সিজোফ্রেনিয়ায় বাজে হুইসেল

সিপাহী রেজা

এক

পাখি হয়া উইড়া যাওয়ার চেয়ে
আমি বরং সাপ খাবো।
ফসলের ক্ষেত উজার করা বসতিবাড়ির
ভিটা খাবো।
নদীর মাছ, নদীর পানি, নদীও খাবো।
পতঙ্গ বসা শস্য ফুলের মাথা খাবো।
তেলাপোকার অতিষ্ঠে মরা ফ্ল্যাটগুলার
বাসিন্দাও খাবো।
এতো বিরক্তির ফল,
গাছে বসলে-
আমারে কি তোমরা শিকার করবে না?

০৯ সেপ্টেম্বর ২০১৭

দুই

মনে করেন আপনার জামা উধাও হয়ে গেলো ওপেন মার্কেটে, তারপর প্যান্ট, তারপর আপনে দৌড় দিতে যায়া দেখলেন দৌড় না দিলেও হয়, কেউ দেখতেছে না, সবাই যে যার কাজে ব্যস্ত, একটা পাগল তারও জামা নাই সেও আপনার মত দৌড় দিতে গিয়া আপনাকে দেখে থামল। ব্যাপারটা আয়নার মত হইলো কিনা সেটা আবিষ্কার করতে গিয়া দেখা গেল, হ, আয়নাই, অন্যরাও ঠিক একই ভাবে ব্যস্ত। নিজের মত আরেকজনকে প্রতিবিম্ব ভেবে অগ্রাহ্য করে, কেউ দেখছে না ভেবে ব্যস্ত।

২৪ ফেব্রুয়ারি ২০১৭

তিন
[পূর্নমান ৫০, সময় ত্রিশ মিনিট।]

সেট ক
একটা অন্ধ লোককে বোঝাতে হবে মেঘ দেখতে কেমন অথবা শেখাতে হবে পানি গড়িয়ে যাওয়ার দৃশ্য।
সেট খ
একজন অন্ধ লোকের কাছ থেকে বুঝে নিতে হবে কীভাবে শরত আর বর্ষার মেঘ আলাদা করা যায় অথবা শিখে নিতে হবে ক্রমশ এগিয়ে আসা পানির ঘ্রাণ।

০৩ মে ২০১৭

সর্বস্ব

ঘাপটি মেরে পড়ে থাকা অন্ধকার গলির ভেতর থেকে দৌড়ে বেরিয়ে আসা এক রিভলভার আর তার নলের ভেতর জমাট অন্ধকার ঠাসা বুলেটের ভয়—যে আমার দিকে তাক করে ধরে ছিল সে যুবকের চোখেমুখে তেমন কোন তাড়া ছিল না কিন্তু আমার ছিল, তাই সব বের করে দিতে গিয়ে জানলাম তার আর কিছু নয়, চাই আমার পায়ের তলার মাটি।

২৩ মার্চ ২০১৭

সিজোফ্রেনিয়ায় বাজে হুইসেল

সিজোফ্রেনিয়া শব্দটা গ্রিক শব্দমূল Skhizein অর্থাৎ to Split বা বিভক্ত করা এবং phrenos মানে mind বা মন থেকে ট্রেনটা ভাবছে সে একটা পাখি, মনের জোরে কল্পনায় অর্ধেক সে উড়তে গিয়ে বাকি অর্ধেক আমি পথ হারায়ে ফেলছি, তারমধ্যে ঈরশ্বদী জংশনের বৃষ্টি—ডানা ছাড়া উড়তে গিয়া ক্যান তুই আমার গায়ের উপর পড়লি?

২০ এপ্রিল ২০১৭।