à¦à¦•à¦œà¦¨ কবির
বড় কবি হয়ে
ওঠার পিছনে
তাà¦à¦° মনন ও
চিনà§à¦¤à¦¨à§‡à¦°
গà¦à§€à¦°à¦¤à¦¾ আর
পà§à¦°à¦•à¦¾à¦¶à§‡à¦°
অকপটতা
জরà§à¦°à§€à¥¤
সদà§à¦¯à¦ªà§à¦°à§Ÿà¦¾à¦¤
বারীন
ঘোষাল
সমà§à¦ªà¦°à§à¦•à§‡
à¦à¦¾à¦¬à¦¤à§‡ বসলে
à¦à¦‡ কথাগà§à¦²à¦¿
à¦à§€à¦·à¦¨ à¦à¦¾à¦¬à§‡
মনে হয়।কবি
ও মানà§à¦·à§‡à¦°
তà§à¦²à§à¦¯à¦®à§‚লà§à¦
বিচারে
তাà¦à¦°
অবসà§à¦¥à¦¾à¦¨
à¦à¦•à¦Ÿà¦¿ বিশেষ
জায়গায়
রেখে দিতে
হয়।
আমরা যারা
তাà¦à¦° সঙà§à¦—ে
মিশেছি
মানà§à¦· à¦à¦¬à¦‚
কবি
বারীনের
মধà§à¦¯à§‡
দà§à¦¬à¦¨à§à¦¦à§à¦¬
দেখিনি।
নিজের
কবিতা
à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦°
সাথে
মেলেনা
à¦à¦®à¦¨à¦•à¦¿ তাà¦à¦°
নিনà§à¦¦à§à¦•
সমà§à¦ªà¦°à§à¦•à§‡à¦“
কটৠকথা
বলতে
শà§à¦¨à¦¿à¦¨à¦¿
তাà¦à¦•à§‡à¥¤
কৌরবের
পà§à¦°à¦¾à¦¥à¦®à¦¿à¦•
দিনগà§à¦²à¦¿à¦¤à§‡
তিনি সরব
থাকলেও
শেষের
দিনগà§à¦²à¦¿à¦¤à§‡
আমরা
দেখেছি
বিতরà§à¦•
à¦à§œà¦¿à§Ÿà§‡ যেতে
।বলতেন,
আমার যা
করার আমি
করেছি,à¦à¦¬à¦¾à¦°
পাঠক তা
গà§à¦°à¦¹à¦¨ করবে
কীà¦à¦¾à¦¬à§‡ তা
à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¤
বলবে।
কী করে
গিয়েছেন
তিনি? অজসà§à¦°
কবিতা,
পà§à¦°à¦¬à¦¨à§à¦§,
আলোচনা,গলà§à
¦ª লিখে
গিয়েছেন।তà
¦¾à¦¤à§‡
সবসময়েই
তিনি
পà§à¦°à¦®à¦¾à¦¨ করে
গিয়েছেন
তিনি অনà§à¦¯
রকম।à¦à¦‡
অনà§à¦¯à¦°à¦•à¦® পথ
চলায়
বিদà§à¦°à§à¦ª আর
আকà§à¦°à¦®à¦£
তাà¦à¦•à§‡
টলাতে
পারেনি।
বরং নতà§à¦¨
লিখতে আসা
তরà§à¦¨à§‡à¦°à¦¾
আকৃষà§à¦Ÿ
হয়েছে তাà¦à¦°
à¦à¦¾à¦¬à¦¨à¦¾à§Ÿ
তাà¦à¦°
আনà§à¦¤à¦°à¦¿à¦•
গà§à¦°à¦¹à¦£à§‡à¥¤
ষাটের দশকে
জলপাইগà§à§œà¦¿à¦
° ছাতà§à¦°
থাকাকালীন
à¦à¦‡ শহরের
সাথে তাà¦à¦°
নিবিড়
সমà§à¦ªà¦°à§à¦•
গড়ে
ওঠে।দিনেদà
¿à¦¨à§‡ তা আরো
নিবিড় হয়।
à¦à¦–নকার
তরà§à¦¨
কবিদের
সাথেও তাà¦à¦°
সখà§à¦¯à¦¤à¦¾ গড়ে
ওঠে।“à¦à¦–ন
বাংলা
কবিতার
কাগজ†à¦à¦°
বহৠআডà§à¦¡à¦¾à§Ÿ
তিনি
à¦à¦¸à§‡à¦›à§‡à¦¨à¥¤
শà§à¦¯à¦¾à¦®à¦²à¦›à¦¾à§Ÿà¦
র আডà§à¦¡à¦¾à§Ÿ
তিনি
অনেকবার
à¦à¦¸à§‡à¦›à§‡à¦¨à¥¤
à¦à¦›à¦¾à§œà¦¾
à¦à¦–ানের
বিà¦à¦¿à¦¨à§à¦¨
কবির
আমনà§à¦¤à§à¦°à¦£à§‡
তাদের
বাড়ীতে
আডà§à¦¡à¦¾
দিয়েছেন।
শেষ দà§à¦Ÿà¦¿
জনà§à¦®à¦¦à¦¿à¦¨ à¦à¦‡
জলপাইগà§à§œà¦¿à¦
¤à§‡à¦‡
কেà¦à¦Ÿà§‡à¦›à¦¿à¦²
তাà¦à¦°à¥¤ আর
শেষবার
অসà§à¦¸à§à¦¥à¦¤à¦¾
নিয়েই
à¦à¦•à¦®à¦¾à¦¸
কাটিয়েছিলà
‡à¦¨ কবি অতনà§
বনà§à¦¦à§à¦¯à§‹à¦ªà¦¾à¦
à§à¦¯à¦¾à§Ÿà§‡à¦°
বাড়ীতে।
কীà¦à¦¾à¦¬à§‡
সমà§à¦à¦¬ হল
à¦à¦‡à¦¸à¦¬? à¦à¦•à¦œà¦¨
কবি যখন
গতানà§à¦—তিকà
¤à¦¾à¦° বাইরে
গিয়ে
দীরà§à¦˜à¦¦à¦¿à¦¨
ধরে তাà¦à¦°
মৌলিক
à¦à¦¾à¦¬à¦¨à¦¾ নিয়ে
à¦à¦—িয়ে যান
আর মনের
দরজা খà§à¦²à§‡
রাখেন
à¦à¦¾à¦²à¦¬à¦¾à¦¸à¦¾à¦°
জনà§à¦¯,তাকে
উপেকà§à¦·à¦¾
করা কঠিন।
কী নিয়ে
বিতরà§à¦•à¦¿à¦¤
বারীন
ঘোষাল।
তাà¦à¦°
চারিপাশে
নতà§à¦¨
কবিদের à¦à§€à§œ
নাকি তাà¦à¦°
কবিতা
à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦°
গà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à
¯à¦¤à¦¾? পà§à¦°à¦¥à¦®
পà§à¦°à¦¸à¦™à§à¦—ে
যাবোনা।বরà¦
তাà¦à¦° কবিতা
à¦à¦¾à¦¬à¦¨à¦¾
নিয়েই
বলি।তাà¦à¦°
লেখা
কবিতাগà§à¦²à¦¿à¦
° পাঠক
অপà§à¦°à¦¿à§Ÿà¦¤à¦¾
সমà§à¦ªà¦°à§à¦•à§‡
আমার কোনও
দà§à¦¬à¦¿à¦§à¦¾
নেই।তিনি
তা চানও
নি।চাইলে
পà§à¦°à¦¥à¦®
থেকেই
জনপà§à¦°à¦¿à§Ÿ
কবিতা না
লিখে
সà§à¦¬à¦¤à¦¨à§à¦¤à§à¦°à¦
াবে নিজের
কবিতা
à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦•à§‡
পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত
করতে
চাইতেন না।
তাà¦à¦°
কবিতার
চাইতে তাà¦à¦°
গদà§à¦¯à¦—à§à¦²à¦¿
আমাকে
সাহাযà§à¦¯
করে তাà¦à¦•à§‡
বà§à¦à¦¤à§‡à¥¤
শà§à¦§à§
অতিচেতনার
কথা নয়।
বিà¦à¦¿à¦¨à§à¦¨
পতà§à¦°à¦ªà¦¤à§à¦°à¦¿à¦
ায় তাà¦à¦°
ছড়িয়ে
ছিটিয়ে
থাকা
গদà§à¦¯à¦—à§à¦²à¦¿à¦“
বিà¦à¦¿à¦¨à§à¦¨
মৌলিক
à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦°
পà§à¦°à¦•à¦¾à¦¶à¥¤
‘অতিচেতনাà
° কথা’
পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤
হয়েছিল
কৌরব
থেকে১৯৯৬à¦à
¤à¦¤à¦¾à¦°à¦ªà¦°à§‡
পরিবরà§à¦¤à¦¿à¦¤
সংসà§à¦•à¦°à¦£
২০০৪à¦à¥¤ à¦à¦‡
বইটির সাথে
à¦à¦•à¦‡ সাথে
উচà§à¦šà¦¾à¦°à¦¿à¦¤
হয় আর à¦à¦•à¦Ÿà¦¿
দীরà§à¦˜
কবিতা-
“সৎকারâ€
।আবহমানের
কবিতা
শাসà§à¦¤à§à¦°à¦¸à¦®à§
মত কবিতা
,à¦à¦‡à¦¸à¦¬
ধারনার
সাথে নতà§à¦¨
কবিতার
ধারনা
মেলান
কঠিন।
তিনি বললেন,
‘নতà§à¦¨
কবিতার
জনà§à¦¯ চাই
নতà§à¦¨
à¦à¦¾à¦·à¦¾,ফলে
চালৠহল
à¦à¦¾à¦·à¦¾à¦•à§‡
আকà§à¦°à¦®à¦¨â€¦
পরিচিত
শবà§à¦¦ পালটে
গেল।’
তিনি আরও
বললেন,’নতà§à
¦¨ কবিতা
অতিচেতনার
হলফনামায়
বাংলা
কবিতায়
চালৠহয়ে
গেল’
আসলে তিনি
নিজের
à¦à¦¾à¦¬à¦¨à¦¾à§Ÿ
ছিলেন অনড়
à¦à¦¬à¦‚
আতà§à¦®à¦¬à¦¿à¦¶à§à¦¬à¦
সী।à¦à¦‡
à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦°
সাথে
অনেককেই
সামিল করতে
পেরেছিলেনà
¥¤à¦“নার বলা
কিংবা
লেখার থেকে
কবিতা
à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦•à§‡
বà§à¦à¦¤à§‡
চাইলে মনে
হয়,কবিতা
থেকে উনি
ইনà§à¦¦à§à¦°à¦¿à§Ÿà¦—à§
রাহà§à¦¯à¦¤à¦¾à¦•à§‡
বাদ দিয়ে
রাখতে
চেয়েছিলেনà
¥¤à¦¸à¦™à§à¦—ে
সঙà§à¦—ে
বিশৃংখলার
থেকে সৃষà§à¦Ÿ
অবচেতনার
কবিতার
দিনও শেষ
হয়ে গিয়েছে
বলে উনি মনে
করতেন ।তাই
অতিচেতনার
à¦à¦¾à¦¬à¦¨à¦¾
তাà¦à¦•à§‡
অনà§à¦¸à¦°à¦£
করতে
হয়েছে।
কীà¦à¦¾à¦¬à§‡
আসবে
অতিচেতনার
কবিতা? তা
আসবে বাইরে
থেকে।বসà§à¦¤à
জগত
থেকে।তিনি
à¦à¦¾à¦¬à¦¤à§‡à¦¨, জল ও
বাতাসের মত
চারিদিকে
বইছে
কবিতা। তাই
হল
উৎসকবিতা।
কবির হাতে
শবà§à¦¦
দà§à¦¬à¦¾à¦°à¦¾ সে
শরীরী হয়ে
ওঠে।কবিতাà
° নিরà§à¦®à¦¾à¦¨
হয়।মূল কথা
হল কবিতাকে
বহিরà§à¦®à§‚খী
হতে
হবে,পà§à¦°à§‹à¦Ÿà¦¾à
‡
বহিরà§à¦œà¦—তেà¦
°
বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°-à¦à¦Ÿà¦
ই
অতিচেতনা।
পà§à¦°à¦¶à§à¦¨ হল,
à¦à¦•à¦œà¦¨ কবি
কীà¦à¦¾à¦¬à§‡
à¦à¦¾à¦¬à¦¬à§‡à¦¨
কীà¦à¦¾à¦¬à§‡
শবà§à¦¦
বাছবেন,মানà
ষেরর
চিরকালীন
à¦à¦¾à¦¬à¦ªà§à¦°à¦•à¦¾à¦¶à§
র
অà¦à§à¦¯à¦¾à¦¸à¦—à§à¦²à¦
¿à¦° কী হবে?
মানà§à¦· ও
বসà§à¦¤à§à¦•à§‡
পà§à¦°à¦à§‡à¦¦à¦¹à§€à¦¨
à¦à¦¾à¦¬à¦¾à¦°
মধà§à¦¯à§‡
কিংবা ইগোর
অসারতা
পà§à¦°à¦®à¦¾à¦£
করার সাথে
à¦à¦•à¦œà¦¨
সাধকের
অà¦à§€à¦·à§à¦Ÿ
লকà§à¦·à§à¦¯à§‡
পৌà¦à¦›à¦¨à¦° পথ
কি à¦à¦•à¦‡
রকম?হয়তো
নতà§à¦¨ কিছà§
à¦à¦¾à¦¬à§‡à¦¨à¦¨à¦¿
বারীন।
নতà§à¦¬à¦¾
à¦à§‡à¦¬à§‡à¦›à§‡à¦¨
নতà§à¦¨
কবিতায়।
তাà¦à¦°
কবিতায়
আমরা তার
পà§à¦°à¦¤à¦¿à¦«à¦²à¦¨
কতটà§à¦•à§
পেলাম
বোà¦à¦¾à¦° জনà§à¦¯
আসà§à¦¨ পড়া
যাক তাà¦à¦°
কবিতাগà§à¦²à¦¿à¥
¤à¦¸à¦™à§à¦—ে
অধিকতর
আকরà§à¦·à¦¨à§€à§Ÿ
গদà§à¦¯à¦°à¦šà¦¨à¦¾à¦—à§
লি।
------------------------------------------