
বিà¦à§Žà¦¸à¦¤à¦¾à¦°
খনà§à¦¡à¦šà¦¿à¦¤à§à¦°
পাই
'চিনà§à¦¤à¦¾à¦®à¦£à¦¿ '
উপনà§à¦¯à¦¾à¦¸à§‡,
" আমি কাজ
করিতেছি
জানিবা।
à¦à¦—বান মà§à¦–
তà§à¦²à¦¿à§Ÿà¦¾
চাহিয়াছেনà¥
¤ কী দà§à¦ƒà¦–
পাইয়াছি না
খাইয়া উপাস
করিয়াছি
à¦à¦–ানে পোড়া
পেটের
জà§à¦¬à¦¾à¦²à¦¾à§Ÿ
বজà§à¦œà¦¾à¦¤
ডাকাইতগà§à¦²à
¾à¦° দাসী
হইলাম ইহা
অদৃষà§à¦Ÿà§‡
ছিল। কিরূপ
হৈ চৈ
হইয়াছে
লমà§à¦¬à¦¾
লমà§à¦¬à¦¾ বড়
বাড়ী
উঠিতেছে
অবাক কানà§à¦¡
দেখিয়া
তà§à¦®à¦¿ চোখের
পলক ফেলিতে
পারিবা না।
ইহাকে
বারাক
বলিয়া
জানিবা।
ইহার মধà§à¦¯à§‡
গাদায়
গাদায়
মাতাল
গিজগিজ
করিতেছে।
আমার মতো
শতাধিক
পোড়াকপালী
কি কাজ
করিতে
আসিয়াছে
কাহারো
ধরà§à¦® নাই
সতীতà§à¦¬ নাই
à¦à¦‡à¦°à§‚প
কানà§à¦¡ "।
অবকà§à¦·à§Ÿà§‡à¦°
যà§à¦—ে
মূলà§à¦¯à¦¬à§‹à¦§à§‡à
° à¦à¦°à¦¾à¦¡à§à¦¬à¦¿à¦°
à¦à¦• করà§à¦£
চিতà§à¦°à¥¤ রà§à¦¶
সাহিতà§à¦¯à§‡
সোসà§à¦¯à¦¾à¦²à¦¿à¦¸à§
ট
রিয়ালিজমেà¦
যে চরà§à¦šà¦¾
আমরা দেখি
মà§à¦¯à¦¾à¦•à§à¦¸à¦¿à¦•
গোরà§à¦•à¦¿à¦°
রচনায়
বাংলা
সাহিতà§à¦¯à§‡
তারই যোগà§à¦¯
সাধক মাণিক
বনà§à¦¦à§à¦¯à§‹à¦ªà¦¾à¦
à§à¦¯à¦¾à§Ÿà¥¤
মানà§à¦·à§‡à¦°
মনের অতল
à¦à§‚মিতে
বিচরণ তাà¦à¦°
মতো
মনসà§à¦¬à¦¤à§à¦¬
সমà§à¦ªà¦°à§à¦•à§‡
সজাগ
লেখকের
পকà§à¦·à§‡à¦‡
সমà§à¦à¦¬à¥¤
উপনà§à¦¯à¦¾à¦¸à§‡
মনোবিকলন
à¦à¦•à¦Ÿà¦¿
পরিচিত
বিষয়। "
বিসà§à¦®à§Ÿà§‡à¦°
বিসà§à¦®à§Ÿ
মানà§à¦·
পরচিতà§à¦¤
অনà§à¦§à¦•à¦¾à¦°
জেনেও
অনà§à¦¯à¦•à§‡
জানতে
আগà§à¦°à¦¹à§€, অথচ
নিজের
অনà§à¦¤à¦°à§à¦—ত
বহà§à¦¤à¦°
রহসà§à¦¯à§‡à¦°
সনà§à¦§à¦¾à¦¨ তার
জানা নেই"।
কোনো à¦à¦•
মà§à¦¹à§‚রà§à¦¤à§‡à¦°
লোঠও
ইচà§à¦›à¦¾à¦°
বশবরà§à¦¤à§€
মানà§à¦·
মনোলোকের
গহনে কত
দà§à¦°à§à¦®à¦°
বাসনা বয়ে
নিয়ে
বেড়ায়।
মনসà§à¦¤à¦¤à§à¦¬à§‡à¦
পà§à¦°à¦¬à¦²
বাসনায়
কà§à¦·à¦¤à¦¬à¦¿à¦•à§à¦·à¦
¤ তাà¦à¦°
চরিতà§à¦°à¦°à¦¾
অসà§à¦¸à§à¦¥
জীবনের
শিকার।
'পà§à¦¤à§à¦²à¦¨à¦¾à¦šà§‡à¦
° ইতিকথা'য়
কà§à¦®à§à¦¦ ও মতি
তার
উদাহরণ।
'অহিংসা'
উপনà§à¦¯à¦¾à¦¸à§‡
সদাননà§à¦¦ ও
মাধবীর
মধà§à¦¯à¦•à¦¾à¦°
সমà§à¦ªà¦°à§à¦•
যথারà§à¦¥
মনোবিকলন।à¦
•à§‹à¦¨à§‹ সহজসরল
সমীকরনে
তাà¦à¦° আসà§à¦¹à¦¾
নেই।
নারীপà§à¦°à§à¦·à§
র
à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾à¦°
à¦à¦• জটিল
পাঠকà§à¦°à¦®à§‡à¦°
মà§à¦–োমà§à¦–ি
দাà¦à§œ করিয়ে
দেন তিনি।
দামà§à¦ªà¦¤à§à¦¯à§‡
অনà§à¦à¦¬ আর
অনà§à¦à§‚তি
হারিয়ে পড়ে
থাকে শà§à¦§à§
à¦à¦•à¦°à¦¾à¦¶
শূণà§à¦¯à¦¤à¦¾à¦°
হাহাকার।
অপমানাহত,অà
¬à¦®à¦¾à¦¨à¦¨à¦¾à¦°
করà§à¦£ ছবি।
à¦à¦• গà¦à§€à¦°
অসà§à¦¹à¦¿à¦°à¦¤à¦¾à§Ÿ
আকà§à¦°à¦¾à¦¨à§à¦¤à¥¤
আদরà§à¦¶
চà§à¦¯à§à¦¤à¦¿à¦°
যনà§à¦¤à§à¦°à¦£à¦¾à§Ÿ
তারাশঙà§à¦•à¦°à§
‡ যেখানে
চাষীকে
দেখি পৈতৃক
বৃতà§à¦¤à¦¿
ছেড়ে
শà§à¦°à¦®à¦¿à¦•à§‡
পরিণত হতে
সেখানে
মাণিকে
দেখি সেই
শà§à¦°à¦®à¦¿à¦•
শà§à¦°à§‡à¦£à§€à¦°
সাথে
শিলà§à¦ªà¦ªà¦¤à¦¿à¦°
শà§à¦°à§‡à¦£à§€à¦—ত
দà§à¦¬à¦¨à§à¦¦à§à¦¬à¥¤
রাজনৈতিক
অà¦à¦¿à¦œà§à¦žà¦¤à¦¾ ও
সà§à¦·à§à¦ à§
পরিচালনার
অà¦à¦¾à¦¬à§‡ à¦à¦¬à¦¾à¦°
হার হয়
শà§à¦°à¦®à¦¿à¦•à§‡à¦°à¥¤
যà§à¦—যনà§à¦¤à§à¦°à¦
ার সà§à¦¬à§€à¦•à¦¾à¦°
হয় পà§à¦°à¦¥à¦®à§‡
সহজসরল
চাষি ও পরে
শà§à¦°à¦®à¦¿à¦•à¥¤
à¦à¦•à¦¦à¦¿à¦¨ ঘটা
করে
à¦à¦¾à¦·à¦¾à¦¦à¦¿à¦¬à¦¸
পালনে
আমাদের
আডà§à¦¡à¦¾
à¦à¦–ানেই শেষ
হয়ে যায় না।
à¦à¦°à¦ªà¦°à§‡à¦“
আছেন
সতীনাথ
à¦à¦¾à¦¦à§à§œà§€,
অদà§à¦¬à§ˆà¦¤
মলà§à¦²à¦¬à¦°à§à¦®à¦¨,
সমরেশ বসà§,
মহাশà§à¦¬à§‡à¦¤à¦¾
দেবী,
কমলকà§à¦®à¦¾à¦°
মজà§à¦®à¦¦à¦¾à¦°,
বà§à¦¦à§à¦§à¦¦à§‡à¦¬
বসà§,à¦à¦—ীরথ
মিশà§à¦°, আবà§à¦²
বাশার,
রমাপদ
চৌধà§à¦°à§€, অমর
মিতà§à¦°,
শরদিনà§à¦¦à§
বনà§à¦¦à§à¦¯à§‹à¦ªà¦¾à¦
à§à¦¯à¦¾à§Ÿ,
শীরà§à¦·à§‡à¦¨à§à¦¦à§
মà§à¦–োপাধà§à¦¯à¦
¾à§Ÿ, নবারà§à¦£
à¦à¦Ÿà§à¦Ÿà¦¾à¦šà¦¾à¦°à§à¦¯
। বাদ থেকে
গেলেন তবà§à¦“
অনেকেই।
আডà§à¦¡à¦¾à¦¤à§‹
à¦à¦®à¦¨à¦‡à¥¤
à¦à¦²à§‹à¦®à§‡à¦²à§‹à¥¤
পথহীন।
নিয়ম না
মানার
আননà§à¦¦à§‡
à¦à¦°à¦ªà§à¦°à¥¤
পৃথিবীতে
যতদিন
মানà§à¦· আছে
ততদিন
তাদের নিয়ে
বলারও অনেক
কথা আছে।
গোটা
পৃথিবীটাই
à¦à¦•à¦Ÿà¦¾
সà¦à¦¾à¦˜à¦°à¥¤
গলà§à¦ªà§‡à¦°
কারখানা।
গলà§à¦ªà¦—à§à¦œà¦¬,
হাসিতামাসা
,আবোল
তাবোলে
à¦à¦°à¦ªà§à¦° à¦à¦•
আডà§à¦¡à¦¾à¦–ানাà¥
¤ তাই
আমাদের
আডà§à¦¡à¦¾à¦“
জারি
থাকবে।
আননà§à¦¦ থেকে
আরà§à¦¤à¦¨à¦¾à¦¦ --
কিছà§à¦‡ বাদ
যাবে না।