সালটা
১৯৯০।
অলà§à¦ªà¦¸à§à¦¬à¦²à§à¦
শীতের
বইমেলা।
সেখানে
পà§à¦°à¦¥à¦® কবি
বারীন
ঘোষালের
সঙà§à¦—ে আমার
পরিচয়।
‘আলাপ’
পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦°
টেবিলে তখন
পà§à¦°à¦£à¦¬ পাল
আর আমি।
অà¦à§€à¦¦à¦¾, কবি
অà¦à¦¿
সেনগà§à¦ªà§à¦¤
সেখানে
à¦à¦¸à§‡à¦›à¦¿à¦²à§‡à¦¨,
সঙà§à¦—ে
বারীনদা।
সেই পà§à¦°à¦¥à¦®
পরিচয়। সে
বছরের
à¦à¦ªà§à¦°à¦¿à¦²
মাসে
বারীনদা
à¦à¦¬à¦‚ কবি
আরà§à¦¯à¦¨à§€à¦²
মà§à¦–োপাধà§à¦¯à¦
¾à§Ÿà§‡à¦°
আমনà§à¦¤à§à¦°à¦£à§‡
আমার পà§à¦°à¦¥à¦®
জামশেদপà§à¦°
যাওয়া।
পরদিন
অনেকে মিলে
হইহই করতে
করতে
সà§à¦¬à¦°à§à¦£à¦°à§‡à¦–à¦
¾à¦° পাশে
‘জয়দা’ বলে
à¦à¦• সà§à¦¥à¦¾à¦¨à§‡
পৌà¦à¦›à¦‡à¥¤ সেই
শà§à¦°à§à¥¤
বারীনদার
সাথে
কবিতাকে
সঙà§à¦—ে নিয়ে
পরিà¦à§à¦°à¦®à¦£
à¦à¦¬à¦‚ ঘà§à¦°à§‡
ঘà§à¦°à§‡
বেড়ানো।
হয়ত তাতে
কবিতার জগৎ,
অনà§à¦¤à¦¤ আমার,
কখনো
আলোকিত
হয়েছে।
কখনো বা
অনà§à¦§à¦•à¦¾à¦°à§‡à¦°
à¦à§‹à¦°à§‡
যেটà§à¦•à§ আলো
তাই সামনে
à¦à¦¸à§‡à¦›à§‡à¥¤
সেই
অনà§à¦§à¦•à¦¾à¦° ও
আলো, সময় ও
পরিসর,
দীরà§à¦˜à¦•à¦¾à¦²
ধরে খেলে
বেড়াচà§à¦›à§‡
চেতনায়।
সামনের
টেবিলে,
ছোটà§à¦Ÿ
ছাদের দিকে
মà§à¦– করে
বারীনদা
বলে উঠল,-
দেখ ধীমান
তà§à¦‡ চেতনার
বদলে
‘সমà§à¦ªà§à¦°à¦¸à¦¾à¦
িত চেতনায়’
শবà§à¦¦à¦Ÿà¦¾
বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°
কর। Ok, সেটাই
বোধহয় ঠিক
হবে। কেননা
তোমার
চিনà§à¦¤à¦¾à§Ÿ,
মননে,
কবিতায়
সবসময়ে সেই
সমà§à¦ªà§à¦°à¦¸à¦¾à¦°à¦£
তো লেগেই
থাকে।
মনে আছে
সেই
‘সাà¦à¦¤à¦¾à¦•à§‡à¦¨â
™ শবà§à¦¦à¦Ÿà¦¾à¥¤
শবà§à¦¦à¦Ÿà¦¾
তোমার তৈরি
করা নিজসà§à¦¬
শবà§à¦¦à¥¤ যা
নিয়ে
আমাদের
আলোচনায়
তà§à¦®à§à¦²
হইচই।
যেখানে
উচà§à¦šà¦¾à¦°à¦£à¦•à§‡à
‡ তà§à¦®à¦¿
পà§à¦°à¦¾à¦§à¦¾à¦¨à§à¦¯
দিতে
চেয়েছিলে।
শবà§à¦¦à§‡à¦°
অরà§à¦¥à¦•à§‡
à¦à¦•à¦ªà¦¾à¦¶à§‡
সরিয়ে রেখে
বা সà§à¦¥à¦—িত
রেখে
কবিতার
à¦à¦¾à¦²à¦²à¦¾à¦—াকে
বা বেà¦à¦šà§‡
ওঠাকে
সবচেয়ে
গà§à¦°à§à¦¤à§à¦¬
দিতে দেওয়া
হয়েছিল। à¦à¦‡
সà§à¦¬à¦°à¦šà¦¿à¦¤
শবà§à¦¦à§‡à¦°
পেছনে ছিল
সাà¦à¦¤à¦¾à¦°
কেনà§à¦¦à§à¦°
দà§â€™à¦Ÿà¦¿
শবà§à¦¦à¥¤
à¦à¦à¦¾à¦¬à§‡à¦‡
à¦à¦•à¦œà¦¨ কবি
যখন চালৠআর
পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤
শবà§à¦¦à§‡ তাà¦à¦°
কবিতা আর
পà§à¦°à¦•à¦¾à¦¶
করতে চান না,
তখন তাà¦à¦•à§‡
নিজসà§à¦¬
শবà§à¦¦
সৃষà§à¦Ÿà¦¿ করে
নিতে হয়। ওই
খেলা তোমার
খà§à¦¬ পà§à¦°à¦¿à§Ÿ
ছিল। কত
নতà§à¦¨ শবà§à¦¦
নিরà§à¦®à¦¾à¦£
করে তà§à¦®à¦¿
সারাজীবন
à¦à¦‡ খেলা
চালিয়ে
গিয়েছ।
অরà§à¦¥à§‡à¦°
উপসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦•à§
‡ মà§à¦²à¦¤à§à¦¬à¦¿
রেখে তারা
খালি পিছলে
গিয়েছে
যাতে
সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦à¦¾à¦
ে গতিশীল
হয়ে ওঠে।
টেবিলের
দà§â€™à¦ªà¦¾à¦¶à§‡
বসে আছ তà§à¦®à¦¿
আর আমি। à¦à¦¸à§‹,
শবà§à¦¦à¦—à§à¦²à§‹à¦•à
‡ পরসà§à¦ªà¦°à§‡à¦°
দিকে ঠেলে
দিয়ে দেখি
তারা কিরকম
নিজসà§à¦¬
আলোয় à¦à¦²à¦¸à§‡
ওঠে। à¦à¦¾à¦·à¦¾à¦°
অরà§à¦¥à¦¯à§à¦•à§à¦¤
চিহà§à¦¨
সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦à¦¾à¦
ে পৃথিবীর
à¦à¦®à¦¾à¦¥à¦¾ থেকে
ওমাথা দৌড়ে
যেতে চায়
সদাসরà§à¦¬à¦¦à¦¾,
তাদের
যাবতীয়
সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾
নিয়ে আমরা
খেলতে দিই।
à¦à¦‡
অবিনিরà§à¦®à¦¾à¦
, তোমার
হাতের মà§à¦ ো
খà§à¦²à¦²à§‡à¦‡
গড়াতে শà§à¦°à§
করে দেবে
পাঠককে
লকà§à¦·à§à¦¯
করে। ওই
শোনো,
মানেবিষয়ক
যাবতীয়
পà§à¦°à¦¾à¦šà§€à¦¨
সà§à¦¥à¦¬à¦¿à¦°à¦¤à¦¾
আঘাত পেতে
পেতে কেমন
কেà¦à¦¦à§‡
উঠছে।
‘বিষয়’
নিয়ে কত
জায়গায়, কত
রকম
পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦¤
ে আমাদের কত
কথা হলো।
সেই ‘হাশিস
তরণী’
বইটার কথা
মনে পড়ছে?
১৯৯০ সালে
পরিচয়
হওয়ার পর
বেশ কয়েক
বছর
কলকাতায়
à¦à¦²à§‡ তà§à¦®à¦¿
আমার
বাড়িতে
থাকতে। সেই
চিলেকোঠার
ঘর। তোমার
জনà§à¦¯à¦‡ রাখা
থাকত।
সেখানেই
‘হাশিস
তরণী’র
কবিতা তà§à¦®à¦¿
লিখেছিলে।
বিষয় নিয়ে
কথাবারà§à¦¤à¦¾à¦
সেখানেই
শà§à¦°à§à¥¤
বরঞà§à¦š, বিষয়
নিয়ে তোমার
কিছà§
লেখালিখি
পড়ে নেওয়া
যাক-
‘...ধরà§à¦¨ à¦à¦•à¦œà¦¨
সেতার
বাজাচà§à¦›à§‡à¥¤
à¦à¦–ানে
মানà§à¦·à¦Ÿà¦¿
সেতারটি
অবসà§à¦¥à¦¾à¦¨à¦Ÿà¦¿
সময়,
আঙà§à¦²à¦—à§à¦²à§‹,
মেজরাব,
তারতনà§à¦¤à§à¦°
à¦à¦¬à¦‚
ধà§à¦¬à¦¨à¦¿à¦¤à¦°à¦™à§à¦
- à¦à¦‡ সবই à¦à¦•
à¦à¦•à¦Ÿà¦¿ বিষয়।
à¦à¦° মধà§à¦¯à§‡
কিছৠকিছà§
বিষয়বসà§à¦¤à§-
যেমন সময়,
ধà§à¦¬à¦¨à¦¿à¦¤à¦°à¦™à§à¦
, বাতাস,
মেজাজ,
তরঙà§à¦—ের
সà§à¦ªà¦¨à§à¦¦à¦¨,
করà§à¦£à¦ªà¦Ÿà¦¾à¦¹,
সà§à¦¨à¦¾à§Ÿà§à¦¤à¦¨à§à¦¤
à§à¦°,
ইলেকটà§à¦°à¦¨à¦¿à
• চারà§à¦œ,
মগজের
পূরà§à¦¬
অà¦à¦¿à¦œà§à¦žà¦¤à¦¾à¦°
সঙà§à¦—ে মিল,
মিলন, অমিলন
à¦à¦‡ সমসà§à¦¤
অদৃশà§à¦¯
অবসà§à¦¤à§ বা
অলীক বিষয়
সমà§à¦®à¦¿à¦²à¦¿à¦¤
হয়ে à¦à¦•à¦Ÿà¦¿
বাজনার
ঘটনা
সংগঠিত
হবার
সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾
তৈরি হয়।
আসলে
অনেকগà§à¦²à§‹
বিষয় মিলে
à¦à¦•à¦Ÿà¦¾ বিষয়
হল। মূল
বিষয়ের
চরà§à¦šà¦¾à§Ÿ
অনà§à¦¤à¦°à§à¦—ত
কà§à¦·à§à¦¦à§à¦°
বিষয়গà§à¦²à¦¿
আলোচিত হয়
না। à¦à¦‡à¦¸à¦¬
কà§à¦·à§à¦¦à§à¦°
বিষয়গà§à¦²à¦¿à¦°
à¦à§‡à¦¤à¦°à§‡ আছে
আরো বহà§
কà§à¦·à§à¦¦à§à¦°à¦¤à¦°
বিষয় à¦à¦¬à¦‚
তাদের নানা
সংগঠন,
তাহলে বিষয়
বা
বিষয়েতরোতà§
তর কোনো
বিষয়ের কথা
à¦à¦¾à¦¬à¦¾
হচà§à¦›à§‡à¥¤
বাসà§à¦¤à¦¬à§‡ কি
কবিতার
à¦à¦‡à¦¸à¦¬ বিষয়?
আসলে বসà§à¦¤à§
সমà§à¦ªà¦°à§à¦•à§‡
আছে বিষয়,
à¦à¦¬à¦‚
সমà§à¦ªà¦°à§à¦•à¦¹à§€à¦
¨ বসà§à¦¤à§à¦°à¦¾
সবই অবিষয়।
à¦à¦‡ à¦à¦•à¦¬à¦¿à¦‚শ
শতাবà§à¦¦à§€à¦¤à§‡
বিষয়ের
অতীত রয়ে
গেছে,
ইতিহাস রয়ে
গেছে, কোন
অকà§à¦·à¦¤ নবীন
à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à§Ž
বিষয় নেই
যাকে সমগà§à¦°
বলা যাবে।
তাই কোনো
কবিতাই
বিষয় হয়ে
উঠতে পারে
না, বা কোনো
বিষয়
সমà§à¦ªà§‚রà§à¦£
কবিতাকে
গà§à¦°à¦¾à¦¸ করতে
পারে না।’
বারংবারই
আমাদের
আলোচনায় à¦
কথা বেরিয়ে
à¦à¦¸à§‡à¦›à§‡ যে,
কবিতাকে
তà§à¦®à¦¿
‘বাককেনà§à¦¦à
§à¦°à¦¿à¦•à¦¤à¦¾â€™
থেকে মà§à¦•à§à¦¤
করতে
চেয়েছ।
ফলতঃ তোমার
কবিতা
বিষয়হীন
হয়ে আমাদের
সামনে
উপসà§à¦¥à¦¿à¦¤
হয়েছে।
সতà§à¦¯ à¦à¦¬à¦‚
যà§à¦•à§à¦¤à¦¿
তà§à¦®à¦¿
সচেতনà¦à¦¾à¦¬à§‡à¦
‡ বরà§à¦œà¦¨
করতে
চেয়েছ।
বিশà§à¦¬à¦¾à¦¸
করতে কবিতা
সংগঠনে
বাকà§à¦¯à§‡à¦° যা
à¦à§‚মিকা
সেখানে
সতà§à¦¯ ও
যà§à¦•à§à¦¤à¦¿à¦°
কোনই সà§à¦¥à¦¾à¦¨
নেই। তোমার
কবিতার
মনোযোগী
পাঠকের à¦à¦Ÿà¦¾
বà§à¦à¦¤à§‡
অসà§à¦¬à¦¿à¦§à§‡
হয়না, যে
সেখানে
বিষয় যেন
à¦à¦•à¦®à¦¾à¦¤à§à¦°
মà§à¦›à§‡
যাওয়ার
পà§à¦°à¦¤à¦¿à¦•à§à¦·à¦¾à§
সদাচঞà§à¦šà¦²à¥¤
আসলে
কবিতার
অনà§à¦à§‚তি আর
à¦à¦¾à¦²à§‹à¦²à¦¾à¦—াটà¦
¾à¦‡ তো সব।
à¦à¦à¦¾à¦¬à§‡à¦‡
তোমার
কবিতা
সবসময়েই
মà§à¦•à§à¦¤ আর
অবাধ।
তোমার
কবিতা
সামনে নিয়ে
সবসময়েই
আমাকে
দীরà§à¦˜à¦•à§à¦·à¦£
চà§à¦ªà¦šà¦¾à¦ª বসে
থাকতে হয়।
আর সেই
নীরবতার
à¦à§‡à¦¤à¦°à§‡ যে
নীরবতা তা
থেকে আলো
আর অনà§à¦§à¦•à¦¾à¦°
খà§à¦à¦œà§‡ নিতে
হয়।
আরে...আরে
তà§à¦®à¦¿ উঠে
যাচà§à¦› কেন?
আমাদের কত
কথাবারà§à¦¤à¦¾
à¦à¦–নও বাকি।
à¦à¦°à¦ªà¦° আমরা
আলোচনা করব-
শবà§à¦¦ à¦à¦•à¦Ÿà¦¾
পà§à¦°à¦¤à§€à¦•
মাতà§à¦°à¥¤ যার
কোনও মানে
নেই। কিংবা,
কবির
শবà§à¦¦à¦¬à¦¿à¦¨à§à¦¯à¦¾
স à¦à¦¬à¦‚ তাà¦à¦°
কবিতা হয়ে
উঠবে
বইরৈখিক ও
বহà§à¦¤à§à¦¬à¦¬à¦¾à¦¦à§
কিংবা
সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦°
অপার
সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾
নিয়ে। আরো
আরো
বহà§à¦•à¦¿à¦›à§
আছে, আর
à¦à¦¸à¦®à§Ÿà§‡à¦‡
তà§à¦®à¦¿ চলে
যাচà§à¦›! তা
কেমন করে
হয়? উঠে ছোট
ছাদটার
দিকেই যাবে
আমি জানি।
আরে যেতে
যেতে
পà§à¦°à¦¾à¦¨à§‹
বায়োসà§à¦•à§‹à¦ªà
‡à¦° মতো
কà§à¦°à¦®à¦¶
ফেড-আউট হয়ে
যাচà§à¦› যে।
আমি à¦à¦•à¦Ÿà¦¾
কবিতা
লিখেছি,
সেটা অনà§à¦¤à¦¤
শà§à¦¨à§‡ যাও-
তোমার ছায়া
বারবার
জড়িয়ে রাখে
আমাদের।
নতà§à¦¨
দাà¦à§œà¦¿à§Ÿà§‡
আছে à¦à¦•à¦Ÿà§
দূরে।
পà§à¦°à¦¤à¦¿à¦¦à¦¿à¦¨
সকালে
চারপাশের
কত কি
পালটে ফেলে
হাড়ের উপর
লেগে থাকে
বরà§à¦·à¦¾ ও
মà§à¦šà¦•à¦¿
হাসি।
à¦à¦¾à¦™à¦¾
টà§à¦•à¦°à§‹à¦—à§à¦²à§‹à
¦° জীবন নিয়ে
গাইছে
সà§à¦²à¦¤à¦¾ আর
রাণà§à¦°
নাদান।
à¦à§‹à¦° হলেই
পাখিরা
ডেকে
যাচà§à¦›à§‡
বারীন...বারী
¦¨...।
চাইলেও
লà§à¦•à¦¿à§Ÿà§‡
রাখা
যাচà§à¦›à§‡ না
কিছà§à¦‡à¥¤
আলো ও
অনà§à¦§à¦•à¦¾à¦°
থেকে অনেক
বড় à¦à¦•à¦Ÿà¦¾
নিঃশà§à¦¬à¦¾à¦¸,
ছড়িয়ে পড়ছে
বাংলা
কবিতা
জà§à§œà§‡à¥¤
উলটো দিকে
চà§à¦ªà¦šà¦¾à¦ª
দাà¦à§œà¦¿à§Ÿà§‡
থাকা
à¦à¦•à¦œà¦¨
দেবদারà§
গাছ, ধà§à¦²à§‹
à¦à¦¾à§œà¦›à§‡
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ
পৃথিবীর।
আমার অনà§à¦§
ছায়া।
খালি
চীৎকার
করছে,-
দেখি কতদূর
যেতে পারো
তà§à¦®à¦¿ আমাকে
ফেলে...