সমসà§à¦¤
শিলà§à¦ªà¦°à§‚পেà¦
° মধà§à¦¯à§‡ আমার
সবচেয়ে
à¦à¦¾à¦²à§‹ লাগে
কবিতা।
কবিতা
লিখতেও
à¦à¦¾à§à¦²à§‹ লাগে,
পড়তেও।
বাংলায়
আবার অনেক
কবি। বড় বড়
শহরে কবিতা
লেখা হয়,
আসামের
পà§à¦°à¦¤à§à¦¯à¦¨à§à¦¤
গà§à¦°à¦¾à¦®à§‡à¦“
লেখা হয়।
বাঙালি
হলেই হলো।
চোদà§à¦¦
বছরের
কিশোরও
লেখে, à¦à¦•à¦¾à¦¶à¦¿
বছরের
বৃদà§à¦§à¦“।
বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯
ালয়ের
অধà§à¦¯à¦¾à¦ªà¦•
লেখে,
চা-দোকানের
করà§à¦®à§€à¦“।
মডেল মেয়ে
বা ঘরের
গৃহিনী যে
কেউ।
ফেসবà§à¦•à§‡
রোজ কতশত।
যেটা আমার
à¦à¦¾à¦²à§‹ লাগে,
সেটা সবাই
পারে। à¦à¦‡
à¦à¦•à¦Ÿà¦¾
শিলà§à¦ªà¦•à¦¾à¦¨à§à¦
েরই কোনো
সà§à¦•à§à¦² নেই।
পড়াশোনা
করতে হয় না,
মানে, না
জানলেও
চলে।
à¦à¦•à¦•à¦à¦¾à¦¬à§‡ বা
দলবদà§à¦§à¦à¦¾à¦¬à§
পতà§à¦°à¦¿à¦•à¦¾
পà§à¦°à¦•à¦¾à¦¶
করতে পারলে
তো আরো
à¦à¦¾à¦²à§‹à¥¤ à¦à¦–ন
আনà§à¦¤à¦°à§à¦œà¦¾à¦²à§
বিনে পয়সায়
কবিতাজালেà¦
° ছড়াছড়ি।
কে যে পড়ে,
তাকে দেখাই
যায় না। আদৌ
কেউ পড়ে কি?
তাই
পছনà§à¦¦à§‡à¦°
মানà§à¦·à¦•à§‡
টà§à¦¯à¦¾à¦— করতে
হয়। তাতে
অনেকে
বিরকà§à¦¤à¦“
হন। ঠতো আর
ফà§à¦² নয় যে
ফোটাকেই
পà§à¦°à¦•à¦¾à¦¶ বলা
যাবে! কবিতা
কোনো
পাঠকের
মনেই
পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤
হয়। তার আগে
নয়। ফলে
বেশির à¦à¦¾à¦—
কবিতাই
অপà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤
থেকে যায়।
সেগà§à¦²à§‹
নিজেকেই
পড়তে হয়।
নিজের
কবিতা পড়তে
পড়তে যে
বিরকà§à¦¤ হয়,
সে লেখা
ছেড়ে দেয়।
যে মà§à¦—à§à¦§ হয়,
সে চালিয়ে
যায়। তবে
বহৠমানà§à¦·
কবিতা লেখে
বলেই
কয়েকজন বড়
কবি পাবার
সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾
তৈরি হতে
থাকে। সব
কবিতাই
সবার à¦à¦¾à¦²à§‹
লাগে না, তবে
সব কবিতাই
কারো কারো
à¦à¦¾à¦²à§‹à¦“
লাগে। কবি
যদি তার
পছনà§à¦¦à¦¸à¦‡ à¦à¦•
আধজন à¦à¦¾à¦²à§‹
লাগার পাঠক
পেয়ে যায়,
তবে তো পোয়া
বারো।
কবিরা
কবিদের
মাংস খায় না,
ফলে অনà§à¦¯
কবিদের
বিরূপ
সমালোচনা
সাধারণত
কেউ করে
না। à¦à¦‡ নিয়ে
কোনো
পà§à¦°à¦¶à§à¦¨
উঠà§à¦• যারা
চান না, তারা
নিচের বাকি
অংশটা আর
পড়বেন না।
পড়ে ফেললেও
কà§à¦·à¦®à¦¾-ঘেনà§à
¨à¦¾ করে
দেবেন আশা
রাখি।
আমি কোনো
কিছà§à¦•à§‡à¦‡
পà§à¦°à¦¶à§à¦¨à¦¾à¦¤à§€à¦
মনে করি না,
ফলে
নিজেকেই
ছà§à¦à§œà¦¿
পà§à¦°à¦¥à¦®
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ
তৃতীয়
পà§à¦°à¦¶à§à¦¨à¦—à§à¦²à§
। কবিতা
রচনা মানে
কী? à¦à¦‡ যে
রবীনà§à¦¦à§à¦°à¦¨à¦
থের
জীবনাননà§à¦¦à§
র
কাবà§à¦¯à¦ªà§à¦°à¦¤à¦
মা,
বাকপà§à¦°à¦¤à¦¿à¦®à¦
ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿
বলা হয়, সেই
পà§à¦°à¦¤à¦¿à¦®à¦¾à¦Ÿà¦¿
কীরকম? গান
শà§à¦¨à§‡ কেন
বলতে পারি,
à¦à¦Ÿà¦¾
রবীনà§à¦¦à§à¦°à¦¸à¦
à§à¦—ীত বা
à¦à§à¦®à§à¦° গান,
বা কবিতা
শà§à¦¨à§‡ – à¦à¦Ÿà¦¾
জীবনাননà§à¦¦à§
র কবিতা? à¦à¦‡
বিশিষà§à¦Ÿà¦¤à¦¾
কী? কেন?
কবিতার
সà§à¦•à§à¦² না
থাকলেও
অনেকেই
বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾
টের পায়,
পড়াশোনা
করে, বাংলা
কবিতার
হাজার
বছরের
ইতিহাস,
অনেকে
বিশà§à¦¬
কবিতার
ইতিহাসও
পাঠকরেছে
নিশà§à¦šà¦¿à¦¤à¥¤
পà§à¦°à¦¶à§à¦¨ না
জাগলে à¦à¦¸à¦¬
হয় না। à¦à¦¸à¦¬
করলেই যে
à¦à¦¾à¦²à§‹ কবিতা
লেখা যাবে,
তাও না।
আসলে
কবিতাই হয়।
কবিতার
à¦à¦¾à¦²à§‹-মনà§à¦¦
হয় না। হয়
কবিতা হলো,
নয়তো হলো
না। à¦à¦‡
দà§-অবসà§à¦¥à¦¾
কীরকম,
সেটাও à¦à¦•à¦Ÿà¦¾
পà§à¦°à¦¶à§à¦¨à¥¤
à¦à¦¤à¦¦à¦¿à¦¨
যেরকম
কেটেছে
সেরকমই
চলতে থাকবে,
না কি নতà§à¦¨
কিছৠহবে?
à¦à¦¸à¦¬ পà§à¦°à¦¶à§à¦¨
আসতেই
থাকবে।
আমরা
কাবà§à¦¯à¦ªà§à¦°à¦¤à¦
মায় ফিরে
যাই। আমি
শà§à¦§à§
পà§à¦°à¦¶à§à¦¨
ওঠাতে থাকব,
পাঠক, উতà§à¦¤à¦°
তোমাকেই
খà§à¦à¦œà¦¤à§‡
হবে।
কাবà§à¦¯à¦ªà§à¦°à¦¤à¦
মা শবà§à¦¦à¦Ÿà¦¾à§Ÿ
আমরা à¦à¦•à¦Ÿà¦¾
মূরà§à¦¤à¦¿ বা
আইডলà§â€Œ-à¦à¦°
আà¦à¦¾à¦¸
পাচà§à¦›à¦¿à¥¤
à¦à¦Ÿà¦¾ à¦à¦¾à¦¬à¦¾
বোধ হয় ঠিক
হবে না যে,
রবীনà§à¦¦à§à¦°à¦¨à¦
থ à¦à¦•à¦Ÿà¦¾à¦‡
পà§à¦°à¦¤à¦¿à¦®à¦¾
জানা অজানা
কোণ থেকে
দেখে শà§à¦¨à§‡
বà§à¦à§‡
ছ-হাজার-বার
লিখে
গেছেন।
তাà¦à¦°
পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿
কবিতাই à¦à¦•
à¦à¦•à¦Ÿà¦¾
পà§à¦°à¦¤à¦¿à¦®à¦¾,
কাবà§à¦¯à¦ªà§à¦°à¦¤à¦
মা -- তা কি
à¦à¦¾à¦¸à§à¦•à¦°à§‡à¦°
গড়া মূরà§à¦¤à¦¿,
না কি
চিতà§à¦°à¦•à¦°à§‡à¦°
হাতে আà¦à¦•à¦¾,
অথবা
কà§à¦¯à¦¾à¦®à§‡à¦°à¦¾à¦°
মতো ছবি
তোলা? দà§à¦‡
মাতà§à¦°à¦¾à¦° না
তিন
মাতà§à¦°à¦¾à¦°?
লিখলেন আর
ছাপলেন তো
দà§â€™à¦®à¦¾à¦¤à§à¦°à¦¾à¦
° ফà§à¦²à§à¦¯à¦¾à¦Ÿ
কাগজে।
তাহলে দà§à¦‡
মাতà§à¦°à¦¾à¦°? না
কি
চিতà§à¦°à¦¶à¦¿à¦²à§à¦ª
ীর মতোই
ফà§à¦²à§à¦¯à¦¾à¦Ÿ
কà§à¦¯à¦¾à¦¨à¦à¦¾à¦¸à§‡
à¦à¦à¦•à§‡
তিনমাতà§à¦°à¦¾à¦°
ইমà§à¦ªà§à¦°à§‡à¦¶à¦¨
দিয়েছেন?
তাà¦à¦° সময়ে
কবিতা
রচনার কথাই
বলা হতো,
পà§à¦°à¦¾à¦šà§€à¦¨à¦•à¦¾à¦
² থেকেই।
কবিতা
শবà§à¦¦à¦Ÿà¦¾
মাতà§à¦°
দেড়শো বছর
পà§à¦°à¦¨à§‹à¥¤ তার
আগে পদà§à¦¯
বলা হতো।
পà§à¦°à¦¾à¦šà§€à¦¨à¦•à¦¾à¦
²à§‡ শà§à¦²à§‹à¦•à¥¤
ইংরিজিতে
à¦à¦¾à¦°à§à¦¸à¥¤
রাজা সমাজ
বিজà§à¦žà¦¾à¦¨
উপদেশ
পà§à¦°à¦¾à¦£
ধরà§à¦®à¦•à¦¥à¦¾
সবই
গলà§à¦ªà¦šà§à¦›à¦²à§‡
ঠশà§à¦²à§‹à¦• বা
পদà§à¦¯à§‡à¥¤
বিষয়ের
মূরà§à¦¤à¦¿à¦Ÿà¦¿
সà§à¦¬à¦°à§‚পটি
ফà§à¦Ÿà¦¿à§Ÿà§‡
তোলা হতো,
রচনা করা
হতো। হাজার
হাজার বছর
ধরে à¦à¦¾à¦·à¦¾
পরিবরà§à¦¤à¦¿à¦¤
হলো। বাংলা
গদà§à¦¯à¦°à§‚প
à¦à§‡à¦¸à§‡ উঠল
দà§à¦¶à§‹ বছরও
হয়নি। ধীরে
ধীরে বাংলা
গদà§à¦¯
গলà§à¦ªà¦—à§à¦²à§‹à¦•à
§‡ টেনে
নিলো।
গলà§à¦ªà¦¬à¦¿à¦¦à¦¾à§Ÿà§
র পরে
পদà§à¦¯à¦•à§‡
কবিতা
আখà§à¦¯à¦¾
দেওয়া হয়।
à¦à¦•à¦¦à¦¿à¦¨à§‡
হয়নি। à¦à¦–নো
কবিরা
সংবাদ, বিষয়
ও গলà§à¦ªà¦•à§‡
পদà§à¦¯ থেকে
সমà§à¦ªà§‚রà§à¦£
বিসরà§à¦œà¦¨
দিয়ে উঠতে
পারেনি।
কথা ও
কাহিনীকে
কবিতা বলার
পà§à¦°à¦¬à¦£à¦¤à¦¾à¦‡
সাধারণ।
আমরা আবার
কবিতার
পà§à¦°à¦¤à¦¿à¦®à¦¾ বা
অবয়বে ফিরে
যাচà§à¦›à¦¿à¥¤
গলà§à¦ª বা
বিষয়টি যদি
বাদও গিয়ে
থাকে, তার
পরেও থেকে
যায় বিষয়ের
à¦à¦•à¦Ÿà¦¾ আবেগ,
কিছৠবলতে
চাওয়া, à¦à¦• বা
বহà§
অনà§à¦à§‚তিকে
পà§à¦°à¦•à¦¾à¦¶à§‡à¦°
চাপ। à¦à¦›à¦¾à§œà¦¾
চাই à¦à¦•à¦Ÿà¦¾
রূপজà§à¦žà¦¾à¦¨,
পà§à¦°à¦¾à¦•à¦šà¦¿à¦¨à§à¦
া, কাঠামো,
ফরà§à¦®,
অলঙà§à¦•à¦¾à¦°,
বà§à¦¯à¦¾à¦•à¦°à¦£,
বà§à¦¯à¦¾à¦žà§à¦œà¦¨à¦¾,
সঙà§à¦—ীতপà§à¦°à
া, রূপটান,
বরà§à¦£à¦à¦¾à¦—
à¦à¦¬à¦‚ সব
মিলিয়ে
রচনায় à¦à¦•
শà§à¦°à§‡à¦·à§à¦
ডিজাইন।
à¦à¦¬à¦¾à¦° শবà§à¦¦ ও
অকà§à¦·à¦°,
ধà§à¦¬à¦¨à¦¿ ও
মাতà§à¦°à¦¾,
অরà§à¦¥ ও
মূলà§à¦¯,
আবেগ ও
মূরà§à¦›à¦¨à¦¾,
গতি ও অগতি,
যà§à¦•à§à¦¤à¦¿ ও
দরà§à¦¶à¦¨
সমনà§à¦¬à¦¿à¦¤
কবিতাটি
রচিত হলো যা
কবির
অà¦à¦¿à¦ªà§à¦°à¦¾à§Ÿà§‡à¦
°
কাছাকাছি।
কবি
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ বা
অনেকবার
পরিশীলন
করে à¦à¦•à¦Ÿà¦¾
ফাইনাল শেপ
দিল। পাঠক
কী করল?
পাঠক পà§à¦°à¦¥à¦®
শবà§à¦¦ থেকে
শেষ
পরà§à¦¯à¦¨à§à¦¤
মানে ধরে
ধরে বà§à¦à¦¤à§‡
বà§à¦à¦¤à§‡
কবিতাটির
অরà§à¦¥ ও
পà§à¦°à¦¤à¦¿à¦®à¦¾à¦Ÿà¦¿
উদà§à¦§à¦¾à¦°
করল।
চিতà§à¦°à¦¶à¦¿à¦²à§à¦ª
ের মতো à¦à¦•
দরà§à¦¶à¦¨à§‡
পূরà§à¦£à¦°à§‚প
টের পায় না
পাঠক।
শবà§à¦¦à¦¾à¦°à§à¦¥ ও
শবà§à¦¦à¦¯à§à¦•à§à¦¤à¦
লাইন দিয়ে
পাঠকের
মাথায় ঢà§à¦•à§‡
মনে যখন বসল,
পাঠক মাথা
দà§à¦¯à¦¾à¦–ে তো
পা নেই, নাক
দà§à¦¯à¦¾à¦–ে তো
কোমর নেই,
পà§à¦°à§‹à¦Ÿà¦¾
à¦à¦•à¦¬à¦¾à¦°à§‡
দেখতেই পায়
না পাঠক।
অà§à¦¯à¦¾à¦ªà§à¦°à¦¿à¦¸à¦
য়েট করবে
কী করে, আর
অà§à¦¯à¦¾à¦ªà§à¦°à¦¿à¦¸à¦
য়েট না করলে
তো
রবীনà§à¦¦à§à¦°à¦¨à¦
থ কবিগà§à¦°à§
হন না।
সমসà§à¦¯à¦¾à¦Ÿà¦¾
থেকে গেল।
পাঠক টà§à¦•à¦°à§‹
টà§à¦•à¦°à§‹ অংশে
মন দিল। ওই
টà§à¦•à¦°à§‹à¦—à§à¦²à§‹
জà§à§œà§‡à¦‡
রবীনà§à¦¦à§à¦°à¦¨à¦
থ মহাকবি।
ফলে
রবীনà§à¦¦à§à¦°à¦¨à¦
থকে
টà§à¦•à¦°à§‹à¦—à§à¦²à§‹à
¦¤à§‡ বিশেষ
মনযোগ দিতে
হলো। তাà¦à¦°
কবিতার
পà§à¦°à¦¤à¦¿
অংশের
পà§à¦°à§‹à¦œà§‡à¦‡à¦•
à¦à¦à¦¾à¦¬à§‡à¦‡
তৈরি
হয়েছে। তাই
কাবà§à¦¯à¦ªà§à¦°à¦¤à¦
মা না বলে
কবিতা-কণিকà
¦¾ বলাই
সমীচিন।
à¦à¦‡à¦¬à¦¾à¦° à¦à¦•à¦Ÿà¦¾
à¦à§€à¦·à¦£
পà§à¦°à¦¶à§à¦¨
তোলা যাক।
à¦à¦¾à¦·à¦¾à¦° মূলে
যে শবà§à¦¦, তার
মানে আছে
নাকি?
সাধারণ
অà¦à§à¦¯à¦¾à¦¸à§‡ –
আছেই তো –
à¦à¦®à¦¤
বিশà§à¦¬à¦¾à¦¸à¥¤
অà¦à¦¿à¦§à¦¾à¦¨
হাতের
কাছেই
আছে।
কিনà§à¦¤à§
à¦à¦¾à¦·à¦¾à¦¬à¦¿à¦œà§à¦žà¦¾
নীরা তা
বলেন না।
তাà¦à¦°à¦¾ বলেন,
শবà§à¦¦à§‡à¦°
উৎসে যে সচল
অরà§à¦¥ ছিল
(সংসà§à¦•à§ƒà¦¤
থেকে
বাংলায়,
যেমন
বঙà§à¦—ীয়
শবà§à¦¦à¦•à§‹à¦·à§‡;
সংসà§à¦•à§ƒà¦¤
ছিল
à¦à¦²à¦¿à¦Ÿà¦¦à§‡à¦°
জনà§à¦¯ তৈরি
à¦à¦•à¦Ÿà¦¾
কৃতà§à¦°à¦¿à¦®
à¦à¦¾à¦·à¦¾ যা
সরà§à¦¬à¦¸à¦¾à¦§à¦¾à¦°à¦£
ের জনà§à¦¯ নয়।
মৌলিক
বাংলাà¦à¦¾à¦·à¦¾
অসংসà§à¦•à§ƒà¦¤ Ã
সংসà§à¦•à§ƒà¦¤ Ã
অসংসà§à¦•à§ƒà¦¤
à¦à¦‡ চকà§à¦°
পেরিয়ে
উপজাত
হাজার
বছরে।
হাজার বছর
আগেকার
বাংলাà¦à¦¾à¦·à¦¾
থেকে
আজকের রূপে
আমূল
পরিবরà§à¦¤à¦¨à§‡à¦
খানিকটা
দায়
রবীনà§à¦¦à§à¦°à¦¨à¦
থেরও।) তা
আজ, ইংরাজির
আধিপতà§à¦¯à§‡
জড় ও
পà§à¦°à¦¤à§€à¦•à¦¿
শবà§à¦¦à§‡
বসà§à¦¤à§ à¦à¦¾à¦¬
বা কà§à¦°à¦¿à§Ÿà¦¾à¦°
পরিচয় দেয়।
কী পà§à¦¬à§‡ কী
পশà§à¦šà¦¿à¦®à§‡,
à¦à¦•à¦‡ ঘটনা
বহà§à¦•à¦¾à¦²
ধরে।
মানবজাতির
নিয়তিই যেন
à¦à¦‡ ছিল।
তাহলে
কবিরা কি
à¦à¦¾à¦·à¦¾à¦¬à¦¿à¦œà§à¦žà¦¾
নীর কথায়
আমল দেবে না?
শবà§à¦¦à¦•à§‡
বসà§à¦¤à§à¦°
পà§à¦°à¦¤à§€à¦•
à¦à¦¾à¦¬à¦¬à§‡, না কি
শবà§à¦¦à§‡à¦°
à¦à¦•à¦®à§à¦–ি
অরà§à¦¥à¦•à§‡
ধারà§à¦¯ করবে?
শবà§à¦¦à§‡à¦°
অরà§à¦¥à¦‡ যদি
সà§à¦¥à¦¿à¦° না
করা যায়
তাহলে
শবà§à¦¦à¦¾à¦°à§à¦¥à§‡à¦
পরমà§à¦ªà¦°à¦¾à¦—ত
যà§à¦•à§à¦¤à¦¿ à¦à¦¬à¦‚
সিড়িà¦à¦¾à¦™à¦¾
গà¦à§€à¦°
মরà§à¦®à¦¾à¦°à§à¦¥
সমà§à¦ªà¦¨à§à¦¨
বিষয় বা
গলà§à¦ªà¦Ÿà¦¿à¦•à§‡
কবিতায়
রূপানà§à¦¤à¦°à¦¿à¦
করবে কী
করে? আমরা
শà§à¦¨à§‡à¦›à¦¿
কবিতার
ইতিহাস
à¦à¦¾à¦·à¦¾à¦°
ইতিহাস।
কথাটার
মানে কী?
à¦à¦¾à¦·à¦¾ কতটা
গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚à¦
°à§à¦£? কবির
আবেগ, কবির
বিষয়, কবির
রূপটানের
চেয়ে à¦à¦¾à¦·à¦¾
মহারà§à¦˜ হয়
কীà¦à¦¾à¦¬à§‡! à¦à¦¬à¦‚
যে à¦à¦¾à¦·à¦¾à§Ÿ
শবà§à¦¦ হলো
পà§à¦°à¦¤à§€à¦•, যা
আমরা
বিশà§à¦¬à¦¾à¦¸
করি না।
আমরা কি
তাহলে
পà§à¦¨à¦°à¦¾à§Ÿ
চরà§à¦¯à¦¾à¦ªà¦¦
লিখতে শà§à¦°à§
করব, না কি যা
চলছে তাই
চালিয়ে যাব?
ফেসবà§à¦•à§‡à¦°
নমà§à¦¨à¦¾
দেখেই বোà¦à¦¾
যায়,
জনকবিতার
বাজারের
হাল। আমার
সনà§à¦¦à§‡à¦¹
কাটে না যে!
আরো à¦à¦•à¦Ÿà¦¾
পà§à¦°à¦¶à§à¦¨ উঠল
মনে। ধরো,
কবি à¦à¦¾à¦¬à¦²à§‹
যা দেখছে
সোজাসà§à¦œà¦¿
তাই লিখবে
কবিতায়।
শবà§à¦¦ ফবà§à¦¦
গà§à¦²à¦¿ মারো।
যেমন মনে
আসে লিখবে।
সংবাদপতà§à¦°à§
র মতো,
দরà§à¦ªà¦£à§‡à¦°
মতো লিখল।
à¦à¦¬à¦¾à¦°
পà§à¦°à¦¶à§à¦¨ হলো,
সে যা
লিখেছে তাই
দেখেছিল
কি? চোখ তো
à¦à¦•à¦Ÿà¦¾
পিনহোল
কà§à¦¯à¦¾à¦®à§‡à¦°à¦¾à¥¤
দৃশà§à¦¯à¦Ÿà¦¿
à¦à¦¾à¦°à§à¦Ÿà¦¿à¦•à¦¾à¦²à¦
উলà§à¦Ÿà§‡ যায়
রেটিনায়।
যে কোনো
দৃশà§à¦¯ থেকে
আলো পà§à¦°à¦¥à¦®à§‡
বাতাসের
কেঅটিক
সà§à¦¤à¦°à§‡à¦°
মধà§à¦¯ দিয়ে
à¦à¦à¦•à§‡ বেà¦à¦•à§‡
আসবে,
চোখের
পà§à¦°à¦¥à¦® দà§à¦Ÿà§‹
সà§à¦¤à¦°à§‡
আবারো
পà§à¦°à¦¤à¦¿à¦¸à¦°à¦¿à¦¤
হবে, মণির
ফà§à¦Ÿà§‹à¦¤à§‡
উলà§à¦Ÿà§‡ যাবে,
তারপর
তিনটে
à¦à¦¿à¦¨à§à¦¨
ঘনতà§à¦¬à§‡à¦°
সà§à¦¤à¦° à¦à§‡à¦¦
করে
রেটিনায়
পড়বে, তারপর
সà§à¦¨à¦¾à§Ÿà§à¦¶à¦¿à¦•à¦
ে টকà§à¦•à¦°
খেতে খেতে
বাহিত হয়ে
মগজকে
জানাবে,
তারপর মগজ
মণির ফোকাস
অà§à¦¯à¦¾à¦¡à¦œà¦¾à¦¸à§à¦
করে বলবে –
দেখলাম।
দৃশà§à¦¯à¦Ÿà¦¿ কি
à¦à¦–নও
à¦à¦•à¦‡à¦°à¦•à¦®
আছে? à¦à¦°à¦ªà¦°
কবি যা লিখল,
তাই
দেখেছে তো?
দৃশà§à¦¯à¦Ÿà¦¿
ধরো দশজনে
à¦à¦•à¦‡ সà§à¦¥à¦¾à¦¨à§‡
ও সময়ে
দেখল। তারা
কি à¦à¦•à¦‡
দেখেছে?
হয়তো à¦à¦‡
দৃশà§à¦¯à¦Ÿà¦¿à¦°
কথা à¦à§‡à¦¬à§‡
à¦à¦•à¦¬à¦›à¦° পরে
অনà§à¦¯à¦¤à§à¦°
বসে লিখল
কবিতা।
তখনো কি
ছবিটা
অবিকল আগের
মতো? মনে হয়
না। হতে
পারে না।
কবি
অà§à¦¯à¦¾à¦¬à¦¸à§à¦Ÿà§à¦
াকশন করবে।
à¦à¦‡
অà§à¦¯à¦¾à¦¬à¦¸à§à¦Ÿà§à¦
াকশন কী? তা
হলো, ঠঘটনা
বা দৃশà§à¦¯à§‡à¦°
নানারকম
সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦°
মধà§à¦¯ থেকে
উতà§à¦¤à¦® à¦à¦•à¦Ÿà¦¿
বেছে
নেওয়া, যা à¦
কংকà§à¦°à¦¿à¦Ÿ
দৃশà§à¦¯ থেকে
আলাদা। তাই
অদীকà§à¦·à¦¿à¦¤
পাঠকের
সেটা অচেনা
লাগে। à¦à¦¾à¦²à§‹
লাগে না,
কারণ তার
বোà¦à¦¾à¦°
কà§à¦·à¦®à¦¤à¦¾
থাকলেও
কবিতার
বোধশকà§à¦¤à¦¿à¦°
অà¦à¦¾à¦¬à§‡
ডিকোড করতে
পারে না
পাঠক।
শবà§à¦¦à¦¸à¦®à§à¦ªà¦°à§
ক বা
রেফারেনà§à¦¸
অধরা থেকে
যায়।
পà§à¦°à¦¤à¦¿à¦®à¦¾à¦°
কোনো আà¦à¦¾à¦¸
পায় না সে।
তাহলে
কবিতার
অবয়বটি কী
দাà¦à§œà¦¾à¦šà§à¦›à§‡?
হয় তা à¦à¦•à¦Ÿà¦¾
গলà§à¦ªà¦—াছা,
অথবা
শবà§à¦¦à¦¾à¦°à§à¦¥à¦¦à§
বারা
উপলবà§à¦§
à¦à¦•à¦Ÿà¦¿
নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ
পà§à¦°à¦¤à¦¿à¦®à¦¾,
যার বহà§à¦¤à¦°
সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾
নেই, মà§à¦•à§à¦¤à¦¿
নেই à¦à¦—িয়ে
চলার, নেই
কোনো
সà§à¦ªà¦¨à§à¦¦à¦¨à¥¤
কবিতাটি
কবির।
রবীনà§à¦¦à§à¦°à¦¨à¦
থ বলà§à¦¨ বা
জীবনাননà§à¦¦,
কবিতা
à¦à¦–ানে
সীমাবদà§à¦§à¥¤
তা পাঠকের
মনে কোনো
বীজরোপন
করে না। কবি
আর পাঠক
আলাদা হয়ে
গেল। যেন
পাঠক
নিতানà§à¦¤à¦‡
à¦à¦•
কনজিউমার,
তার জনà§à¦¯
কোনো কবিতা
নেই, পাঠক
কবি নয়।
বাংলার জল
বায়ৠমাটি
তাকে
কবিতার
অধিকার
দেয়নি। তা
তো নয়। আমি
মনে করি
à¦à¦°à¦•à¦®
à¦à¦¾à¦¬à¦²à§‡à¦‡
আমরা পাঠক
হারাব।
পাঠক কবি নয়,
সে কবিতার
কী জানে, à¦à¦‡
তাচà§à¦›à¦¿à¦²à§à¦¯
সে টের পায়।
তাই বিরকà§à¦¤
পাঠক
পিঠটান
দিয়েছে à¦à¦¬à¦‚
কবিদের
হা-হà§à¦¤à¦¾à¦¶ --
বাংলা
কবিতার
পাঠক কমে
যাচà§à¦›à§‡ -- তা
à¦à¦‡ কারণেই।
পাঠক
সংখà§à¦¯à¦¾
বাড়াবার
জনà§à¦¯
আনà§à¦¤à¦°à§à¦œà¦¾à¦²
à¦à¦•à¦Ÿà¦¿ উতà§à¦¤à¦®
মাধà§à¦¯à¦® মনে
করে কেউ
কেউ।
যেমন à¦à¦•à¦œà¦¨
অকবিও
কবিতা লিখে
থাকে,
তেমনিই
à¦à¦•à¦œà¦¨ কবি
কবিতা নাও
লিখতে পারে
-- à¦à¦à¦¾à¦¬à§‡ à¦à¦¾à¦¬à¦¾
যাক না কেন?
যে মানà§à¦·
উপà¦à§‹à¦— করে
à¦à§à¦°à¦®à¦£,
সংসার,
সà§à¦¥à¦¿à¦° বা
চঞà§à¦šà¦²
দৃশà§à¦¯,
দরà§à¦¶à¦¨,
শিলà§à¦ª,
à¦à¦¾à¦¬à¦¨à¦¾
চিনà§à¦¤à¦¾,
যেখানে-সেখ
ানে
পà§à¦°à¦•à§ƒà¦¤à¦¿à¦°
মধà§à¦¯à§‡,
মানà§à¦·à§‡à¦°
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à§‡,
বিশà§à¦¬à¦¸à¦™à§à¦—à§
€à¦¤à§‡à¦° দিকে
কান চোখ
মেলে
কà§à¦·à¦£à¦•à¦¾à¦²
দাà¦à§œà¦¾à§Ÿ, সে
তো কবিই,
কবিতা না হয়
না-ই লিখল
সে! যারা
কবিতা লেখে
তারা
অনà§à¦¯à§‡à¦°
লেখা কবিতা
কতদূর সহà§à¦¯
করবে! তাদের
তো আছে
নিজের
কবিতা। তাই
যারা কবিতা
লেখে না
তাদের কথাও
à¦à¦¾à¦¬à¦¤à§‡ হবে
বৈকি। কবি
যদি পাঠকের
সà§à¦ªà§à¦¤
কবিতা-à¦à¦¾à¦¬à¦¨à¦
¾à¦Ÿà¦¿à¦•à§‡ নাড়া
দিতে পারে
তাহলে কেমন
হয়? কবি যদি
পাঠকের
অনà§à¦à§‚ত
কবিতাটিকে
পরিচালনা
করতে পারে
তাহলে কেমন
হয়? কংকà§à¦°à¦¿à¦Ÿ
কবিতাপà§à¦°à¦¤à¦
মাটি জরà§à¦°à¦¿,
না কি à¦à¦•à¦Ÿà¦¿
নিরাকার
কবিতাà¦à¦¾à¦¬à¦¨à¦
জারিত করা
অধিক
গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚à¦
°à§à¦£?
আরো দà§à¦¯à¦¾à¦–ো,
à¦à¦• পাতা বা
দশ পাতার
লেখা
শবà§à¦¦à¦—à§à¦šà§à¦›
কি সতà§à¦¯à¦¿à¦‡
কবিতা, না কি
তা
কবিতালিপি?
à¦à¦‡
‘কবিতালিপà¦
¿â€™ শবà§à¦¦à¦Ÿà¦¾
আমার
বানানো।
গান কি লেখা
যায়? হà§à¦¯à¦¾à¦,
যায়। গাওয়া
যায়? না।
সেজনà§à¦¯
à¦à¦•à¦Ÿà¦¿
সà§à¦¬à¦°à¦²à¦¿à¦ªà¦¿
লাগে।
সà§à¦°à¦Ÿà¦¿
মà§à¦–সà§à¦¥ হলে
প’ড়েও গান
গাওয়া যায়।
গান লিখে,
তাতে সà§à¦°
দিয়ে নিজেই
গেয়েছে
সেরকম আর
কজন? যা শà§à¦¨à¦¿
সবই তো
পà§à¦°à¦¾à§Ÿ
অনà§à¦¯à§‡à¦°
গান।
কবিতাও
সেরকম। কবি
যদি মনে
ক’রে
আদতেই
কবিতালিপি
লেখে, তবে
পাঠক সেটি
পড়তে পড়তে
তার নিজের
কবিতা পেয়ে
যায়।
বিà¦à¦¿à¦¨à§à¦¨
পাঠক
বিà¦à¦¿à¦¨à§à¦¨
কবিতা পেতে
পারে। তা
কবির
অà¦à¦¿à¦ªà§à¦°à§‡à¦¤
শবà§à¦¦à¦¸à¦œà§à¦œà¦¾à§Ÿ
বহà§
রৈখিকতার
সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾
থেকে জাত।
শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦°
নিজের
কবিতার
পà§à¦°à¦•à¦¾à¦¶à§‡
থেমে না
থেকে কবি
পাঠকের
মনেও সেটি
উনà§à¦®à§‡à¦·à§‡à¦°
নিয়নà§à¦¤à§à¦°à¦£à§
সকà§à¦·à¦® হতে
পারে।
à¦à¦¬à¦¾à¦°
দà§à¦¯à¦¾à¦–ো।
শবà§à¦¦ যদি
পà§à¦°à¦¤à§€à¦• হয়,
দৃশà§à¦¯ যদি
বিমূরà§à¦¤ হয়,
à¦à¦¾à¦·à¦¾à§Ÿ যদি
বিকলà§à¦ªà§‡à¦°
সনà§à¦§à¦¾à¦¨
থাকে,
কাবà§à¦¯à¦ªà§à¦°à¦¤à¦
মা যদি
সতà§à¦¯à¦¿à¦‡ না
থাকে, পাঠক
যদি তারই
কবিতা দাবী
করে, তাহলে
কবির কি
à¦à¦Ÿà¦¾à¦‡ উচিত
হবে না, সে
পাঠকের
কবিতাটিকে
টà§à¦°à¦¿à¦—ার
করার সমসà§à¦¤
সরঞà§à¦œà¦¾à¦®
দিয়ে তার
কবিতালিপিà¦
ি নিরà§à¦®à¦¾à¦£
করবে? হে
কবি, তোমার
কবিতা রচনা
বা নিরà§à¦®à¦¾à¦£
নিয়ে à¦à¦¾à¦¬à§‹
à¦à¦¬à¦¾à¦°à¥¤ à¦à¦•à§‡à¦‡
বলে পাঠকের
কমà§à¦¨à¦¿à¦•à§‡à¦¶à¦¨à
¤
আমি তো
কবিতার
à¦à¦¿à¦²à§‡à¦¨à¥¤
তোমাদের
কবিতা-à¦à¦¾à¦¬à¦¨à¦
¾à¦•à§‡ নিয়ে
à¦à¦•à¦Ÿà§
à¦à¦¿à¦²à§‡à¦¨à¦¿
করলাম আর
কী!
ঋণঃ
কালিমাটি
পতà§à¦°à¦¿à¦•à¦¾