বারীন ঘোষাল -- কিছু স্মৃতি ; কিছু মুহূর্তরা

শুভম চক্রবর্তী


- - - - - - - - - - - - - - - - - - - - - - - -
বারীনদা নেই. . .অনিন্দ্যদা ফোনে এমনই জানাল. . .এবং শূন্য শুকনো কাঠখোট্টা হাওয়া বয়ে গেল বাইরে হয়তো বা ভেতরেও. . .ধুর. . .এ আবার হয় নাকি. . .ঠিক কী কী কারণে হওয়া অসম্ভব তারই যুক্তি সাজাচ্ছিলাম. . .আর শূন্য--শুকনো--কাঠখোট্ট হাওয়াটা সব উলোটপালট করে দিচ্ছিল . . .সঅঅঅঅঅব. . .
বারীন ঘোষালের কবিতাপথ আমার নয়। ওভাবে লিখিনি,লিখব না কোনোদিন । কিন্তু ওই হাসিটা. . .ওই জড়িয়ে ধরাটা. . .স্নেহময় প্রশ্রয় এসবই বারবার মনে পড়ছে। আর এগুলো কি কবিতা যাঁরা বলেন তাঁদের বলি. . .হয়তো কবিতা বা হয়তো কবিতা নয়।কিন্তু সব তর্কের উর্ধে এটা বারীনদারই. . .
'পছন্দপুর' আমার গ্রাম ।অনতিদূরেই আসানসোল। B.N.R মোড় ।উল্টোদিকে আপকার গার্ডেন।সেখানে বারীনদার বোনের বাড়ি। এলেই ডাক দিতেন--'চলে আয়'। আর প্রতিবারই আমার নিজের মুদ্রাদোষে দেরি করে যাওয়া. . .বারীনদার জড়িয়ে ধরা. . ."আমি কৌরব করি ; কৌরবের লোকেরা দেরি করে আসা পছন্দ করেনা !" বলেই হেসে ওঠা. . . কী বিস্ময়কর নির্মল সেই হাসি. . .তারপর কবিতা এবং কবিতা এবং কবিতা. . .ঘন্টার পর ঘন্টা ধরে. . .
কয়েকমাস আগে বললাম বারীনদা আসানসোল কবে আসছেন. . ."আসাযাওয়া তো কপালের ফের". . .মাউসনামা--এর কবিও কপাল মানেন ? বারীনদার সরস উত্তর. . ." ইঁদুরের কী কপাল নেই নাকি. . ."
বারীনদা 'মৃত্যু-ইকোলজি' আপনার প্রিয় শব্দ। সেই 'মৃত্যু ইকোলজি'-এর বন্ধনেই আপনি পাড়ি দিলেন অতিচেতনার দেশে. . .