টাইম মেশিন

শমীক ষাণ্ণিগ্রাহী


হাতে সময় নেই । আমার সময়ের খুব অভাব ।
এসব বললেই সবাই ভাবে আমি খুব বেশি বেশি ভাবছি । আর বেশি ভাবলেই শেষে লোকে তো পাগল বলে । ব্যাপারটা এক রকম এরকমই দাঁড়ায় । আজকাল আমার কথায় বিশ্বাস করার কেউ নেই !
ভাবতে গেলেও তো সময় লাগে । কিন্তু সময় নেই বলেই আজকাল আর ভাবতে পারছি না । এইতো সেদিন একটা সিগারেট খাওয়ার ইচ্ছে হল । চলতে চলতে রাস্তার একপাশে দাঁড়িয়ে ধরালাম । সময় চলে যাচ্ছে , সিগারেট শেষ হচ্ছে না । শেষমেষ ফেলতেও পারছিনা । অনেকদিন পর একটা সিগারেট খাচ্ছি । এত তাড়াহুড়ো করলে চলে । আমেজটা সময়ের অভাবে এভাবে হাতছাড়া হয়ে যাবে । ভাবতেই কি রকম লাগে ।
সবাই তো আর বোঝে না । আমি বুঝি । আমার হাতে সময় নেই । কত তাড়াতাড়ি সব কিছু পেরিয়ে যাচ্ছে ! আমাদের পাশের বাড়ির ভাড়াটে দেড় বছরেই নতুন ফ্ল্যাটে উঠে গেল । আর আমি সেই পুরোন মাসিক কিস্তিতে বাঁধা । একটা কিছু ব্যবস্থা এখনো করে উঠতে পারলাম না । সময়ের জিনিস সময়ে না করে নিলে যা হয় আর কি ।
যাই হোক সিগারেটটা শেষ করলাম ধীরে সুস্থে । সময়টা পেরিয়ে গেছিল । একটু দৌড়ে ধরার চেষ্টা করলাম । বয়সও তো হচ্ছে তাই পিছিয়ে পড়লাম । অফিসের প্রমোশনটা আটকে গেল ।
বউয়ের বায়না ছিল । এবছর আর হল না । সামনের বোনাসটা পেলে যদি কিছু করা যায় ? কথা শুনতে তো হবেই । সকালে ভাত খেতে খেতে একই কথা ঘুরে ফিরে । সময় থাকতে তো করলে না । তখন কত করে বলেছিলাম । আমার কথা শুনলে তো । দেখ , এখন দাম কিরকম চড়চড় করে বেড়ে যাচ্ছে দিনকে দিন । আর পারবে ? খালি সময় সময় করলেই হবে ।
সত্যি বলছি মাইরি , আপনারা বিশ্বাস করুন আমার সময়ের খুব অভাব । আসলে কি জানেন , ভেবে চিন্তে যাই হোক একটা কিছু করতে যাই না কেন খুব দেরী হয়ে যায় । ছোটবেলায় বাবা খুব বলতে শুনতাম , সময়েরটা সময়ে না করে নিলে পিছিয়ে পড়বে । এখন সেটা হাড়ে হাড়ে টের পাচ্ছি । সব কিছুতেই কেন যেন পিছিয়ে পড়ছি ! বয়সটাও বাড়ছে । ভাবনা চিন্তাগুলো সব তালগোল পাকিয়ে যায় । একটু দৌড় দৌড়ি করতে হবে । একবার হোঁচট খেলে আর দেখতে হবে না । ধৈর্য রাখুন, ধৈর্য । নিজেকে নিজেই বলি সব ঠিক হয়ে যাবে ।
ক্রমে হতাশা বাড়ে । হতাশা বাড়লে মানসিক অস্থিরতা তৈরি হয় । দিনের দিন সুস্থ্যতা হারাই ।
আবার দাঁড়িয়ে পড়ে একটা সিগারেট ধরালাম । ধীরে সুস্থে ভাবতে হবে । বেশী তাড়াহুড়ো করলে সময়ের হিসেব মেলানো মুশকিল হয়ে পড়বে । যেটুকু হাতে আছে সেটাকে হিসেব বুঝে খরচ করতে হবে ।
আগে প্রমোশনটা ঠিক হোক । তারপর নতুন বাড়ি । হাতে সময়টা বড্ড কম ।


------------------------------------------------------------ --------------------